OrdinaryITPostAd

রমজান মাসের করণীয় ০৫টি কাজ সম্পর্কে বিস্তারিত জেনে নিন

আসসালামু আলাইকুম! আপনি কি রমজানের ফজিলত সম্পর্কে হাদিস ও রমজান মাসে করণীয় সম্পর্কে জানেন? এই পোস্টে রমজানের ফজিলত সম্পর্কে হাদিস ও রমজান মাসে করণীয় সম্পর্কে জানতে পারবেন। তাই রমজানের ফজিলত সম্পর্কে হাদিস ও রমজান মাসে করণীয় সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

এছাড়াও রমজান মাসের গুরুত্ব এবং রমজানের ফজিলত ও তাৎপর্য নিয়ে আলোচনা করা হবে। যারা রমজানের ফজিলত ও রমজানের ফজিলত ও তাৎপর্য সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তো চলুন রমজানের ফজিলত ও রমজানের ফজিলত ও তাৎপর্য সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: রমজানের ফজিলত 

রমজানের ফজিলত সম্পর্কে হাদিস

রমজান হলো অত্যন্ত ফজিলতের মাস। এই মাস সম্পর্কে বিভিন্ন হাদীসে বিভিন্ন ব্যাখ্যা এসেছে। হজরত হুজায়ফা (রা.) বর্ণনা করেন, "মহানবী (সা.) আমার বুকে হেলান দিয়ে ছিলেন। তখন তিনি বললেন, ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলার পর যে ব্যক্তির জীবনের পরিসমাপ্তি ঘটবে, সে জান্নাতে প্রবেশ করবে। আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে একদিন রোজা রাখার পর যে ব্যক্তির জীবনের পরিসমাপ্তি ঘটবে, সে জান্নাতে প্রবেশ করবে। আর আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় কিছু সদকা করার পর যে ব্যক্তির জীবনের পরিসমাপ্তি ঘটবে, সেও জান্নাত প্রবেশ করবে। (মুসনাদে আহমাদ, সহিহ্ তারগিব, হাদিস: ৯৭২)"
অপর একটি হাদিসে এসেছে, "আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা) এর প্রিয় সাহাবী হযরত আবু হুরায়রা (রা.) বলেছেন, রাসুল (সা.) এরশাদ করেছেন, যখন রমজান মাস আসে আসমানের দরজা গুলো খুলে দেওয়া হয় ও দোজখের দরজা গুলো বন্ধ করা হয়, আর শয়তানদের কে শৃঙ্খলিত করা হয়। (বুখারী, মুসলিম)।" এছাড়াও আরো অনেক হাদীস রয়েছে। অতএব আমরা চেষ্টা করবো এই ফরজ রোজা গুলো নিয়মানুসারে পালন করার ও গুন্নাহ থেকে বিরত থাকার।

রমজানের ফজিলত ও তাৎপর্য

আরবি মাসসমূহের নবম মাস হচ্ছে পবিত্র রমজান মাস। পবিত্র মাহে রমজানের ফজিলত ও তাৎপর্য সম্পর্কে সবার জেনে রাখা দরকার। কেননা এটি এমন এক মাস যে মাসে পৃথিবী থেকে পাপাচার সহ বিভিন্ন হারাম কাজ কমে আসে। রোজা ফরজ হয় দ্বিতীয় হিজরির শাবান মাসে। এ সম্পর্কে কুরআনে সুরা বাকারার ১৮৩ নম্বর আয়াতে বর্ণিত আছে, "হে মুমিনগণ! তোমাদের প্রতি রোজা ফরজ করা হয়েছে যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের প্রতি, যাতে তোমরা আল্লাহভীরু হতে পারো, পরহেজগার হতে পারো। " অতএব আমাদের কে বেশি বেশি সওয়াব কাজ ও ইবাদত এর মধ্য দিয়ে এই মাসটা অতিবাহিত করতে হবে।

রমজানের ফজিলত - রমজান মাসে করণীয়

রমজান মাস হলো এমন একটি যে মাসটি নিজেকে পরিশুদ্ধ করার জন্য সর্বোত্তম মাস। তাই এই মাসে বেশ কয়েকটি করণীয় রয়েছে অ করলে আমরা আল্লাহর কাছে অধিক প্রিয় বান্দা হিসেবে নিজেকে তৈরি করতে পারবো। তাই অবশ্যই আমাদের জেনে রাখতে হবে রমজান মাসের করণীয় গুলো সম্পর্কে। রমজান মাসে করণীয় গুলো নিম্নরূপ:-
  • এই মাসে সকলা পাপাচার ও জুলুম থেকে নিজেকে দূরে রাখতে হবে, ইত্যাদি। 
  • এই মাসে অধিক হারে কুরআন তিলাওয়াত করা দরকার। কেননা এতে আল্লাহর শান্তি বর্ষিত হয়।
  • রমজান মাস হলো ক্ষমা চাওয়ার উত্তম মাস। মাস জাহান্নাম থেকে নাজাত লাভের মাস। বেশি করে ইবাদত ও ইস্তেগফার এর মাধ্যমে মুক্তির পরওয়ানা লাভ করার এই মাসটাই হলো অন্যতম।
  • আখেরাত পাওয়ার অন্যতম মাস হলো এই মাস। এই মাসে যে যত সওয়াবের কাজ করবে তার আমলনামা দ্বিগুণ হারে বাড়বে।
  • রমজানে গরীব দুঃখীদের ইফতার ও সেহেরীর ব্যবস্থা করলে আল্লাহ খুশি হন ও এর পরিনামে আল্লাহ পুরস্কিত করবেন। 

রমজান মাসের গুরুত্ব 

আরবী মাসের মধ্যে সর্বোত্তম মাস হলো রমাদান মাস। রমজান মাসে গুরুত্ব সম্পর্কে অনেকে ভালো ভাবে অবগত নয়। সুতরাং আমাদের সবার রমজন  মাসের গুরুত্ব কি তা জানতে হবে। এটি এমন একটা মাস যে মাসে বান্দার দোয়া অধিক কবুল হয়। কেননা আল্লাহ রোজাদার এর দোয়া বেশি কবুল করে। তাই এই মাসে সাওম পালনের পাশাপাশি নিজেকে সকল গুন্নাহ থেকে পানাহ দিতে হবে। অধিক নিজের পূর্বেের গুন্নাহর জন্য ক্ষমা চাইতে হবে মন থেকে। 

এছাড়াও যারা মৃত্যুবরণ করেছে তাদের জন্যও দোয়া করতে হবে, ইত্যাদি। আমাদের প্রত্যেক কে মাথায় রাখতে হবে এই মাস টি যাতে কোনো ভাবেই অবহেলায় না কাটে। যেভাবেই হোক নিজেকে ইবাদতে মগ্ন রাখার চেষ্টা করুন। ও কোরআনে খতম দিবেন বেশি বেশি। তাহলেই আল্লাহ আপনার সকল চাওয়া পূরণ করে দিবে ইন শা আল্লাহ। আশা করি আপনারা এই বিষয়ে ধারণা পেয়েছেন।

রমজানের ফজিলত: শেষকথা 

মুসলিম উম্মাহর এর জন্য একটি বরকতময় মাস হলো রমজান মাস। তাই এই মাস সম্পর্কে আমাদের ধারণা রাখা দরকার। রমাদান মাস নিয়ে আজকের পোস্টে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে৷ আজকের পোস্ট টি পড়ে আপানার রমজান মাস সম্পর্কে অনেক অজানা বিষয় সম্পর্কে অবগত হতে পারবেন। অতএব আজকের পোস্টে আলোচিত বিষয় গুলো মান্য করা চেষ্টা করুন। ইন শা আল্লাহ ভালো ফলাফল পাবেন। 
আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url