অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2023/01/January.html

জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ এর তালিকা নিচে তুলে ধরা হবে। জানুয়ারি মাসে বেশকিছু ছুটি রয়েছে। জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ এর তালিকা দেখতে চাইলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিম্নরূপ।

পেজ সূচিপত্র: জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জানুয়ারি: ভূমিকা 

জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জেনে রাখলে আপনি আপনার মাসিক প্লান খুব সহজেই সাজাতে পারবেন। পক্ষান্তরে আপনি যদি জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে না রাখেন, তাহলে মাসিক ছুটি সঠিকভাবে ব্যবহার করতে পারবেন না। 

সরকারি এবং বেসরকারি ছুটির তালিকা বিভিন্ন বিভিন্ন সময়ে প্রয়োজন পড়ে। অনেক সময় দেখা যায় যে, আপনার সরকারি এবং বেসরকারি ছুটির তালিকা প্রয়োজন, কিন্তু সেই মুহুর্তে আপনি তা পাচ্ছেন না। তাই আপনার সুবিধার্থে নিচে সরকারি এবং বেসরকারি ছুটির তালিকা তুলে ধরা হয়েছে। 

নিম্নবর্ণিত সরকারি এবং বেসরকারি ছুটির তালিকা আপনি আপনার সংগ্রহে রাখতে পারেন। নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জানুয়ারি এর তালিকা বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। চলুন দেখে নেয়া যাক সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জানুয়ারি। 

জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

ইংরেজি সালের প্রথম মাস হলো জানুয়ারি। এই মাসে অনেক গুলো ছুটির রয়েছে। জানুয়ারি মাসে অনেকগুলো জাতীয় এবং আন্তর্জাতিক ইভেন্ট থাকায়, এই মাসে বেশ কয়েকটি ছুটি পাওয়া যায়।জানুয়ারি মাসের কোন কোন তারিখে সরকারি ছুটি রয়েছে এর তালিকা নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হবে।

নিম্নবর্ণিত তালিকাটি আপনি আপনার সংগ্রহে রাখতে পারেন। আপনি যদি নিম্নবর্ণিত জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ আপনার সংগ্রহে রাখেন, তাহলে যেকোনো সময়ে আপনি দেখে নিতে পারবেন। বিশেষ করে মাসিক প্লান সাজানোর ক্ষেত্রে সরকারি এবং বেসরকারি ছুটির তালিকা খুবই গুরুত্বপূর্ণ। 
আপনার কাছে যদি সরকারি এবং বেসরকারি ছুটির তালিকা না থাকে তাহলে কিন্তু আপনি কার্যকর উপায়ে আপনার মাসিক প্লান সাজাতে ব্যর্থ হবেন। আপনি যেন খুব সহজেই আপনার প্লান সাজাতে পারেন, সে জন্য নিচে জানুয়ারি মাসের ছুটির তালিকা তুলে ধরা হয়েছে। চলুন দেখে নেয়া যাক, জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ নিম্নরূপ:

জানুয়ারি মাসে কোন কোন তারিখে সরকারি ছুটি আছে

উপরে জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ তুলে ধরা হয়েছে। এবং আর্টিকেলটির শেষাংশে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জানুয়ারি, উল্লেখ করা হবে। আর আর্টিকেলের এই অংশে জানুয়ারি মাসে কোন কোন তারিখে সরকারি ছুটি আছে? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। জানুয়ারি মাসে শুক্রবার এবং শনিবার ব্যতীত সরকারি কোন ছুটি নেই। 

অর্থাৎ জানুয়ারি মাসে শুধুমাত্র আপনি শুক্রবার এবং শনিবার ছুটি সরকারি ছুটি পাবেন, এর বাইরে জানুয়ারি মাসে আপনি আর কোন সরকারি ছুটি পাবেন না। সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জানুয়ারি, সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

জানুয়ারি মাসের দিবস সমূহ

জানুয়ারি মাসের দিবস সমূহ নিচে তুলে ধরা হবে। জানুয়ারি মাসে অনেক গুলো দিবস রয়েছে। আপনি যদি সেই দিবস গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে নিম্নবর্ণিত জানুয়ারি মাসের দিবস সমূহের তালিকা দেখে নিতে পারেন। নিম্নবর্ণিত জানুয়ারি মাসের দিবস সমূহের তালিকায় জানুয়ারি মাসের যাবতীয় দিবস তুলে ধরা হয়েছে। 
নিম্নবর্ণিত জানুয়ারি মাসের দিবস গুলো যদি আপনি আপনার সংগ্রহে রাখেন তাহলে যেকোনো সময় সেটি ব্যবহার করতে পারবেন। আপনি যদি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে নিম্নবর্ণিত জানুয়ারি মাসের দিবস তালিকা উপকারে আসবে। কেননা, জানুয়ারি মাসে কোন দিন কি দিবস, সেই অনুপাতে আপনি ফেসবুক কিংবা টুইটারে পোস্ট করতে পারবেন। তাই আশা করি নিম্নবর্ণিত জানুয়ারি মাসের দিবস সমূহ তালিকা অপনার বিশেষ উপকারে আসবে। 

জানুয়ারি ২০২৩ গ্লোবাল ফ্যামিলি ডে
জানুয়ারি ২০২৩ বিশ্ব ব্রেইল দিবস
জানুয়ারি ২০২৩ বিশ্ব যুদ্ধ এতিম দিবস
জানুয়ারি ২০২৩ আফ্রিকান জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠা দিবস
জানুয়ারি ২০২৩ এনআরআই (অনাবাসী ভারতীয়) দিবস বা প্রবাসী ভারতীয় দিবস
১১ জানুয়ারি ২০২৩ লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যুবার্ষিকী
১২ জানুয়ারি ২০২৩ জাতীয় যুব দিবস
১৫ জানুয়ারি ২০২৩ ভারতীয় সেনা দিবস
২৩ জানুয়ারি ২০২৩ নেতাজি সুভাষ চন্দ্র বসু জয়ন্তী
২৪ জানুয়ারি ২০২৩ জাতীয় কন্যা শিশু দিবস
২৫ জানুয়ারি ২০২৩ জাতীয় ভোটার দিবস
২৫ জানুয়ারি ২০২৩ জাতীয় পর্যটন দিবস
২৬ জানুয়ারি ২০২৩ প্রজাতন্ত্র দিবস
২৬ জানুয়ারি ২০২৩ আন্তর্জাতিক শুল্ক দিবস
২৮ জানুয়ারি ২০২৩ লালা লাজপত রায়ের জন্মবার্ষিকী
৩০ জানুয়ারি ২০২৩ শহীদ দিবস বা শহীদ দিবস
৩০ জানুয়ারি ২০২৩ বিশ্ব কুষ্ঠ দিবস (জানুয়ারীর শেষ রবিবার)

জানুয়ারি মাসের দিবস সমূহ সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন আপনি যদি জানুয়ারি মাসের বেসরকারি ছুটির তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আর্টিকেলটির শেষ পর্যন্ত বর্ণনা আর্টিকেলটির শেষাংশে জানুয়ারি মাসের বেসরকারি ছুটির তালিকা তুলে ধরা হয়েছে। 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জানুয়ারি

নিচে সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জানুয়ারি সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ উপরে তুলে ধরা হয়েছে। তাই এখানে শুধুমাত্র জানুয়ারি মাসের বেসরকারি ছুটির তালিকা তুলে ধরা হবে। জানুয়ারি মাসে বেসরকারি ছুটি রয়েছে। ঐচ্ছিক ছুটি হিসেবে হিন্দু ধর্মের জন্য ২৬ শে জানুয়ারি ছুটি রয়েছে। এছাড়াও পহেলা জানুয়ারি খ্রিস্টান ধর্মের বেসরকারি ঐচ্ছিক রয়েছে। 

প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব কিছু ছুটি থাকে। যেগুলো তারা যে কোন সময় দিতে পারে। এছাড়া বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির সম্পূর্ণ নির্ভর করে প্রতিষ্ঠান উপরে। প্রতিষ্ঠান যখন চাবে তখন ছুটি প্রদান করতে পারবে। তাই স্বায়ত্তশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠান ক্ষেত্রে ছুটি দেয়ার ব্যাপারে ধরাবাঁধা কোনো নিয়ম নেই। 

এছাড়াও পাবলিক কিছু প্রতিষ্ঠান রয়েছে যে প্রতিষ্ঠানগুলোর ছুটি নিয়ন্ত্রণ করে ম্যানেজিং কমিটি। বিশেষ করে কওমী মাদ্রাসাগুলো এবং তাদের শাখা-প্রশাখা গুলো সম্পূর্ণ নিজস্ব তত্ত্বাবধানে নিয়ন্ত্রিত হয়। তাই ছুটিসহ সার্বিক বিষয় গুলো নিজেরাই নিয়ন্ত্রণ করে থাকে। তবে সরকারি ছুটির দিনে সাধারণত সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে।
তাই ঐচ্ছিক ছুটির বিষয়গুলো অনেকটা আপেক্ষিক। প্রতিষ্ঠানভেদে এবং প্রতিষ্ঠান প্রকারভেদে ঐচ্ছিক ছুটি বিভিন্ন ধরনের হতে পারে। এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা সপ্তাহে তিন দিন কিংবা চার দিন ক্লাস করে। সুতরাং বুঝতেই পারছেন যে, প্রাইভেট প্রতিষ্ঠান গুলোর ছুটি তারা নিজেরাই নিয়ন্ত্রণ করে থাকে। 

সরকারি বেসরকারি ছুটি ২০২৩ জানুয়ারি সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য জানতে পারলেন। সরকারি-বেসরকারি বিভিন্ন ধরনের ছুটিসহ শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য সবার আগে জানতে চাইলে এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। একটি নিয়মিত ভিজিট করলে টেকনোলজি, শিক্ষা, স্বাস্থ্য, বিউটি টিপস সহ দৈনন্দিন জীবনের সাথে সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে সর্বশেষ তথ্য জানতে পারবেন।

জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩: শেষ কথা

জানুয়ারি মাসের কোন কোন তারিখে সরকারি ছুটি এবং বেসরকারি ছুটির রয়েছে সেই বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে ইতোমধ্যেই বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে থাকেন, তাহলে জানুয়ারি মাসের যাবতীয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। তথ্যবহুল গুরুত্বপূর্ন এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভাল লেগে থাকে তাহলে এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করবেন।  ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?