OrdinaryITPostAd

মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি

আপনি কি মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি তা জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি
নিচে আপনাদের জন্য মহিলাদের হজ্জ করার শর্ত, মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি এবং মাহরাম ছাড়া হজ্জ সে সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে খুব সহজেই মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি তা জানতে পারবেন। তাই দেরি না করে মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি তা জেনে নিন।

পেজ সূচিপত্রঃ মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি 

মহিলাদের হজ্জ করার শর্ত

মহিলাদের হজ্ব করার পূর্বে মহিলাদের হজ্জ করার শর্ত সম্পর্কে জেনে নিতে হবে। পুরুষ আর মহিলাদের হজ্বের বিষয়টা একই তবে কিছু শর্ত রয়েছে। চলুন আজকে আপনারা সেই মহিলাদের হজ্জ করার শর্ত জেনে নিন। যেসব মহিলারা আর্থিক এবং শারীরিকভাবে সামর্থ্যবান তাদের ওপরে হজ্ব ফরজ করা হয়েছে। যদি কোন মহিলার স্বামীর সামর্থ না থাকে তাহলে সে নিজ অর্থে হজ্ব আদায় করতে পারবে।
মহিলাদের হজ্ব সফরের শর্ত হচ্ছে মাহরাম। মাহরাম ব্যতীত মহিলাদের ওপর হজ্ব ফরজ হয়নি। একাকী বা অন্য কারো সাথে হজ্বে যেতে পারবে না মাহরাম ব্যতীত। কোন মহিলার যদি মাহরাম না থাকে তাহলে মাহরামের জন্য অপেক্ষা করতে হবে। নিজের স্বামী সন্তান না থাকলে মেয়ের জামায় এবং মেয়ের সাথেও হজ্ব করতে পারবে। অর্থাৎ মাহরাম পুরুষের সাথে হজ্ব করতে হবে।

মাহরাম ছাড়া হজ্জ

মাহরাম ছাড়া হজ্জ আদায় করতে পারবে কি না কোন মহিলা সেটা নিয়ে আমাদের অনেকেই জানে না। কিন্তু প্রতিটি মহিলার এ বিষয়ে জেনে রাখা উচিত যে মাহরাম ছাড়া হজ্জ করতে পারবে কি পারবে না। আজকে আপনাদের এই বিষয়েই আসলে জানানো হবে। মাহরাম ছাড়া কোন নারী হজ্ব করতে পারবে না। মানে হচ্ছে মাহরাম ব্যতীত কোন নারীর ওপর হজ্ব ফরজ করা হয়নি। মাহরাম নেই এমন মহিলা হজ্ব না করলেও তার গোনাহ হবে না।
তাহলে এটা আপনারা জানলেন যে মাহরাম ছাড়া হজ্জ করা যাবে না। এখন অনেকের মনে এই প্রশ্নটি হতে পারে যে, মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি। মহিলাদের হজ্বের পূর্বে অবশ্যই মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি তা জেনে নিতে হবে। তাই নিচের অংশটির মাধ্যমে আপনারা মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি তা জেনে নিন।

মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি

মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি তা অবশ্যই জানা প্রয়োজন। পুরুষদের মত মহিলাদেরও যদিও হজ খরচ করা হয়েছে কিন্তু মহিলাদের হজ ফরজ হওয়ার ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। সে শর্তগুলোর মধ্যে একটি হচ্ছে মাহরাম। যে মহিলাদের মাহরাম নেই তাদের উপরে হজ্ব ফরজ করা হয়নি। অর্থাৎ তারা হজ না করলেও গুনাগার হবে না। 
এখন মহিলারা যদি হজের সফরের জন্য মৃত্যু পর্যন্ত কোন মাহরাম না পাই তাহলে তাদের ক্ষেত্রে করণীয় হবে বদলী হজ্জ করার অসিয়ত করে যাওয়া। অর্থাৎ তার টাকায় অন্য কাউকে হজ্জ করানো। কিন্তু মাহরাম ছাড়া কোনমতেই হজ্জ ফরজ হবে না। তবে কেউ যদি মাহরাম ছাড়ায় হজ্জ করে ফেলে তাহলে সেটা মাকরুহ হিসেবে কবুল হয়ে যাবে।

মহিলাদের ইহরামের কাপড়

হজ্বে যাওয়ার পূর্বেই মহিলাদের ইহরামের কাপড় কেমন হবে তা জেনে নেওয়া জরুরী। মহিলাদের ইহরামের কাপড় পুরুষদের ন্যায় না করে ভিন্ন করা হয়েছে। মহিলাদের ইহরামের কাপড় সেলাইযুক্ত যেকোন রঙের হতে পারবে। তবে তারা এমন পোশাক পরবে যাতে পর্দার খেলাপ না হয় এবং ফেতনা ও কুদৃষ্টির আশংকা না থাকে। আর ইহরামের সময় মহিলাদের মুখে অর্থাৎ চেহারায় কাপড় লাগিয়ে রাখা নিষেধ। 

মহিলারা কাদের সাথে হজে যেতে পারবে

মহিলারা কাদের সাথে হজে যেতে পারবে এই বিষয়ে জানা একদম ফরজ। কেননা একজন মহিলা যে কারও সাথে বা একা কখনও হজ্বে যেতে পারবেন না। মহিলারা হজ্বে যেতে পারবেন তার মাহরাম পুরুষের সাথে। মাহরাম ব্যতীত কোন মহিলার ওপরই হজ্বকে ফরজ করে দেওয়া হয়নি। হমিলাদের ওপর হজ্ব ফরজ হওয়ার শর্ত হচ্ছে মাহরাম। তাই মহিলারা মাহরামদের সাথে হজ্বে যেতে পারবে।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি ছাড়াও মহিলারা কাদের সাথে হজে যেতে পারবে, মহিলাদের ইহরামের কাপড় ইত্যাদি বিষয় জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url