OrdinaryITPostAd

২১ শে ফেব্রুয়ারি ২০২৩ কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল ও ছবি

প্রিয় পাঠক আপনি কি জানেন ২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি দিবস হিসেবে পালন করা হয়। যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পর্বে আমরা আলোচনা করবো ২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি সম্পর্কে। আপনারা অনেকেই হয়ত জানেননা একুশে ফেব্রুয়ারি কি দিবস পালন করা হয় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি দিবস হিসেবে পালন করা হয়।

২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি
অনেকেরই একুশে ফেব্রুয়ারি সম্পর্কে ধারনা নেই। তাই আজকে আমরা জেনে নেব ২১ শে ফেব্রুয়ারি দিবস সম্পর্কে। ২১ শে ফেব্রুয়ারি ঘিরে রয়েছে অনেক ইতিহাস। তাই এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে আমরা জানবো ২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি এর ইতিহাস সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি।

সূচিপত্রঃ ২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি

২১ শে ফেব্রুয়ারি কি দিবস

২১ শে ফেব্রুয়ারি হলো শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশে ফেব্রুয়ারি বাংলাদেশসহ পশ্চিমবঙ্গের সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারীদের গৌরবজ্জল একটি দিন। বাঙালির জনগণের ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের উপর পুলিশের গুলিবর্ষণ অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, শফিক, জব্বার, সালাম,বরকত সহ অনেকেই। তাই এই দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৭ নভেম্বর ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।
তবে ১৯৫২ সাল থেকে প্রতিবছর এ দিনটি জাতীয় শহীদ দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালনায় ২১ ফেব্রুয়ারি রাত ১২ টা ১ মিনিটে প্রথম রাষ্ট্রপতি এবং পরে একাদিক্রমে প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য ও শিক্ষকবৃন্দ বিভিন্ন দূতাবাসের কর্মকর্তাদের রাজনৈতিক নেতৃবৃন্দ ও সংগঠন এবং সর্বস্তরের জনগণ কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময়ে আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি গানের করুন সুর বাজতে থাকে। আশা করি বুঝতে পেরেছেন ২১ শে ফেব্রুয়ারি কি দিবস।

২১ শে ফেব্রুয়ারি কি

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং শহীদ দিবস হিসেবে পালন করা হয়।১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারীতে প্রদেশিক পরিষদের অধিবেশন কে সামনে রেখে সমগ্র দেশ বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন জোরদার করা হয়। পাকিস্তানি স্বৈরাচারী শাসক ঢাকায় ১৪৪ ধারা জারি করে সকল প্রকার মিটিং মিছিল ও সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করে। কিন্তু বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দানের ছাত্রসমাজ ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল বের করে। সঙ্গে সঙ্গেই পুলিশ মিছিলে নির্বিচারে গুলি চালায় এতে সালাম, বরকত,রফিক, জব্বার সহ আরো অনেকেই শহীদ হয়। এই হত্যাযজ্ঞ ও দমন নীতির ফলে আন্দোলন আরো প্রসারিত হয়।
একপর্যায়ে ভাষা আন্দোলনের কেন্দ্র করে পুলিশের গুলিতে অনেক বাঙালি শহীদ হয়। সেই থেকে একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর জাতিসংঘ ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবসের স্মৃতিতে সারাবিশ্বে স্মরণীয় করে রাখতে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। পরবর্তীতে প্রথমবারের মতো ২০০১ সালের ২১ শে ফেব্রুয়ারি সারা বিশ্বে শহীদ দিবস পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সেই কারণে ২১শে ফেব্রুয়ারি বাঙালির জাতীয় জীবনে এক গৌরবময় ঐতিহাসিক দিন। আমাদের জাতীয় জীবনে এই দিনটির গুরুত্ব অপরিসীম।

২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল

অনেকেই জানেনা ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল। আপনি যদি জেনে থাকেন তবে জেনে নিন ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ছিল বৃহস্পতিবার। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের উপর পুলিশের গুলিবর্ষণ অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, শফিক, জব্বার, সালাম,বরকত সহ অনেকেই। তাই এই দিনটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে।
যারা ভাষার জন্য দিয়ে গিয়েছিল প্রাণ তাদের স্মরণে ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস পালন করা হয়।প্রথমবারের মতো ২০০১ সালের ২১ শে ফেব্রুয়ারি সারা বিশ্বে শহীদ দিবস পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সেই কারণে ২১শে ফেব্রুয়ারি বাঙালির জাতীয় জীবনে এক গৌরবময় ঐতিহাসিক দিন। এক কথায় বলা যায় ২১ শে ফেব্রুয়ারি বৃহস্পতিবার ছিলো।আশা করি বুঝতে পেরেছেন ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল।

২১ শে ফেব্রুয়ারি ছবি

আপনি নিশ্চয় ২১ শে ফেব্রুয়ারি ছবি খুঁজছেন? তাহলে হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকে এই পর্বে দেখাবো ২১ শে ফেব্রুয়ারি কিছু ছবি। তাহলে চলুন দেখে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারি ছবি গুলো।
২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি

২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি

২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি

২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি

২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি
২১ শে ফেব্রুয়ারি ছবি গুলো আপনি খুব সহজেই ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। আশা করি ২১ শে ফেব্রুয়ারি ছবি গুলো আপনার ভালো লেগেছে।

২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি এর শেষ কথা

আশা করি আপনি ২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি সম্পর্কে বুঝতে পেরেছেন। এ পর্বটি আপনি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আরো জানতে পারবেন ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল,২১ শে ফেব্রুয়ারি ছবি সম্পর্কে।২১ শে ফেব্রুয়ারি অর্থাৎ শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাঙালি জাতির চির স্মরণীয় একটি দিন।২১ শে ফেব্রুয়ারি কি দিবস - ২১ শে ফেব্রুয়ারি কি সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। @ 22882

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url