OrdinaryITPostAd

সমবায় এর জনক কে - সমবায় এর সংক্ষিপ্ত ইতিহাস

সমবায় এর জনক কে? এ সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। আমার মধ্যে অনেকেই সমবায় প্রতিষ্ঠান সম্পর্কে জানে কিন্তু সমবায় এর জনক কে? তা আমরা অনেকেই জানিনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা সমবায় এর জনক কে সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। তো চলুন আর দেরি না করে মূল আলোচনা শুরু করা যাক।

সূচিপত্রঃ সমবায় এর জনক - সমবায় এর জনক কে

ভূমিকাঃ সমবায় এর জনক - সমবায় এর জনক কে

প্রিয় পাঠক সমবায় একটি গণমুখী আন্দোলন। সাধারণত সমবায় দরিদ্র মানুষদের নিয়ে বেশি কাজ করে। তাদের মূলনীতি হলো একতাই শক্তি। আজকের এই আর্টিকেলে আমরা সমবায় এর জনক কে? এই বিষয়ে জানব। কারণ সমবায় সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের সমবায় এর জনক কে? এ বিষয়ে ধারণা থাকতে হবে। তো চলুন আমাদের মূল আলোচনা শুরু করা যাক।

সমবায় এর জনক - সমবায় এর জনক কে?

সমবায় একটি গণমুখী আন্দোলন। এ আন্দোলন জাতির দর্পণ হিসেবে কাজ করে। যাকে অবলম্বন করে জাতি আত্ননির্ভর এবং আত্নবিশ্বাসী হয়ে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সক্ষম। একটি অবহেলিত জাতিকে অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে যায় এ আন্দোলন। সমাজের অবহেলিত মানুষগণ একজোট হয়ে সততা ও ন্যায়ের ভিত্তিতে কাজ করে দেশ ও জাতির সেবা করতে পারে।

আরো পড়ুনঃ ছাত্রদের টাকা আয় করার ২০ টি কার্যকরী উপায়

এসব লক্ষ্য উদ্দেশ্য নিয়েই সমবায় আন্দোলনের সূত্রপাত হয়। সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমার পরের তরে, সেবাই ধর্ম, দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ, দশের লাঠি একের বোঝা, একতাই বল ইত্যাদি মূলমন্ত্রই সমবায়ের ক্ষেত্র রচনা করে এ আন্দোলনকে আরো বেগবান এবং শক্তিশালী করতে সক্ষম হয়েছে।

সমবায় আন্দোলন সর্ব প্রথম শুরু হয় ইংল্যান্ডে। ইউরোপে শিল্প বিপ্লবের ফলে উনবিংশ শতাব্দির প্রথম দিকে ইংল্যান্ডে সর্বত্র কুটির শিল্প ভেঙে পড়ে। ফলে লাখ লাখ শ্রমিক বেকার হয়ে পড়ে। তাছাড়া শিল্প কল কারখানায় যেসব শ্রমিক কাজ করতো তাদের ওপর মিল মালিকদের শাসন শোষণ এবং নির্যাতন চলতে থাকে।

এই ক্রান্তিকাল সময়ে রবার্ট ওয়েন নামক এক হৃদয়বান শিল্পপতি ব্যবসায়ী শ্রমিকদের দুরবস্থার কথা চিন্তা করে সকলকে একত্রিত করে সংঘ বা সমবায় গ্রাম প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। রবার্ট ওয়েন এর চেষ্টায় ১৮২১ সাল থেকে ১৮৪৫ সাল পর্যন্ত ইংল্যান্ডের নিউ লার্নাক নামক শহরে ও তার আশপাশে সবার সম্মিলিত প্রচেষ্টার মধ্যে নিজেদের ভাগ্যোন্নয়নে সংকল্পবদ্ধ হয়ে উঠে।

তবে তার সমবায় কার্যক্রম প্রথম দিকে সফলতার আলো দেখলেও পরে ব্যবস্থাপনা ত্রুটির কারণে সফলতা লাভ করেনি। যেহেতু রবার্ট ওয়েন আধুনিক সমবায় সমিতি সৃষ্টি করেছিলেন সেহেতু তাকে আধুনিক সমবায় সমিতির জনক হিসেবে অভিহিত করা হয়েছে। তারপর ডাঃ উইলিয়ামকিং এ মতবাদকে অনেক দূর পর্যন্ত এগিয়ে নিয়ে যায়।

তিনি শেষ পর্যন্ত রচডেল ভক্তদের সঙ্গে মিশে গিয়ে কাজ করেন। ১৮৪৪ সালের ১৪ই আগস্ট ম্যানচেষ্টারের নিকটবর্তী রচডেল শহরে আঞ্চলিক সমবায় আন্দোলনের শুরু হয়। ২৮ জন গঠন করা হয় সমতাবাদী সমবায় সমিতি। আশা করি সমবায় এর জনক কে? এ বিষয়ে সম্পর্কে জানতে পেরেছেন।

সংগৃহীত

সমবায় এর শাব্দিক অর্থ কি?

আপনি জেনে রাখুন যে সমবায় এর মূলনীতি হলো একতাই বল। তারা মানুষকে একত্রিত করতে সাহায্য করে এবং দরিদ্র মানুষদের বিভিন্ন রকম সহযোগিতা করে থাকে। সমবায় এর শাব্দিক অর্থ কি? এ বিষয়ে জানতে চান? তাহলে সঠিক জায়গায় এসেছেন। সমবায় এর শাব্দিক অর্থ হল সম্মিলিত উদ্যোগ বা প্রচেষ্টায় কাজ করা।

আরো পড়ুনঃ অনলাইনে কোটি টাকা আয় করার ২০ টি কার্যকরী উপায়

অর্থাৎ সবাই মিলে একসাথে কাজ করা। সাধারণত সময় বলতে প্রচেষ্টায় কাজ করা বোঝানো হয়। এইজন্যই গঠন করা হয়েছে সমবায়। যেন বিশেষ করে দরিদ্র মানুষেরা একসাথে হয়ে কাজ করতে পারে এতে করে তাদের দারিদ্র কমে যাবে।

সমবায় এর সংক্ষিপ্ত ইতিহাস

একটি ব্যবসায় প্রতিষ্ঠান যেটি একজন সদস্য তাদের সম্মিলিত কল্যাণের জন্য পরিচালনা করেন। সমবায় এর মূলনীতি হলো একতাই বল। তারা মানুষকে একত্রিত করে কাজ করতে সাহায্য করে। একটি সমবায় প্রতিষ্ঠান এমন হতে পারে যেখানে ব্যবসাটি এর সুবিধাভোগী সকলের নিয়ন্ত্রণ করে অথবা তারা সকলেই প্রতিষ্ঠানে কাজ করেন।

সমবায় সমিতির ইতিহাস অনেক প্রাচীন একটি ইতিহাস। বর্তমানে সমবায় সমিতির সাংগঠনিক রূপ প্রতিষ্ঠিত হয় ইউরোপের শিল্প বিপ্লবের পূর্ব থেকে। ১৭৬১ সালে সর্বপ্রথম ফেনউইক উইভারস সোসাইটি গঠন করা হয় স্থানীয় তাঁতিদের ঋণের সুবিধা দিতে। এছাড়া শেখাও অভিবাসন সুবিধা দেওয়ার জন্য পরবর্তীতে অনেকগুলো প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করেন।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা উপার্জন করার ১৮ টি উপায়

এরপর ধীরে ধীরে এর কার্যক্রম সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে থাকে। বাংলাদেশ এর অনেকগুলো প্রতিষ্ঠান রয়েছে এবং তারা বাংলাদেশের দরিদ্র মানুষদের নিয়ে কাজ করে যাচ্ছে। তারা মানুষকে একত্রিত করে এছাড়া বিভিন্ন রকম সাহায্য সহযোগিতা করে থাকে।

আমাদের শেষ কথাঃ সমবায় এর জনক - সমবায় এর জনক কে

সমবায় এর জনক কে? এছাড়া আরো অনেকগুলো বিষয় আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে এতক্ষনে উক্ত বিষয়গুলো সম্পর্কে আপনি জানতে পেরে গিয়েছেন। আর যদি না জেনে থাকেন তাহলে আবার মনোযোগ সহকারে পড়ে নিন।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url