OrdinaryITPostAd

এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ - এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার

এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ নিয়ে আলোচনা করা হবে। নতুন বছর আমাদের দরজায় কড়া নাড়ছে। নতুন বছরের ছুটির তালিকা ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। এই ছুটির তালিকা মধ্যে আমরা এখন এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আপনাদের জানাবো। আপনারা যারা এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চান তারা সঠিক জায়গাতে এসেছেন।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন বন্ধুরা আর কথা না বাড়িয়ে এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩

এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা আমরা যারা পড়াশোনা করি বিশেষ করে প্রাথমিক এবং মাধ্যমিক তারা ছুটির দিনগুলো অনেক পছন্দ করে থাকে। সাধারণত তারাই বছর শুরু হওয়ার আগেই ছুটির তালিকা সম্পর্কে জানতে চায়। তাদের জন্য এই আর্টিকেলে এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩, এপ্রিল মাসের সরকারি ছুটি, এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার এবং এপ্রিল মাসের দিবস সমূহ সম্পর্কে আলোচনা করব। তো চলুন বন্ধুরা আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

এপ্রিল মাসের সরকারি ছুটি - এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩

এপ্রিল মাসের সরকারি ছুটি সম্পর্কে এখন আপনাদের জানাবো। বছরের শুরুর দিকের চতুর্থ মাস হল এপ্রিল। এই মাসে আমাদের অনেকগুলো ছুটির রয়েছে তাই আজকে আমরা এপ্রিল মাসের গুরুত্বপূর্ণ ছুটি গুলো সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা বিশেষ করে এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ জানতে চেয়েছেন তাদের জন্য নিচের বিষয়গুলো আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

  • ১৪ এপ্রিল -- শুক্রবার -- পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ
  • ১৯ এপ্রিল -- বুধবার -- শব-ই-কদর
  • ২১ এপ্রিল -- শুক্রবার -- জুমাতুল বিদা
  • ২২ এপ্রিল -- শনিবার -- ঈদুল ফিতর
  • ২৩ এপ্রিল -- রবিবার -- ঈদুল ফিতর

এপ্রিল মাসের উল্লেখিত ৫ দিন সরকারি ছুটি আছে। প্রথম ছুটি হল ১৪ এপ্রিল শুক্রবার বাংলা নববর্ষ এর কারণে। এরপরের ছুটি হল এপ্রিল মাস সম্পূর্ণ মাস রমজান থাকবে তাই ১৯ এপ্রিল বুধবার শব-ই-কদর উপলক্ষে সরকারিভাবে ছুটি থাকবে। এরপরে ২১-এপ্রিল থেকে ২৩ এপ্রিল পর্যন্ত ঈদুল ফিতর উপলক্ষে ছুটি থাকবে। এই হচ্ছে ২০২৩ সালের এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা।

এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা ইতিমধ্যেই এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা এখন এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তো বন্ধুরা নিচে এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ জাতীয় যুব দিবস কবে - জাতীয় যুব দিবস ২০২৩

এপ্রিল মাসের দিবস সমূহ

প্রিয় বন্ধুরা এখন আমরা এপ্রিল মাসের দিবস সমূহ সম্পর্কে আলোচনা করব। প্রতি মাসেই কোন না কোনদিন বিশেষ কোন দিবস পালন করা হয়। মানুষকে সচেতন করার জন্য অথবা ইতিহাসের কোন দিনকে মনে করার জন্য উক্ত দিবসগুলো পালন করা হয়ে থাকে তাই আমরা এখন এপ্রিল মাসের দিবস সমূহ সম্পর্কে আলোচনা করব। তো বন্ধুরা নিচের এপ্রিল মাসের দিবস সমূহ উল্লেখ করা হলো।

২ এপ্রিল -- বিশ্ব অটিজম সচেতনতা দিবস

৩ রা এপ্রিল -- জাতীয় চলচ্চিত্র দিবস

৪ এপ্রিল -- আন্তর্জাতিক খনি নিরাপত্তা দিবস

৫ এপ্রিল -- প্রতিবন্ধী দিবস

৭ এপ্রিল -- বিশ্ব স্বাস্থ্য দিবস

৮ এপ্রিল -- ইস্টার সানডে

১০ এপ্রিল -- স্বাধীন বাংলাদেশ সরকার গঠন দিবস

১২ এপ্রিল -- বিশ্ব মহাকাশ ও বিমান চলাচল দিবস

আরো পড়ুনঃ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

১৬ এপ্রিল -- বিশ্ব কুষ্ঠ দিবস

১৭ এপ্রিল -- বিশ্ব হিমোফিলিয়া দিবস

১৮ এপ্রিল -- বিশ্ব ঐতিহ্য দিবস

২৩ এপ্রিল -- বিশ্ব পুস্তক দিবস

২৫ এপ্রিল -- বিশ্ব ম্যালেরিয়া দিবস

২৭ এপ্রিল -- বিশ্ব নকশা দিবস

এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩ঃ উপসংহার

এপ্রিল মাসের ছুটির তালিকা ২০২৩, এপ্রিল মাসের দিবস সমূহ, এপ্রিল মাসের বাংলা ক্যালেন্ডার এই বিষয়গুলো আজকের এই আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়েছেন তারা নিশ্চয়ই উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যি অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url