অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/12/gono-ovvutthan.html

গণঅভ্যুত্থান কেন হয়েছিল - ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল

গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এই বিষয় সর্ম্পকে আমাদের মধ্যে অনেকেই জানেনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এই বিষয় সর্ম্পকে আলোচনা করব। আমরা অনেকেই গণঅভ্যুত্থান শব্দটি শুনেছি কিন্তু গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এ বিষয় সম্পর্কে আমাদের ধারণা কম। তাদের জন্য আজকের এই আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ।

আপনি যদি গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এই বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন দেরি না করে গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এ বিষয়টি জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ গণঅভ্যুত্থান কেন হয়েছিল - ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল

গণঅভ্যুত্থান কেন হয়েছিল - ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফলঃ প্রথম কথা

প্রিয় পাঠকগণ গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এই বিষয় সর্ম্পকে জানতে চান? তাহলে আপনাকে কষ্ট করে আজকের এই আর্টিকেলের সম্পূর্ণ বিষয়গুলো মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ আজকের এই আর্টিকেলে গণঅভ্যুত্থান কেন হয়েছিল? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যেখানে আপনি গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আরো পড়ুনঃ আন্তর্জাতিক মানবাধিকার সনদ গৃহীত হয় কত সালে

এছাড়া আরো থাকবে ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল, গণঅভ্যুত্থান কি? ৬৯ এর গণঅভ্যুত্থান কি? গণঅভ্যুত্থান কেন হয়েছিল? ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হন? মুক্তিযুদ্ধে গণঅভ্যুত্থানের ভূমিকা, ৬৯ এর গণঅভ্যুত্থান ছবি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

গণঅভ্যুত্থান কি - ৬৯ এর গণঅভ্যুত্থান কি?

প্রথমে আপনাকে ৬৯ এর গণঅভ্যুত্থান কি? এই বিষয় সর্ম্পকে জানতে হবে। আপনি যদি ৬৯ এর গণঅভ্যুত্থান কি না জানেন তাহলে বিষয়টি সম্পর্কে ধারনা পাবেন না। তাহলে চলুন প্রথমে আমরা ৬৯ এর গণঅভ্যুত্থান কি? এ বিষয় সম্পর্কে জেনে নেই।

৬৯ এর গণঅভ্যুত্থান তৎকালীন পূর্ব পাকিস্তান স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক ও ঐতিহাসিক মুক্তি সংগ্রামের এক গুরুত্বপূর্ণ অধ্যায়। এক দশকের বেশি সময় ধরে ক্ষমতায় থাকা আইয়ুব খান সরকারের পতন ঘটে এই গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে। যেখানে বাংলাদেশের জনসাধারণ আন্দোলনে অংশগ্রহণ করেছিল। এই আন্দোলনের কারণে স্বৈরশাসক আইয়ুব খান ক্ষমতা ত্যাগ করেন।

বাংলাদেশকে স্বৈরশাসক থেকে মুক্ত করার জন্য এবং বাংলাদেশের মানুষকে স্বাধীনতা দেওয়ার জন্যই এই আন্দোলন হয়েছিল। যেখানে বাংলাদেশের কিছু দামাল ছেলে মৃত্যুবরণ করেন। তাদের আত্মত্যাগের কারণেই বাংলাদেশ তৎকালীন মুক্তিযুদ্ধের দিকে আরো এগিয়ে যায়। এই আন্দোলন কে ৬৯ এর গণঅভ্যুত্থান বলা হয়।

গণঅভ্যুত্থান কেন হয়েছিল?

আমরা অনেকেই গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এই বিষয় সর্ম্পকে জানিনা। এটি বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ইতিহাস গুলোর মধ্যে অন্যতম একটি। আমরা জানি যে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস সমৃদ্ধ। আপনি যদি গণঅভ্যুত্থান কেন হয়েছিল? জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল থেকে জানতে পারবেন।

১৯৬৯ সালের আগে পর্যন্ত আইয়ুব বিরোধী আন্দোলন ছিল মূলত ছাত্র শিক্ষক কেন্দ্রিক। কিন্তু এটি এক সময় কৃষক-শ্রমিক রাজনৈতিক কর্মী এমনকি সারা বাংলাদেশের মানুষের আন্দোলন হয়ে ওঠে। বাংলাদেশের সকল মানুষ সামরিক শাসনের বিরুদ্ধে। ফলে আইয়ুববিরোধী আন্দোলনে রূপ নিয়েছিল এক সময় এই আন্দোলন।

আরো পড়ুনঃ স্বৈরাচারী শাসনের পতন ঘটে কত সালে - স্বৈরাচারী নেতৃত্ব কি জানুন

৮ জানুয়ারি ১৯৬৯ সালে পূর্ব পাকিস্তানের একটি রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হয়ে কমিটি গঠন করে এই কমিটির ৮ টি দাবি ছিল এই দাবিগুলোর জন্য এবং স্বৈরশাসক আইয়ুব খানের পতন এর দাবিতেই গণঅভ্যুত্থান সংগঠিত হয়েছিল। প্রিয় বন্ধুরা আশাকরি আপনারা গণঅভ্যুত্থান কেন হয়েছিল? বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল

প্রিয় পাঠকগণ এখন আমরা ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল সম্পর্কে জানেনা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট যেখানে আপনি ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল।

সামাজিক অর্থনৈতিক ও রাজনৈতিক বৈষম্যঃ

গণঅভ্যুত্থানের সবথেকে বড় কারন গুলোর মধ্যে অন্যতম হলো এই তিনটি। কারণ তখন বাংলাদেশের সাধারণ জনগণ বৈষম্যের শিকার হয়েছিল। পশ্চিম পাকিস্তানীরা বাঙ্গালীদের সুবিধা থেকে বঞ্চিত করত। বাঙ্গালীদের অধিকার দিত না। তাই গণঅবস্থানের অন্যতম মূল কারণ হলো এগুলো।

বাংলার অধিকার নষ্টঃ

দেশ বিভক্ত হওয়ার পর থেকেই পশ্চিম পাকিস্তানের মানুষ পূর্ব পাকিস্তানের ক্ষমতা দখল করে। তখন থেকেই পূর্ব পাকিস্তানের সাধারণ জনগণের অধিকার থেকে তাদের বঞ্চিত করে। সবকিছুতেই পশ্চিম পাকিস্তানের মানুষকে শাসকগোষ্ঠী এগিয়ে রাখত। সাধারণত এটি অন্যতম কারণ গণঅভ্যুত্থান এর।

সেনা বাহিনীর হস্তক্ষেপঃ

পাকিস্তান রাষ্ট্র তৈরি হওয়ার পর থেকে পাকিস্তানের রাজনৈতিক ও প্রশাসনের প্রতিটা ক্ষেত্রে সেনাবাহিনীর কর্তৃত্ব সুস্পষ্টভাবে প্রতিষ্ঠিত হয়। আইয়ুব খানের শাসনামলে এটা আরো প্রকট রূপ ধারণ করে যা বাংলাদেশের সাধারন জনগন মেনে নিতে পারেনি। এটি গণঅভ্যুত্থান হওয়ার অন্যতম একটি কারণ।

সরকারি দমননীতিঃ

পাকিস্তানের জনগণ যখন আইয়ুব খানের একনায়কতন্ত্র শাসনে প্রতিবাদমুখর হয়ে ওঠে। রাজনৈতিক নেতা-কর্মী ও সাধারণ মানুষ জুলুমের শিকার হয়। এই কারণে সাধারণ জনগণ এর বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে সরকারি দমন-পীড়ন চরমে উঠে বিক্ষোভের মাত্রা ততই বৃদ্ধিপ্রাপ্ত হতে থাকে।

জাতীয়তাবাদী চিন্তাঃ

পাকিস্তান সৃষ্টির পর থেকে পূর্ব পাকিস্তানের মুখের ভাষা বাংলা ভাষাকে পাকিস্তানিরা কেড়ে নিতে চেয়েছিল। ভাষা আন্দোলন মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদী চেতনার জন্য হয়। ধীরে ধীরে বাঙালির জাতীয়তাবাদী চিন্তা চেতনার বিকাশ ঘটতে থাকে।

৬৯ সালের গণঅভ্যুত্থানের ফলাফলঃ

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের ফলাফল হিসেবে বাংলার মানুষ পেয়েছিল আইয়ুব খানের পতন সামরিক শাসন জারি এবং ইয়াহিয়া খানের ক্ষমতা দখল। এছাড়া আরো কিছু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে যেগুলো বাঙালি জাতি এবং পূর্ব পাকিস্তানের জনগণের ক্ষমতা অন্যদের সামনে প্রকাশিত করার জন্য যথেষ্ট ছিল।

ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হন

ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হন? এই বিষয় সম্পর্কে অনেকেই জানতে চায়। যেহুতু আজকের এই আর্টিকেলে আমরা গণঅভ্যুত্থান কেন হয়েছিল? একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করছে সেহেতু ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হন এ বিষয়ে জানা থাকা উচিত। তাহলে চলুন ঊনসত্তরের গণঅভ্যুত্থানে কারা নিহত হন? তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ মুক্তিযুদ্ধে জাতীয় চার নেতার ভূমিকা

১৯৬৯ সালের ২০ জানুয়ারি ছাত্রদলের মিছিলে পুলিশের গুলিতে নিহত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা আসাদুজ্জামান। যাকে শহীদ আসাদ নামে বাংলাদেশের লাখো জনতা চেনে। এছাড়া আরো নিহত হয়েছিল শহীদ রুস্তম এবং শহীদ মতিউর।

মুক্তিযুদ্ধে গণঅভ্যুত্থানের ভূমিকা

মুক্তিযুদ্ধে গণঅবস্থানের ভূমিকা নিয়ে এখন আমরা আলোচনা করব। উপরের আলোচনায় অনেকগুলো বিষয় সম্পর্কে জেনে এসেছি এখন গুরুত্বপূর্ণ একটি বিষয় মুক্তিযুদ্ধে গণঅবস্থানের ভূমিকা সম্পর্কে আপনাদের জানাবো। তো চলুন বাংলাদেশের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় মুক্তিযুদ্ধে গণঅভ্যুত্থানের ভূমিকা সম্পর্কে জেনে নেওয়া যাক।

তৎকালীন পাকিস্তান সরকার ছাত্রসমাজের ১১ দফা এবং জনতার ৬ দফা দাবিকে রাষ্ট্রবিরোধী দাবি বলে ঘোষণা করে এবং আগরতলা ষড়যন্ত্রমূলক মামলা সাজিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করেন। যার ফলে সম্পূর্ণ বাংলাদেশের ছাত্র জনতা আন্দোলনে ফেটে পড়ে ধীরে ধীরে ছাত্র-জনতার ১১ দফা ও আওয়ামী লীগ সরকারের ছয় দফা উপেক্ষিত হলে ১৯৬৯ সালে বাংলাদেশ বাসি তীব্র আন্দোলনে বের হয়ে যায়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের দিকে আরও একধাপ এগিয়ে যাই ৬৯ এর গণঅবস্থানের কারণে। যার ফলে বাংলার মানুষ আবার স্বাধীনতা স্বপ্ন দেখতে লেগেছিল। এই আন্দোলনের ফলে স্বৈরশাসক আইয়ুব খানের পতন ঘটে। এই আন্দোলনে বাংলাদেশের ছাত্র নেতা মৃত্যুবরণ করেন। এছাড়া আরও সাধারন জনতা মৃত্যুবরণ করেছিলেন।

৬৯ এর গণঅভ্যুত্থান ছবি

উপরের আলোচনা গুলোতে আমরা গণঅভ্যুত্থান কেন হয়েছিল? এ বিষয়টি সম্পর্কে আলোচনা করেছি। এখন আপনারা যারা ৬৯ এর গণঅভ্যুত্থান ছবি দেখতে গিয়েছিলেন তাদের জন্য এখন ৬৯ এর গণঅভ্যুত্থান ছবি নিয়ে আলোচনা করব। ৬৯ এর গণঅভ্যুত্থান ছবি নিচে তুলে ধরা হলো।

গণঅভ্যুত্থান কেন হয়েছিল - ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফলঃ শেষ কথা

গণঅভ্যুত্থান কেন হয়েছিল? ৬৯ এর গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে নেবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?