সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়?

সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? বাংলাদেশে সিল্কের শাড়ি রাজশাহীতে বিখ্যাত। রাজশাহীর সিল্কের শাড়ির চাহিদা দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক মহলে গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে। সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? বা সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়? সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোকপাত করা হবে। সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? চলুন তা জেনে নেয়া যাক।

পেজ সূচিপত্র: সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? - সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়?

সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? - সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়?: উপস্থাপনা

সিল্ক বা রেশম শিল্প বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি শিল্প। প্রাচীনকাল থেকেই বাংলাদেশ রেশম চাষ হয়ে আসছে। রেশম চাষ এবং সিল্কের কাপড় উৎপাদনের দিক থেকে রাজশাহী বরাবরই এগিয়ে। ব্রিটিশ শাসনামলে বতর্মান ভারতের মুর্শিদাবাদ, মালদহ ছিল ও বর্তমানে রাজশাহি ছিল রেশম চাষের প্রধান অঞ্চল।

সেই ধারাবাহিকতায় বর্তমানে সবচেয়ে বেশি রেশম চাষ করা হয় রাজশাহীতে। আর রাজশাহী সিল্ক শাড়ির তুলনা মেলা ভার। সিল্কের শাড়ি সম্পর্কিত যাবতীয় তথ্য এই আর্টিকেলটিতে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। আপনি যদি সিল্কের শাড়ি ক্রয় করতে চান তাহলে অবশ্যই আপনাকে জানাতে হবে সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়?, সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়? এবং সিল্কের শাড়ির দাম কত? আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন এই প্রশ্নগুলোর উত্তর পেয়ে যাবেন।

সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? - সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়?

সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? এবং সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়? তা নিচে তুলে ধরা হবে। রেশম চাষের সূচনা হল চিনে। এরপরে চীন থেকে সারা বিশ্বে রেশম চাষ ছড়িয়ে পড়ে এবং রেশমের কাপড় খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করতে থাকে। বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে মূলত মোগল আমলে সিল্কের চাষ শুরু হয়। আর সিল্কের চাষের মূল অঞ্চল ছিল বাংলাদেশের রাজশাহী ভারতের মুর্শিদাবাদ সহ আরো কয়েকটি অঞ্চল। 
সেই ধারাবাহিকতায় এখনো রাজশাহী সিল্কের শাড়ী খুবই জনপ্রিয়। রাজশাহী থেকে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে প্রচুর পরিমাণে সিল্কের কাপড় সরবরাহ করা হয়। রাজশাহী সিল্কের কাপড় দিন দিন আরো বেশি জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে অভিজাত ফ্যামিলি গুলো বিভিন্ন অনুষ্ঠানে সিল্কের কাপড় পরতে পছন্দ করে। 

দাম একটু বেশি হওয়ায় সাধারণত অভিজাত শ্রেণীর নারীরাই বেশি ব্যবহার করে থাকে। সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়? সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়? এবং সিল্কের শাড়ির দাম কত? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়?

ঢাকা শহরের সব বড় বড় শপিংমলগুলোতে সিল্কের শাড়ি পাবেন। তবে সিল্কের শাড়ি সবচেয়ে বেশি পাওয়া যায় রাজশাহীর সপুরাতে। রাজশাহীর সপুরা থেকে সরাসরি কারখানা থেকে সিল্ক শাড়ি ক্রয় করার সুযোগ রয়েছে। তবে সেক্ষেত্রে অবশ্যই আপনাকে পাইকারিভাবে নিতে হবে। আর কারখানা ছাড়াও সেখানে প্রচুর পরিমাণে সিল্ক শাড়ির শোরুম রয়েছে। 

সেগুলো থেকে সুলভ মূল্যে উন্নত মানের খাঁটি সিল্ক শাড়ি ও কাপড় ক্রয় করতে পারবেন। সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? বা সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়? সে সম্পর্কে বিস্তারিত জানতে হলে আর্টিকেলের এই অংশটি অবশ্যই আপনাকে মনোযোগ সহকারে পুরোটাই পড়তে হবে। 

ঢাকা-রাজশাহী ছাড়াও বিভাগীয় শহর এবং জেলা শহরগুলোতেও রাজশাহী সিল্কের শাড়ি পাওয়া যায়।বাংলাদেশ যে কয়েকটি বিখ্যাত কাপড়ের বাজার রয়েছে যেমন: ইসলামপুর শাড়ির মার্কেট সেখান থেকে খুব সহজেই আপনি সিল্কের শাড়ি ক্রয় করতে পারবেন। মিরপুর বেনারসী পল্লীতেও প্রচুর পরিমাণে রাজশাহী সিল্কের শাড়ি পাওয়া যায়। 

নরসিংদী বাবুর হাট সহ ডেমরার জামদানি হাট থেকেও আপনি চিনতে পারেন রাজশাহী সিল্কের শাড়ি।এছাড়া সিরাজগঞ্জের শাহজাদপুরে পাইকারি কাপড়ের মার্কেটে সিল্কের শাড়ি পাওয়া যায়। চাইলে আপনি অনলাইনের মাধ্যমেও সিল্কের শাড়ি ক্রয় করতে পারবেন। 

অনেক অনলাইন শপিং সাইট রয়েছে যারা অনলাইনের মাধ্যমে সিল্কের শাড়ি বিক্রি করে থাকে। সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়? সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়? এবং সিল্কের শাড়ির দাম কত? সে সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পুরো আর্টিকেলটি পড়ুন।  

সিল্কের শাড়ির দাম কত?

কাপড়ের মান এবং নকশা ভেদে সিল্কের শাড়ির দাম কম বেশি হয়ে থাকে। আপনি কোন ধরনের সিল্কের শাড়ি ক্রয় করতে চান সেটাই হলো মুখ্য বিষয়। তাই সিল্কের শাড়ির দাম স্পেসিফিকভাবে বলা সম্ভব নয়। ২০০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকার মধ্যে ভালো মানের সিল্কের শাড়ি পাওয়া যায়।তবে আপনি যদি আরো ভালো মানের সিল্কের শাড়ি ক্রয় করতে চান তাহলে আপনাকে আরো বেশি টাকা গুনতে হবে।
শাড়ি কেনার পর অবশ্যই আপনাকে ভালোভাবে দেখতে হবে। যাচাই করতে হবে যে আসল সিল্কের শাড়ি কিনা? যদি কোন বিক্রেতা আপনাকে অল্প দামে সিল্কের শাড়ি দিতে চায় তাহলে অবশ্যই আপনাকে সাবধান হতে হবে। 

কেননা, খাঁটি সিল্কের শাড়ির দাম সাধারণ শাড়ির দাম এর চেয়ে কিছুটা বেশি। সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত?, সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়? সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়? এবং সিল্কের শাড়ির দাম কত? ইতোমধ্যেই সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 

রাজশাহী সিল্কের শাড়ির দাম কত? 

বিভিন্ন ধরনের শাড়ি রয়েছে তার মধ্যে বিখ্যাত কয়েকটি সিল্ক শাড়ির বিবরণ নিচে তুলে ধরা হবে।নিম্নবর্ণিত সিল্ক শাড়ির মধ্য থেকে যে সিল্ক শাড়িটি আপনার পছন্দ হবে সেটি ক্রয় করতে পারেন। সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? তা উপরে তুলে ধরা হয়েছে এখানে সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়? এবং কোন সিল্কের শাড়ির দাম কত? সেই ব্যাপারে আলোকপাত করা হবে। 

  • রাজশাহী সিল্ক শাড়ি। বাংলাদেশে যে সকল সিল্ক শাড়ি রয়েছে তার মধ্যে সবচেয়ে মান সম্পন্ন এবং দামি সিল্ক শাড়ি হলো রাজশাহী সিল্ক শাড়ি। রাজশাহী সিল্ক শাড়ির মধ্যেও আরো অনেক ধরনের সিল্ক শাড়ি রয়েছে। নকশা এবং মানভেদে দাম ভিন্ন হয়ে থাকে। তাই এক্সাক্ট দাম বলা সম্ভব নয়। তবে তবে রাজশাহী সিল্ক শাড়ি গুলো সাধারণত দুই থেকে পাঁচ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। 
  • জামদানি সিল্ক শাড়ি। রাজশাহী সিল্ক শাড়ির পরেই জামদানি সিল্ক শাড়ির অবস্থান জামদানি সিল্ক শাড়ির মূল্য রাজশাহী সিল্ক শাড়ির মূল্যের চেয়ে কিছুটা কম। তবে মান ভালো হওয়ায় অনেকেই জামদানি সিল্ক শাড়ির ক্রয় করে থাকেন।  
  • অ্যান্ডি সিল্ক শাড়ি। রাজশাহী সিল্ক শাড়ি এবং জামদানি সিল্ক শাড়ির চেয়ে এন্ডি সিল্ক শাড়ির কিছুটা নিম্ন তবে এন্ডি সিল্ক শাড়ি ও মোটামুটি ভালো মানের একটি শাড়ি। যাদের বাজেট একটু কম তারা এন্ডি সিল্ক শাড়ি ক্রয় করতে পারেন। সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? এবং সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়? তাইতো মধ্যেই বিস্তারিত ভাবে জানানো হয়েছে। 
  • হাফ সিল্ক শাড়ি। কম দামে ভালো মানের সিল্ক শাড়ি ক্রয় করতে চাইলে আপনি হাফসিল্ক শাড়ি ক্রয় করতে পারেন। হাফসিল্ক শাড়ি কম দামের মধ্যে ভালো মানের একটি শাড়ি। হাফ সিল্ক শাড়ির চেয়েও কম দামে সিল্ক শাড়ি রয়েছে তবে কম দামের মধ্যে যদি আপনি সিল্ক শাড়ি ক্রয় করতে চান তাহলে আপনার জন্য ভালো হবে হাফসিল্ক শাড়ি ক্রয় করা।
  • ধুপিয়ান সিল্ক শাড়ি।  আপনি চাইলে ধুপিয়ান সিল্ক শাড়ী ও ক্রয় করতে পারেন পেন্সিল শাড়িগুলোর মান মোটামুটি ভালো হয়ে থাকে অনেকেই বর্তমানে ধুপিয়ান সিল্ক শাড়ী ক্রয় করছেন। ধুপিয়ান সিল্ক শাড়ি গুলো কম দামের মধ্যে ভালো মানের হয়ে থাকে। 
  • জাপানি সিল্ক শাড়ি। সিল্ক শাড়ির মধ্যে সর্বনিম্ন সিল্ক শাড়ি হল জাপানি সিল্ক শাড়ি জাপানি সিল্ক শাড়ির নিচে আর কোন সিল্ক শাড়ি নেই আপনি খুবই অল্প দামে জাপানি সিল্ক শাড়ি ক্রয় করতে পারবেন।আপনার বাজেট যদি একেবারেই কম থাকে এবং আপনি যদি সিল্ক শাড়ি ক্রয় করতে চান তাহলে আপনি জাপানি সিল্ক শাড়ি ক্রয় করতে পারেন। 

সিল্কের শাড়ি কোথায় বিখ্যাত? - সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়?: উপসংহার

সিল্কের শাড়ি খুবই আকর্ষণীয় হওয়ায় দাম একটু বেশি হলেও অনেকেই এখন সিল্কের শাড়ি ব্যবহার করে থাকেন। সিল্কের শাড়ি ব্যবহার করলেন আভিজাত্য প্রকাশ পায় তাই সিল্কের শাড়ির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 
এখন প্রশ্ন হলো সিল্কের শাড়ি কোথায় তৈরি হয়? এবং সিল্কের শাড়ি কোথায় পাওয়া যায়? বাংলাদেশের কোথায় কোথায় সিল্কের শাড়ি পাওয়া যায় সে সম্পর্কের মধ্যেই আলোচনা করা হয়েছে। পাশাপাশি  সিল্কের শাড়ির দাম কত? তা বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। ১৬৪১৩

Next Post Previous Post