অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/04/injection.html

রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি না জেনে নিন

আপনারা অনেকেই রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি না এ সম্পর্কে জানতে চান। যারা এই বিষয়ে জানতে চান তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট টি। আজকে আমরা আলোচনা করব রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি না এই বিষয়ে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি না এসব বিষয়ে।

সূচিপত্রঃ রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কি

রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি

রমজান মাসে রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি না এটা নিয়ে অনেকেই চিন্তিত। আজকে আমরা আপনাদের জানাব রোজা রেখে ইনজেকশন নিলে রোজা থাকবে না ভেঙে যাবে। যে সকল ইনজেকশন শরীরকে তাজা করার জন্য, ব্যথা দূর করার জন্য বা জ্বর কমানোর কারণে দেয়া হয় এবং সেটা পুষ্টি গুণ সম্পন্ন না হয় তাহলে ওই ইনজেকশন দিলে রোজা নষ্ট হবে না বা ভেঙে যাবে না।

আরো পড়ুনঃ রোজা থাকা অবস্থায় মাসিক হলে করণীয় কী জেনে নিন

আবার যদি ওই ইনজেকশন পুষ্টিগুণ সম্পন্ন হয়ে থাকে তাহলে সেটা রোজা ভেঙ্গে যাবে। কেননা, এটা খাবার এবং পানীয় স্থলাভিষিক্ত। সেজন্য এটাকে খাবার ও পানীয় হুকুম দেয়া হয়েছে। রোজাদারের জন্য রমজানে দিনের বেলায় চিকিৎসার উদ্দেশ্যে পেশিতে ইনজেকশন দেয়া জায়েজ আছে। কিন্তু খাদ্য ইনজেকশন গ্রহণ করা রোজাদারের জন্য নাজায়েজ করা হয়েছে।

কারণ, ওই ইনজেকশন গ্রহণ করা আর খাবার-দাবার গ্রহণ করা একই বিষয়। তাই রমজান মাসে এ ধরনের ইনজেকশন গ্রহণ করা রোজা ভাঙ্গার একটা কৌশল। যদি রাতের বেলায় পেশিতে ও রোগের ইনজেকশন দেওয়া হয় তাহলে সেটাই উত্তম হবে।

রোজা রেখে ইনসুলিন নেয়া যাবে?

পবিত্র মাহে রমজান শুরু হয়েছে সংযম সাধনার মাস। রোজা থাকা অবস্থায় আমরা অনেকেই শুধুমাত্র পরীক্ষা-নিরীক্ষা এবং ওষুধ সেবন করি। অনেকের মনেই এটা নিয়ে সংশয় দেখা দেয়। এ বিষয়ে সমসাময়িক ইসলাম স্কলাররা বলেন, বেশ কয়েকটি পন্থা অবলম্বন করে ওষুধ সেবন এবং পরীক্ষা-নিরীক্ষা রোজা থাকা অবস্থায় করলে ভেঙে যাবে না বলে জানান।

আরো পড়ুনঃ রোজা অবস্থায় স্বপ্নদোষ হলে গোসলের নিয়ম

অনেকেই বলেন রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি না বা রোজা রেখে ইনসুলিন নেয়া যাবে প্রভৃতি। রোজা থেকে ইনসুলিন নেয়া যাবে কিনা রোজা ভেঙ্গে যাবে কিনা, এ ধরনের প্রশ্নের উত্তর হল যে-"না" রোজা ভেঙ্গে যাবে না। কেননা, রোজা ভেঙ্গে যাওয়ার গ্রহণযোগ্য রাস্তা দিয়ে ইনসুলিন প্রবেশ করে না এবং গ্রহণযোগ্য খালি জায়গায় প্রবেশ ও করে না। রোজা রেখে ইনসুলিন নেয়া যাবে, রোজা ভঙ্গ হবে না।

রোজায় ডায়াবেটিস পরীক্ষা করা যাবে?

রোজা অবস্থায় রক্ত দিলে রোজা নষ্ট হয় না। সে ক্ষেত্রে রোজায় ডায়াবেটিস পরীক্ষা করার জন্য রক্ত দেয়া যাবে। তবে রক্ত এই পরিমান দেওয়া মাকরুহ, যার জন্য অধিক দুর্বল হয়ে পড়ে শরীর আর এই কারণে রোজা রাখা কষ্টকর হয়ে ওঠে। সেজন্য রোজা অবস্থায় দুর্বল লোকদের জন্য অন্য রোগীকে রক্ত দেয়া উচিত নয়।

আরো পড়ুনঃ রমজানের রোজার সময় কখন সহবাস করা যাবে জেনে নিন

তবে একজন সুস্থ-সবল ব্যক্তি রোজা অবস্থায় নিজেকে ঠিক রেখে অন্য ব্যক্তিকে রক্ত দিলে দিতে পারবে। যেহেতু ডায়াবেটিস এর সুগার পরীক্ষা করার জন্য এক ফোটা রক্ত নেয়া হয়ে থাকে সেহেতু এতে কোনো রোজার ক্ষতি হবে না। অর্থাৎ রোজায় ডায়াবেটিস পরীক্ষা করা যাবে।

রোজা অবস্থায় টিকা নেয়া যাবে কি

মুসলমানদের জন্য চলে এলো মহিমান্বিত রমজান মাস। যে মাসে হযরত মুহাম্মদ সাঃ এর ওপর কোরআন শরীফ নাযিল শুরু হয়েছিল। ইসলামে এই রমজান মাসের যে ফজিলত, তা মহান আল্লাহর নৈকট্য লাভ করতে প্রত্যেক মুসলমানকেই সাহায্য করবে। তাই এই রমজান মাস জুড়ে আমাদের মনে যত রকমের প্রশ্ন আসে। রোজা রেখে ইনজেকশন নেওয়া যাবে কি না, রোজা রেখে ইনসুলিন নেয়া যাবে কিনা, রোজা রেখে টিকা  নেওয়া যাবে কিনা ইত্যাদি। রোজা রেখে টিকা নেয়া যাবে। এতে কোন রোজা নষ্ট হবে না।

শেষ কথাঃ রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি

রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি না এই সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি পড়ুন। রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি না এইসব বিষয়ে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন। রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কিনা এ বিষয়ে জানতে হলে আমাদের পুরো আর্টিকেলটি ভালভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন।

আজ আর নয়, রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কিনা এ বিষয়ে আপনার কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করছি আমরা আপনার উত্তরটি দিয়ে দিব। তাহলে আমাদের আজকের এই রোজা রেখে ইনজেকশন নেয়া যাবে কি পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনাদের ফেসবুক ইনস্টাগ্রাম প্রোফাইল আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?