OrdinaryITPostAd

গরু, ষাঁড়, ছাগল-পাঁঠা, ভেড়া, মহিষ এবং দুম্বা কোরবানির বয়সসীমা

কুরবানী কত দিনে করা যায়, সে সম্পর্কে না জেনে রাখলে ভুল পশু কোরবানি হয়ে যেতে পারে। তাই কুরবানী কত দিনে করা যায়? তা জেনে কোরবানি করা উচিত। কুরবানী কত দিনে করা যায়, সে বিষয়ে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।

পেজ সূচিপত্র: কুরবানী কত দিনে করা যায়

উপস্থাপনা 

কোরবানির বিভিন্ন মাসালা মাসায়েল রয়েছে। আপনি যদি কোরবানি দিতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ইসলামের বিধি-বিধান মেনে এরপরে কোরবানি করতে হবে। নিজের মন মতো যে কোন পশু কোরবানি করলেই তা আদায় হয়ে যাবে না। কুরবানী করার জন্য যে সকল বিষয় সম্পর্কে জেনে রাখা উচিত, সে বিষয়গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

সেই সাথে কুরবানী কত দিনে করা যায়? অর্থাৎ কোন পশুর বয়স কত হলে সেই পশু কোরবানি করা যায়, সেই বিষয়ে সম্পর্কে আলোচনা করা হবে। তাই আপনি যদি কোরবানি সংক্রান্ত যাবতীয় তথ্য বিস্তারিতভাবে জেনে নিতে চান, সে ক্ষেত্রে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়তে থাকুন আসুন দেখে নেয়া যাক, কুরবানী কত দিনে করা যায়? 

কুরবানী কত দিনে করা যায়

আপনি যেই পশু কোরবানি দিতে চাচ্ছেন, সেই পশুর নির্দিষ্ট বয়স হতে হবে। নির্দিষ্ট সময়ের আগে বা পশুর পরিপূর্ণ বয়সের আগে তা কোরবানি করা যাবে না। তাই আপনি যদি পশু কোরবানি দিতে চান, সে ক্ষেত্রে অবশ্যই আপনার জেনে নেওয়া উচিত যে, কুরবানী কত দিনে করা যায়? আর্টিকেলটির এই অংশে কুরবানী কত দিনে করা যায়? অর্থাৎ কোন পশু কোরবানির বয়স কত হওয়া উচিত? সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। 

আপনি যদি উট কোরবানি দিতে চান, সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে পাঁচ বছর বয়সের অধিক বয়সি উট কোরবানি করতে হবে। কেননা পাঁচ বছর বয়সের নিচের উট কোরবানি করা বৈধ নয়। আর যদি আপনি গরুর বা মহিষ কোরবানি করতে চান সে ক্ষেত্রে অবশ্যই গরুর বা মহিষের বয়স কমপক্ষে দুই বছর হতে হবে। দুই বছর বয়সের নিচের গরু বা মহিষ কোরবানি করা জায়েজ নেই। 
ছাগল, ভেরা কিংবা দুম্বা কোরবানি করার ক্ষেত্রে বয়সসীমা হলো এক বছর। এক বছর বয়সের কমে ছাগল ভেড়া বা দুম্বা কোরবানি করা যাবে না। তবে পশু যদি অধিক হৃষ্ট পুষ্ট হয় এবং দেখতে যদি উপযুক্ত বয়সের মনে হয় সেক্ষেত্রে বয়স কিছুটা কম হলেও কোরবানি দেওয়া যেতে পারে। তবে নির্ধারিত বয়সে কোরবানি করাই উচিত। এতে করে সন্দেহের কোন অবকাশ থাকে না

উট কোরবানির বয়সসীমা

কুরবানী কত দিনে করা যায়? সে বিষয় সম্পর্কে আলোচনার এই পর্যায়ে উট কোরবানির বয়সসীমা সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই আপনি যদি, উট কোরবানির বয়সসীমা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সাথে পড়তে হবে। আসুন জেনে নেয়া যাক, উট কোরবানির বয়সসীমা সম্পর্কে বিস্তারিত তথ্য। 

উট কোরবানির বয়সসীমা পাঁচ বছর। অর্থাৎ উট কোরবানি করতে চাইলে অবশ্যই পাঁচ বছর বয়স বা তার চেয়ে অধিক বয়সের উট কোরবানি করতে হবে। আর বয়স হিসাব করার ক্ষেত্রে অবশ্যই আরবি বছর অনুযায়ী হিসাব করতে হবে। উল্লেখ্য আরবি বছর অন্যান্য বছরের চেয়ে কিছুটা কম। তাই আরবি বছর অনুযায়ী পাঁচ বছর পুরনো হলে সেই কোরবানি করা বৈধ হবে।

এই প্রসঙ্গে, নাফে (রহ.) বর্ণনা করেছেন, "আব্দুল্লাহ ইবনে উমর (রা:) কোরবানি, হজ এবং ওমরার পশুর ক্ষেত্রে উটের বয়স পাঁচ বছর, গরু ও মহিষের বয়স দুই বছর এবং ছাগল, দুম্বা ও ভেড়ার ক্ষেত্রে এক বছর বয়স হওয়ার কথা বলতেন।" (মুআত্তা মালেক: ৭৫৪)

সুতরাং অবশ্যই কোরবানির জন্য নির্ধারণকৃত উটের বয়স পাঁচ বছর হতে হবে। এর এর থেকে কম বয়সের কোন উট কোরবানি দিলে সেই উট দ্বারা কোরবানী বৈধ হবে না। তাই আপনি যদি উট দিয়ে কোরবানি করতে চান তাহলে অবশ্যই আপনাকে  পাঁচ বছর বয়সের অধিক বয়সে উট কোরবানির জন্য নির্ধারণ করতে হবে। 

গরু এবং মহিষ কোরবানির বয়সসীমা

কিংবা মহিষ কোরবানি করতে চাইলে অবশ্যই আপনাকে দুই বছর বয়সের অধিক বয়সেই মহিষ কিংবা গরু কোরবানি করতে হবে। দুই বছর বয়সের কম বয়সী গরু কিংবা মহিষ কোরবানি করা জায়েজ নেই। এই প্রসঙ্গে বলা হয়েছে, রাসুলুল্লাহ (স:) বলেছেন, "তোমরা কোরবানির পশু ‘মুসিন্না’ ছাড়া জবেহ করবে না। তবে সংকটের অবস্থায় ছয় মাস বয়সের ভেড়া-দুম্বা জবেহ করতে পারবে। (মুসিন্না হলো- পাঁচ বছর বয়সী উট, দুই বছরের গরু, মহিষ এবং এক বছর বয়সী ছাগল, ভেড়া বা দুম্বা। (সহিহ মুসলিম: ১৯৬৩)

সুতরাং গরু কিংবা মহিষ কোরবানি করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে দুই বছর বয়সের অধিক বয়সি গরু বা মহিষ কোরবানির জন্য নির্ধারণ করতে হবে। উটের মত গরু কিংবা ছাগলের বয়স নির্ধারণ করার ক্ষেত্রেও আরবি বছর হিসাব করতে হবে। পবিত্র কুরআনে কিংবা হাদীসে মহিষ কুরবানী করার ব্যাপারে সরাসরি কোন বর্ণনা নেই। 
তবে ইসলামিক স্কলারদের মত অনুসারে মহিষ দ্বারা কোরবানি করা যাবে। কেননা মহিষ গরুর স্থলাভিষিক্ত হতে পারে। মহান আল্লাহ তা'আলা পবিত্র কুরআনে সুরা হজ্জের ৩৪ ও ৩৬ নং আয়াতে البدن ও الأنعام শব্দদ্বয় ব্যবহার করেছেন। এই শব্দ দুটির দ্বারা উট, গরু বা গরু জাতীয় পশুকে বুঝায়। যেহেতু মহিষ এবং গরু একই জাতীয় পশু তাই মহিষ দ্বারা কুরবানী করা বৈধ হবে। এই প্রসঙ্গে, হাসান বাছরী বলেন, "মহিষ গরুর স্থলাভিষিক্ত" (মুছান্নাফ ইবনু আবী শায়বা ) 

উপরের লিখিত আলোচনা থেকে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে, মহিষ দ্বারা কুরবানী করাতে কোন সমস্যা নেই। যাইহোক, গরু এবং মহিষ কোরবানির বয়সসীমা কত বা কুরবানী কত দিনে করা যায়? সেই বিষয়ে সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন।  

ছাগল, ভেড়া এবং দুম্বা কোরবানির বয়সসীমা

ছাগল ভেড়া কিংবা দুম্বা কোরবানি করতে চাইলে সেই পশুর বয়স অবশ্যই এক বছর হতে হবে। এক বছর বয়সের কম ছাগল ভেড়া কিংবা দুম্বা কোরবানির জন্য বৈধ হবে না। তবে ছাগল ভেড়া বা দুম্বা যদি অনেক হৃষ্টপুষ্ট ও স্বাস্থ্যবান হয়, এবং এক বছর বয়সী ছাগল ভেড়া কিংবা দুম্বার সংকট পড়ে যায় সেক্ষেত্রে সেই দুম্বা, ভেরা কিংবা ছাগল দ্বারা কুরবানী করা যাবে। 

এ প্রসঙ্গে হাদিসে বলা হয়েছে, জাবির (রা:) থেকে বর্ণিত, "রাসুলুল্লাহ (স.) বলেছেন, তোমরা কোরবানির ছাগলের ক্ষেত্রে এক বছর বয়স হওয়া ছাড়া জবাই করবে না। তবে সংকটের অবস্থায় ছয় মাস বয়সী ভেড়া-ছাগল জবাই করতে পারবে।" (সহিহ মুসলিম: ৩৬৩১) তবে স্বাভাবিক অবস্থায় এক বছরের কম বয়সি ছাগল ভেড়া বা দুম্বা দ্বারা কুরবানী করা বৈধ হবে না। 

উপসংহার

কোন পশু কত বছর বয়সে কোরবানি করা যায় সেই বিষয়গুলো সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। কেননা, কুরবানী কত দিনে করা যায়, সে বিষয় সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। গুরুত্বপূর্ণ তথ্যবহুল ও জীবন ঘনিষ্ঠ এই আর্টিকেলটি আশা করি আপনার অনেক উপকারে আসবে। 
এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে বা উপকারী মনে হয় তাহলে সকলের সাথে শেয়ার করবেন। এতে করে তারাও কোরবানির বিধি-বিধান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে উপকৃত হতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url