OrdinaryITPostAd

মহরম কত তারিখ ২০২৩ - আশুরা কবে ২০২৩

আপনি কি মহরম কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে মহরম কত তারিখ ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই মহরম কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
মহরম কত তারিখ ২০২৩
নিচে আপনাদের জন্য মহরম মাসে কি হয়েছিল, আশুরা কবে ২০২৩ এবং মহরম কত তারিখ ২০২৩ ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই মহরম কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে মহরম কত তারিখ ২০২৩ সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ মহরম কত তারিখ ২০২৩ - আশুরা কবে ২০২৩ 

মহরম মাসে কি হয়েছিল

মহরম মাস হচ্ছে আরবি বর্ষপুঞ্জির প্রথম মাস। মহরম মাসে কি হয়েছিল সে সম্পর্কে প্রতিটি মুসলিমেরই জানার কথা। তারপরেও যারা জানেন না তাদের জেনে নেওয়া উচিত যে মহরম মাসে কি হয়েছিল। এই মাসটিতে ইসলামিক অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। তার মধ্যে অন্যতম একটি ঘটনা হচ্ছে এই মাসের ১০ তারিখে কারবালায় হুসেন ইবনে আলি শাহাদত বরন করেন। 
এছাড়াও আরো একটি গুরুত্বপূর্ণ ঘটনা হচ্ছে এই মাসেই আমাদের সবার প্রিয় হযরত মুহাম্মদ (সা:) মক্কা থেকে মদিনা হিজরত করেছিলেন। আর এই মাসের দশম দিন যেহেতু কারবালায় হুসেন ইবনে আলি শাহাদত বরন করেন সেহেতু এই দিনকে কেন্দ্র করে আশুরা পালিত হয়। প্রতি বছর মহরম মাসের ১০ তারিখে আশুরা অনুষ্ঠিত হয় হুসেন ইবনে আলি শাহাদত বরন করার শোকে।

আশুরা কবে ২০২৩

২০২৩ সালের আশুরা কবে অনুষ্ঠিত হবে এটা নিয়ে অনেকেই জানতে চাচ্ছেন। আসলে যারা শিয়া সম্প্রদায় তারা এই আশুরা অনুষ্ঠানটি পালন করে থাকে। হোসেন ইবনে আলী কারবালার ময়দানে শহীদ হওয়ায় তার শোকে এই আশুরা অনুষ্ঠিত হয়। একটা নির্দিষ্ট দিনে প্রতি বছর এই আশুরা পালিত হয়। ২০২২ সালেও এই আশুরা পালিত হয়েছে।
এখন এই আশুরা ২০২৩ সালের কবে সেটা নিয়ে অনেকে জানতে চেয়েছেন। আরবি বর্ষপঞ্জির প্রথম মাস মহরম মাসের দশম দিনে এই আশুরা পালিত হয়ে থাকে। এই বছরও মহরম মাসের দশম দিনে আশুরা পালিত হবে। এই মহরম মাসের ১০ তারিখ ইংরেজি জুলাই মাসের ২৮ তারিখে হবে। তারপরেও এটা নির্ভর করবে চাঁদ দেখার ওপর।

মহরম কত তারিখ ২০২৩

আরবি বর্ষপঞ্জির সর্বশেষ মাস কি হচ্ছে জিলহজ্জ মাস। আর সর্বপ্রথম মাসটি হচ্ছে মহরম মাস। মহরম মাস দিয়ে আরবি বর্ষ শুরু হয়। সেজন্য আরব দেশে অর্থাৎ মুসলমানদের কাছে এই মাসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসের অনেক গুরুত্বপূর্ণ ঘটনা বলি রয়েছে। যেমন এই মাসে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরত করেন।
আবার এই মাসের দশম তারিখে কারবালার ময়দানে হোসাইন ইবনে আলী শহীদ হন। তাই এই মাসটি ইসলামের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। ২০২৩ সালের জিলহজ্জ মাস শেষের দিকে। জুলাই মাসের ১৯ তারিখে মহরম মাসের প্রথম দিন। অর্থাৎ এই জুলাইয়ের ১৯ তারিখ দিয়ে শুরু হবে আরবি বর্ষের প্রথম মাস মহরম মাস।

১০ মহরম ২০২৩

১০ মহরম ২০২৩ সাল হচ্ছে ইংরেজি মাসের ২৮ জুলাই। দশ মহরম একটি ইসলামিক অনষ্ঠান পালিত হয় যার নাম হচ্ছে আশুরা। হোসেন ইবনে আলী এই দিনে কারবালার প্রান্তরে শহীদ হয়েছিল বলে এই দিনের প্রতি মানুষ শোকে এই অনুষ্ঠান আশুরা পালন করে এবং এই সময় দুইদিন রোজা রাখে। তাই এই ১০ মহরম ২০২৩ সরকারি ছুটির তালিকাতেও রয়েছে।

মহরমের রোজা কত তারিখে

মহরম মাসে অনেকেই রোজা পালন করে থাকেন। কিন্তু এই রোজা প্রায় অনেকেই থাকে না। সেইজন্য ওতো জানাজানি হয় না। তাই অনেকেই মহরমের রোজা কত তারিখে তা জানতে পারে না। মহরমের রোজা হচ্ছে ২ টা। মহরমের ৯, ১০ তারিখ এই দুইটি রোজা পালন করতে পারেন। মহরমের এই রোজাও অনেকটায় নির্ভর করে চাঁদ দেখার ওপর।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং মহরম কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে মহরম কত তারিখ ২০২৩ ছাড়াও মহরমের রোজা কত তারিখে, ১০ মহরম ২০২৩ ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url