OrdinaryITPostAd

মুজিবনগর সরকার গঠনের উদ্দেশ্য, কবে গঠিত হয়, কবে বিলুপ্ত হয়

প্রিয় পাঠকগণ মুজিবনগর সরকার কবে গঠিত হয়? এ বিষয় সম্পর্কে আলোচনা করা হবে। আমাদের মধ্যে অনেকে আছে যারা মুজিবনগর সরকার কবে গঠিত হয়? এ বিষয়টি সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে মুজিবনগর সরকার কবে গঠিত হয়? এই বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট মুজিবনগর সরকার কবে গঠিত হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে সম্পূর্ণ আটিকের মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মুজিবনগর সরকার কবে গঠিত হয়

ভূমিকাঃ মুজিবনগর সরকার কবে গঠিত হয়

প্রিয় পাঠকগণ মুজিবনগর সরকার বাংলাদেশের প্রথম সরকার। সাধারণত মুক্তিযুদ্ধকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য মুজিবনগর সরকার গঠিত হয়েছিল। তাই অনেকেই মুজিবনগর সরকার কবে গঠিত হয়? এ বিষয়ে সম্পর্কে জানতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে মুজিবনগর সরকার কবে বিলুপ্ত হয়? মুজিবনগর সরকার কখন কোথায় গঠিত হয়? মুজিবনগর সরকার কোথায় গঠিত হয়? মুজিবনগর সরকার কবে গ্রহণ করে? মুজিবনগর সরকার গঠনের উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করা হবে।

মুজিবনগর সরকার কবে গঠিত হয়

প্রথমে আমাদের মুজিবনগর সরকার কবে গঠিত হয়? এ বিষয়টি সম্পর্কে জানতে হবে। কারণ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে মুজিবনগর সরকার অতপ্রতভাবে জড়িত। মুজিবনগর সরকার ১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত হয়েছিল।

আরো পড়ুনঃ স্বাধীনতা ঘোষণা পাঠ করেন কে - স্বাধীনতার ইস্তেহার পাঠ করেন কে

মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের ১০ এপ্রিল জনগণের রায়ে নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত করা হয় মুজিবনগর সরকার বা অস্থায়ী সরকার। একই বছরের ১৭ই এপ্রিল এ সরকারের মন্ত্রী পরিষদের সদস্যরা বৈদ্যনাথ তলায় শপথ গ্রহণ করেন। ১৯৭১ সালের ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে দেশের জনগণের প্রতিরোধ যুদ্ধ শুরু হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুক্তিবাহিনী সংগঠন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদাই এবং এই যুদ্ধে প্রত্যক্ষ সহায়তাকারী রাষ্ট্র ভারতের সরকার ও সেনাবাহিনীর সঙ্গে সাংগঠনিক সম্পর্ক রক্ষায় এই সরকার ভূমিকা ছিল অপরিসীম। তাহলে আমরা জানতে পারলাম যে মুজিবনগর সরকার গঠিত হয়েছিল ১৯৭১ সালের ১০ই এপ্রিল।

মুজিবনগর সরকার কবে বিলুপ্ত হয়

আমরা জেনেছি মুজিবনগর সরকার কবে গঠিত হয় কিন্তু আমাদের মধ্যে এটা একেবারে জানা নেই যে মুজিবনগর সরকার কবে বিলুপ্ত হয়? সাধারণত মুক্তিযুদ্ধ চলাকালীন অবস্থায় মুক্তিযুদ্ধ সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য মুজিবনগর সরকার গঠিত হয় কিন্তু মুজিবনগর সরকার কবে বিলুপ্ত হয়? এ প্রশ্নের উত্তর হবে যুদ্ধের পরবর্তী বছরের প্রথম মাসে অর্থাৎ জানুয়ারি মাসে বিলুপ্ত হয়।

মুজিবনগর সরকার প্রতিষ্ঠিত হয় ১০ই এপ্রিল এবং শপথ গ্রহণ করে ১৭ই এপ্রিল। বাংলাদেশ স্বাধীনতা অর্জন করার পর ১৯৭২ সালের ১২ই জানুয়ারি মুজিবনগর সরকার বিলুপ্ত হয়ে যায়। আশা করি মুজিবনগর সরকার কবে বিলুপ্ত হয়? বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

মুজিবনগর সরকার কখন কোথায় গঠিত হয় - মুজিবনগর সরকার কোথায় গঠিত হয়?

মুজিবনগর সরকার কখন কোথায় গঠিত হয়? এ বিষয়ে সম্পর্কে আমরা অনেকেই জানিনা। যেহেতু এটি আমাদের মুক্তিযুদ্ধের সাথে জড়িত তাই মুজিবনগর সরকার কোথায় গঠিত হয়? বিষয়টি সম্পর্কে আমাদের জেনে নিতে হবে। তাই আপনাদের জানার সুবিধার্থে মজিবননগর সরকার কখন কোথায় গঠিত হয়? এ বিষয়গুলো সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ বিজয় দিবসের বক্তব্য pdf - বিজয় দিবস উপলক্ষে উদযাপন বক্তব্য

মুজিবনগর সরকার একটি অস্থায়ী সরকার মুক্তিযুদ্ধ চলাকালীন অবস্থায় ১৯৭১ সালের ১০ই এপ্রিল জনগণের রায় নির্বাচিত সদস্যদের নিয়ে মুজিবনগর সরকার গঠিত হয়। ১৯৭১ সালের ১৭ই এপ্রিল মুজিবনগর সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলায় শপথ গ্রহণ করেন। তাহলে আমরা জানতে পারি যে মুজিবনগর সরকার গঠিত হয় মেহেরপুর জেলার তলায়। যা বর্তমানে মুজিবনগর নামে পরিচিত।

মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে?

মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে? এ ধরনের প্রশ্ন অনেক শোনা যায়। কারণ মুজিবনগর সরকার গঠিত হয়েছিল একদিনে এবং সরকার শপথ গ্রহণ করেছিল অন্য দিনে। মুজিবনগর সরকার ১৭ এপ্রিল শপথ গ্রহণ করেছিল।

১৯৭১ সালের ১০ই এপ্রিল জনগণের রায়ের নির্বাচিত হওয়া সদস্যদের নিয়ে মুজিবনগর সরকার গঠিত হয় কিন্তু এই সরকার ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথ তলায় শপথ গ্রহণ করে।

মুজিবনগর সরকার সম্পর্কে টীকা লিখ

একজন প্রকৃত বাঙালি হিসেবে আমরা মুজিবনগর সরকার কবে গঠিত হয় এ বিষয় সম্পর্কে জানি। অনেক সময় পরীক্ষায় মুজিবনগর সরকার সম্পর্কে টীকা লিখ এ ধরনের প্রশ্ন আসে।

মুজিবনগর যার পূর্বনাম বৈদ্যনাথতলা বাংলাদেশের মেহেরপুর জেলায় অবস্থিত এটি একটি ঐতিহাসিক স্থান। মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার ১০ এপ্রিল ১৯৭১ সালে গঠন করা হয়। এরপর তৎকালীন ভবেরপাড়ার বৈদ্যনাথতলার আম্রকাননে ১৭ এপ্রিল ১৯৭১ সালে সরকার শপথ গ্রহণ করে।

এই সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অস্থায়ী রাষ্ট্রপতি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম। বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ এই স্থানের নামকরণ মুজিবনগর করেছিলেন।

তখন সরকারি নথির শীর্ষে লেখা থাকত ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মুজিবনগর। সরকারের ঠিকানা ছিল মুজিবনগর। ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণ পর্যন্ত মুজিবনগর ছিল সরকারের রাজধানী। আশা করি এখন মুজিবনগর সরকার সম্পর্কে টীকা লিখতে পারবে।

মুজিবনগর সরকার গঠনের উদ্দেশ্য

মুজিবনগর সরকার গঠনের উদ্দেশ্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি ছিল বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার। মুজিবনগর সরকার গঠনের উদ্দেশ্য ছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধকে আরো সুন্দরভাবে পরিচালনা করা।

আরো পড়ুনঃ বিজয় দিবসের গুরুত্ব ২০২৩ - বিজয় দিবসের স্লোগান 

১। বাংলাদেশের স্বাধীনতার ঘােষণার বাস্তবায়ন এবং আনুষ্ঠানিক ও সাংগঠনিক রূপ প্রদান করা।

২। মুক্তিযুদ্ধকে সুষ্ঠু ও দক্ষতার সাথে পরিচালনা করে দ্রুত দেশকে পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত করা।

৩। মুক্তিযােদ্ধাদের সংগঠন ও প্রশিক্ষণ প্রদান করা।

৪। প্রচার প্রচারণার মাধ্যমে দেশে ও বিদেশে পাকিস্তানি হানাদার বাহিনীর নারকীয় হত্যাকাণ্ড, ধ্বংসলীলা ও নির্যাতন-নিপীড়ন সম্পর্কে ধারণা প্রদান এবং বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি করা।

৫। পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দালালদের অত্যাচারে ভারতে চলে যাওয়া শরণার্থীদের থাকা-খাওয়ার সুব্যবস্থা করা।

আমাদের শেষ কথাঃ মুজিবনগর সরকার কবে গঠিত হয়

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মুজিবনগর সরকার কবে গঠিত হয়? মুজিবনগর সরকার গঠনের উদ্দেশ্য, মুজিবনগর সরকার কবে শপথ গ্রহণ করে? মুজিবনগর সরকার কোথায় গঠিত হয়? মুজিবনগর সরকার কখন কোথায় গঠিত হয়েছিল? মুজিবনগর সরকার সম্পর্কে টীকা লিখ এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url