OrdinaryITPostAd

২০২৩ সালের বাংলা ১২ মাসের ক্যালেন্ডার ১৪৩০

বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ বিস্তারিত আলোচনা করা হবে। বাংলা বছর আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আজকের এই আর্টিকেলে বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ জেনে নিতে পারেন।

আপনি যদি বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০

বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ঃ উপস্থাপনা

প্রিয় বন্ধুরা বাংলা বছর বাঙালিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কিন্তু বেশিরভাগ বাঙালি রয়েছে যারা বাংলা বছরের ক্যালেন্ডার সম্পর্কে কোন ধারণা রাখেনা। আজকের এই আর্টিকেলে বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ আজ কত তারিখ বাংলা ইংরেজি আরবি

এছাড়া নতুন বাংলা বছরের ক্যালেন্ডার, বাংলা নববর্ষ কত তারিখ পালন করা হবে? এ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা হবে। তাহলে চলুন দেরি না করে আলোচনা গুলো শুরু করা যাক।

নতুন বাংলা বছরের ক্যালেন্ডার

আর কিছুদিন পর শুরু হতে চলেছে নতুন বাংলা বছর। বর্তমান সময়ে ১৪২৯ সাল বাংলা বছরের চলমান রয়েছে। আমরা বাঙালি হিসেবে অনেকেই বাংলা বছরের গণনা সম্পর্কে ধারণা রাখি আবার অনেকেই বাংলা বছর সম্পর্কে কোন ধারণা রাখি না। আজকের এই আর্টিকেলে আমরা নতুন বাংলা বছরের ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনারা যারা আমাদের এই আর্টিকেল করছেন তারা নিশ্চয়ই নতুন বাংলা বছরের ক্যালেন্ডার সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন। আশা করি আপনাকে আজকের এই আর্টিকেল থেকে নতুন বাংলা বছরের ক্যালেন্ডার সম্পর্কে ধারণা দিতে পারব। সবার আগে চলুন আমরা বাংলা বছরের বারো মাসের নাম জেনে নেই।

  1. বৈশাখ
  2. জ্যৈষ্ঠ
  3. আষাঢ়
  4. শ্রাবণ
  5. ভাদ্র
  6. আশ্বিন
  7. কার্তিক
  8. অগ্রহায়ণ
  9. পৌষ
  10. মাঘ
  11. ফাল্গুন
  12. চৈত্র

বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০

বাংলা বছর সম্পর্কে সব থেকে বেশি ধারণা রাখে হিন্দু ধর্ম অবলম্বের মানুষেরা কারণ হিন্দু ধর্ম অবলম্বীর অনেক ধর্মীয় আচার অনুষ্ঠান বাংলা বছরের সাথে সম্পর্কযুক্ত সাধারণত তাই তারা বাংলা বছরের ক্যালেন্ডার সম্পর্কে বেশি ধারণা রাখে। যেমন হিন্দুরা বিয়ে করতেও বাংলা ক্যালেন্ডার এর সম্পর্কে ধারণা নিয়ে থাকে। তাহলে চলুন আজকের এই আর্টিকেল থেকে বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ মাঘ মাসের কত তারিখ আজ ২০২৩ - মাঘ মাসের ক্যালেন্ডার ১৪৩০

নতুন ইংরেজি বছরের এপ্রিল মাসে শুরু হতে চলেছে নতুন বাংলা বছর অর্থাৎ ১৪৩০। তাই অনেকেই নতুন বাংলা বছরের ক্যালেন্ডার সম্পর্কে ধারণা নিতে চায়। সাধারণত আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে আমরা নতুন বাংলা বছরের ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনাদের সুবিধার্থে বাংলা বছরের প্রথম মাস বৈশাখ মাস থেকে শেষ মাস চৈত্র মাস পর্যন্ত ক্যালেন্ডার উল্লেখ করা হবে।

আপনি আমাদের এই আর্টিকেল থেকে বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পারেন। বাংলা বছরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিন রয়েছে যেগুলো বাঙ্গালীদের জন্য অত্যন্ত আনন্দের। তার মধ্যে অন্যতম হলো পহেলা বৈশাখ। এটি সকল ধরনের জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে বাঙ্গালীদের উৎসব। তাহলে চলুন বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখে নেওয়া যাক।

ছবি সংগ্রহঃ calendar 2023

বাংলা নববর্ষ কত তারিখ পালন করা হবে?

বাংলা নববর্ষ কত তারিখ পালন করা হবে? এই বিষয় সম্পর্কে অনেকেই জানতে চায়। আমরা অনেকেই বাংলা নববর্ষ কত তারিখ পালন করা হবে এ বিষয়টি জানি কিন্তু অনেকেই হয়তো বা বিভিন্ন রকম ব্যস্ততার কারণে ভুলে গিয়েছি। আমরা জানি প্রতি বছর ইংরেজি মাস এপ্রিল মাসের মধ্য সময়ে বাংলা বছর শেষ হয়ে থাকে এবং নতুন বাংলা বছর শুরু হয়।

প্রিয় বন্ধুরা এপ্রিল মাসের ১৩ তারিখ বাংলা বছরের চৈত্র মাসের শেষ দিন হয়ে থাকে এবং এপ্রিল মাসের ১৪ তারিখ বৈশাখ মাসের প্রথম দিন হয়ে থাকে। এই দিনটিকে পহেলা বৈশাখ হিসেবে পালন করা হয় এবং বাঙ্গালীদের সার্বজনীন উৎসব বাংলা নববর্ষ হিসেবে পালন করা হয়ে থাকে। প্রতিবছরের মত এই বছরও ২০২৩ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষ পালন করা হবে।

আরো পড়ুনঃ ৩৬৫ দিনের সরকারি বেসরকারি ছুটির তালিকা

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা আমাদের এই আর্টিকেল থেকে বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০, বাংলা নববর্ষ কত তারিখ পালন করা হবে? নতুন বাংলা বছরের ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

বাংলা বারো মাসের ক্যালেন্ডার ১৪৩০ঃ শেষ কথা

বাংলা নববর্ষ কত তারিখ পালন করা হবে? নতুন বাংলা বছরের ক্যালেন্ডার আরো বেশ কয়েকটি বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url