OrdinaryITPostAd

শহীদ আসাদ কে ছিলেন? কত সালে শহীদ হন? শহীদ আসাদ কবিতা

শহীদ আসাদ কে ছিলেন? এই প্রশ্নের উত্তর হলো: শহীদ আসাদ একজন ছাত্রনেতা ছিলেন। তিনি  ১৯৬৯ সালে পুলিশের গুলিতে নিহত হন। শহীদ আসাদ কে ছিলেন, সে বিষয় সম্পর্কে যদি আপনি আরও বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়ুন।শহীদ আসাদ কে ছিলেন? সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: শহীদ আসাদ কে ছিলেন - শহীদ আসাদ কত সালে শহীদ হন

আসাদ কবে শহীদ হন: ভুমিকা

শহীদ আসাদ অন্যায়ের বিরুদ্ধে মূর্ত প্রতীক হিসেবে ইতিহাসে জায়গা করে নিয়েছেন। শহীদ আসাদ কে ছিলেন, এবং কীভাবে তিনি শহীদ হলেন, সেই বিষয়গুলো সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আপনি যদি শহীদ আসাদ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান সাথেই থাকুন।আশা করি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার পরে, আপনি শহীদ আসাদ সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন। 

আর্টিকেলটির প্রথম অংশে শহীদ আসাদের পরিচয় তুলে ধরা হবে। এরপর  শহীদ আসাদ কত সালে শহীদ হন এবং কিভাবে পুলিশের গুলিতে মৃত্যুবরণ করেন সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সবশেষে শহীদ আসাদ কবিতা তুলে ধরা হবে। 

শহীদ আসাদ কে ছিলেন

শহীদ আসাদ শহীদ আসাদ কে ছিলেন? আপনি যদি এই প্রশ্নের উত্তর অনুসন্ধান করতে চান তাহলে আপনাকে ইতিহাসের দিকে নজর দিতে হবে। ইতিহাস থেকে জানা যায়, শহীদ আসাদ একজন নিবেদিতপ্রাণ ছাত্রনেতা ছিলেন। তিনি সর্বদা অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তৎকালীন সময়ে, দুর্নীতিবাজ সরকার আইয়ুব খানের বিরুদ্ধে আন্দোলনের ডাক দেওয়া হয়েছিল, সেই ডাকে সাড়া দিয়েছিলেন তৎকালীন সময়ের ছাত্রনেতারা। তাদের মধ্যে অন্যতম একজন ছাত্রনেতা ছিলেন শহীদ আসাদ। 

ছাত্রদের আন্দোলনের গতি এতটাই প্রভাব বিস্তার করেছিল যে, তৎকালীন সময়ের শাসকগোষ্ঠী ছাত্র দের এই আন্দোলন দমন করার জন্য ১৪৪ ধারা জারি করেছিল। ছাত্ররা ১৪৪ ধারা ভেঙ্গে আন্দোলনে অংশগ্রহণ করে। যে সকল ছাত্র তৎকালীন সময়ে আন্দোলনে সোচ্চার ছিল তাদের মধ্যে প্রথম সারির একজন হলেন শহীদ আসাদ। 
শহীদ আসাদের পূর্ন নাম হলো আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। তবে তিনি শহীদ আসাদ নামে ব্যাপকভাবে পরিচিত। শহীদ আসাদ জন্মগ্রহণ করেন ১৯৪২ সালের জুন মাসের ১০ তারিখে। নরসিংদী জেলায় জন্মগ্রহণ করেন। গ্রামের: নাম ধানুয়া এবং উপজেলা শিবপুর। তার পিতার নাম  আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আবু তাহের।তিনি পেশায় ছিলেন একজন শিক্ষক। তার মায়ের নাম: মতি জাহান খাদিজা খাতুন। তিনিও প্রাইমারি স্কুলের শিক্ষিকা ছিলেন। 

শহীদ আসাদ আট ভাইবোনের মধ্যে ছিলেন চতুর্থ। শহীদ আসাদ শিবপুর উচ্চ বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে এমসি কলেজে ভর্তি হন। এমসি কলেজের বর্তমান নাম হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
এর পরে তিনি  ১৯৬৭ সালে ঢাকা ইউনিভার্সিটি' থেকে এমএ পাস করেন। ছাত্রজীবনে তিনি বিভিন্ন ধরনের রাজনৈতিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন। 

যেহেতু তিনি একজন সোচ্চার এবং প্রতিবাদী ব্যক্তি ছিলেন তাই যেকোনো ধরনের অন্যায় তিনি সহ্য করতেন না রাষ্ট্রীয় বা সামাজিক যেকোনো ধরনের অন্যায় সংঘটিত হলেই তিনি প্রতিবাদ করতেন এবং রাষ্ট্রবিরোধী যেকোনো সিদ্ধান্ত কিংবা জনকল্যাণের বিরুদ্ধে সরকার কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করলে, তার প্রতিবাদ করার জন্য প্রথম সারিতে থাকতেন শহীদ আসাদ। 

আর এ কারণেই, বারবার তৎকালীন সময়ে সরকারের রোষানলে পড়তে হয় তাকে বিশেষ করে পুলিশ বাহিনীর হাতে বহুবার তিনি নির্যাতিত হন। শহীদ আসাদের মৃত্যুর কারণে বাংলাদেশের স্বাধীনতা ত্বরান্বিত হয়। মিছিলে শহীদ আসাদকে গুলি করে হত্যা করার ফলে সারাদেশে আন্দোলন আরও বেগবান হয়ে ওঠে। এরই ধারাবাহিকতায় একপর্যায়ে মুক্তিযুদ্ধ সংগঠিত হয় এবং বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। 

শহীদ আসাদ কে ছিলেন, আশা করি প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে শহীদ আসাদ কত সালে শহীদ হন বা আসাদ কবে শহীদ হন সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সেইসাথে শহীদ আসাদ কবিতা সমগ্র তুলে ধরা হবে। শহীদ আসাদ কে ছিলেন, শহীদ আসাদ কত সালে শহীদ হন বা আসাদ কবে শহীদ হন? সে বিষয়ে সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানার জন্য শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন। 

শহীদ আসাদ কত সালে শহীদ হন - আসাদ কবে শহীদ হন

শহীদ আসাদ কত সালে শহীদ হন বা আসাদ কবে শহীদ হন? এই প্রশ্নের সঠিক উত্তর হলো: ১৯৬৯ সালের ২০ জানুয়ারি। ছাত্র সংগ্রাম কমিটির পূর্বঘোষণা অনুযায়ী ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে সারাদেশে  ২০ জানুয়ারি  ধর্মঘট ডাকা হয়। ছাত্র সংগ্রাম কমিটির ধর্মঘট প্রতিরোধের লক্ষ্যে প্রশাসন শক্ত অবস্থানে অবস্থান করে। এবং ২০ জানুয়ারি সারাদেশে ১৪৪ ধারা জারি করা হয়। কিন্তু সারা বাংলাদেশে বিভিন্ন স্থানে ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল বের করা হয়। 

তারই ধারাবাহিকতায় ১৪৪ ধারা ভঙ্গ করে শহীদ আসাদ এর নেতৃত্বে রাজপথে নামে বিশাল মিছিল। হাজার হাজার শিক্ষার্থীরা মিছিলে অংশগ্রহণ করে মিছিলটি চলতে চলতে যখন চানখারপুল এলাকায় পৌঁছায় তখন পুলিশ তাদের ওপর এ হামলা চালায়। সেখানে পুলিশের সাথে মিছিলকারীদের ব্যাপক সংঘর্ষ হয় এবং ঘন্টা খানেকের মত আস্তে আস্তে চলতে থাকে। 
একপর্যায়ে পুলিশ খুবই কাছ থেকে আসাদকে গুলি করে। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সারা বাংলাদেশে আন্দোলন আরো বেগবান হয়। এবং ছাত্রদের এই ধর্মঘট গণ-অভ্যুত্থানে পরিণত হয়। যা পরবর্তীতে মুক্তিযুদ্ধকে ত্বরান্বিত করে এবং বাংলাদেশের স্বাধীনতা ত্বরান্বিত করে। 

শহীদ আসাদ কত সালে শহীদ হন বা আসাদ কবে শহীদ হন, আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন।শহীদ আসাদ কে ছিলেন, সে সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে শহীদ আসাদ কবিতা সমগ্র তুলে ধরা হবে। 

শহীদ আসাদ কবিতা

অন্যায়ের বিরুদ্ধে আন্দোলনের প্রতীক হিসেবে শহীদ আসাদের নাম ব্যবহার করা হয়। শহীদ আসাদ সারাজীবন অন্যায়ের বিরুদ্ধে লড়াই করেছেন এবং অন্যায়ের বিরুদ্ধে মিছিল করতে গিয়ে শহীদ হয়েছেন। তাই তিনি অন্যায়ের বিরুদ্ধে মূর্ত প্রতীক হিসেবে উদাহরণ হয়েছেন। শহীদ কে নিয়ে বিভিন্ন ধরনের কবিতা রয়েছে। অনেকেই শহীদ আসাদকে নিয়ে কবিতা রচনা করেছেন। 

জনপ্রিয় শহীদ আসাদ কবিতা সমূহ নিচে উল্লেখ করা হবে। আশাকরি নিম্নবর্ণিত, শহীদ আসাদ কবিতা সমূহ আপনার পছন্দ হবে। তো চলুন দেরী না করে দেখে নেয়া যাক, শহীদ আসাদ কবিতা সমগ্র। 

আসাদের শার্ট
                শামসুর রাহমান

গুচ্ছ গুচ্ছ রক্তকরবীর মতো কিংবা সূর্যাস্তের
জ্বলন্ত মেঘের মতো আসাদের শার্ট
উড়ছে হাওয়ায় নীলিমায় ।

বোন তার ভায়ের অম্লান শার্টে দিয়েছে লাগিয়ে
নক্ষত্রের মতো কিছু বোতাম কখনো
হৃদয়ের সোনালী তন্তুর সূক্ষতায়
বর্ষীয়সী জননী সে-শার্ট
উঠোনের রৌদ্রে দিয়েছেন মেলে কতদিন স্নেহের বিন্যাসে ।

ডালীম গাছের মৃদু ছায়া আর রোদ্দুর- শেভিত
মায়ের উঠোন ছেড়ে এখন সে-শার্ট
শহরের প্রধান সড়কে
কারখানার চিমনি-চূড়োয়
গমগমে এভেন্যুর আনাচে কানাচে
উড়ছে, উড়ছে অবিরাম
আমাদের হৃদয়ের রৌদ্র-ঝলসিত প্রতিধ্বনিময় মাঠে,
চৈতন্যের প্রতিটি মোর্চায় ।
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখন্ড বস্ত্র মানবিক
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা ।

উপরে উল্লেখিত শহীদ আসাদ কবিতা, আশা করি আপনার ভালো লেগেছে। শহীদ আসাদ কে ছিলেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য ইতোমধ্যেই উল্লেখ করা হয়েছে। সেইসাথে শহীদ আসাদ কত সালে শহীদ হন বা আসাদ কবে শহীদ হন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

শহীদ আসাদ কে ছিলেন: শেষ কথা

শহীদ আসাদ কে ছিলেন আশা করি এই বিষয় সর্ম্পকে আপনি বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। শহীদ আসাদ এর জীবনী বিস্তারিতভাবে এই আর্টিকেলটিতে তুলে ধরা হয়েছে। সেই সাথে শহীদ আসাদ কত সালে শহীদ হন বা আসাদ কবে শহীদ হন সে সম্পর্কে আলোকপাত করা হয়েছে। এবং আর্টিকেলটির শেষাংশে শহীদ আসাদ কবিতা তুলে ধরা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url