OrdinaryITPostAd

সমবায় এর কাজ কি - সমবায় অধিদপ্তর এর কাজ কি

প্রিয় পাঠক সমবায় এর কাজ কি? এ বিষয় নিয়ে আলোচনা করা হবে। আমরা অনেকেই সমবায় অধিদপ্তর সম্পর্কে জানি। কিন্তু সমবায় এর কাজ কি? সে সম্পর্কে আমাদের ধারণা নেই। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা সমবায় এর কাজ কি? অর্থাৎ সমবায় অধিদপ্তর এর কাজ কি? এ বিষয় সম্পর্কে আলোচনা করা হবে।

সূচিপত্রঃ সমবায় এর কাজ কি - সমবায় অধিদপ্তর এর কাজ কি

ভূমিকাঃ সমবায় এর কাজ কি - সমবায় অধিদপ্তর এর কাজ কি

বাংলাদেশের জনসাধারণকে নিয়ে কাজ করে সমবায় অধিদপ্তর। কিন্তু সমবায় এর কাজ কি? সঠিকভাবে আমরা অনেকেই জানিনা। যেহেতু আর কিছুদিন পরেই বাংলাদেশ পালন করা হবে জাতীয় সমবায় দিবস সে উপলক্ষে অনেকেই সমবায় এর কাজ কি? এ বিষয়ে জানতে চাই। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা সমবায় এর কাজ কি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

সমবায় এর কাজ কি - সমবায় অধিদপ্তর এর কাজ কি?

সমবায় অধিদপ্তর বাংলাদেশের সমবায় ভিত্তিক দারিদ্র্য নিরসনের দায়িত্বে নিয়োজিত সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে একটি অধিদপ্তর। এছাড়া সমবায় ভিত্তিক কার্য নিয়ন্ত্রণ স্থানীয় বিচার প্রশিক্ষণ এর দায়িত্ব সমবায় অধিদপ্তর নিয়োজিত। বন্ধুরা চলেন সমবায় এর কাজ কি? তা জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ ১৭ ই মার্চ কি সরকারি ছুটি - ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন নাকি শিশু দিবস

  • দেশের সকল জনগোষ্ঠীকে আদর্শ উদ্বুদ্ধকরণ।
  • প্রতিষ্ঠানের মাধ্যমে সমবায়ীদের দক্ষতা বৃদ্ধি ও উদ্যোক্তা সৃজনে সহায়তা করা।
  • নিরীক্ষা পরিদর্শন ও তদারকির মাধ্যমে সমবায় সমিতি গুলো সুশাসন প্রতিষ্ঠা করা।
  • গ্রামের মহিলা ও সাধারণ জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও অর্থ সামাজিক উন্নয়নের লক্ষে সমবায়ভিত্তিক প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন।
  • সমবায় নেটওয়ার্কিং জোরদার করার লক্ষ্যে মূল্যবোধের প্রচার করা। ই বাজার এর মাধ্যমে সমবায় ভিত্তিক পণ্য বাজারজাতকরণ। ইত্যাদি।

উক্ত কাজগুলো সমবায় অধিদপ্তর সম্পন্ন করে থাকে। তারা বাংলাদেশের দরিদ্র মানুষগুলোকে নিয়ে কাজ করে দরিদ্র নিরসনের জন্য। প্রিয় পাঠক আশা করি আপনি সমবায় এর কাজ কি? সে সম্পর্কে জানতে পেরেছেন।

সমবায় অধিদপ্তর সহকারী পরিদর্শক এর কাজ কি - সমবায় অধিদপ্তরের সহকারী পরিদর্শক এর কাজ কি?

সহকারী পরিদর্শক সাধারণত অনেক গুরুত্বপূর্ণ একটি পদ। প্রিয় পাঠকগণ উপরের আলোচনায় আমরা সমবায় এর কাজ কি? এ সম্পর্কে জেনেছি এখন আমরা সমবায় অধিদপ্তর সহকারী পরিদর্শক এর কাজ কি? তা জানব। সাধারণত একজন সমবায় অধিদপ্তর সহকারী পরিদর্শক এর বেতন ১০,২০০ টাকা থেকে শুরু করে ২৪,৬৮০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

সাধারণত সমবায় অধিদপ্তর সহকারী পরিদর্শক হতে হলে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক বা সমমানের ডিগ্রী প্রয়োজন হবে। প্রতিবছর কিছু সংখ্যক সমবায় অধিদপ্তর সহকারী পরিদর্শক নিয়োগ কার্যক্রম চলে। পরিদর্শকের অনুপস্থিতিতে যিনি তার কাজগুলো সম্পন্ন করে তাকেই সহকারী পরিদর্শক বলা হয়।

আরো পড়ুনঃ অনলাইনে কোটি টাকা আয় করার ২০ টি কার্যকরী উপায়

এছাড়া সমবায় অধিদপ্তর এর সহকারে পরিদর্শক যেসব কাজ করে থাকে সেগুলোর মধ্যে অডিট সম্পাদন, অডিট সেস ও সিডিএফ আদায়সহ মাঠ পর্যায়ের অনেক কাজ এগুলো সবগুলো একজন সহকারী পরিদর্শক করে থাকে।

সমবায় পরিদর্শক এর কাজ কি - সমবায় অধিদপ্তর পরিদর্শক এর কাজ কি

সমবায় অধিদপ্তর জনগণের অর্থ সামাজিক উন্নয়ন ও দারিদ্র্য হ্রাস কারণে সরকারি উদ্যোগ বাস্তবায়নে অন্যতম প্রধান সংস্থা। এবং সমবায় অধিদপ্তর হল স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনস্থ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীনে একটি অধিদপ্তর। আশাকরি সমবায় অধিদপ্তর কি এ বিষয়ে সম্পর্কে আর কোন দ্বিধা দ্বন্দ্ব থাকবে না।

সমবায় অধিদপ্তরের প্রধান নিবার্হী কর্মকর্তা যিনি নিবন্ধক ও মহাপরিচালক নামে পরিচিত। উপজেলা থানা জেলা এবং বিভাগ ও সদর দপ্তর এই পর্যায়ে সমবায় অধিদপ্তরের কার্যক্রম বিস্তৃত। এছাড়া বাংলাদেশের মধ্যে প্রায় ১০টি অঞ্চল প্রশিক্ষণ ইনস্টিটিউট রয়েছে।

সমবায় অধিদপ্তর অফিস সহায়ক এর কাজ কি

আমরা জানি যে সমবায় এর কাজ কি? কিন্তু সমবায় অধিদপ্তর অফিস সহায়ক এর কাজ কি বিষয় আমরা অনেকেই জানিনা। প্রতিটি অফিসের একটি অফিস সহায়ক থাকে যিনি অফিসের বিভিন্ন রকম কাজে সাহায্য সহযোগিতা করে থাকেন। সমবায় অধিদপ্তর অফিস সহায়ক এর কাজ কি তা নিচে দেওয়া হল।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা উপার্জন করার ১৮ টি উপায়

১। অফিসের আসবাবপত্র এবং রেকর্ড সমূহ সুন্দরভাবে বিন্যাস সাধন করা ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

২। অফিসের ফাইল এবং কাগজপত্র নির্দেশক্রমে একস্থান হতে অন্য স্থানে কিংবা এক অফিস থেকে অন্য অফিসে হস্তান্তর করা।

৩। বিভিন্ন রকম আসবাবপত্র অফিসের বিভিন্ন স্থানে স্থানান্তর করা।

৪। সমবায় অধিদপ্তর কর্মকর্তাদের পানি পান করানো।

৫। গোপন তথ্য অথবা গোপন তথ্যের ফাইল এক অফিস থেকে অন্য অফিসে কর্মকর্তাদের নির্দেশে নিয়ে যাওয়া।

৬। অফিস সহকারি অফিসের বিভিন্ন রকম কাজে কর্মকর্তাদের সহযোগিতা করবে।

৭। ব্যাংক থেকে টাকা উত্তোলন অথবা ব্যাংকের চেক পৌঁছে দেওয়া ইত্যাদি কাজগুলো সম্পাদন করে থাকে।

৮। অফিস সহকারিরা তাদের সেক্টর অনুযায়ী কাজ করে থাকে।

আমাদের শেষ কথাঃ সমবায় এর কাজ কি - সমবায় অধিদপ্তর এর কাজ কি

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা সমবায় এর কাজ কি, সমবায় অধিদপ্তর এর কাজ কি? এছাড়া সমবায় অধিদপ্তর সহকারী পরিদর্শক এর কাজ কি এসব বিষয় সম্পর্কে আজকের আর্টিকেলে জেনেছি। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে সেগুলো সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। যদি না পড়ে থাকেন তাহলে আবার সম্পুর্ন পোস্ট মনোযোগ সহকারে পড়ে নিন।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url