OrdinaryITPostAd

জন্ডিস হলে করণীয় কি কি? - জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার

জন্ডিস এর লক্ষণ কি? জন্ডিস হলে যে সকল লক্ষণ প্রকাশ পায় তার মধ্যে অন্যতম হলো চোখ ও প্রসাবের রং হলুদ হয়ে যাওয়া। এছাড়াও জন্ডিসের আরও অনেক লক্ষণ রয়েছে।জন্ডিস এর লক্ষণ কি? এবং জন্ডিস প্রতিরোধের উপায় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হবে। নিচে জন্ডিস এর লক্ষণ কি? বিস্তারিত আলোচনা করা হলো।

পেজ সূচিপত্র: জন্ডিস এর লক্ষণ কি? - জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার

জন্ডিস এর লক্ষণ কি?

জন্ডিস এর লক্ষণ কি? এবং জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো। জন্ডিস তেমন গুরুতর কোনো রোগ না হলেও অবহেলার কারণে মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই জন্ডিসের উপসর্গ দেখা দিলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত। 

আপনার জন্ডিস হয়েছে কিনা বুঝবেন কিভাবে? জন্ডিস হলে সাধারণত যে সকল লক্ষণ প্রকাশ পায় সেগুলোর মাধ্যমে সনাক্ত করা সম্ভব। চলুন দেখে নেয়া যাক, জন্ডিস এর লক্ষণ কি? এবং জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্য। জন্ডিস কেন হয়? এবং জন্ডিস টেস্ট নাম গুলো নিচে তুলে ধরা হয়েছে।

জন্ডিস এর লক্ষণ কি? কি? দেখুন:
  • চোখ ও প্রস্রাব হলুদ হওয়া। জন্ডিস হলে সর্বপ্রধান যে লক্ষণটি আপনার শরীরে প্রকাশ পাবে সেটি হলো চোখ এবং প্রস্রাবের রং হলুদ হয়ে যাওয়া। শুধু চোখ এবং প্রস্রাবের রঙ নয় অত্যধিক মাত্রায় জন্ডিস হলে সরাসরি হলদে ভাব ধারণ করবে। সুতরাং চোখ সহ শরীরের অন্যান্য অংশ হলুদ বর্ণ হয়ে যাওয়া জন্ডিসের অন্যতম একটি লক্ষণ।
  • জ্বর হওয়া। জ্বর জন্ডিস এর অন্যতম একটি লক্ষণ। জন্ডিস হলে জ্বর হতে পারে এমনকি কাঁপুনি দিয়ে জ্বর আসতে পারে। তাই যদি শরীরে প্রচন্ড পরিমানে জ্বর থাকে এবং চোখ ও প্রস্রাবের রং হলুদ হয়ে যায় সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। কেননা, এগুলো জন্ডিসের লক্ষণ। 
  • দুর্বলতা। জন্ডিস হলে শরীর নিস্তেজ হয়ে পড়ে। তাই শারীরিক দুর্বলতা হলো জন্ডিসের গুরুত্বপূর্ণ একটি লক্ষণ। উপরোল্লেখিত উপসর্গগুলোর সাথে যদি দুর্বলতা থাকে তাহলে হতে পারে রোগীর জন্ডিস হয়েছে সুতরাং ডাক্তারের শরণাপন্ন হতে হবে।
  • পেট ব্যথা। জন্ডিস হলে কখনো কখনো পেট ব্যথা হতে পারে এমনকি তীব্র পেটব্যথা হওয়াও কিন্তু জন্ডিসের লক্ষণ। তাই পেট ব্যথা যদি অত্যাধিক থাকে এবং সেইসাথে জন্ডিসের অন্যান্য উপসর্গ প্রকাশ পায় তাহলে ধরে নিতে হবে যে ওই ব্যক্তি জন্ডিসে আক্রান্ত। 
  • বমি বমি ভাব অথবা বমি। বমি বমি ভাব অথবা তীব্র আকারে বমি হওয়া হতে পারে জন্ডিসের একটি লক্ষণ। সাধারণত যখন জন্ডিসের মাত্রা তীব্র আকার ধারণ করে তখন বমি অথবা বমি বমি ভাব হতে পারে। জন্ডিস এর লক্ষণ কি? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কে আলোকপাত করা হলো। 

জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার - জন্ডিস এর খাবার - জন্ডিস হলে করনীয়

জন্ডিস এর লক্ষণ কি? ইতোমধ্যে উপরে তুলে ধরা হয়েছে তাই এখানে আর নতুন করে জন্ডিস এর লক্ষণ কি? সে প্রশ্নের উত্তর দেয়ার প্রয়োজন নেই। এখানে তুলে ধরা হবে জন্ডিসের প্রতিকার ও জন্ডিস এর খাবার সম্পর্কে বিস্তারিত তথ্য। চলুন জেনে নেয়া যাক জন্ডিস হলে করনীয়, জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার এবং জন্ডিস এর খাবার। 
  • আঁখের রস। জন্ডিস হলে যদি আপনি আখের রস খেতে পারেন। আখের রস খেলে খুব সহজেই জন্ডিসের প্রকোপ কমে আসবে। আখের রস জন্ডিস নিরাময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আখের রস কে জন্ডিস এর খাবার হিসেবে অভিহিত করা হয়।
  • ফলের শরবত। জন্ডিস নিরাময় বিভিন্ন ফলের শরবত কার্যকর ভূমিকা পালন করতে পারে। জন্ডিস হলে যদি আপনি পেঁপে তরমুজ ইত্যাদি ফলের রস নিয়মিত খান তাহলে জন্ডিস আস্তে আস্তে ভালো হয়ে যাবে জন্ডিস নিরাময় ফলের শরবত উপযুক্ত দাওয়াই। জন্ডিস এর খাবার হিসেবে যে সকল খাবার কে গণ্য করা হয় তার মধ্যে ফলের শরবত অন্যতম।
  • লেবুর রস। জন্ডিস হলে ডাক্তারগণ রোগীদেরকে নিয়মিত লেবুর রস সেবন করার পরামর্শ দিয়ে থাকেন কেননা লেবুর রসে থাকা প্রাকৃতিক গুনাগুন জন্ডিস নিরাময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। জন্ডিস হলে করনীয় কাজ সমূহের মধ্যে অন্যতম একটি হলো লেবুর রস নিয়মিত সেবন করা।
  • মুলার পাতা। জন্ডিস হলে মুলার পাতার রস মিশিয়ে সেবন করলে খুব সহজেই জন্ডিস ভালো হয়ে যায়। জন্ডিস হলে করনীয় যে সকল কাজ রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো মূল্যের পাতার জুস খাওয়া। 
  • টমেটোর রস। জন্ডিস নিরাময় আরেকটি গুরুত্বপূর্ণ খাবার হল টমেটোর রস টমেটোর রস নিয়মিত কিছুদিন সেবন করলে খুব সহজেই জন্ডিস রোগ থেকে মুক্তি পাওয়া যায় তাই টমেটোর রস কে বলা হয় জন্ডিস এর খাবার।

জন্ডিস এর লক্ষণ কি?, জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার, জন্ডিস এর খাবার ও জন্ডিস হলে করনীয় সম্পর্কে ইতোমধ্যেই বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। নিচে জন্ডিস এর চিকিৎসা ও জন্ডিস এর ঔষুধ সমূহের নাম ও কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

জন্ডিস এর চিকিৎসা - জন্ডিস এর ঔষুধ 

নিচে জন্ডিস এর চিকিৎসা, জন্ডিস এর ঔষুধ ও জন্ডিস কত প্রকার সে সম্পর্কে আলোকপাত করা হবে। পূর্বেই বলা হয়েছে জন্ডিস তেমন জটিল কোনো রোগ নয় জন্ডিস হলে সাধারণ কিছু টোটকা অনুসরণ করলেই খুব সহজেই জন্ডিস নিরাময় করা সম্ভব। নির্দিষ্ট সময় পরে জন্ডিস এমনি ভাল হয়ে যায়।এরপরেও জন্ডিস হলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত। জন্ডিস এর চিকিৎসা কিভাবে করবেন আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। জন্ডিস এর ঔষুধ সময়ের তালিকা নিচে তুলে ধরা হয়েছে। 
জন্ডিস নিরাময় কার্যকর জন্ডিস এর ঔষুধ সমূহের তালিকা নিচে তুলে ধরা হলো। জন্ডিস হলে হোমিওপ্যাথিক চিকিৎসকগণ সাধারণত যে সকল জন্ডিস এর ঔষুধ প্রয়োগ করে থাকে সেগুলো নিচে তুলে ধরা হবে। জন্ডিস নিরাময় হোমিও ঔষধ খুবই কার্যকর বলে প্রমাণিত। হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি অনুসারে জন্ডিস এর ঔষুধ গুলোর তালিকা নিচে তুলে ধরা হলো: 

জন্ডিস এর ঔষুধ সমূহ নিম্নরূপ
  • নাক্স
  • লাইকো
  • চিয়নোথাস্
  • কার্ডুয়াস্ মেরিনাস্
  • নেট্রাম সাল্ফ
  • চায়না 
  • মার্কসল
  • চেলিডোনিয়া
জন্ডিস হলে করনীয় ও জন্ডিস এর চিকিৎসা সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে এবং  জন্ডিস এর ঔষুধ সমূহের তালিকা তুলে ধরা হয়েছে। জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্য উপরে তুলে ধরা হয়েছে। নিচে জন্ডিস কত প্রকার? জন্ডিস এর ইংরেজি নাম কি?, জন্ডিস এর মাত্রা ও জন্ডিস টেস্ট নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। এর পাশাপাশি জন্ডিস কি বাহিত রোগ? এবং জন্ডিস কেন হয়? তা নিচে উল্লেখ করা হলো।

জন্ডিস কত প্রকার?

জন্ডিস কত প্রকার ও কি কি তা নিচে তুলে ধরা হবে। জন্ডিস কত প্রকার? জন্ডিস হলো তিন প্রকার।সাধারনত এই তিন প্রকারের জন্ডিস সচরাচর মানুষের শরীরে প্রভাব বিস্তার করে থাকে। চলুন দেখে নেয়া যাক জন্ডিসের প্রকারগুলো সম্পর্কে বিস্তারিত। জন্ডিস কত প্রকার? তা নিম্নরুপ: 

জন্ডিস কত প্রকার ও কি কি? দেখুন:
  • হেমোলাইটিক জন্ডিস
  • হেপাটোসেলুলার জন্ডিস
  • অবস্ট্রাকটিভ জন্ডিস
জন্ডিস কি বাহিত রোগ? ও  জন্ডিস কেন হয়? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার, জন্ডিস এর চিকিৎসা ও জন্ডিস এর ইংরেজি নাম কি? সে বিষয়ে সম্পর্কে নিচে আরও বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। পাশাপাশি জন্ডিস এর খাবার, জন্ডিস কি বাহিত রোগ, জন্ডিস হলে করনীয় এবং জন্ডিস কত প্রকার সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। 

জন্ডিস এর ইংরেজি নাম কি?, জন্ডিস এর মাত্রা ও জন্ডিস টেস্ট নাম

জন্ডিস এর ইংরেজি নাম কি?, জন্ডিস এর মাত্রা ও জন্ডিস টেস্ট নাম সম্পর্কে নিচে আলোকপাত করা হবে। জন্ডিস এর ইংরেজি নাম কি? জন্ডিস এর ইংরেজি নাম হলো Jaundice. জন্ডিস এর মাত্রা উঠানামা করে। যখন জন্ডিস এর মাত্রা কম থাকে তখন রোগী বুঝতে পারে না যে তার জন্ডিস হয়েছে। কিন্তু যখন জন্ডিস এর মাত্রা বেড়ে যায় তখন রোগীর মাঝে উপসর্গগুলো প্রকাশ পায়। 
তাই জন্ডিস এর মাত্রা কম থাকা অবস্থাতে এর চিকিৎসা করা উত্তম। জন্ডিস এর মাত্রা বেড়ে গেলে তা ক্ষতির কারণ হতে পারে। জন্ডিস টেস্ট নাম সমূহ জানা থাকলে খুব সহজেই আপনি জন্ডিস টেস্ট করতে পারবেন। 

জন্ডিস এর লক্ষণ কি?, জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কিত মধ্যে আলোচনা করা হলো। জন্ডিস টেস্ট নাম গুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। চলুন দেখে নেই জন্ডিস টেস্ট নাম গুলো। জন্ডিস এর চিকিৎসা ও জন্ডিস এর ইংরেজি নাম কি? তা জানতে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন। 

জন্ডিস টেস্ট নাম গুলো হলো:
  • Serum Bilirubin
  • Serum Bilirubin (direct) (child)
  • Serum Bilirubin (indirec) (child)
  • SGPT
  • SGOT
আশা করি জন্ডিস এর ইংরেজি নাম কি?, জন্ডিস এর মাত্রা ও জন্ডিস টেস্ট নাম গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। জন্ডিস এর চিকিৎসা, জন্ডিস এর ইংরেজি নাম কি? এবং জন্ডিস হলে করনীয় বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়ুন। 

জন্ডিস কি বাহিত রোগ? - জন্ডিস কেন হয়? 

জন্ডিস কি বাহিত রোগ? এবং  জন্ডিস কেন হয় সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোকপাত করা হবে।চলুন দেখে নেয়া যাক জন্ডিস কি বাহিত রোগ এবং জন্ডিস কেন হয়? জন্ডিস কি বাহিত রোগ? জন্ডিস হলো একটি ভাইরাস বাহিত রোগ। 

হেপাটাইটিস এ, বি, সি, ডি, এবং ই ভাইরাসগুলো লিভারে যদি প্রদাহের সৃষ্টি করে তখন জন্ডিসের লক্ষণসমূহ প্রকাশ পায়। জন্ডিস কি বাহিত রোগ? আশা করি বুঝতে পেরেছেন। জন্ডিস কেন হয়? তা নিচে তুলে ধরা হলো। জন্ডিস কেন হয়? বিভিন্ন কারণে জন্ডিস হতে পারে সাধারণত যে সকল কারণে জন্ডিস হয়ে থাকে সেই কারণগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। 

জন্ডিস কেন হয়? তা নিম্নরূপ: 
  • হেমোলাইটিক এনিমিয়া।
  • অবস্ট্রাকশন।
  • হেপাটোসেলুলার।
  • রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে গেলে।
  • অতিরিক্ত মদ্যপান করার কারণে।
জন্ডিস এর লক্ষণ কি?, জন্ডিস কি বাহিত রোগ? ও  জন্ডিস কেন হয়? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। জন্ডিস এর লক্ষণ ও প্রতিকার, জন্ডিস এর চিকিৎসা ও জন্ডিস এর ইংরেজি নাম কি? তা উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে পাশাপাশি জন্ডিস এর খাবার, জন্ডিস কি বাহিত রোগ, জন্ডিস হলে করনীয় এবং জন্ডিস কত প্রকার সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url