অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/sodesh.html

১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস - ১০ জানুয়ারি কি দিবস

১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমরা অনেকেই ১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস এ বিষয়টি সম্পর্কে জানি। আবার অনেকেই জানিনা তাই আপনারা যারা আজকে আমাদের এই আর্টিকেলটি পড়ছেন তারা নিশ্চয়ই ১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে জানতে চেয়েছেন।

আপনি যদি ১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তাহলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকতে হবে। তাহলে চলুন দেরি না করে ১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস - ১০ জানুয়ারি কি দিবস

১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস - ১০ জানুয়ারি কি দিবসঃ উপস্থাপনা

বাংলাদেশের ইতিহাস অনেক সমৃদ্ধ। পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে দীর্ঘদিন যুদ্ধ করার মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। বঙ্গবন্ধুর সাথে ১০ই জানুয়ারিতে রয়েছে তাই আজকের এই আর্টিকেলে ১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ ২৫ মার্চ গণহত্যা দিবস রচনা - ২৫ মার্চ গণহত্যা দিবস কবিতা

এছাড়া ১০ জানুয়ারি কি দিবস? ১০ জানুয়ারি ১৯৭২ , স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত সালে? স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ব্যানার এবং স্বদেশ প্রত্যাবর্তন দিবসের স্ট্যাটাস সম্পর্কে আলোচনা করা হবে। তো চলুন আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

১০ জানুয়ারি কি দিবস

বঙ্গবন্ধুকে চেনেনা বাংলাদেশ এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। কারণ বাংলাদেশের মুক্তিযুদ্ধের খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ১০ জানুয়ারি জড়িত রয়েছে। আমরা অনেকেই ১০ জানুয়ারি কি দিবস? এ বিষয়টি সম্পর্কে জানিনা তাই এই আর্টিকেলে আমরা এখন ১০ জানুয়ারি কি দিবস? এ বিষয়টি সম্পর্কে জানব।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন অবস্থায় পাক হানাদার বাহিনীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করেছিল। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ততদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাক হানাদার বাহিনীর কাছে আটক ছিল। বাংলাদেশ বিজয় অর্জন করার পর ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি করে দেয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১০ জানুয়ারি বাংলাদেশের মাটিতে পা রাখে। সাধারনত এই জন্যই প্রতিবছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়। আশা করি আজকের এই আর্টিকেল থেকে ১০ জানুয়ারি কি দিবস জানতে পেরেছেন।

১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস - ১০ জানুয়ারি ১৯৭২

১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করে থাকে বাংলাদেশের জনগণ। আমরা অনেকেই জানিনা ১০ জানুয়ারি ১৯৭২ সালে কি ঘটেছিল? কিন্তু একজন প্রকৃত বাঙালি এবং বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের অবশ্যই ১০ জানুয়ারি ১৯৭২ সালের ইতিহাস সম্পর্কে জানা থাকা উচিত। তাই আজকের এই আর্টিকেলে আমরা এখন ১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর পাকিস্তানের কারাগারে বন্দী বাঙালির প্রধান নেতা এবং স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে আসার দিন ছিল ১০ই জানুয়ারি। ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে পাকিস্তানি হানাদার বাহিনী শান্তিকামী নিরস্ত্র বাঙালিদের ওপর হামলা চালিয়েছিল।

২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি শাসকগোষ্ঠীর বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে স্বাধীন ঘোষণা করেন। এরপরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পাকিস্তানী হানাদার বাহিনীরা তার বাসভবন থেকে গ্রেফতার করেছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ঘোষণার মধ্য দিয়ে মানচিত্রে নতুন রাষ্ট্র স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সৃষ্টি হয়।

আরো পড়ুনঃ ২৬ শে মার্চ এর বক্তব্য - ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সেই দিন গ্রেপ্তার করে পাক হানাদার বাহিনী এর পরে তাকে পাকিস্তানে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে তাকে কারাগারে বিভিন্ন রকম নির্যাতন অত্যাচার করা হয় তার ওপর এমনকি তাকে হত্যা করার চেষ্টা করা হয়েছিল। মুক্তিযুদ্ধ চলাকালীন অবস্থায় পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে গোপন বিচারের মাধ্যমে তাকে ফাঁসির আদেশ দেওয়া হয়েছিল।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনপ্রিয়তা এবং তার নাম বিশ্বব্যাপী ছড়িয়ে যায়। যার ফলে পাকিস্তানি হানাদার বাহিনীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ছাড়া চাপ আসতে থাকে। তারা বাধ্য হয়ে ৮ জানুয়ারি ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দেয়।

এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লন্ডন হয়ে পরবর্তীতে ভারত হয়ে ১০ই জানুয়ারি বাংলাদেশে প্রবেশ করে। সেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে একনজর দেখতে বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে মানুষ বের করেছিল। সাধারণত তাই এই দিনটিকে প্রতিবছর বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করা হয়। যেহেতু ১০ জানুয়ারি ১৯৭২ সালে বঙ্গবন্ধু তার নিজ দেশে ফিরে এসেছিলেন সে দিনটি উদযাপন করা হয়।

স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত সালে

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা এখন স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত সালে এই বিষয় সর্ম্পকে আলোচনা করব। আমরা অনেকেই স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে জানি কিন্তু স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত সালে এই বিষয় সম্পর্কে আমাদের অনেকেরই জানা নেই। আপনি যদি উপরের আলোচনা গুলো পড়ে থাকেন তাহলে ইতিমধ্যেই স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত সালে তা জেনে গিয়েছেন।

আমরা জানি যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল স্বাধীনতার স্থপতি। তিনি বাংলাদেশের স্বাধীনতার পেছনে অনেক বড় ভূমিকা রাখে। কিন্তু মুক্তিযুদ্ধ চলাকালীন অবস্থায় পাক হানাদার বাহিনীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে আটক করে রেখেছিল। এরপরে বাংলাদেশের কাছে পাক হানাদার বাহিনীরা পরাজিত হওয়ার পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে ছাড়তে বাধ্য হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৮ জানুয়ারি ১৯৭২ সালে পাকিস্তানি কারাগার থেকে মুক্তি পান এবং ১০ জানুয়ারি ১৯৭২ সালে বাংলাদেশে প্রবেশ করেন তাই বলা যায় যে স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১৯৭২ সালের ১০ জানুয়ারি সংগঠিত হয়েছিল।

স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ব্যানার

আমাদের মধ্যে অনেকেই আছে যারা রাজনীতির সাথে জড়িত রয়েছে সাধারণত তারাই স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ব্যানার তৈরি করে থাকে। স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ব্যানার এর ডিজাইন সম্পর্কে তারা গুগলের সার্চ করে দেখতে চায়। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা এখন স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ব্যানার সম্পর্কে আলোচনা করব।

স্বদেশ প্রত্যাবর্তন দিবসের স্ট্যাটাস

স্বদেশ প্রত্যাবর্তন দিবসের স্ট্যাটাস সম্পর্কে জানতে চান? উপরের আলোচনায় আমরা ইতিমধ্যেই ১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা স্বদেশ প্রত্যাবর্তন দিবসের স্ট্যাটাস সম্পর্কে আপনাদের বিস্তারিত জানাবো। স্বদেশ প্রত্যাবর্তন দিবসের স্ট্যাটাস নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে শুভেচ্ছা স্ট্যাটাস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন করে বিকেলে রেসকোর্স ময়দানে লক্ষ লক্ষ মানুষের সামনে উপস্থিত হয়ে ভাষণ দিয়েছিলেন তিনি বলেছিলেন, " যে মাটিকে আমি এত ভালবাসি, যে মানুষ কে আমি এত ভালবাসি, যে জাতিকে আমি এত ভালবাসি, আমি জানতাম না সে বাংলায় আমি যেতে পারবো কিনা। আজ আমি বাংলায় ফিরে এসেছি বাংলার ভাইদের কাছে মায়েদের কাছে, বোনের কাছে।"

১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস - ১০ জানুয়ারি কি দিবসঃ শেষ কথা

১০ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস, ১০ জানুয়ারি কি দিবস, স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ব্যানার, স্বদেশ প্রত্যাবর্তন দিবস কত সালে? তা আলোচনা করা হয়েছে আজকের এই আর্টিকেলে। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারাও বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?