অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/blog-post.html

শহীদ আসাদ দিবস ২০২৩ - শহীদ আসাদ দিবস কবে

শহীদ আসাদ দিবস কবে? এ বিষয়ে আমরা অনেকেই জানিনা। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই শহীদ আসাদ দিবস সম্পর্কে জানতে চেয়েছেন? আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে শহীদ আসাদ দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি শহীদ আসাদ দিবস সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে শহীদ আসাদ দিবস সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ শহীদ আসাদ দিবস - শহীদ আসাদ দিবস কবে

শহীদ আসাদ দিবস - শহীদ আসাদ দিবস কবেঃ প্রথম কথা

শহীদ আসাদ দিবস নামে একটি দিবস রয়েছে এ সম্পর্কে আমরা অনেকেই জানি না। কিন্তু আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই শহীদ আসাদ দিবস সম্পর্কে জানেন এবং জানতে চান তাই গুগলের সার্চ করে আমাদের এই আর্টিকেল ওপেন করেছেন।

আরো পড়ুনঃ জাতীয় যুব দিবস কবে - জাতীয় যুব দিবস ২০২৩

আজকের এই আর্টিকেলে আমরা শহীদ আসাদ দিবস কবে? শহীদ আসাদ দিবস আজ এ কয়েকটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

শহীদ আসাদ দিবস

শহীদ আসাদ দিবস সম্পর্কে জানার আগে আপনাকে প্রথমে জানতে হবে আসাদ কে? আসাদ এর সম্পূর্ণ নাম হল আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। তিনি একজন শহীদ ছাত্রনেতা ছিলেন। আসাদ আইয়ুব খানের পতনের দাবিতে মিছিল করার সময় ১৯৬৯ সালের ২০ জানুয়ারি পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন।

তার সম্পূর্ণ নাম মানুষ না জানলেও শহীদ আসাদ নামে তিনি পরিচিত। শহীদ আসাদ হচ্ছেন ১৯৬৯ সালের গণআন্দোলনের তৎকালীন পূর্ব পাকিস্তানে তিন শহীদদের একজন অন্য 2 জন হলেন শহীদ রুস্তম এবং শহীদ মতিউর। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিশেষ অবদানের জন্য তারা স্বাধীনতা পদক পেয়েছিলেন।

যে দিনটিতে শহীদ আসাদ মৃত্যুবরণ করেন পুলিশের গুলিতে সাধারণত সেই দিন থেকেই শহীদ আসাদ দিবস হিসেবে পালন করা হয় প্রতিবছর। আশা করি শহীদ আসাদ দিবস সম্পর্কে এখন বুঝতে পেরেছেন।

শহীদ আসাদ দিবস কবে

আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই শহীদ আসাদ দিবস কবে? এ বিষয়টি সম্পর্কে জানতে চেয়েছেন তাইতো? তাহলে সঠিক জায়গাতে এসেছেন আজকের এই আর্টিকেলে আমরা শহীদ আসাদ নিয়ে আলোচনা করব তা এখন শহীদ আসাদ দিবস কবে? এই বিষয়টি সম্পর্কে আপনাদের জানাবো।

আরো পড়ুনঃ জাতীয় শোক দিবস অনুচ্ছেদ - জাতীয় শোক দিবস রচনা

শহীদ আসাদ এর সম্পূর্ণ নাম হল আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান। কিন্তু বাংলাদেশের মানুষ তাকে শহীদ আসাদ নামেই চেনে। তিনি হলেন একজন শহীদ ছাত্রনেতা। আইয়ুব খানের পতন দাবিতে মিছিল করার সময় ১৯৬৯ সালের গণআন্দোলনে ২০ জানুয়ারি পুলিশের গুলিতে মৃত্যু বরণ করেন। সেই আন্দোলনে শহীদ আসাদ সহ 3 জন মৃত্যুবরণ করেছিলেন।

তাদের মধ্যে দুজন হচ্ছেন শহীদ রুস্তম এবং শহীদ মতিউর। যেহেতু শহীদ আসাদ ২০ জানুয়ারি মৃত্যুবরণ করেছিলেন সেহেতু এই দিনটিতে প্রতিবছর শহীদ আসাদ দিবস হিসেবে পালন করা হয়। তাহলে জানতে পারলেন যে প্রতিবছর ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস পালন করা হয়।

শহীদ আসাদ দিবস আজ

শহীদ আসাদ দিবস আজ। আজ হল ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস। ১৯৬৯ সালের এই দিনে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব সরকারের বিরুদ্ধে এদেশের ছাত্র সমাজ ১১ দফা কর্মসূচি মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে জীবন হারিয়েছিল ছাত্রনেতা আসাদ। আসাদ শহীদ হওয়ার পর তিন দিনের শোক পালন শেষে ওই বছরের ২৪ জানুয়ারি আওয়ামী লীগের 6 দফা ও ছাত্রদের ১১ দফার ভিত্তিতে সর্বস্তরের মানুষের বাঁধভাঙ্গা জোয়ার নামে ঢাকাসহ সারা বাংলাদেশ।

সংঘটিত হয় ঊনসত্তরের গণঅভ্যুত্থান। তখন পতন ঘটে আইয়ুব খানের। তখন আরো এক স্বৈরশাসক ইয়াহিয়া খান ক্ষমতায় বসে সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন। ওই নির্বাচনে আওয়ামী লীগ সরকার সংখ্যাগরিষ্ঠতা পায় কিন্তু ইয়াহিয়া খান ক্ষমতা না ছাড়ার জন্য বিভিন্ন রকম অজুহাত শুরু করে। ওই ধারাবাহিকতায় বাংলার মানুষ সহ্য করতে না পেরে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

আরো পড়ুনঃ জাতীয় শোক দিবস কবে - জাতীয় শোক দিবস কত তারিখ

প্রতিবছর ২০ জানুয়ারি শহীদ আসাদ দিবস পালন করা হয়। এই দিনটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী এবং বিরোধীদলীয় নেতা নেত্রী বিভিন্ন রকম বক্তব্য দিয়ে থাকে। তারা এই দিনটির মধ্যে দিয়ে শহীদ আসাদকে তাদের স্মৃতি ভরে স্মরণ করে।

শহীদ আসাদ দিবস - শহীদ আসাদ দিবস কবেঃ শেষ কথা

শহীদ আসাদ দিবস কবে? শহীদ আসাদ দিবস আজ অর্থাৎ শহীদ আসাদকে নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিকেলে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নিন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?