OrdinaryITPostAd

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ২০২৩ কবে জানুন

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোন তারিখ আমরা অনেকেই এ সম্পর্কে জানিনা। তাই আজকের এই আর্টিকেলে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমরা জানি যে বাংলাদেশের স্বাধীনতার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই আমাদের বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে ধারণা রাখতে হবে।

আপনি যদি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস - বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস - বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবেঃ উপস্থাপনা

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমরা অনেকেই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে জানিনা। কিন্তু একজন বাঙ্গালী হিসেবে বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে অবশ্যই আমাদের জানা থাকা উচিত।

আরো পড়ুনঃ বিজয় দিবস রচনা - বিজয় দিবস প্রতিযোগিতা ২০২২

তাই আজকের এই আর্টিকেলে আমরা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে? বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত তারিখ? বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোন তারিখ? বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে, এবং সর্বশেষ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোনটি? এই বিষয় সম্পর্কে আলোচনা করা হবে।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে?

আপনি যদি বাংলাদেশের প্রকৃত নাগরিক হোন এবং বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে ধারণা রাখেন তাহলে আপনাকে অবশ্যই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে? এই বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে। কারণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল আমাদের স্বাধীনতার স্থপতি। বাংলাদেশের স্বাধীনতায় সবথেকে বড় এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তাই আমাদের উচিত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে? এ সম্পর্কে জেনে রাখা। প্রতিবছর ১০ জানুয়ারি স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়। আমরা জানি যে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করেছিল এরপর ১৯৭২ সালের এই দিনে তিনি পাকিস্তানের বন্দি থেকে মুক্তি পেয়ে যুদ্ধ বিধ্বস্ত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মাটিতে পা রেখেছিলেন।

বঙ্গবন্ধুর পতনের মধ্য দিয়ে স্বাধীনতাযুদ্ধের বিজয় পূর্ণতা পেয়েছিল। ১০ জানুয়ারি তিনি ঢাকায় পৌঁছার পর বাংলা লাখো জনতা বিমানবন্দরে ভিড় করেছিল এবং বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান পর্যন্ত থাকে সংবর্ধনা জানিয়েছিল। তাই এই দিনটিকে বাংলাদেশের মানুষ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করে থাকে প্রতিবছর।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত তারিখ - বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোন তারিখ

আমরা অনেকেই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত তারিখ সম্পর্কে জানিনা। কিন্তু বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সাথে যেহেতু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জড়িত আছে এবং তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের মহানায়ক সেহেতু আমাদের অবশ্যই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোন তারিখ? এ বিষয়টি সম্পর্কে জেনে রাখতে হবে। আমরা এখন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোন তারিখ এ বিষয়টি সম্পর্কে আলোচনা করছি।

আরো পড়ুনঃ ২৫ মার্চ গণহত্যা দিবস রচনা - ২৫ মার্চ গণহত্যা দিবস কবিতা

১০ জানুয়ারি বাংলাদেশের মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাঙালি বিজয় অর্জন করেছিল ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর। এরপর স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরেছিলেন।

দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথ পাড়ি দিয়ে ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল। পাকিস্তানি শাসক অত্যাচার নির্যাতনের হাত থেকে বাঙালি জাতিকে মুক্তি করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে জীবনের একটা বড় সময় শেখ মুজিবুর রহমানকে বারবার জেলে অত্যাচার নির্যাতন করা হয়েছে।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে

প্রিয় পাঠকগণ আমরা এখন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে আলোচনা করব। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে জানিনা। কিন্তু একজন প্রকৃত বাঙালি হিসেবে আমাদের অবশ্যই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে জানা থাকা উচিত। তাই আজকের এই আর্টিকেলে আমরা এখন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে আলোচনা করব।

আমরা জানি যে দীর্ঘ নয় মাস বাঙালিরা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে বাংলাদেশকে স্বাধীন করেছিল। বাংলাদেশের স্বাধীন করার পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। আমরা জানি যে ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙ্গালীদের উপর গণহত্যা চালাতে শুরু করে।

এ ঘটনার সঙ্গে সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ধানমন্ডির বাসভবন থেকে পাকিস্তানি সেনাবাহিনী গ্রেপ্তার করেছিল। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বঙ্গবন্ধুকে পাকিস্তানের কারাগারে বন্দি রেখে তার ওপর নির্যাতন চালানো হয়। পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে হত্যা করার পরিকল্পনা তৈরি করে। জেলের মধ্যে অত্যাচার-নির্যাতন শুধু নয় তাকে ফাঁসির মঞ্চে নিয়ে যাওয়া হয়।

এদিকে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বাঙালি জাতি বঙ্গবন্ধুর আদর্শ ও নির্দেশিত পথে রক্ত খায় যুদ্ধ চালিয়ে যান। যতদিন যেতে থাকে রক্ত ঝরতে থাকে দেশের মাটিতে হানাদার বাহিনীর ক্ষমতা হারাতে থাকে। বাঙালি জাতির প্রতিরোধেরমুখে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিল।

মুক্তিযুদ্ধের বিজয় অর্জনের পর বিশ্বব্যাপী বঙ্গবন্ধুর জনপ্রিয়তা আরো বেড়ে যায়। বাঙালির পাশাপাশি স্বাধীনতা ও শান্তিকামী মানুষের বঙ্গবন্ধুর মুক্তির দাবীতে সোচ্চার হয়ে ওঠে। আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করে অবশেষে ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধুর মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তানি হানাদার বাহিনীরা। কারাগার থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু চলে যান।

সেখান থেকে ভারত হয়ে ১০ জানুয়ারি বাংলাদেশে ফেরত আসেন। সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেখার জন্য সারা দেশের মানুষ ছুটে আসে বিমানবন্দরে। এরপর বিমানবন্দর থেকে লাখ লাখ জনতার জনসমুদ্র পাড়ি দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে দাঁড়িয়ে বঙ্গবন্ধু তার বক্তব্য বলেছিলেন বাঙালি আমাকে যে ভালোবাসা দিয়েছে সেই বাঙালির জন্য আমি রক্ত দিতে প্রস্তুত।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোনটি?

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন এখন আমরা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোনটি? এই বিষয় সর্ম্পকে আলোচনা করব। আপনারা অনেকেই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোনটি সম্পর্কে জানতে চান? তাহলে আজকের এই আর্টিকেল থেকে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোনটি? জেনে নিন।

আরো পড়ুনঃ ২৬ শে মার্চ এর বক্তব্য - ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

প্রতিবছর ১০ জানুয়ারি বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়। কারণ এই দিনে তিনি পাকিস্তান থেকে দীর্ঘদিন জেলে থাকার পরে মুক্তি পেয়ে বাংলাদেশে এসেছিলেন। সে আনন্দে প্রতিবছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস - বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবেঃ শেষ কথা

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে? বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কোনটি? বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিকেলে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url