OrdinaryITPostAd

১৭ এপ্রিল ২০২৩ কি দিবস - ১৭ এপ্রিল কেন বিখ্যাত জেনে নিন

১৭ এপ্রিল কি দিবস? এ বিষয় সম্পর্কে অনেকেই জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে ১৭ এপ্রিল কি দিবস? এই বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে। আমাদের দেশে অনেকগুলো দিবস রয়েছে যেগুলো বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে জড়িত তেমন একটি দিবস পালন করা হয় ১৭ এপ্রিল। তাহলে চলুন ১৭ এপ্রিল কি দিবস? তা জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ ১৭ এপ্রিল কি দিবস - ১৭ এপ্রিল কেন বিখ্যাত

ভূমিকাঃ ১৭ এপ্রিল কি দিবস - ১৭ এপ্রিল কেন বিখ্যাত

প্রিয় পাঠকগণ বাংলাদেশের ঐতিহাসিক দিবস গুলোর মধ্যে অন্যতম একটি দিবস ১৭ এপ্রিল পালন করা হয়। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ১৭ এপ্রিল কি দিবস? এ বিষয়টি সম্পর্কে জানেনা তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। এখানে আমরা ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস, ১৭ এপ্রিল কেন বিখ্যাত? মুজিবনগর সরকার কবে গঠিত হয়? মুজিবনগর সরকার কবে কোথায় গঠিত হয়? মুজিবনগর সরকার এর সদস্য নিয়ে বিস্তারিত আলোচনা করব।

১৭ এপ্রিল কি দিবস - ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস

আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই ১৭ এপ্রিল কি দিবস? এ বিষয় সম্পর্কে জানতে চান তাই তো? আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা ১৭ এপ্রিল কি দিবস? ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস নিয়ে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনি আজকের এই আর্টিকেল থেকে ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ বিশ্ব নৌ দিবস ২০২৩ - বিশ্ব নৌ দিবস কবে 

আমরা অনেকেই জানি যে বাংলাদেশের অনেকগুলো গুরুত্বপূর্ণ দিবস রয়েছে সেগুলোর মধ্যে মুজিবনগর দিবস অন্যতম একটি। প্রতিবছর ১৭ এপ্রিল যে দিবস পালন করা হয় সেটি হল মুজিবনগর দিবস। বাংলাদেশের প্রতিবছর ১৭ এপ্রিল মুজিবনগর দিবস পালন করা হয়।

১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠন করা হয়। সাধারণত বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সুন্দর এবং সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য মুজিবনগর সরকার গঠন করা হয়েছে। কিন্তু এই মুজিবনগর সরকার ১৭ এপ্রিল শপথ গ্রহণ করেছিল তাই প্রতি বছর ১৭ এপ্রিল মুজিবনগর সরকার দিবস পালন করা হয়ে থাকে।

বাংলাদেশের মানুষকে এই দিনটির কথা মনে করিয়ে দেওয়ার জন্য এবং আমাদের আগামী প্রজন্মকে মুজিবনগর সরকার সম্পর্কে ধারণা দেওয়ার জন্য এই দিবসটি পালন করা হয়। এটি বাংলাদেশের প্রথম গঠিত অস্থায়ী সরকার।

১৭ এপ্রিল কেন বিখ্যাত

১৭ এপ্রিল কেন বিখ্যাত এর উত্তর হবে মুজিবনগর সরকারের কারণে। ১৭ এপ্রিল কেন বিখ্যাত? এর কারণ এই দিনে মুজিবনগর সরকার শপথ গ্রহণ করেছিল। আজকের এই আর্টিকেল থেকে ১৭ এপ্রিল কেন বিখ্যাত? বিষয়টি সম্পর্কে জেনে নিতে পারবেন।

বাংলাদেশের অনেকগুলো ঐতিহাসিক ঘটনা রয়েছে সেগুলোর মধ্যে ১৭ এপ্রিল অন্যতম একটি। এই দিনটি বাংলাদেশের স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের সাথে জড়িত তাই এই দিনটি বাংলাদেশের মানুষের কাছে অনেক বিখ্যাত। এই দিনটিতে বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিল। এর আগে ১৯৭১ সালের ১০ই এপ্রিল মুজিবনগর সরকার গঠিত হয়।

আরো পড়ুনঃ বিজয় দিবসের গুরুত্ব ২০২৩ - বিজয় দিবসের স্লোগান 

বাংলাদেশের জনগণের নির্বাচিত সদস্যদের নিয়ে মুজিবনগর সরকার গঠিত হয়েছিল। ১৭ এপ্রিল মুজিবনগর সরকার শপথ গ্রহণ করে। এ সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে থাকায় সৈয়দ নজরুল ইসলাম উপরাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তাই ১৭ এপ্রিল বিখ্যাত।

মুজিবনগর সরকার কবে গঠিত হয় - মুজিবনগর সরকার কবে কোথায় গঠিত হয়

মুজিবনগর সরকার কবে গঠিত হয়? এই প্রশ্নের উত্তর হবে ১০ এপ্রিল গঠিত হয় মুজিবনগর সরকার। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা মুজিবনগর সরকার কবে কোথায় গঠিত হয়? বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সাধারণ প্রশ্ন মুজিবনগর সরকার কবে গঠিত হয়? তাহলে চলুন মুজিবনগর সরকার কবে কোথায় গঠিত হয়?

মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের ১০ এপ্রিল জনগণের রায়ে নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত করা হয় মুজিবনগর সরকার বা অস্থায়ী সরকার। একই বছরের ১৭ই এপ্রিল এ সরকারের মন্ত্রী পরিষদের সদস্যরা বৈদ্যনাথ তলায় শপথ গ্রহণ করেন। ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে দেশের জনগণের প্রতিরোধ যুদ্ধ শুরু হয়।

মুজিবনগর সরকার একটি অস্থায়ী সরকার মুক্তিযুদ্ধ চলাকালীন অবস্থায় ১৯৭১ সালের ১০ই এপ্রিল জনগণের রায় নির্বাচিত সদস্যদের নিয়ে মুজিবনগর সরকার গঠিত হয়। ১৯৭১ সালের ১৭ই এপ্রিল মুজিবনগর সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলায় শপথ গ্রহণ করেন। তাহলে আমরা জানতে পারি যে মুজিবনগর সরকার গঠিত হয় মেহেরপুর জেলার তলায়। যা বর্তমানে মুজিবনগর নামে পরিচিত।

মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে

মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করব। আপনারা যদি উপরের আলোচনাগুলো পড়ে থাকেন তাহলে ইতিমধ্যেই মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে? বিষয়টি সম্পর্কে ধারণা পেয়েছেন। তবুও মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ সংবিধান সংরক্ষণ দিবস - বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি

১৯৭১ সালের ১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠিত হয়। বাংলাদেশের জনগণের দ্বারা নির্বাচিত সদস্যদের নিয়ে মুজিবনগর সরকার গঠিত করা হয়। এরপরে ১৭ এপ্রিল মুজিবনগর সরকার মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলায় অস্থায়ী সরকারের শপথ গ্রহণ করে। তাহলে আমরা জানতে পারলাম যে মুজিবনগর সরকার ১৭ এপ্রিল শপথ গ্রহণ করে।

মুজিবনগর সরকার এর সদস্য

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে জড়িত গুরুত্বপূর্ণ ব্যক্তিরাই মুজিবনগর সরকার এর সদস্য ছিল। আমরা তো জেনেছি ১৭ এপ্রিল কি দিবস? নিচে মুজিবনগর সরকার এর সদস্যদের নাম উল্লেখ করা হলো।

১। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -- রাষ্ট্রপতি

২। সৈয়দ নজরুল ইসলাম -- উপরাষ্ট্রপতি, (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে থাকায় রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন)

৩। তাজউদ্দিন আহমেদ -- প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা, তথ্য সম্প্রচার ও যোগাযোগ, অর্থনৈতিক বিষয়গুলি, পরিকল্পনা বিভাগ, শিক্ষা স্থানীয় সরকার, স্বাস্থ্য, সমাজ কল্যাণ ইত্যাদি বিষয়গুলোর দায়িত্ব পালন করেন।

৪। খন্দকার মোস্তাক আহমেদ -- মন্ত্রী, পররাষ্ট্র, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

৫। এম মনসুর আলী -- মন্ত্রী, অর্থ, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়।

৬। এ এইচ এম কামরুজ্জামান -- মন্ত্রী, স্বরাষ্ট্র, সরবরাহ, ত্রাণ ও পূর্ণবাসন এবং কৃষি মন্ত্রণালয়।

আমাদের শেষ কথাঃ ১৭ এপ্রিল কি দিবস - ১৭ এপ্রিল কেন বিখ্যাত

আজকের এই আর্টিকেলে ১৭ এপ্রিল কি দিবস? ১৭ এপ্রিল কেন বিখ্যাত? মুজিবনগর সরকার এর সদস্য, মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে? ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস, মুজিবনগর সরকার কবে কোথায় গঠিত হয়? এ বিষয়গুলো বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আর যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url