OrdinaryITPostAd

মহান মে দিবস ২০২৩ - মে দিবস কি সরকারি ছুটি?

মহান মে দিবস ২০২৩ নিয়ে আজকের এই আর্টিকেল। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই মহান মে দিবস ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছেন। আপনাদের জন্য মহান মে দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মহান মে দিবস ২০২৩ সম্পর্কে জেনে নেওয়া যাক। যার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

সূচিপত্রঃ মহান মে দিবস ২০২৩ - আজ মহান মে দিবস

ভূমিকাঃ মহান মে দিবস ২০২৩ - আজ মহান মে দিবস

আমরা অনেকেই মে দিবস সম্পর্কে জানি কিন্তু মে দিবস কি এবং কেন পালন করা হয় এ বিষয় সম্পর্কে আমাদের অনেকের ধারণা নেই। আজকের এই আর্টিকেলে আমরা মহান মে দিবস ২০২৩ নিয়ে আলোচনা করব। এছাড়া আজ মহান মে দিবস, মহান মে দিবস নিয়ে উক্তি এবং মহান মে দিবসের ছবি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

মে দিবস কি এবং কেন?

সবার প্রথমে আমাদের মে দিবস কি এবং কেন? এ বিষয়টি সম্পর্কে জানতে হবে। আপনি যদি মে দিবস কি এবং কেন? বিষয়টি সম্পর্কে না জানেন তাহলে মে দিবস সম্পর্কে ভালোমতো ধারণা পাবেন না। তাই আজকের এই আর্টিকেলে আমরা মে দিবস নিয়ে আলোচনা করব তার সাথে মে দিবস কি এবং কেন পালন করা হয়? বিষয়টি সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ বিশ্ব নৌ দিবস ২০২৩ - বিশ্ব নৌ দিবস কবে 

প্রতি বছর ১ লা মে মে দিবস অর্থাৎ আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করা হয়। এই দিনটিতে ৮০ বেশি দেশে এই দিবসটি পালন করা হয়। এই দিবসটিতে শ্রমিকদের অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের কর্তৃত্ব স্বীকৃতি দেওয়ার জন্য চিহ্নিত করা হয়। আন্তর্জাতিক শ্রমিক দিবস শ্রমিকদের অতীত শ্রম সংগ্রাম এবং শ্রমিকদের অধিকার লঙ্ঘনের ওপর আলোকপাত করে।

সাধারণত শ্রমিকদের ন্যায্য অধিকার এবং তাদের আমাদের এই সমাজে ভূমিকা বোঝানোর জন্য প্রতিবছর ১ লা মে শ্রমিক দিবস অর্থাৎ মে দিবস পালন করা হয়। এই দিনটি তাৎপর্যপূর্ণ এর কারণ এটি হেমার্কেট দাঙ্গা কে স্মরণ করায়। শিকাগো ১৮৮৬ সালে একটি শ্রমিক ধর্মঘট। ১লা মে আট ঘন্টা সাধারন ধর্মঘট শুরু হয়। সেই শ্রমিক ধর্মঘটে বোমা হামলা হয়। বোবা হামলার পরে পুলিশ বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে এবংগুলি বর্ষণ করে।

মহান মে দিবস ২০২৩

প্রিয় পাঠকগণ এখন আমরা মহান মে দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমরা ইতিমধ্যেই মে দিবস কেন পালন করা হয় এবং এটি কি এ বিষয় সম্পর্কে জেনেছি। এখন আমাদের আর্টিকেলের মূল আলোচনার বিষয় মহান মে দিবস ২০২৩ সম্পর্কে আলোচনা করা হবে তাহলে চলুন বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামে ঐতিহাসিক এই দিনটিকে বিশ্বব্যাপী মে দিবস হিসেবে পালন করা হয়। সাধারণত সকল ধরনের শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য এই ঐতিহাসিক দিনটি বিশ্বব্যাপী পরিচিত। ১৮৮৬ সালে এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে মার্কেটের শ্রমিকরা ৮ ঘন্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিল।

ঐদিন তাদের আত্মত্যাগের মধ্য দিয়ে শ্রমিক শ্রেণীর অধিকার প্রতিষ্ঠা হয়েছিল। এবং দিনটিকে সারা বিশ্বের কাছে স্মরণীয় করে রাখার জন্য প্রতিবছর ১ লা মে আন্তর্জাতিক মে দিবস হিসেবে পালন করা হয়। এর ব্যতিক্রম না হয়ে এই বছর ও একই দিনে বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও মহান মে দিবস ২০২৩ পালন করা হবে।

আরো পড়ুনঃ সংবিধান সংরক্ষণ দিবস - বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি

মে দিবস উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি পৃথক পৃথক বাণী দিয়ে থাকেন দেশবাসীর উদ্দেশ্যে। এবারের মে দিবসের প্রতিপাদ্য বিষয় "শ্রমিক মালিক একতা, উন্নয়নের নিশ্চয়তা" মহান মে দিবস উপলক্ষে বিভিন্ন রকম কর্মসূচি পালন করা হয়।

আজ মহান মে দিবস

১ লা মে আজ মহান মে দিবস। আজকের এই আর্টে গেলে আমরা ইতিমধ্যেই মহান মে দিবস সম্পর্কে কিছু আলোচনা করেছি। এখন আমরা আজ মহান মে দিবস নিয়ে আলোচনা করব। আজ মহান মে দিবস সম্পর্কে জেনে নেওয়া যাক।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছর মে মাসের ১ তারিখে মহান মে দিবস পালন করা হয়। এর ব্যতিক্রম না হয়ে ঠিক এই বছরও ১ লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস অর্থাৎ মে দিবস হিসেবে পালন করা হবে। শ্রমিক মালিক সুসম্পর্ক নীতি আদর্শ বজায় রেখে কলকারখানায় উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখার অঙ্গীকার নিয়ে রাজধানী সহ বিভিন্ন স্থানে কর্মসূচি পালন করা হয়।

মে দিবস কি সরকারি ছুটি? হ্যাঁ মে দিবস সরকারি ছুটি হিসেবে পালিত হয়ে থাকে প্রতিবছর।

মে দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পৃথক বাণীতে বাংলাদেশ সহ বিশ্বের শ্রমজীবী মানুষদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। দিবসটি উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা দপ্তর ও বিভিন্ন শ্রমিক সংগঠন এই দিবসটি পালন করে।

মহান মে দিবস নিয়ে উক্তি

প্রিয় পাঠকগণ এখন আমরা মহান মে দিবস নিয়ে উক্তি সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা মহান মে দিবস নিয়ে উক্তি সম্পর্কে জানতে চাই তাদের জন্য আজকের এই আর্টিকেলে মহান মে দিবস নিয়ে উক্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে চলুন মহান মে দিবস নিয়ে উক্তি সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ বিজয় দিবসের বক্তব্য pdf - বিজয় দিবস উপলক্ষে উদযাপন বক্তব্য

১। মে দিবস নিজের সেরাটা দেওয়ার দিন -- আর্নেস্ট ইবোহা

২। মে মাস চেতনায় পরিপূর্ণ, মধ্য গ্রীষ্মের সূর্যের মতো -- উইলিয়াম শেক্সপিয়ার

৩। গত কালকে যেতে দাও। আজ একটি নতুন দিনের সূচনা হোক এবং আপনি যা করতে পারেন তার সেরা হয়ে উঠুন। -- জুয়েল অস্টিন

৪। কঠিন পরিশ্রমের কোন বিকল্প নেই -- থমাস

৫। প্রত্যেকটা নতুন শুরুই আসলে আসে কোন একটা শুরুর শেষ থেকে -- সেনেকা

৬। মে দিবস কোন কর্মী খুঁজে কৃতজ্ঞতা সঙ্গে হ্যান্ডশেক কর। শ্রমিক না থাকলে কোন সভ্যতা তৈরি করা যেত না -- মেহমত মুরাত ইলিদান

মহান মে দিবসের ছবি

মহান মে দিবসের ছবি সম্পর্কে অনেকে দেখতে চায়। কারণ বিভিন্ন রকমের সামাজিক যোগাযোগ মাধ্যমে মহান মে দিবসের ছবি শেয়ার করে থাকে। তাদের জন্য আজকের এই আর্টিকেলে মহান মে দিবসের ছবি উল্লেখ করা হলো।

আমাদের শেষ কথাঃ মহান মে দিবস ২০২৩ - আজ মহান মে দিবস

প্রিয় পাঠক গান আজকের এই আর্টিকেলে মহান মে দিবস নিয়ে উক্তি, মহান মে দিবস ২০২৩, আজ মহান মে দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url