OrdinaryITPostAd

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস ২০২৩ এর প্রতিপাদ্য

প্রিয় পাঠক আপনি কি জানেন জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস কবে পালন করা হয়, অথবা জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস সম্পর্কে? আপনি যদি জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। ডায়াবেটিস সচেতন করার লক্ষ্যে জাতীয় ডায়াবেটিস সচেতন দিবস পালন করা হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস কবে পালন করা হয় এবং জাতীয় ডায়াবেটিস সচেতন দিবস সম্পর্কে আরও তথ্য।
জাতীয় ডায়াবেটিস সচেতন দিবস
জনগণকে ডায়াবেটিস সচেতনতা লক্ষ্যে প্রতি বছর জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস পালন করা হয়। তাই এই পর্বে আমরা আলোচনা করব জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস সম্পর্কে। ডায়াবেটিস সচেতন দিবস সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস সম্পর্কে।

সূচিপত্রঃ জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস

আপনি কি জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস সম্পর্কে জানতে চাচ্ছেন? জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস ২৮ ফেব্রুয়ারি পালন করা হয়। নানা কর্মসূচির মাধ্যমে এই দিবসটি পালন করা হয়ে থাকে। ১৯৫৬ সালের ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ডায়াবেটিস সমিতি প্রতিষ্ঠিত হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে সচেতন করে তুলতে বাংলাদেশ ডায়াবেটিস তার সমিতি প্রতিষ্ঠা দিবস কে জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস হিসেবে পালনের উদ্যোগ নেয়।
দিবসটি উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচি হাতে নেওয়া হয়। এক জরিপ মতে বিশ্বে প্রতি ৭ সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিস আক্রান্ত হচ্ছে। দেশে বর্তমানে ৮৪ লাখেরও বেশি মানুষ ডায়াবেটিস আক্রান্ত। ডায়াবেটিস সমিতির তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বজুড়ে ডায়াবেটিস আক্রান্ত সংখ্যা প্রায় ৪২ দশমিক ৫ কোটি।

জাতীয় ডায়াবেটিস দিবস ২০২৩

আপনি যদি জাতীয় ডায়াবেটিস দিবস ২০২৩ সম্পর্কে জানতে চান? তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্ব থেকে আপনি খুব সহজেই জানতে পারবেন জাতীয় ডায়াবেটিস দিবস ২০২৩ সম্পর্কে কিছু তথ্য। তাহলে চলুন জেনে নেওয়া যাক জাতীয় ডায়াবেটিস দিবস ২০২৩ সম্পর্কে।২০২৩ সালে ২৮ ফেব্রুয়ারি জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস পালন করা হবে। ডায়াবেটিস রোগ সম্পর্কে জনগণকে সচেতন করে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবারের মতো এবারও ২৮ ফেব্রুয়ারি রাজধানীসহ সারাদেশে ডায়াবেটিস সচেতনতা ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হবে। ডায়াবেটিস সচেতনতা দিবস ও সমিতির ৬৬ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে।
সমিতির অন্যান্য অঙ্গ প্রতিষ্ঠান ও বিভিন্ন জেলার অধিভুক্ত সমিতিগুলো উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে। ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কান্তির বিশেষ সংখ্যা ও সচেতন মুলক লিফলেট ও পোস্টার প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করি বুঝতে পেরেছেন জাতীয় ডায়াবেটিস দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

বিশ্ব ডায়াবেটিস দিবস এর প্রতিপাদ্য

বিশ্ব ডায়াবেটিস দিবস এর প্রতিপাদ্য সম্পর্কে জানতে এই পর্বটি পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক বিশ্ব ডায়াবেটিস দিবস এর প্রতিপাদ্য। ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য হিসেবে গ্রহণ করা হয়েছে একটি বাক্যে" যত্নের সহজলভ্যতা" তারই অংশ হিসেবে এবারের প্রতিপাদ্য হলো "ডায়াবেটিস সম্পর্কে জানুন"। ডায়াবেটিস নিয়ে সচেতনতা বাড়াতে পালন করা হয়েছে দিবসটি। ডায়াবেটিস বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুধু চ্যালেঞ্জগুলো তুলে ধরবে না, বরং সমাধানও তুলে ধরবে। দিবসটিকে কেন্দ্র করে দিন ব্যাপী পরিচালিত হবে নানা আয়োজন। আশা করি বুঝতে পেরেছেন বিশ্ব ডায়াবেটিস দিবস এর প্রতিপাদ্য সম্পর্কে।

ডায়াবেটিস মাপার সঠিক সময়

আপনি কি জানেন ডায়াবেটিস মাপার সঠিক সময় কোনটি? যদি না জেনে থাকেন তবে জেনে নিন ডায়াবেটিস মাপার সঠিক সময়। দিনের কোন সময় ডায়াবেটিস মাপা উচিত সেটা জেনে রাখা দরকার। বিশেষজ্ঞদের মতে দিনের মধ্যে অন্তত ছয় বার রক্তে শর্করার পরিমাণ পরীক্ষা করা উচিত। সকালে উঠে খালি পেটে প্রথমবার পরীক্ষা করতে হবে। পরীক্ষা করার আগে রাতে অন্তত ১০ ঘন্টা আগে খাবার খেয়ে নিতে হবে। এরপর আবার ব্রেকফাস্ট করার ২ ঘন্টা পর পরীক্ষা করতে হবে। লান্সের ৩০ মিনিটেই আবার ডায়াবেটিস পরীক্ষা করে নিন। ডায়াবেটিসের ক্ষেত্রেও সঠিক সময়ে শর্করার মাত্রা পরীক্ষা করানো জরুরী। ডায়াবেটিস এর ক্ষেত্রে তিন মাস অন্তর ডায়াবেটিস পরীক্ষা করিয়ে নেয়া জরুরি। তবে যাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে আছে তারা বাড়িতে ১৫ দিনে বা এক মাসে একবার মাপলেও চলবে। এই সময়গুলোয় মূলত ডায়াবেটিস মাপার সঠিক সময়।

জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস শেষ কথা

প্রিয় পাঠক এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস সম্পর্কে। ডায়াবেটিস সচেতনতা লক্ষ্যে মূলত এ দিবসটি পালন করা হয়ে থাকে। আপনার যদি জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস সম্পর্কে কোনো মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এই ধরনের আরও পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। @ 22882

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url