OrdinaryITPostAd

রোজা রেখে চোখে ড্রপ - কানে ঔষধ দিলে রোযা ভাঙ্গবে কি

রমজান মাস আসতে না আসতেই আপনারা অনেকেই রোজা রেখে চোখের ড্রপ এবং কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি না এসব বিষয়ে জানতে চান। যারা এ বিষয়ে জানতে চান তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি। আজকে আমরা আলোচনা করব রোজা রেখে চোখের ড্রপ এবং কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি না এসব বিষয়।

তাহলে চলুন দেরি না করে জেনে নিন, রোজা রেখে চোখের ড্রপ ও কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি না এসব বিষয়ে।

সূচিপত্রঃ রোজা রেখে চোখের ড্রপ - কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি

রোজা রেখে চোখের ড্রপ

রমজান মাসে অনেকেই অসুস্থতার কারণে কান, নাক ও চোখে ড্রপ দিয়ে থাকে। কিন্তু রমজানে রোজা রেখে চোখের ড্রপ দেয়া যাবে কি না এটা নিয়ে অনেকেরই মনে প্রশ্ন থাকে। তাই আমাদের আজকের এই পোস্ট টি। এখান থেকে আপনারা জেনে নিতে পারবেন রোজা রেখে চোখের ড্রপ ও কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি না। রোজা রেখে চোখের ড্রপ বা যে কোন তরল ওষুধ ব্যবহার করা যেতে পারে। আধুনিক চিকিৎসা বিজ্ঞানীদের মতে, পাকস্থলীতে পৌঁছানোর জন্য থেকে কোন ধরনের মাধ্যম বা সংযোগ নায়।

আরো পড়ুনঃ রমজানে স্বপ্নদোষ হলে করণীয়

তবে চোখ হতে নাক দিয়ে গলায় পৌঁছে যেতে পারে, এরকম আশঙ্কা আছে। তবে চোখে ওষুধ দেবার পর যদি কোন রকম ভাবে মুখে স্বাদ বুঝতে পারে তাহলে রোজা ভেঙ্গে যেতে পারে। যদিও এরকমটা হয়না। তাহলে যদি এরকমটা না হয়ে থাকে তাহলে রোজা রেখে চোখের ড্রপ বা কোন তরল ওষুধ দিলে কোন সমস্যা হবে না। সেজন্য রোজা রেখে চোখের ড্রপ দিতে পারবে। হয়তো এটি গলায় যেতে পারে, কিন্তু এই বিষয়টি সরাসরি হাদিসের থাকায় ফকিহগন এটাকে জায়েজ বলেছেন। একই কথা আন্তর্জাতিক ফিকহ একাডেমি জিদ্দাহ ও বলেছিলেন।(মাজাল্লাতু মাজমাউল ফিকহিল ইসলামীঃ সংখ্যা ১০)

কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি

রমজান মাসে রোজা থাকা অবস্থায় বিভিন্ন ধরনের অসুখের কারণে কানের ড্রপ ব্যবহার করতে হয়। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের মতে, কানে কোনো ওষুধ ব্যবহার করলে তা সরাসরি গলাতে পৌঁছে যায় না। কিন্তু আগে কার ফকীহ দের মতে, কানে কোন কিছু দিলে এতে রোজা ভেঙে যায়। এ বিষয়ে চার মাযহাবের মতামত এক ছিল। কিন্তু ইমাম কাসানি রাদিয়াল্লাহু তা'আলা আনহু বলেছিলেন, যদি কানে তেল বা অন্য কোনো কিছু ব্যবহার করে সেটা পেটে বা মাথায় চলে যায় তাহলে রোজা ভেঙ্গে যাবে।(বাদায়িউস সানায়িঃ২/৯৩)

আরো পড়ুনঃ রোজা থাকা অবস্থায় ফরজ গোসলের নিয়ম কি জেনে নিন

এরকম ধারণার মূল ছিল, সরাসরি কান ও গলার মধ্যে সংযোগ বা সম্পর্ক থাকতে পারে। কিন্তু বর্তমানে আধুনিক চিকিৎসা বিজ্ঞান বলেছেন, কান ও গলার মাঝে সরাসরি কোনো ধরনের সংযোগ নাই। তাই এই বিষয়ে চিকিৎসা বিজ্ঞানীদের মতামত মুফতি রাফি উসমানী (হাফিজাহুল্লাহ) ' মুফতিরাতুস সাওম কি মাজালিত তাদাওয়ী' তার বিখ্যাত গ্রন্থে তা তুলে ধরেছিলেন। এখানে ভালোভাবে উল্লেখ করা আছে যে, কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি না। অর্থাৎ, সেজন্য বলা হয়েছে রোজা রেখে কানের ড্রপ দেয়া যাবে।

রোজা রেখে নাকের ড্রপ দেওয়া

আধুনিক চিকিৎসা বিজ্ঞান কেন বলছেন, কোন প্রকার তরল ওষুধ বার ড্রপ নাকে ব্যবহার করলে সেটা পাকস্থলীতে সরাসরি পৌঁছানোর সম্ভাবনা থাকে। সেজন্য মুখের মাধ্যমে খাবার খেতে না পারলে নাকে রাইস টিউব ব্যবহার করে থাকে। এভাবেই খাবার খাওয়ানো হয় রোগীকে। এ বিষয়ে চার মাযহাবের ইমামগণের মতামত একই যে-রমজান মাসে রোজা রেখে না কিছু ব্যবহার করলে রোজা ভেঙ্গে যাবে।

আরো পড়ুনঃ রমজানের রোজার সময় কখন সহবাস করা যাবে জেনে নিন

সেজন্য রোজা রেখে নাকের ড্রপ বা কোন প্রকার তেল ব্যবহার করা ঠিক না। হযরত লাকিত ইবনে সাবুরাহ (রাঃ) কে হযরত মুহাম্মদ (সা:) বলেছিলেন, তুমি তোমার আঙুল গুলো খিয়াল করো এবং ভালোভাবে নাকে পানি দিয়ে তুমি তোমার অজু পরিপূর্ণ করো। তবে তুমি রোজা রাখলে, নাকে পানি দিও না। (তিরমিজি, হাদিসঃ৭৭৮)

শেষ কথাঃ রোজা রেখে চোখের ড্রপ - কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি

রোজা রেখে চোখের ড্রপ ও কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কিনা এই সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি পড়ুন। রোজা রেখে চোখের ড্রপ ওখানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি এ সব বিষয়ে সবার আগে জানতে হলে আমাদের সাথে থাকুন। রোজা রেখে চোখের ড্রপ ও কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি এসব বিষয়ে জানতে হলে আমাদের পুরো আর্টিকেলটি ভালভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন।

আজ আর নয়, রোজা রেখে চোখের ড্রপ ও কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি এ সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে, আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করছি আমরা আপনার উত্তরটি দিয়ে দিব। তাহলে আমাদের আজকের এই রোজা রেখে চোখের ড্রপ ও কানের ওষুধ দিলে রোজা ভাঙবে কি পোষ্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইনস্টাগ্রাম প্রোফাইল আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url