OrdinaryITPostAd

১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস - ১৬ ডিসেম্বর বিজয় দিবস বক্তব্য

আপনি কি ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।
১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস
নিচে আপনাদের জন্য ১৬ ডিসেম্বর ১৯৭১ ছবি,১৬ ডিসেম্বর ২০২২ এবং ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সহ আরো অনেক কিছু ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে জেনে নিতে পারবেন। তাই দেরি না করে ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস - ১৬ ডিসেম্বর বিজয় দিবস বক্তব্য

১৬ ডিসেম্বর ১৯৭১ ছবি

১৬ ডিসেম্বর ১৯৭১ এর কিছু ছবি দেখানো হলো।আশা করি এই ছবি গুলো আপনার অনেক উপকারে আসবে। 
১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস

১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস

১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস

১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস

১৬ ডিসেম্বর ২০২২

বাংলাদেশে প্রতি বছর ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালিত হয়। প্রতি বছরের মতো এবারও ১৬ ডিসেম্বর ২০২২ সালে বিজয় দিবস পালিত হবে। বাংলাদেশের সকল স্কুল কলেজ থেকে শুরু করে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানে সকল জায়গায় আনুষ্ঠানিকভাবে বিজয় দিবস পালিত হবে। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে আমাদের সকলের উচিত গভীর শ্রদ্ধার সাথে বিজয় দিবস পালন করা।

১৬ ডিসেম্বর ২০২২ কততম বিজয় দিবস

১৯৭১ সালে নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করে অর্থাৎ পাকিস্তানি হানাদার বাহিনী সেদিন আত্মসমর্পণ করে।তারপর থেকে ২২ জানুয়ারি ১৯৭২ সালের এক ঘোষণায় ১৬ ডিসেম্বরকে রাষ্ট্রীয়ভাবে বিজয় দিবস পালনের ঘোষণা করা হয়।তারপর থেকে বাংলাদেশে প্রতিবছর ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালিত হয়.১৬ ডিসেম্বর ২০২২ সালে আমরা ৫০ তম বিজয় দিবস পালন করেছি।

১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস 

বাংলাদেশের নাগরিক হিসেবে ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস আমাদের জানতে হবে। চলুন জেনে নিন ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে। ১৯৪৭ সালে যখন ভারত পাকিস্তান বিভক্ত হয়ে যায় তখন পাকিস্তানের দুটি অংশ তৈরি হয়। একটি হচ্ছে পূর্ব পাকিস্তান অপরটি হচ্ছে পশ্চিম পাকিস্তান। শুরু থেকেই পশ্চিম পাকিস্তানিরা পূর্ব পাকিস্তানের উপর চরম শাসন শোষণ করে আসছিল। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ হয়েছিল কিন্তু জোরালো প্রতিবাদ শুরু হয় যখন ১৯৭০ সালে নির্বাচনে জয়লাভ করার পরেও পূর্ব পাকিস্তানের হাতে পশ্চিম পাকিস্তান ক্ষমতা হস্তান্তর করেনি।
ক্ষমতা হস্তান্তর না করায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের জনগণ ক্ষুব্ধ হয়। ১৯৭১ সালের ২৬ শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন এবং তারপরই শুরু হয়ে যায় পশ্চিম পাকিস্তানিদের সাথে স্বাধীনতা সংগ্রাম। এই সংগ্রামে ধনী-গরীব, হিন্দু-মুসলিম, কৃষক, শিক্ষক থেকে শুরু করে সকলে ঝাঁপিয়ে পড়েন এবং দীর্ঘ নয় মাস যুদ্ধের পর ১৬ ডিসেম্বর পাকবাহিনীর আত্মসমর্পণ করেন এবং পূর্ব পাকিস্তান বিজয় লাভ করে।আশা করি ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে জানতে পেরেছেন।

১৬ ডিসেম্বর বিজয় দিবস বক্তব্য 

বিজয় দিবস উদযাপন উপলক্ষে বক্তব্যঃ-আজকের এই বিজয় দিবস উদযাপন উপলক্ষে অনুষ্ঠানে যারা উপস্থিত রয়েছেন তাদের প্রতি জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও সালাম আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আজ ১৬ ই ডিসেম্বর। এই দিনটি বাঙালি জাতির কাছে একটি স্মরণীয় দিন। এই দিনটিকে স্মরণ করে বাংলাদেশের সর্বত্র জায়গায় রাষ্ট্রীয়ভাবে বিজয় দিবস পালিত হয়।
আমরা যদি একটু পিছন ফিরে তাকায় তাহলে দেখতে পাই যে ১৯৭১ সালে ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমাদের পূর্বপুরুষেরা আমাদের বাংলাদেশকে স্বাধীন করেছিল।সেই যুদ্ধে ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে আমরা আমাদের স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে পেয়েছি। এই জন্য আমাদের গর্বিত হওয়া উচিত।

কত শত বাধা পেরিয়ে, লক্ষ প্রাণের বিনিময়ে আজ আমাদের এই বাংলাদেশ। সেইদিন কত মা বোন লাঞ্ছিত হয়েছিল। কত বাবা-ভাই সন্তানেরা জীবন দিয়েছল। কত আত্মত্যাগ কত কষ্টের মাধ্যমে আমাদের এই বাংলাদেশ বিজয় অর্জন করেছিল। সেই দিন গুলিকে চেতনায় রেখে আমরা প্রতি বছর বিজয় দিবস পালন করে থা্কি। সবশেষে বলতে চাই যাদের প্রাণের বিনিময়ে আমরা বিজয় অর্জন করেছিলাম তাদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা রেখে আমি আমার বক্তব্য শেষ করছি, আল্লাহ হাফেজ।

১৬ ডিসেম্বর ১৯৭১ কি বার

১৯৭১ সালে ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ বিজয় অর্জন করে। বাংলাদেশের একজন নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকেরই জানা উচিত ১৬ ডিসেম্বর ১৯৭১ কি বার ছিল। এছাড়াও বিভিন্ন ধরনের পরীক্ষা যেমন চাকরির পরীক্ষা, পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, মেডিকেল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এধরনের পরীক্ষায় সাধারণ জ্ঞান হিসেবে এই প্রশ্ন করা হয়।
তাই বাংলাদেশের একজন আদর্শ নাগরিক হিসেবে এবং যেকোনো পরীক্ষার উত্তর দেওয়ার জন্য আমাদের সকলের এই বিষয়টি জানা প্রয়োজন ১৬ ডিসেম্বর ১৯৭১ কি বার ছিল। বাংলাদেশে পাকিস্তানি বাহিনী্রা  আত্মসমর্পণ করেছিল অর্থাৎ বাংলাদেশ বিজয় অর্জন করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর এবং সে দিনটি ছিল বৃহস্পতিবার।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে সম্পূর্ণ জানতে পেরেছেন। আজকের আর্টিকেলটিতে শুধু ১৬ ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস সম্পর্কে নয় বরং বিজয় দিবস সম্পর্কিত অনেক তথ্যাবলী নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে।তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করবেন,ধন্যবাদ।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url