২০২৩ সালের কত তারিখে আশুরা বা মহরমের রোজা রাখতে হবে

আপনি কি ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা
নিচে আপনাদের জন্য আশুরার রোজা ২০২৩, কবে আশুরার রোজা ২০২৩ এবং ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা

আশুরার রোজা ২০২৩

অনেকেই আশুরা রোজা করে থাকেন আবার অনেকেই এই রোজা করেন না। যেহেতু সকল মানুষ এই রোজা করেন না তাই এই রোজা কবে থেকে রাখতে হয় সে সম্পর্কে মানুষ খুব একটা অবগত থাকে না। তারপরেও আপনাদের মত কিছু স্মার্ট মানুষ যারা গুগলের মাধ্যমে আশুরার রোজা ২০২৩ কবে তা জানার চেষ্টা করছেন। তাদের জন্য আজকে আশুরার রোজা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানানো হবে।
আশুরার রোজা প্রতি বছর শুরু হয় মহরম মাসে। এই বছরেও অর্থাৎ ২০২৩ সালের মহরম মাসের ১০ তারিখে আশুরার রোজা শুরু হবে। আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে কবে আশুরার রোজা ২০২৩ সালে হবে তাদের জন্য নিচের অংশটিতে কবে আশুরার রোজা ২০২৩ সালে হবে তা জানিয়ে দেওয়া হয়েছে।

কবে আশুরার রোজা ২০২৩

কবে আশুরার রোজা ২০২৩ সম্পর্কে আপনারা অনেকেই জানেন না সেইজন্য গুগলে এসে খোজাখুজি করছেন। আজকে আপনাদের কবে আশুরার রোজা ২০২৩ সালে তা জানানো হবে। তার আগে আপনাদের কিছু বিষয় সম্পর্কে জানানো হবে সেটা হচ্ছে আশুরা আসলে কি। ইসলামের একটি গুরুত্বপুর্ণ দিবস হচ্ছে আশুরা। হোসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যদের কারবালার যুদ্ধে শাহাদাতকে চিহ্নিত করে আশুরা। 
যারা শিয়া সম্প্রদায়ে বিশ্বাসী তারা এই দিনকে স্বরণ করে ধর্মীয় উৎসব পালন করে এবং এই দিনকে ঘিরে রোজা রাখে। এখন এই দিনটি কারবালার যুদ্ধের দিনের সাথে মিলে যায়। তাই প্রতিবছর মহরম মাসের ১০ তারিখে শিয়া বিশ্বাসীরা রোজা পালন করে। আর এই মহরম মাসের ১০ তারিখ ২০২৩ সালের ইংরেজি তারিখ হবে ২৮ জুলাই। এই ২৮ জুলাই আশুরা উপলক্ষে ছুটির দিন।

২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা

আশুরার রোজা অনেক শিয়া সম্প্রদায়ীরা রাখে। যারা সুন্নী তারা এই রোজা রাখে না। তাই দেখা যায় যে অনেক মানুষ এই রোজা রাখে না আবার অনেক মানুষ এই রোজা রাখে। সেইজন্য এই রোজা ঠিক কবে সে সম্পর্কে সবাই ভাল করে জানে না। আজকে আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে তাই ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা তা জানানো হবে।
প্রতি বছর মহরম মাসের ১০ তারিখে এই আশুরার রোজা পালিত হয়ে থাকে। এবারও ঠিক আরবি মহরম মাসের ১০ তারিখেই এই আশুরা অনুষ্ঠিত হবে। কিন্তু আরবী মাস যেহেতু আমরা কেউ ফলো করিনা তাই ২০২৩ সালের ইংরেজি জুলাই মাসের ২৮ তারিখে আশুরা অনুষ্ঠিত হবে আর এই আশুরা উপলক্ষে রোজা অনুষ্ঠিত হবে ২৭ ও ২৮ জুলাই (চাঁদ দেখার উপর নির্ভর্শীল)। জুলাই মাসের ২৮ তারিখ আশুরা উপলক্ষে সরকারি ছুটি থাকবে।

মহারম মাস কবে ২০২৩

মহরম মাস কবে ২০২৩ সালে এটা অনেকের জানার আগ্রহ থাকে। কেননা এই মহরম মাসে রয়েছে আশুরার মত একটি ইসমালিক অনুষ্ঠান যা শিয়া সম্প্রদায়রা পালন করে থাকেন। মহরম মাস হচ্ছে আরবি বর্ষপুঞ্জির প্রথম মাস। আর ২০২৩ সালে এই মহরম মাস শুরু হবে ইংরেজি জুলাই মাসের ১৯ তারিখ থেকে।

আশুরা কেন বলা হয়

আশুরা শব্দের উতপত্তি হয়েছে আশারা থেকে যার অর্থ হচ্ছে দশ। অর্থাৎ মহরম মাসের দশ তারিখকে কেন্দ্র করে পবিত্র আশুরা বলে অবিহিত করা হয়। অনেক যুগ আগ থেকে এই দিনকে স্মরণ করে আসছে অনেক মুসলমান ব্যক্তিরা। 

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে ২০২৩ সালের কত তারিখে আশুরার রোজা ছাড়াও আশুরা কেন বলা হয়, মহারম মাস কবে ২০২৩ ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url