OrdinaryITPostAd

২১ শে ফেব্রুয়ারি ২০২৩ প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য, স্লোগান

আপনি যদি ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। কারণ এই পর্বে আমরা আলোচনা করব ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য নিয়ে। অনেকেই রয়েছে যারা ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন লিখে আবার অনেকেই ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য দিয়ে থাকে। আপনি যদি প্রতিবেদন এবং বক্তব্য জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে শেষ করুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদ - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য।

২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য
মহান ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য জানতে আজকের পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। একুশে ফেব্রুয়ারি আমাদের মাতৃভাষা দিবস। যারা ভাষার জন্য দিয়েছিল প্রাণ তাদের স্মরণে একুশে ফেব্রুয়ারি এই দিবসটি পালন করা হয়।তাই আজকে ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন এবং ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য মাধ্যমে জেনে নেব একুশে ফেব্রুয়ারি ইতিহাস সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য।

সূচিপত্রঃ ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য

২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন

আপনি যদি ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আমরা আলোকপাত করতে চলেছি ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন।

২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন

বরাবর
প্রধান শিক্ষক
চকনাজিরপুর উচ্চ বিদ্যালয়, গোপালপুর,লালপুর, নাটোর
বিষয়ঃ ২১ শে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ে প্রতিবেদন
সূত্রঃ চক/২০৭/১৫/২০২২

জনাব,
চকনাজিরপুর উচ্চ বিদ্যালয় উদযাপিত একুশে ফেব্রুয়ারি অনুষ্ঠানমালা সম্পর্কে প্রতিবেদন তৈরির জন্য আদিষ্ট হয়ে নিচের প্রতিবেদনটি উপস্থাপন করছে।

১/ অমর একুশে ফেব্রুয়ারি অর্থাৎ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চকনাজিরপুর উচ্চ বিদ্যালয় ২১ শে ফেব্রুয়ারি ২০২২ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠান পরিচালনায় ছিল একুশে ফেব্রুয়ারি উদযাপন কমিটি। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল একুশ আমার চেতনায়, একুশ আমার মননে।

২/ একুশে ফেব্রুয়ারি উদযাপন কমিটি ১৯ শে ফেব্রুয়ারি ২০২২ মাতৃভাষা দিবস পালনের কর্মসূচি চূড়ান্ত করে। সেই কর্মসূচি অনুসারে ছাত্র-শিক্ষকের সমন্বিত একটি দল ২১ শে ফেব্রুয়ারি রাত ১০ টায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল ৭ ঘটিকায় প্রভাত ফেরি শুরু হয়। প্রভাত ফেরিতে যোগদানকারী শিক্ষক শিক্ষার্থীরা খালি পায়ে হেঁটে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে। ছাত্র-শিক্ষক সবার কণ্ঠে ছিল "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি" এই গানটি। প্রভাতফেরী শেষ হলে প্রধান শিক্ষকের পর অন্যান্য শিক্ষার্থীরা পুষ্পার্ঘ্য অর্পণ করে।
৪/ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পরবর্তী কর্মসূচি শুরু হয় সকাল 9 টায়। প্রথমেই শুরু হয় আলোচনা সভা। কলেজের শিক্ষক শিক্ষিকা আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন। আলোচকরা ভাষা আন্দোলনের ইতিহাস স্বাধীনতা আন্দোলনের প্রভাব একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হয়ে ওঠার পরিপ্রেক্ষিত এবং বর্তমান সময়ে একুশের চেতনায় উজ্জীবনের গুরুত্ব উপস্থাপন করেন।
উদযাপিত অনুষ্ঠানমালা ছিলো প্রানপ্রাচুর্যের ভরা।তবে ছাত্র শিক্ষক সকলেই সচেতন ছিলো যাতে ভাষা শহীদদের প্রতি যথাযথযোগ্য সম্মান দেখিয়ে ২১ শে ফেব্রুয়ারির উদ্যাপনকে ভাবগাভম্ভীর্যপূর্ন ও সার্থকতামন্ডিত করা যায়।

নিবেদক
ইয়ামিম হোসেন জয়
একুশে ফেব্রুয়ারি উদ্যাপন উপকমিটি ও
প্রাক্তন ছাত্র
চকনাজিরপুর উচ্চ বিদ্যালয়,গোপালপুর,লালপুর,নাটোর।

২১ শে ফেব্রুয়ারি বক্তব্য

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে যারা বক্তব্য দিবেন তাদের জন্য এখানে ভালো মানের ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য নিয়ে আলোচনা করা হলো। আপনারা চাইলে এগুলো এখান থেকে সংগ্রহ করে আপনার ভাষণের সংযুক্ত করতে পারবেন। আশা করছি এটি আপনার ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য আরো সুন্দর করবে।
একুশে ফেব্রুয়ারি সকল বাংলাভাষী মানুষদের জন্য এক গৌরবময় দিন। অন্যদিকে এই দিনটিকে বাংলা সকল বাংলা ভাষা শহীদদের স্মরণ করা ও তাদের জন্য মাগফিরাতের দোয়া করার সঠিক সময়। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশসহ পশ্চিমবঙ্গ সকল বাংলাভাষী মানুষ পালন করে থাকে। আপনারা সকলেই একুশে ফেব্রুয়ারি সম্পর্কে জানেন। একুশে ফেব্রুয়ারি সম্পর্কে আমি আরো বলতে চাই।১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন শুরু করা হয়। এই আন্দোলনের ভিড়ের মাঝে তৎকালীন পূর্ব পাকিস্তানের সরকার গুলিবর্ষণ করে। যার ফলে অনেক ভাষা আন্দোলনে শহীদ হন যার মধ্যে আমরা অন্যতম হিসেবে জানি রফিক, জব্বার, রফিক, সালাম বরকত সহ অনেকেই।
তারপর থেকে একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে আমাদের কাছে। ৫ই আগস্ট ২০১০ সালে জাতিসংঘ কর্তৃক সিদ্ধান্ত মোতাবেক একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। আপনারা জানলে অবাক হবেন যে ভাষার জন্য প্রান দানকারী প্রথম দেশ হিসেবে বাংলাদেশ। কারণ কোন দেশ নিজের ভাষা রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন করেনি। বাংলাদেশে প্রথম যারা ভাষার জন্য প্রাণ দিয়ে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার দাবি তুলেছিল। এই ছিল আমার সংক্ষিপ্ত বক্তব্য। আশা করি বুঝতে পেরেছেন ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য।

২১ শে ফেব্রুয়ারি গান

আপনি নিশ্চয়ই ২১ শে ফেব্রুয়ারি গান জানতে চাচ্ছেন অথবা শুনতে চাচ্ছেন। আপনি যদি ২১ শে ফেব্রুয়ারি গান শুনতে চান তাহলে মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারি গান।
আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি
ছেলেহারা শত মায়ের অশ্রু গড়া এ ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি
আমার সোনার দেশের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি।
জাগো নাগিনীরা জাগো নাগিনীরা জাগো
কালবৈশাখীর
শিশু হত্যার বিক্ষোভে আজ কাঁপুক বসুন্ধরা
দেশের সোনার ছেলে খুন করে রোখো মানুষের দাবী
দিনবদলের ক্রান্তিলগ্নে তবু তোরা পার পাবি?
না, না, না,না রাঙা ইতিহাসে শেষ রায় দেওয়া তারই
একুশে ফেব্রুয়ারি একুশে ফেব্রুয়ারি।

২১ শে ফেব্রুয়ারি বাংলা কবিতা

আপনি যদি ২১ শে ফেব্রুয়ারি বাংলা কবিতা পড়তে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। এখন আমরা আলোকপাত করতে চলেছি ২১ শে ফেব্রুয়ারি বাংলা কবিতা। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারি বাংলা কবিতা।
বাংলা ভাষার জন্য যারা দিয়েছে প্রান
শহীদ হয়েছে তারা অক্ষয় অমর অম্লান
ভুলিনি আজও তাদের রক্ত বৃথা যায়নি
স্বরণে তব শহীদ মিনার গড়েছি জানি
বায়ান্ন সালের একুশের এমন একদিনে
সালাম রফিক জব্বার আর কত কত জনে
মায়ের কোলে শহীদ হয়েছে ভাষার কারণে
বিল ঝিল হাওর নদীর কল কল তানে
আমারে বাংলা ভাষায় সুখে-দুখে ডাকে।

২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য এর শেষ কথা

এতক্ষণে নিশ্চয়ই আপনি বুঝতে পেরেছেন ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য গুলো। একুশে ফেব্রুয়ারি আসলেই আমাদের প্রয়োজন হয় প্রতিবেদন ও একুশে ফেব্রুয়ারির বক্তব্য। আপনি ইচ্ছে করলে এখান থেকে ২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য সংগ্রহ করে ব্যবহার করতে পারবেন।২১ শে ফেব্রুয়ারি প্রতিবেদন - ২১ শে ফেব্রুয়ারি বক্তব্য সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। @ 22882

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url