OrdinaryITPostAd

জাতীয় সমবায় দিবসের প্রতিপাদ্য বিষয় - সমবায় অধিদপ্তরের কাজ

সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়? জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের এই আর্টিকেলে সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়? এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়? এছাড়া জাতীয় সমবায় দিবস সম্পর্কে আরও কিছু তথ্য পেতে চান তাহলে অবশ্যই সম্পন্ন আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

সূচিপত্রঃ সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়

ভূমিকাঃ সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়

সমবায় অধিদপ্তর হলো বাংলাদেশে সমবায় ভিত্তিক দারিদ্র নিরসনের দায়িত্বে নিয়োজিত সরকারের স্থানীয় সরকার এর অধীনে একটি অধিদপ্তর। আজকে এই আর্টিকেলে সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়? এই বিষয় সর্ম্পকে আলোচনা করব। আশা করি আপনি আমাদের এই পোস্ট থেকে সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়? এছাড়া জাতীয় সমবায় দিবস সম্পর্কে কিছু তথ্য জানতে পারবেন।

জাতীয় সমবায় দিবস কত তারিখে

প্রিয় পাঠকগণ আমরা অনেকেই বিষয়টি জানি যে জাতীয় সমবায় দিবস পালন করা হয় নভেম্বর মাসের প্রথম শনিবারে। গত বছর অর্থাৎ ২০২১ সালে নভেম্বর মাসের প্রথম শনিবার ছিল ৬ নভেম্বর এই দিনে জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছিল। যেহেতু শুরু থেকেই জাতীয় সমবায় দিবস পালন করা হয় নভেম্বর মাসের প্রথম শনিবারে।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা উপার্জন করার ১৮ টি উপায়

সেহেতু এবারও তার বিপরীত হবে না। ২০২২ সালের প্রথম শনিবার ৫১ তম জাতীয় সমবায় দিবস পালন করা হবে। ২০২২ সালের ক্যালেন্ডার অনুযায়ী নভেম্বর মাসের প্রথম শনিবার হচ্ছে ৫ তারিখ তাই এটা নিশ্চিত করে বলা যাচ্ছে যে এই বছর ৫ নভেম্বর জাতীয় সমবায় দিবস পালন করা হবে। আশাকরি জাতীয় সমবায় দিবস কত তারিখে সে সম্পর্কে পরিষ্কারভাবে জানতে পেরেছেন।

জাতীয় সমবায় দিবসের প্রতিপাদ্য বিষয়

গতবছরের ৬ নভেম্বর ৫০ তম জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছিল সেখানে দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন। গত তিন বছর থেকে একই প্রতিপাদ্য বিষয় নিয়ে জাতীয় সমবায় দিবস পালন করা হচ্ছে এই বছরও নভেম্বর মাসের ৫ তারিখে জাতীয় সমবায় দিবস পালন করা হবে এবং এই বছর প্রতিপাদ্য বিষয় থাকবে বঙ্গবন্ধুর দর্শন সমবায়ে উন্নয়ন

আরো পড়ুনঃ অনলাইনে কোটি টাকা আয় করার ২০ টি কার্যকরী উপায়

আশা করি আপনি জাতীয় সমবায় দিবস এবারের প্রতিপাদ্য বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। এই বছর নভেম্বর মাসের প্রথম শনিবার হবে আগামী ৫ নভেম্বর। সাধারণত এই দিনে জাতীয় সমবায় দিবস পালন করা হবে। এই দিনে সারা বাংলাদেশে এই দিবসটি পালন করা হয়।

সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়

সমবায় অধিদপ্তর হলো বাংলাদেশের সমবায় ভিত্তিক দারিদ্র্য নিরসনের দায়িত্বে নিয়োজিত সরকারের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন একটি অধিদপ্তর। কিন্তু সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয় তা কি আমরা জানি? এছাড়া সমবায়ভিত্তিক নিয়ন্ত্রণ স্থানীয় সরকার প্রতিষ্ঠান দায়িত্বেও সমবায় অধিদপ্তর জড়িত রয়েছে। তাছাড়া বিভিন্ন রকম সমবায় ভিত্তিক কাজের প্রতিষ্ঠান থেকে অর্থ সাহায্য দেওয়া হয়ে থাকে।

বর্তমান সময়ে জাতীয় সমবায় অধিদপ্তর মহা পরিচালক হলেন ডঃ মুহাম্মদ হারুন-অর-রশিদ। সমবায় অধিদপ্তর গঠিত হয় ১৯৭২ সালে। উপমহাদেশে সমবায় অধিদপ্তর প্রতিষ্ঠিত হয় ১৯০৪ সালে। জাতীয় সমবায় অধিদপ্তর এর সদরদপ্তর বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত। তাহলে আজকের এই আর্টিকেল থেকে আমরা জানলাম যে সমবায় অধিদপ্তর ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়।

সমবায় অধিদপ্তর এর প্রধান কাজ কি

সমবায় অধিদপ্তর নামটি আমরা অনেকেই শুনে আসছি ও সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয় সে সম্পর্কে জেনেছি কিন্তু এর প্রধান কাজ কি আমরা অবগত নয়। সমবায় অধিদপ্তরের প্রধান কাজ কি সে সম্পর্কে কিছু ধারনা নিয়ে নেই। আপনাদের জন্য নিচে সমবায় অধিদপ্তরের প্রধান কাজ গুলো দেওয়া হল।

আরো পড়ুনঃ ছাত্রদের টাকা আয় করার ২০ টি কার্যকরী উপায়

  • দেশের সকল জনগোষ্ঠীকে আদর্শ উদ্বুদ্ধকরণ
  • প্রতিষ্ঠানের মাধ্যমে সমবায়ীদের দক্ষতা বৃদ্ধি ও উদ্যোক্তা সৃজনে সহায়তা করা।
  • নিরীক্ষা পরিদর্শন ও তদারকির মাধ্যমে সমবায় সমিতি গুলো সুশাসন প্রতিষ্ঠা করা।
  • গ্রামের মহিলা ও সাধারণ জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও অর্থ সামাজিক উন্নয়নের লক্ষে সমবায়ভিত্তিক প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন।
  • সমবায় নেটওয়ার্কিং জোরদার করার লক্ষ্যে মূল্যবোধের প্রচার করা।
  • ই বাজার এর মাধ্যমে সমবায় ভিত্তিক পণ্য বাজারজাতকরণ। ইত্যাদি

আমাদের শেষ কথাঃ সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়

সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়? জাতীয় সমবায় দিবস কত তারিখ? সমবায় অধিদপ্তরের প্রধান কাজ কি? এসকল বিষয় আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ইতিমধ্যে সমবায় অধিদপ্তর কত সালে প্রতিষ্ঠিত হয়? এই সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url