অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/meye.html

কোন ধরনের, বয়সের মেয়েকে বিয়ে করা ভালো তার ১০টি টিপস

কোন মেয়ে বিয়ে করা ভালো, সে সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন। নিচে কোন মেয়ে বিয়ে করা ভালো, সে বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক, কোন মেয়ে বিয়ে করা ভালো।

পেজ সূচিপত্র: কোন মেয়ে বিয়ে করা ভালো - কোন মেয়েকে বিয়ে করা ভালো

কোন মেয়ে বিয়ে করা ভালো - কোন মেয়েকে বিয়ে করা ভালো: উপস্থাপনা

বিবাহ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই বিবাহ করার ক্ষেত্রে অবশ্যই ভেবেচিন্তে, জেনে শুনে এরপরে ব্যবহার করা উচিত। বিবাহ করার সময় অনেকেই দ্বিধাদ্বন্দ্বে ভোগেন যে, কোন মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়েকে বিয়ে করা ভালো? আপনি যদি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন, তাহলে জানতে পারবেন, কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো বা কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো। চলুন তাহলে দেখে নেয়া যাক, কোন মেয়ে বিয়ে করা ভাল?

কোন মেয়ে বিয়ে করা ভালো - কোন মেয়েকে বিয়ে করা ভালো

কোন মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়েকে বিয়ে করা ভালো? এই প্রশ্নের উত্তর হলো: সতী-সাধবী, সংসারী, সুন্দর চরিত্রের সুন্দরী মেয়েকে বিয়ে করা ভালো। বিয়ে করার ক্ষেত্রে, মানুষ যে সকল বিষয় অনুসন্ধান করে কোন মেয়েকে বিয়ে করে, সে বিষয়গুলো হাদিসের বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। হাদীসে বলা হয়েছে, 

হজরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, ‌নারীদেরকে চারটি জিনিসের জন্য বিয়ে করা হয়। (ক) সম্পদের জন্য, (খ) বংশ-বুনিয়াদের জন্য, (গ) সৌন্দর্যের জন্য এবং (ঘ) দ্বীনদারীর জন্য। অতএব দ্বীনদারকেই অগ্রাধিকার দাও। তোমার হাত ধূসরিত (মঙ্গল) হোক। (বুখারি ও মুসলিম)। অর্থাৎ মানুষ বিয়ে করার সময়, কন্যার সম্পদ দেখে। পাত্রীর বংশ কেমন সেই ব্যাপারে খোঁজখবর নেয় এবং পাত্রী দেখতে সুন্দর কিনা সেই বিষয়ে নজর রাখে। এরপরে পাত্রী কতটুকু ধর্ম বিশ্বাসী সেই বিষয়ে লক্ষ্য রাখে।
হাদিসে বলা হয়েছে, তোমরা সব কিছুর উপরে দ্বীনদারী কে প্রাধান্য দাও। অর্থাৎ কোন মেয়ে যদি ধার্মিক হয়ে থাকে, তাহলে শুধুমাত্র ধার্মিকতার জন্যই তোমরা তাকে বিবাহ করো। অর্থাৎ মেয়ের যদি সম্পদ না থাকে, মেয়ের বংশ যদি ভালো না হয় এবং মেয়ে যদি দেখতে সুন্দর না হয়, এরপরে তোমরা ঐ মেয়েকে বিবাহ করা যদি সেই মেয়ে দ্বীনদার হয়। 

কোন মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়েকে বিয়ে করা ভালো, আশা করি সেই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো, সে বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এবং সবশেষে, কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়ে বিয়ে করা ভাল সেই ব্যাপারে আলোচনা তুলে ধরা হবে। 

কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো

কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো, এই প্রশ্নটিই তেমন গুরুত্বপূর্ণ কোনো প্রশ্ন নয়। কেননা বৈবাহিক সম্পর্ক সম্পূর্ণ নির্ভর করে মনের উপর। মনে মনে যদি মিল থাকে, সে ক্ষেত্রে বয়স কোনো ব্যাপার নয়।তবে বিবাহ করার ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে, মেয়ের বয়স যেন একেবারে কম না হয় আবার অনেক বেশিও যেন না হয়। 

খুব কম বয়সি মেয়েকে বিবাহ করলে আপনি বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে পারেন। বিশেষ করে, সে আপনার মন-মানসিকতা ভালোভাবে বুঝে উঠতে পারবে না। এবং অধিক ছোট হওয়ার ফলে সাংসারিক জীবনে আরও বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই বিবাহ করার ক্ষেত্রে একেবারে ছোট মেয়ে বিবাহ করা উচিত। 
ঠিক তেমনি ভাবে অনেক বয়স্ক মেয়ে যদি বিয়ে করেন, সেক্ষেত্রে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। অধিক বয়সী বিবাহ সামাজিকভাবে অনেকেই অনেক ধরনের কথা বলতে পারে। আবার মেয়ে প্রাপ্তবয়স্ক হওয়ার কারণে, সে আপনার কর্তৃত্ব পুরোপুরিভাবে মেনে নিতে অস্বীকৃতি জ্ঞাপন করতে পারে। আর তাই অবশ্যই আপনাকে, খুব বড় নয় আবার খুব ছোটও নয় এই ধরনের মেয়েকে বিবাহ করতে হবে। 

কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো, আশা করি তা জানতে পেরেছেন। ইতোমধ্যেই উপরে কোন মেয়ে বিয়ে করা ভালো  বা কোন মেয়েকে বিয়ে করা ভালো, সেই বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়ে বিয়ে করা ভাল, তা তুলে ধরা হলো। 

কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো - কোন মেয়ে বিয়ে করা ভাল

কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়ে বিয়ে করা ভাল, সে বিষয় সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। কেননা আর্টিকেলের এই অংশটিতে, কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়ে বিয়ে করা ভাল, সেই বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তো চলুন দেখে নেয়া যাক, কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়ে বিয়ে করা ভাল।
  • ধর্মানুরাগী: পূর্বেই বলা হয়েছে যে, শুধু ধার্মিকতা দেখেই কোন মেয়েকে বিবাহ করতে হয়। অর্থাৎ কোন মেয়ে যদি ধার্মিক হয় তাহলে, সে নিঃসন্দেহে ভালো হবে। তাই ধার্মিক মেয়েকে বিয়ে করার ব্যাপারে গুরুত্ব প্রদান করতে হবে। শুধু সৌন্দর্য পাগল না হয়, ধার্মিকতা সম্পর্কে জেনে এর পরে বিয়ে করা উচিত। যদি আপনি ধার্মিক মেয়েকে বিয়ে করেন তাহলে আশা করা যায় সে সংসার সুখের হবে। 
  • সৎ ও চরিত্রবান: আপনি যেদিনকে বিবাহ করবেন সেই মেয়েকে অবশ্যই সৎ চরিত্রবান হতে হবে। অসৎ ও দুশ্চরিত্রা সংসারের জন্য খুবই ক্ষতিকারক। তাই বিয়ে করার সময় অবশ্যই ভালোভাবে যাচাই বাছাই করে নেবেন যে, পাত্রী সৎ ও চরিত্রবান কিনা। 
  • সংসারের প্রতি মনোযোগী: মুরব্বীদের পরামর্শ হলো সংসারী মেয়েকে বিবাহ করা। যে সংসারে সংসারের প্রতি অনুরাগ থাকে সেই মেয়েকে বিবাহ করা উত্তম। আপনি যদি সংসারী মেয়েকে বিবাহ করেন তাহলে, বিবাহিত জীবনে সুখী হতে পারবেন। পক্ষান্তরে যদি সংসারের প্রতি অমনোযোগী কোন মেয়েকে বিবাহ করেন সেক্ষেত্রে কিন্তু সাংসারিক জীবনে বিভিন্ন ধরনের বিড়ম্বনায় পড়তে পারেন। তাই অবশ্যই আপনার উচিত হবে সংসারী মেয়ে বিবাহ করা। 
  • সহজ সরল: সহজ সরলতা খুবই গুরুত্বপূর্ণ একটি গুণ। সহজ সরল মেয়েকে বিবাহ করলে, আপনি সংসার জীবনে সুখী হতে পারবেন। তাই বিবাহ করার সময় অবশ্যই লক্ষ্য রাখবেন মেয়ে যেন সহজে সারানো হয়। 
  • শিক্ষিত: আপনি যাকে বিবাহ করবেন তাকে অবশ্যই শিক্ষিত হতে হবে। অশিক্ষিত নারীকে বিয়ে করলে আপনি সাংসারিক জীবনের বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে পারেন। তাই অবশ্যই আপনাকে শিক্ষিত নারী বিবাহ করতে হবে। শিক্ষিত নারী বিবাহ করলে সেই নারী আপনার সন্তানকে শিক্ষাদান করতে পারবে। 

কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়ে বিয়ে করা ভাল, আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো, সে বিষয় সম্পর্কে এদের মধ্যে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে এর পাশাপাশি কোন মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়েকে বিয়ে করা ভালো, সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে। 

কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো - কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো: উপসংহার

কোন বয়সের মেয়ে বিয়ে করা ভালো বা কোন ধরনের মেয়ে বিয়ে করা ভালো, সব বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই জানতে পেরেছেন যে, কোন মেয়ে বিয়ে করা ভালো বা কোন মেয়েকে বিয়ে করা ভালো। ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?