অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/shobdo-soinik.html

শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন - শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কাকে বলে

শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন? এই বিষয় সম্পর্কে আজকে আলোচনা করা হবে। আমরা এখন একটি নতুন বিষয় শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা সম্পর্কে শুনছি। শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন এই সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। বাংলাদেশ সরকার শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন তা প্রকাশ করেছে। তাই আজকের এই আর্টিকেল আমরা শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন সে বিষয়ে জানব।

আপনি যদি শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন তা জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তো চলুন দেরি না করে শব্দ সৈনিক মুক্তিযুদ্ধে মোট কতজন তা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন - শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা মোট কতজন

শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন - শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা মোট কতজনঃ উপস্থাপনা

এখনকার সময়ের মানুষের কাছে শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা শব্দটি অনেকটাই নতুন। আমাদের মধ্যে অনেকেই আছে যারা শব্দসৈনিক মুক্তিযোদ্ধা কাদেরকে বলা হয় এ সম্পর্কে জানেনা। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই শব্দসৈনিক মুক্তিযুদ্ধ সম্পর্কে ধারণা রাখেন। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলের শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন সে সম্পর্কে জানাবো।

আরো পড়ুনঃ জাতীয় চার নেতা কত তারিখে গ্রেপ্তার হন তার বিস্তারিত জেনে নিন

আপনি যদি শব্দসৈনিক মুক্তিযুদ্ধা বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেল সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আজকের এই আর্টিকেল থেকে আমরা আপনাদের শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন সে সম্পর্কে জানাতে পারব। চলুন মূল আলোচনা শুরু করা যাক।

শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কাকে বলে?

আমরা সকলেই জানি যে ১৯৭১ সালে ৩০ লক্ষ শহীদের বিনিময়ে আমরা আমাদের স্বাধীনতা অর্জন করেছি। সাধারণত যারা আমাদের দেশকে স্বাধীন করার জন্য পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে লড়াই করেছিল তাদেরকে মুক্তিযোদ্ধা বলা হয়। এছাড়া যারা মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেছিল তাদের কেও মুক্তিযোদ্ধা বলা যেতে পারে।

কিন্তু শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কি? এ সম্পর্কে আমরা অনেকেই কোন ধরনের জ্ঞান রাখি না। সাধারণত মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধারা রেডিও থেকে বিভিন্ন রকম খবর জানতে পারত। এছাড়া তারা মাঝেমধ্যে বিভিন্ন রকম দেশাত্মবোধক গান শুনতো এবং তাদের মধ্যে অন্যরকম এক দেশপ্রেম জাগ্রত হতো।

সাধারণত যেসব শিল্পী আমাদের মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন রকম দেশাত্মবোধক গান দিয়ে অর্থাৎ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী তাদের গান দিয়ে মুক্তিযোদ্ধাদের উৎসহ জাগিয়েছিল তাদেরকেই শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা বলে। আশাকরি শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কাদের বলা হয় এই সম্পর্কে আপনাদের আর কোন ধরনের সমস্যা থাকলো না।

শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন?

৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে আমাদের আজকের এই বাংলাদেশে অর্জিত হয়েছে। ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের মধ্য দিয়ে বাঙালিরা বাংলাদেশকে স্বাধীন করার জন্য স্বাধীনতার যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। বেশিরভাগ মুক্তিযোদ্ধা ময়দানে সরাসরি পাকিস্তানি বাহিনীর সাথে লড়াই করেছিল। কিন্তু এই সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা তাদের গানের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতা যুদ্ধে উৎসাহিত করেছিল।

আরো পড়ুনঃ মুক্তিযুদ্ধে জাতীয় চার নেতার ভূমিকা

তাদের মধ্যে এখনও অনেকেই জীবিত রয়েছে যারা তখন বিভিন্ন রকমের দেশাত্মবোধক গান দিয়ে আমাদের মুক্তিযোদ্ধাদের দেশ স্বাধীন করতে সাহায্য করেছিল। তাদেরকে শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা হিসেবে অভিহিত করা হয়। এখন পর্যন্ত অনেকগুলো শব্দ সৈনিক মুক্তিযোদ্ধার তালিকা করা হয়েছে। অনেকেই শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন সম্পর্কে তথ্য নিতে চাই।

শব্দসৈনিক মুক্তিযোদ্ধাদের মধ্যে রয়েছে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে একটি জনপ্রিয় অনুষ্ঠান চরমপত্র এর উপস্থাপক এম আর আখতার মুকুল, চিত্র পরিচালক এবং অভিনেতা সুভাষ দত্ত জনপ্রিয় সংগীতশিল্পী তিমির নন্দী এবং ফকির আলমগীর। এছাড়া আরো অনেক শব্দসৈনিক মুক্তিযোদ্ধা আমাদের মধ্যে এখনো রয়েছে।

শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা মোট কতজন?

বর্তমানে শব্দ সৈনিক মুক্তিযোদ্ধার মোট সংখ্যা হল ২৮৬ জন। বর্তমান সরকার অর্থাৎ আওয়ামী লীগ সরকার স্বাধীনতা যুদ্ধ চলাকালীন অবস্থায় যারা মুক্তিযোদ্ধাদের গান শুনিয়ে মুক্তিযুদ্ধ চালিয়ে যেতে উৎসাহিত করেছিল তাদের এই সম্মাননা দিয়েছেন। ২০১৭ সালে ৫৮ জন শব্দ সৈনিক কে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হয়।

এর আগে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রচারণায় অংশগ্রহণকারী এবং মুক্তিযুদ্ধ চলাকালীন অবস্থায় গঠিত সাংস্কৃতিক সংগঠনের ১০৮ ও ৮৭ মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হয়। স্বাধীনতা যুদ্ধের সূচনা শব্দ সৈনিকদের গড়ে তোলা স্বাধীন বাংলা বেতার কেন্দ্র এদেশের মুক্তিকামী মানুষকে শত্রুদের বিরুদ্ধে লড়াই করার শক্তি দিয়েছে।

আরো পড়ুনঃ জাতীয় চার নেতার সমাধি কোথায় অবস্থিত জেনে নিন

বাংলাদেশের মানুষ তখনকার সময়ে সময় পেলে রেডিওতে বিভিন্ন রকম গান শুনে তাদের সময় কাটাতেন। এবং তখনকার সময়ে বেশিরভাগ সময়ে রেডিওতে বিভিন্ন রকম দেশাত্মবোধক গান শোনা যেত। পাকিস্তান হানাদার বাহিনী অনেক চেষ্টা করে বেতার কেন্দ্র বন্ধ করতে কিন্তু তারা সফল হতে পারেনি। সাধারণত মুক্তিযোদ্ধারা শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা দের কাছ থেকে অনেক অনুপ্রাণিত হয়েছে।

শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন - শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা মোট কতজনঃ শেষ কথা

শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন, শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা মোট কতজন? এবং শব্দসৈনিক মুক্তিযোদ্ধা কাকে বলে? উক্ত বিষয়গুলো সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেল পড়ে থাকেন তাহলে শব্দ সৈনিক মুক্তিযোদ্ধা কতজন এ সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোষ্ট পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?