অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/rokia.html

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - বেগম রোকেয়া এত বিখ্যাত কেন?

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। বেগম রোকেয়া সম্পর্কে আমরা অনেকেই জানি। বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন নারী শিক্ষা জাগরণের অগ্রদূত ছিলেন। তাই অনেকে আছে বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য সম্পর্কে জানতে চাই। অথবা বিভিন্ন রকম প্রতিযোগিতায় বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য সম্পর্কে বলার প্রয়োজন হতে পারে তাদের জন্য আজকের এই আর্টিকেল।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - বেগম রোকেয়া এর বিখ্যাত কেন

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - বেগম রোকেয়া এর বিখ্যাত কেনঃ ভূমিকা

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন হলেন একজন বাঙালি চিন্তাবিদ, উপন্যাসিক, সাহিত্যিক এবং সমাজ সংস্কারক। তিনি বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত এবং প্রথম বাঙালি নারীবাদী। ২০০৪ সালে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনকে বিবিসি বাংলার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি হিসেবে ষষ্ঠ নির্বাচিত হয়েছিলেন। আজকের এই আর্টিকেলে আমরা বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য সহ আরো কিছু বিষয় নিয়ে আলোচনা করব।

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য

প্রতিবছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালন করা হয়। বেগম রোকেয়া দিবস উপলক্ষে উপজেলা অথবা জেলা পর্যায়ে বিভিন্ন রকম রচনা প্রতিযোগিতা হয়ে থাকে। সে ক্ষেত্রে আমাদের বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য লেখার প্রয়োজন হয় আপনারা যারা বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য জানতে চেয়ে ছিলেন নিচের বিষয়গুলো আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনী দিবসের গুরুত্ব - সশস্ত্র বাহিনী দিবসের উপর আলোকপাত

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - ১ঃ বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন একটি জমিদার পরিবারে। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন।

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - ২ঃ বেগম রোকেয়া যখন জন্মগ্রহণ করেন তখন নারীদের শিক্ষা কোন সুযোগ ছিল না। তিনি শিক্ষা অর্জনের জন্য প্রচুর পরিমাণে কষ্ট করেছিলেন।

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - ৩ঃ বেগম রোকেয়ার স্বামীর নাম ছিল সৈয়দ সাখাওয়াত হোসেন। তার স্বামী ছিলেন একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট এবং উচ্চশিক্ষিত ব্যক্তিত্ব।

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - ৪ঃ বেগম রোকিয়া সাখাওয়াত হোসেন একজন নারীবাদী ছিলেন।

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - ৫ঃ নারী শিক্ষার অগ্রগতির পেছনে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন এর সর্বাধিক ভূমিকা রয়েছে।

বেগম রোকেয়া এর বিখ্যাত কেন

প্রিয় বন্ধুরা আমরা ইতিমধ্যেই বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য সম্পর্কে জেনেছি। বাঙালি শিক্ষার্থীরা বেগম রোকেয়া সম্পর্কে জানেনা এরকম খুঁজে পাওয়া যাবে না। কিন্তু আমরা অনেকেই বেগম রোকেয়া এর বিখ্যাত কেন এ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাই আজকের এই আর্টিকেল থেকে এখন বেগম রোকেয়া এর বিখ্যাত কেন তা জেনে নিন।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনীর পটভূমি - সশস্ত্র বাহিনী দিবস কত তারিখ বাংলাদেশ

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন একজন বাংলার নারী জাগরণের অগ্রদূত ছিলেন। তিনি নিজে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষার অধিকার পাননি কিন্তু তিনি চিন্তা করেছিলেন যে যে সমাজের নারী শিক্ষিত নয় সে সমাজ কখনই এগিয়ে যেতে পারে না। সেই চিন্তা ভাবনা থেকেই তিনি নারী শিক্ষার প্রতি বেশি মনোনিবেশ করেন।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন জন্মগ্রহণ করেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর এর পরে তিনি কোনো ধরনের শিক্ষার অধিকার পাননি সে সমাজের শুধু নারীদের কোরআন শরীফ শিক্ষার অধিকার ছিল। তাও তিনি হার না-মেনে তার বড় ভাই এবং বোনের কাছে শিক্ষা অর্জন করেছিলেন লুকিয়ে লুকিয়ে। এরপরে তিনি বিবাহ করেন একজন ম্যাজিস্ট্রেট সৈয়দ সাখাওয়াত হোসেনকে।

বিবাহের কয়েক বছর পর সৈয়দ সাখাওয়াত হোসেন মৃত্যুবরণ করলে তিনি তার স্বামীর নাম অনুসারে একটি শিক্ষা প্রতিষ্ঠান তৈরি করেন যার নাম ছিল সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল। এরপরে স্কুলটি বিভিন্ন জটিলতার কারণে বন্ধ হয়ে যায় পরে কলকাতায় গিয়ে আবার ওই নামে আরও একটি স্কুল প্রতিষ্ঠা করেন সেখান থেকেই শুরু হয় নারী শিক্ষার প্রসার।

বেগম রোকেয়া উক্তি

বেগম রোকেয়া ছিলেন একজন নারীবাদী। তিনি তার বইয়ে সবসময় নারীদের পক্ষে লিখে গিয়েছেন। নারী শিক্ষার অবদান এর পেছনে বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের বড় ভূমিকা ছিল। এখন আমরা বেগম রোকেয়া উক্তি সম্পর্কে আলোচনা করব। নিচে বেগম রোকেয়া উক্তি গুলো দেওয়া হল।

১। শিক্ষালাভ করার সব নর-নারীর অবশ্য কর্তব্য। কিন্তু আমাদের সমাজে সর্বদা তা অমান্য করেছে।

২। অশিক্ষিত স্ত্রীলোকের শত দোষ সমাজ অম্লান বদনে ক্ষমা করিয়া থাকে। কিন্তু সামান্য শিক্ষাপ্রাপ্ত মহিলা দোষ না করেও সমাজ কল্পিত দোষ শতগুণ বাড়াইয়া সে বেচারী দোষ অশিক্ষার ঘাড়ে চাপিয়ে দেওয়া হয়।

আরো পড়ুনঃ নূর হোসেন দিবস ২০২২ - নূর হোসেন দিবস কবে

৩। আমরা উপার্জন করবো না কেন? আমাদের কি হাত নাই? পা নাই না বুদ্ধি নাই? যে পরিশ্রম আমরা স্বামীর গৃহকর্মে ব্যয় করি সেই পরিশ্রম দ্বারা কি স্বাধীন ব্যবসা করিতে পারিব না?

৪। আমরা পুরুষের ন্যায় সম্যক সুবিধা নয়া পাইয়া পশ্চাতে পড়ে আছি।

৫। মুসলমান মতে আমরা পুরুষদের অর্ধেক। অর্থাৎ দুইজন নারী একজন পুরুষের সমতুল্য অথবা দুইটি ভ্রাতা ও একজন ভগিনী একত্র হলে আমরা আড়াই জন হই।

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য - বেগম রোকেয়া এর বিখ্যাত কেনঃ উপসংহার

বেগম রোকেয়া সম্পর্কে ৫ টি বাক্য, বেগম রোকেয়া এর বিখ্যাত কেন এছাড়া আরো কিছু বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যিই আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?