অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/somobay-mulniti.html

সমবায় এর মূলমন্ত্র কি - সমবায় এর মূলনীতি কি জানুন

সমবায় এর মূলমন্ত্র কি? আজকের এই আর্টিকেলে আমরা এই বিষয় সর্ম্পকে আলোচনা করব। সমবায় একটি সরকারি প্রতিষ্ঠান যারা গ্রামের দরিদ্র মানুষদের নিয়ে কাজ করে। অনেকেই সমবায় এর মূলমন্ত্র কি? সে সম্পর্কে জানতে চাই। তাই আজকের এই আর্টিকেলে আমরা তাদের জন্য সমবায় এর মূলমন্ত্র কি? বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তো চলুন দেরি না করে মূল আলোচনা শুরু করা যাক।

সূচিপত্রঃ সমবায় এর মূলমন্ত্র কি - সমবায় এর মূলনীতি কি

ভূমিকাঃ সমবায় এর মূলমন্ত্র কি - সমবায় এর মূলনীতি কি

প্রিয় পাঠক ঐক্যই শক্তি সমবায়ের প্রধান মূলনীতি। আজকে এই আর্টিকেলে আমরা সমবায় এর মূলনীতি কি বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। প্রিয় পাঠকগণ আপনারা যারা সমবায় এর মূলমন্ত্র কি? এ বিষয় সম্পর্কে আপনাদের বিস্তারিত ধারণা দেবো। তাই সমবায় সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে অবশ্যই সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।

সমবায় এর মূলমন্ত্র কি?

যেসব প্রতিষ্ঠান বাংলাদেশের মানুষকে নিয়ে কাজ করে তাদের সকলের একটি নির্দিষ্ট মূলমন্ত্র রয়েছে। যে মন্ত্র অনুযায়ী তারা কাজ করে থাকে। আজকেরে আর্টিকেল আমরা সমবায় এর মূলমন্ত্র কি? এ বিষয়ে সম্পর্কে আলোচনা করছি। আশা করি আপনি আমাদের এই আর্টিকেল থেকে সমবায় এর মূলমন্ত্র কি? এর সাথে সমবায় এর মূলনীতি কি এসকল বিষয় সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ অনলাইনে কোটি টাকা আয় করার ২০ টি কার্যকরী উপায়

সমবায় এর মূলমন্ত্র একতাই বল। যেখানে একক ও বিচ্ছিন্ন প্রচেষ্টায় বৃহৎ কার্য সম্পাদন করা যায় না সেখানে সমবায় ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শিক্ষা দেই। তারা মানুষকে শিক্ষা দেয় কিভাবে ঐক্যবদ্ধ হয়ে একসাথে বসবাস করতে হয় এবং বিভিন্ন রকম কাজ করতে হয়। তারা মানুষকে অর্থনৈতিক উন্নয়ন করতে সাহায্য করে। নিম্নআয়ের লোকজনকে বিভিন্ন রকম অর্থনৈতিক উপদেশ দিয়ে সাহায্য করে।

কিভাবে মানুষকে ঐক্যবদ্ধ হতে হয় এই শিক্ষা দেয়। যার ফলে দুর্বল প্রকৃতির মানুষ সহজেই তাদের বিভিন্ন রকম কাজ অন্যদের সাথে করতে পারে। এবং অর্থনৈতিক ভাবে উন্নতি লাভ করে। তাই সমবায় এর মূল মন্ত্র হলো একতাই বল।

সমবায় এর মূলনীতি কি - সমবায়ের মূলনীতি কয়টি

ঐক্যবদ্ধ থাকার ওপরেই সমবায়ীদের সফলতা নির্ভর করে বিধায় ঐক্যই শক্তি সমবায়ের প্রধান মূলনীতি। সকলে মিলে একভাবে, একমনে ও একত্রে চলার দৃঢ় অভিব্যক্তি প্রবণতা ও অবস্থাকে একথা বলে। প্রত্যেক সমবায় কে বুঝতে হয় যে ঐক্যই তাদের মূল শক্তি। তার জন্য একতাই বল বা ঐক্যই শক্তি সমবায়ের প্রধান মন্ত্র।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা উপার্জন করার ১৮ টি উপায়

সমবায় এর মূলনীতি সাতটি যা নিচে উল্লেখ করা হলোঃ

  1. স্বতঃস্ফুর্ত ও অবাধ সদস্যপদ
  2. সদস্যের গণতান্ত্রিক নিয়ন্ত্রণ
  3. সদস্যের আর্থিক অংশ গ্রহণ
  4. স্বায়ত্বশাসন ও স্বাধীনতা
  5. শিক্ষা প্রশিক্ষণ ও তথ্য
  6. আন্তঃসমবায়  সহযোগিতা
  7. সামাজিক অঙ্গীকার

সমবায়ের মূল উদ্দেশ্য কি?

সমবায় সমিতি সমাজের নিম্ন শ্রেণীর মানুষ যেমন কামার কুমোর জেলে তাঁতি এবং দরিদ্র মানুষগুলোকে নিয়ে কাজ করে থাকে। সমাজের নিম্ন আয়ের মানুষ গুলো তাদের প্রচেষ্টায় এবং ঐক্যবদ্ধ হয়ে বিভিন্ন রকম কাজে অংশগ্রহণ করে থাকে। নিচে সমবায়ের মূল উদ্দেশ্য কি সেগুলো উল্লেখ করা হলো। ইতিমধ্যে আমরা সমবায় এর মূলমন্ত্র কি? তা জেনেছি এখন সমবায়ের মূল উদ্দেশ্য কি তা জানব।

১। সদস্যদের অর্থনৈতিক কল্যাণ সাধন করা - সমবায়ের মূল উদ্দেশ্য হলো এরসাথে যে সদস্য গুলো জড়িত রয়েছে তাদের অর্থনৈতিক উন্নত করা। তাদের সবাইকে ঐক্যবদ্ধ করে কিভাবে অর্থনৈতিক উন্নতি হবে সে সম্পর্কে সচেতন করা। এবং বিভিন্ন রকম ব্যবসা এবং অর্থনৈতিক উন্নয়নে সমাধান দেওয়া।

২। মূলধনের যোগান দেওয়া -  সমবায় সমিতি বহু লোকের পুঁজিকে একত্রিত করে বড় আকারের মূলধনের জোগান দেয়। একইভাবে পুঁজির সংস্থান করে।

৩। কর্মসংস্থান করা - সমাজের বিশেষ করে যারা অশিক্ষিত এবং বেকার রয়েছে তাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করে। এছাড়া বেকার যুবকদের নিয়ে বিভিন্ন রকম উদ্দেশ্য মূলক কাজ করে থাকে।

৪। জীবন যাত্রার মান উন্নয়ন কাজ করে - সমবায় সমিতির সদস্যদের বিভিন্ন রকম আর্থিক নিরাপত্তা দিয়ে থাকে এবং ব্যক্তি গুলো যেন আর্থিকভাবে লাভবান হয় সেদিকে লক্ষ্য রাখেন। যার ফলে সমাজের মানুষের জীবন যাত্রার মান উন্নত হয়।

৫। ঐক্যবদ্ধ করা - সমবায় সমিতির মূল উদ্দেশ্য হলো তারা সদস্যকে ঐক্যবদ্ধ করা। মানুষকে ঐক্যবদ্ধ করে কিভাবে কাজ করতে হয় এই বিষয়ে শিক্ষা দেওয়া।

আরো পড়ুনঃ ১৭ ই মার্চ কি সরকারি ছুটি - ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন নাকি শিশু দিবস

৬। সামাজিক কল্যাণ - সামাজিক বিভিন্ন রকম কল্যাণ সাধন করে থাকে সমবায় সমিতি। যেমন সমাজের বিভিন্ন রকম ধর্মীয় প্রতিষ্ঠান স্কুল-কলেজে রাস্তাঘাট তৈরি করে দেওয়া ইত্যাদি কাজে সহযোগিতা করে থাকে।

৭।  আত্মনির্ভরশীলতা অর্জন করা - সমবায় সদস্যদের আত্মনির্ভর কিভাবে হতে হবে এই শিক্ষা দেওয়া। কিভাবে সদস্যরা আত্মনির্ভর হতে পারবে এ ধরনের শিক্ষা দেওয়া।

৮। দক্ষতা অর্জন করা - মানুষজন কাজে কিভাবে দক্ষতা অর্জন করতে পারবে সে বিষয়ে শিক্ষা দেওয়া। সমবায় সমিতির মাধ্যমে সদস্যদের শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা।

আমাদের শেষ কথাঃ সমবায় এর মূলমন্ত্র কি - সমবায় এর মূলনীতি কি

প্রিয় পাঠকগণ আজকেরে আর্টিকেলে আমরা সমবায় এর মূলমন্ত্র কি? সমবায় এর মূলনীতি কি? এছাড়া সমবায় সম্পর্কে আরো অনেকগুলো বিষয় আজকের এই আর্টিকেলে জানতে পেরেছি। আপনি যদি সম্পূর্ণ পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আর যদি না করে থাকেন তাহলে সম্পূর্ণ পটাবার মনোযোগ সহকারে পড়ে নিন।২০৭৯১

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?