OrdinaryITPostAd

ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩ - ফেব্রুয়ারি সরকারি ক্যালেন্ডার 2023

ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩ নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চান? তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। বাংলাদেশ সরকার কর্তৃক নতুন বছরের ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে সেখান থেকে আমরা ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩ আনন্দের সাথে শেয়ার করব।

তাহলে চলুন দেরী না করে ঝটপট ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩

ভূমিকাঃ ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩

প্রিয় পাঠকগণ প্রতিবছর গুরুত্বপূর্ণ কিছু কারণে অর্থাৎ গুরুত্বপূর্ণ কিছু দিবস পালন করার জন্য এবং ধর্মীয় অনুষ্ঠান পালন করার জন্য সরকার ছুটি ঘোষণা করে থাকে। ঠিক তেমনি এই বছরও এর বিপরীত না হয়ে বছর শুরু হওয়ার আগেই সারাবছরের ছুটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ সরকার। সেখান থেকে আমরা এখন ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩, ফেব্রুয়ারি মাসের বাংলা ক্যালেন্ডার, এবং ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটি সম্পর্কে আলোচনা করব।

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটি - ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩

নতুন বছরের দ্বিতীয় মাস হল ফেব্রুয়ারি মাস। এ সময় বাংলাদেশে শীত বিরাজমান থাকে। এ বছর ফেব্রুয়ারি মাসে কয়েকটি সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে কিছু জাতীয় দিবস রয়েছে এবং কিছু ধর্মীয় আচার-অনুষ্ঠান এর জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। তাহলে চলুন ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটি গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ঈদুল আযাহা ২০২৩ কত তারিখে - কোরবানি ঈদ ২০২৩

আমরা জানি যে ফেব্রুয়ারি মাস হল ভাষার মাস। কারণ ফেব্রুয়ারি মাসেই ভাষার জন্য অনেকেই শহীদ হয়েছিলেন। সাধারণত ভাষা শহীদদের সম্মান জানানোর জন্য ভাষা আন্দোলনের দিন সরকারি ছুটি ঘোষণা করা হয়।

  • ০৫ ফেব্রুয়ারি -- রবিবার -- মাঘী পূর্ণিমা
  • ১৮ ফেব্রুয়ারি -- শনিবার -- শ্রী শ্রী শিবরাত্রি ব্রত
  • ১৯ ফেব্রুয়ারি -- রবিবার -- শব-ই-মিরাজ
  • ২১ ফেব্রুয়ারি -- মঙ্গলবার -- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, শহীদ দিবস

ফেব্রুয়ারি মাসে ১৯৫২ সালে বাংলার মানুষ বাংলা ভাষার জন্য লড়াই করেছিল সাধারণত তাই ফেব্রুয়ারি মাস থেকে ভাষার মাস বলা হয় এবং ফেব্রুয়ারি মাসের ২১ তারিখ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। তাই এই দিন সরকারিভাবে ছুটি থাকে। এবং আরো কিছু ধর্মীয় আচার অনুষ্ঠান রয়েছে ফেব্রুয়ারি মাসে সে কারণে ছুটি ঘোষণা করা হয়েছে।

ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ | ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩

ফেব্রুয়ারি মাসের দিবস যা আমরা অনেকেই জানিনা। ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ নিয়ে আপনাদের সামনে আলোচনা করব। প্রতি মাসে কোন না কোনদিন কিছু দিবস পালন করা হয়। যেগুলো সাধারণ মানুষকে সচেতন করার জন্য হয়ে থাকে অথবা মানুষকে সেদিনের কথা মনে করানোর জন্য হয়ে থাকে। ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ নিচে উল্লেখ করা হলো।

২ ফেব্রুয়ারি - বিশ্ব জলাভূমি দিবস

৪ ফেব্রুয়ারি - বিশ্ব ক্যান্সার দিবস

৫ ফেব্রুয়ারি - জাতীয় গ্রন্থাগার দিবস

১১ ফেব্রুয়ারি - সড়ক হত্যা দিবস

আরো পড়ুনঃ ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার

১২ ফেব্রুয়ারি - বিশ্ব ডারউইন দিবস

১৪ ফেব্রুয়ারি - সুন্দরবন দিবস

১৫ ফেব্রুয়ারি - বিশ্ব শিশু ক্যান্সার দিবস

২১ ফেব্রুয়ারি - শহীদ দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

ফেব্রুয়ারি মাসের বাংলা ক্যালেন্ডার

আমরা সাধারণত তারিখ জানার জন্য ক্যালেন্ডার দেখে থাকি। অনেক সময় আমরা আজকে কত তারিখে বিষয়টি সম্পর্কে ভুলে যাই তখন আমাদের ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয়। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই ফেব্রুয়ারি মাসের বাংলা ক্যালেন্ডার দেখতে চেয়েছেন।

আরো পড়ুনঃ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

আমরা ইতিমধ্যে ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আলোচনা করেছি এখন আপনাদের জন্য নিচে ফেব্রুয়ারি মাসের বাংলা ক্যালেন্ডার উল্লেখ করা হলো।

আমাদের শেষ কথাঃ ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩, ফেব্রুয়ারি মাসের বাংলা ক্যালেন্ডার, ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ এবং খুবই গুরুত্বপূর্ণ ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটি আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ইতিমধ্যে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না করে থাকেন তাহলে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url