অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/dolzatra.html

দোলযাত্রা ২০২৩ কবে - হোলি কত তারিখ - দোল পূর্ণিমা 2023 কবে

দোলযাত্রা ২০২৩ কবে এই বিষয় সর্ম্পকে আমরা আজকে আলোচনা করব। আমরা জানি যে হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দোলযাত্রা খুবই গুরুত্বপূর্ণ একটি উৎসব। হিন্দু ধর্মাবলম্বীরা দোলযাত্রা ২০২৩ কবে? এ বিষয়টি সম্পর্কে জানতে চেয়ে গুগলের সার্চ করেন। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা দোলযাত্রা ২০২৩ কবে অর্থাৎ দোল পূর্ণিমা কবে এই বিষয়টি সম্পর্কে আলোচনা করব।

তাহলে চলুন ঝটপট দোলযাত্রা ২০২৩ কবে এ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ দোলযাত্রা ২০২৩ কবে - দোল পূর্ণিমা কবে

ভূমিকাঃ দোলযাত্রা ২০২৩ কবে - দোল পূর্ণিমা কবে

হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দোলযাত্রা একটি গুরুত্বপূর্ণ উৎসব। দোলযাত্রা কে হোলি উৎসব বলা হয়ে থাকে। হিন্দু ধর্মাবলম্বীরা দোলযাত্রা ২০২৩ কবে? এই বিষয় সর্ম্পকে জানতে চাই কারণ এটি খুবই আনন্দের একটি উৎসব তাদের কাছে। আজকের আর্টিকেলে আমরা দোল পূর্ণিমা কি? দোল পূর্ণিমা কবে 2023? হোলি কত তারিখ? এ বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন আমাদের আলোচনা গুলো শুরু করা যাক।

দোল পূর্ণিমা কি?

দোল পূর্ণিমা হল সনাতন হিন্দু ধর্মালম্বীদের গুরুত্বপূর্ণ উৎসব গুলোর মধ্যে অন্যতম একটি। এটি উদ্ভাবন ভারতীয় উপমহাদেশে এবং সেখানে বেশি উদযাপিত হয়। তবে দক্ষিণ এশীয় প্রবাসীদের মাধ্যমে এশিয়ার অন্যান্য অঞ্চল ও পশ্চিমা বিশ্বের বিভিন্ন অংশে দোল উৎসব পালন করা হয়। তাই আপনাকে অবশ্যই দোল পূর্ণিমা কি বিষয় সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ হিন্দু মেয়ে শিশুর নাম এবং অর্থ - হিন্দু মেয়েদের আধুনিক নামের তালিকা

দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তন গান সহকারে শোভাযাত্রা বের করা হয়। এরপর ভক্তরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন। দোল উৎসবের ফাল্গুনী পূর্ণিমা কে দোল পূর্ণিমা বলা হয়। আশা করি দোল পূর্ণিমা কি এ বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

দোল উৎসব এর অপর নাম হল বসন্ত উৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোল উৎসব অনুষ্ঠান পালন করা হয়। দোল পূর্ণিমার দিন ভগবান শ্রীকৃষ্ণ আবীর ও গুলাল সহকারে শ্রীরাধা ও অন্যান্য গোপীদের সাথে রং খেলায় মেতে ছিলেন। সেখান থেকে দোলযাত্রা উৎপত্তি হয়। ১৪৮৬ সালে দোল পূর্ণিমা তিথিতে শ্রীচৈতন্য মহাপ্রভু জন্মগ্রহণ করেছিলেন তাই এই তিথিতেই দোল পূর্ণিমা পালন করা হয়।

দোলযাত্রা ২০২৩ কবে

প্রিয় বন্ধুরা এখন আমরা দোলযাত্রা ২০২৩ কবে? এ বিষয় সম্পর্কে জানব আমরা জানি যে হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দোলযাত্রা খুবই গুরুত্বপূর্ণ একটি উৎসব। সাধারণত সেইজন্য হিন্দু ধর্মাবলম্বীদের দোলযাত্রা কখন হবে এ বিষয়টি জানার খুব আগ্রহ থাকে তাদের। সাধারণত তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা এখন দোলযাত্রা ২০২৩ কবে? এ বিষয়টি জানাবো

দোলযাত্রা প্রধানত বাংলা উড়িষ্যার একটি প্রধান ধর্মীয় উৎসব প্রতি বছর পালন করা হয়। বাংলাদেশ ভারতবর্ষের পশ্চিমবঙ্গ এবং বিভিন্ন রাজ্যের উৎসব পালন করা হয়। ভারতবর্ষের বিভিন্ন অংশে দোল পূর্ণিমার আরেক নাম হল হোলি। দোল পূর্ণিমা রঙের উৎসব যা ভগবান শ্রী কৃষ্ণের আরাধনা উদযাপন করা হয়ে থাকে।

আরো পড়ুনঃ শারদীয় দুর্গাপূজা ২০২৩ - দুর্গাপূজা ২০২৩ সময়সূচী 

এই বছর দোল যাত্রা ৭ মার্চ মঙ্গলবার ২০২৩ পালন করা হবে। গতবছর দোলযাত্রা ১৮ মার্চ শুক্রবার ২০২২ পালন করা হয়েছিল এ বছর ১১ দিন আগে ৭ মার্চ দোলযাত্রা পালন করা হবে। প্রিয় পাঠকগণ আশাকরি আপনারা দোলযাত্রা ২০২৩ কবে তা জানতে পেরেছেন।

দোল পূর্ণিমা কবে 2023

অনেক হিন্দু ধর্মাবলম্বীদের রয়েছে যারা দোল পূর্ণিমা কবে এই বিষয়টি সম্পর্কে জানেনা সাধারণত তারাই দোল পূর্ণিমা কবে 2023 এই বিষয় সর্ম্পকে জানতে চাই। সাধারণত তাদের জন্যই আজকের এই আর্টিকেলে আমরা নতুন বছরের দোল পূর্ণিমা কবে 2023 সম্পর্কে আলোচনা করব। নিচে দোল পূর্ণিমা কবে 2023 সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রতিবছর হিন্দু ধর্মাবলম্বীদের গুরুত্বপূর্ণ একটি উৎসব দোল পূর্ণিমা পালন করা হয় কিন্তু একদিনে প্রতি বছর পালন করা হয় না। এই উৎসব নতুন বছরের নতুন তারিখে পালন করা হয়ে থাকে। সাধারণত সেইজন্যই হিন্দু ধর্মাবলম্বী দের মাঝে জানার আগ্রহ বাড়ে যে এই বছর কবে দোল পূর্ণিমা হবে। দোল পূর্ণিমা উৎসব পালন করার জন্য দোল পূর্ণিমা কবে 2023 সম্পর্কে জেনে থাকা উচিত।

দোলযাত্রা বা দোল পূর্ণিমা ৭ মার্চ ২০২৩ সালে পালন করা হবে। মার্চ মাসের শুরুর দিকেই দোল পূর্ণিমা পালন করা হবে। আপনি যদি হিন্দু ধর্মের মানুষ হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই বিষয়টি সম্পর্কে জানা উচিত।

হোলি কত তারিখ

আমরা জানি যে দোলযাত্রা, দোল পূর্ণিমা এবং হোলি এসব গুলো একটি উৎসব। শুধু ভিন্ন নাম ভিন্ন ভিন্ন জায়গাতে। তাই অনেকেই হোলি কত তারিখ এই বিষয় সর্ম্পকে জানতে চাই। উপরের আলোচনায় আমরা দোলযাত্রা ২০২৩ কবে? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করে এসেছি এখন হোলি কত তারিখ? এ বিষয়টি সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ হিন্দু বিয়ের তারিখ ২০২৩ - হিন্দুর বিয়ে তারিখ ১৪২৯

২০২৩ সালে, ৭ই মার্চ হিন্দু ধর্মাবলম্বীদের কাছে গুরুত্বপূর্ণ এবং আনন্দময় একটি উৎসব হোলি পালন করা হবে। আশা করি হোলি কত তারিখে বিষয় সম্পর্কে আপনাদের আর কোন সমস্যা নেই।

আমাদের শেষ কথাঃ দোলযাত্রা ২০২৩ কবে - দোল পূর্ণিমা কবে

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে হোলি কত তারিখ? দোল পূর্ণিমা কবে 2023? দোলযাত্রা ২০২৩ কবে? এ সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে দোলযাত্রা কবে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি না করে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে নিন ধন্যবাদ। ২০৭৯১

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?