OrdinaryITPostAd

আরবি ১২টি মাসের ক্যালেন্ডার ২০২৩ - আরবি মাসের আজ কত তারিখ

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ নিয়ে আলোচনা করা হবে এই আর্টিকেলে। আমরা সাধারণত তিন ধরনের ক্যালেন্ডার দেখে থাকে বাংলা ইংরেজি এবং আরবি কিন্তু আমাদের মাঝে সবথেকে প্রচলিত ক্যালেন্ডার ইংরেজি। 

অনেক সময় আমাদের আরবি ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয় তাই আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ নিয়ে আজকের এই আর্টিকেল। এখানে আমরা আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ঃ ভূমিকা

বিভিন্ন কারণে আমাদের আরবি মাসের ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয়। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই আরবি মাসের ক্যালেন্ডার সম্পর্কে ধারণা থাকতে হবে কারণ আরবি মাস মুসলিমদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম এর মদিনা হিজরত করার পর থেকেই আরবি মাস গণনা করা শুরু হয়েছে। এই আর্টিকেলে আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ নিয়ে আলোচনা করা হবে এছাড়া আরবি মাস সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করব।

আরবি ক্যালেন্ডার ২০২৩

আমরা সাধারণত তিনটি ক্যালেন্ডার দেখে থাকি আরবী-বাংলা এবং ইংরেজি এদের মধ্যে আমাদের কাছে সবথেকে বেশি গ্রহণযোগ্য হল ইংরেজি যা দেখে আমরা আমাদের সময় গণনা করে থাকি কিন্তু মুসলিমদের কাছে অতি গুরুত্বপূর্ণ হলো আরবি ক্যালেন্ডার। কারণ একজন মুসলিম আরবি ক্যালেন্ডার দেখে তাদের অনেক গুরুত্বপূর্ণ ইবাদত করার দিনগুলো নির্ধারণ করে থাকেন।

আরো পড়ুনঃ হিজরী ক্যালেন্ডার আজকে কত তারিখ ১৪৪৪

মহান আল্লাহতালা আরবি ক্যালেন্ডার অনুযায়ী আমাদের বারটি মাস দিয়েছেন আমাদের মধ্যে অনেকেই আছে যারা এবারও মাস সম্পর্কে জানেনা। একজন মুসলিম হয়ে থাকেন তাহলে আপনাকে সর্ব প্রথমে আরবি 12 মাসের নাম সম্পর্কে জেনে নিতে হবে।

  • মহররম
  • সফর
  • রবিউল আউয়াল
  • রবিউস সানি
  • জামাদিউল আউয়াল
  • জামাদিউস সানি
  • রজব
  • শাবান
  • রমজান
  • শাওয়াল
  • জিলকদ
  • জিলহজ্জ

আরবি মাস ২৯ এবং ৩০ দিনের হয়ে থাকে। আপনারা যারা আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানতে চেয়েছিলাম তাদের জন্য আজকের এই আর্টিকেলে আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩

আরবি মাস শুরু হওয়া এবং শেষ হওয়া সম্পূর্ণরূপে চাঁদ দেখার উপর নির্ভর করে। যেমন রমজান মাস চাঁদ দেখা গেলে রমজান শুরু হয় এবং চাঁদ দেখা গেলে রমজান শেষ হয়। প্রতিবছর ইংরেজি মাসের মাঝামাঝি সময়ে আরবি মাসের প্রথম মাস অর্থাৎ হিজরী নববর্ষ হয়ে থাকে। আজকের এই আর্টিকেলে আমরা আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ নিয়ে আলোচনা করছি।

আরো পড়ুনঃ জানুয়ারি মাসের ছুটির তালিকা ২০২৩ 

একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই আরবি মাস এবং ক্যালেন্ডার সম্পর্কে ধারণা থাকতে হবে কারণ আরবি মাসের মধ্যে কিছু মানুষ রয়েছে যা মুসলিমদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। যার গুরুত্ব সম্পর্কে মহান আল্লাহতালা ঘোষণা করেছেন। আপনি যদি আরবি মাসের ক্যালেন্ডার সম্পর্কে ধারণা রাখেন তাহলে এই মাসগুলো সম্পর্কে জানতে পারবেন।

বর্তমান সময়ে আরবি ১৪৪৪ হিজরী চলছে। এর আগে ২০২২ সালের আগস্ট মাসের ১১ তারিখ নববর্ষ হয়েছে। যদিও আরবের কিছু কিছু দেশে একদিন আগে অর্থাৎ ১০ আগস্ট ১৪৪৪ নববর্ষ হয়েছে বাংলাদেশের ভৌগোলিক অবস্থান কারণে একদিন পরে নতুন বছর শুরু হয়েছে। তাই সাধারণত আমরা সবসময় সৌদি আরব অর্থাৎ আরবের কিছু দেশ থেকে একদিন পিছিয়ে থাকি।

আরবি মাসের আজ কত তারিখ

আমাদের মধ্যে অনেকেই আছে যারা আরবি মাসের আজ কত তারিখ এই বিষয় সর্ম্পকে জানতে চাই। উপরের আলোচনায় আমরা ইতিমধ্যেই আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জেনে এসেছি এখন আমরা আরবি মাসের আজ কত তারিখ এ বিষয়টি সম্পর্কে আপনাদের জানাবো। যেহেতু আরবি মাস আমাদের কাছে গুরুত্বপূর্ণ একটি ক্যালেন্ডার তাই অবশ্যই আমাদের এই সম্পর্কে ধারণা রাখতে হবে।

যদিও ইসলামিক কয়েকটি নির্দিষ্ট দিন ছাড়া আমরা আরবি মাসের ক্যালেন্ডার সম্পর্কে তেমন কোনো খোঁজ খবর রাখে না শুধু গুরুত্বপূর্ণ মাস রমজান মাসের বিষয়টি অবগত রাখি। কিন্তু রমজান মাস ছাড়াও আরো কিছু গুরুত্বপূর্ণ মাস রয়েছে যেগুলো সম্পর্কে অনেক হাদীস রয়েছে তাই আমাদের ইসলামিক ক্যালেন্ডার কে গুরুত্ব দিতে হবে এবং এই মাসগুলো সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ ২০২৩ সালের 12 মাসের ছুটির তালিকা

আপনি যদি আরবি মাসের আজ কত তারিখ এই বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে আপনার জন্য উপরে আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ উল্লেখ করা হয়েছে সেখান থেকে আপনি বিস্তারিত ভাবে জেনে নিতে পারেন।

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ঃ উপসংহার

আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩, আরবি মাসের আজ কত তারিখ? আরবি ক্যালেন্ডার ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি প্রিয় বন্ধুরা আপনারাও বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url