অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/pitha-puli.html

পিঠা-পুলির উৎসব - পিঠা-পুলির কবিতা - পিঠা-পুলির গান lyrics

শীতকালে পিঠা-পুলির উৎসব দেখা যায়। বিশেষ করে গ্রামাঞ্চলে শীতকাল আসলেই পিঠা-পুলির উৎসব মেতে ওঠে। আজকের আর্টিকেলে আমরা পিঠা-পুলির উৎসব নিয়ে কবিতা এবং পিঠা-পুলির উৎসব বাংলাদেশ নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে পিঠা-পুলির উৎসব সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে পিঠা-পুলির উৎসব বাংলাদেশ সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ পিঠা-পুলির উৎসব - পিঠা-পুলির কবিতা

পিঠা-পুলির উৎসব - পিঠা-পুলির কবিতাঃ ভূমিকা

আমাদের দেশে পিঠা খাওয়ার প্রচলন অনেক প্রাচীন। বিশেষ করে শীতের সময় বিভিন্ন রকম পিঠা তৈরি করা হয়। আজকের এই আর্টিকেলে আমরা পিঠা-পুলির উৎসব, পিঠা-পুলির কবিতা নিয়ে আলোচনা করব। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই পিঠা-পুলির উৎসব সম্পর্কে জানতে চান তাহলে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

পিঠা-পুলির উৎসব - পিঠা-পুলির উৎসব বাংলাদেশ

আমাদের দেশে পিঠা খাওয়ার প্রচলন অনেক আগে থেকেই রয়েছে। হেমন্তকালে নতুন ধান ওঠার পরে সেগুলো কে চাল করা হয় এরপরে চাল গুলোকে গুঁড়ো করে বিভিন্ন রকম পিঠা তৈরি করা হয়। বিশেষ করে গ্রামাঞ্চলে এ ধরনের উৎসব অর্থাৎ পিঠা-পুলির উৎসব বেশি দেখা যায়। বসন্ত আগমন পর্যন্ত চলে বিভিন্ন রকম পিঠা খাওয়ার ধুম।

আরো পড়ুনঃ বাংলাদেশের জাতীয় আয়ের এর বৃহ খাত কোনটি জেনে নিন

বিশেষ করে মাঘ-ফাল্গুন এই দুই মাস জমিয়ে পিঠা খাওয়া হয়। এরপর আর পিঠার স্বাদ ঠিকমতো পাওয়া যায় না। পিঠা খাওয়া বাংলাদেশের একটি সংস্কৃতির মধ্যে পড়ে। বিশেষ করে শীতের সময় ভিন্ন রকম পিঠা দেখা যায়। পিঠা খাওয়া প্রচলন বাঙালি সমাজে অনেক প্রাচীন। প্রাচীন বাংলায় মিষ্টি হিসেবে পিঠার জনপ্রিয়তা সবথেকে বেশি।

বাঙালি সংস্কৃতির একটি ইতিহাস এবং ঐতিহ্য পিঠা-পুলির উৎসব পালন করা হয়। পিঠা-পায়েস সাধারণত শীতকালের রসনা জাতীয় খাদ্য এবং মুখরোচক খাদ্য হিসেবে বাঙালির কাছে বেশি পরিচিত। বিশেষ করে গ্রামের ঘরে ঘরে পিঠা পায়েস তৈরি করার ধুম পড়ে যায় শীতকালে। শীতের সময় ভোর বেলায় গ্রামের মহিলারা পিঠা তৈরি করে।

এ সময় খেজুরের রস থেকে গুড় পায়েস এবং নানা রকম মিষ্টি তৈরি হয়। সবচেয়ে বেশি জনপ্রিয় পিঠা হচ্ছে ভাপা পিঠা। শীতকাল শুরু হতে না হতেই ভাপা পিঠা দেখা যায়। শহরে জায়গাতে জায়গাতে ভাপা পিঠার দোকান দেখা যায়। এছাড়া আরও রয়েছে চিতই পিঠা, দুধ চিতই, ফুলঝুরি, ধুপি পিঠা, নকশি পিঠা, মালাই পিঠা, মালপোয়া, ঝাল পিঠা ইত্যাদি। বাংলাদেশের শতশত ধরনের পিঠার প্রচলন রয়েছে।

কাল এর পরিবর্তে কিছু হারিয়ে গেলেও এখনও পুরোপুরি বিলুপ্ত হয়ে যায়নি। বাংলাদেশের অনেক জায়গায় এখনও পিঠা-পুলির উৎসব পালন করা হয়। দেশের বিভিন্ন জায়গার জনপ্রিয় পিঠাগুলো নিয়ে পিঠা পুলির মেলা আয়োজন করা হয়। যেখানে বিভিন্ন ধরনের পিঠার স্বাদ নিতে পারবেন। পিঠাপুলি আমাদের লোকজ ও নান্দনিক সংস্কৃতির প্রকাশ।

পিঠা-পুলির কবিতা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা পিঠা-পুলির উৎসব নিয়ে আলোচনা করছি। ইতিমধ্যেই বাংলাদেশে কি কি ধরনের পিঠা পাওয়া যায় এবং বাংলাদেশের পিঠা-পুলির উৎসব নিয়ে আলোচনা করেছি। পিঠা-পুলির কবিতা রয়েছে অনেক। এখন পিঠা-পুলির কবিতা গুলো আপনাদের সামনে তুলে ধরব।

পিঠা-পুলির কবিতাঃ

ইষ্টিকুটুম মিষ্টি কুটুম এসো মোদের বাড়ি
খেতে দেবো রসের পিঠা বোসো তাড়াতাড়ি।
চিতই পিঠা ভাপা পিঠা আছে আমার কাছে গরম গরম খাও
নাহলে ফুরিয়ে যাবে পাছে।
কুলি পিঠা পুলি পিঠা আরও দেবো খেতে ভিজিয়ে বসে
খেতে হলে বোসো পিড়ে পেতে।
পাকান পিঠা পাটিসাপটা সাথে আরও খাবে
একটি রোসো খানিক বোসো জুড়োলে স্বাদ পাবে।

আরো পড়ুনঃ মুক্তিযোদ্ধা দিবস কত তারিখ - বাংলাদেশ মুক্তিযোদ্ধা দিবস - ০১ ডিসেম্বর

সংগ্রহঃ kobitacocktail

পিঠা-পুলির কবিতাঃ

পাঠালী গুড় শীতের পিঠা,খেতে মজা গন্ধ মিঠা,

খেজুর রসে ধোঁয়া গরম, নতুন চালের পিঠা নরম,

পরব চলে সারা বাড়ি পিঠা নিয়ে কাড়াকাড়ি,

পিঠা পুলি মিষ্টি রসাল, চুলার ওমে শীতের সকাল,

পিঠা যাবে কুটুম পাড়া, ভোরের আগে ভীষণ তাড়া,

নবান্নে তাই শীতের ভোরে, পিঠা রসের গন্ধ উড়ে,

সংগ্রহঃ বাংলা কবিতা

পিঠা-পুলির গান lyrics

প্রিয় বন্ধুরা ওপরে আপনাদের জন্য পিঠা-পুলির কবিতা সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা পিঠা-পুলির গান lyrics সম্পর্কে আলোচনা করব। আপনাদের জন্য নিচে পিঠা-পুলির গান lyrics সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

চান্দের আলো লাগে ভালো চাঁদনী পসর রাইতে বিহান বেলা লাগে ভালো পিঠাপুলি খাইতে আহারে আহারে! আহারে আমার শিশিরের ঘোমটা দেওয়া পৌষ মাস। বন্ধু আমার নাইওর যাইবো মনে তাহার আঁশ রে বন্ধু আমার দেশও যাইবো মনে তাহার আঁশ

ভাপা পিঠার বাঁকা ধোয়া, তেলে গরম তেল পোয়া দুধে ভেজা দুধ চিতই আর খেজুর গুড়ে চিড়ার মোয়া শিশিরের ঘোমটা দেওয়া পৌষ মাস। বন্ধু আমার নাইওর যাইবো মনে তাহার আঁশ রে বন্ধু আমার দেশও যাইবো মনে তাহার আঁশ!

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার - বিশ্ব শিশু দিবস লক্ষ্য ও উদ্দেশ্য

গ্রামের পথের কাঁচা মাটি ভিজা আছে তাই মাঘের ছাওয়াল আইলে পায়ে লাইগা থাকা চাই আরে পুকুর জলে তলে তলে রান্ধন হইল সারা জলের ধোঁয়া দেইখা সারস মাতায় দিছে পাড়া।

দেখো বাইন্ধা ঘন চুল শিশির আবার আইলো দিতে পরায় কানের দুল রে দেখো, বাইন্ধা ঘন চুল শিশির আবার আইলো দিতে পরায় কানের দুল!

সংগ্রহঃ jolergaan.bandcamp

পিঠা-পুলির উৎসব - পিঠা-পুলির কবিতাঃ উপসংহার

পিঠা-পুলির উৎসব, পিঠা-পুলির কবিতা, পিঠা-পুলির গান lyrics সহ আরো অনেকগুলো বিষয় আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনিও উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাকেও বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যি অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?