অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/income.html

বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি জেনে নিন

আপনি কি বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।কেননা আজকের আর্টিকেলে বাংলাদেশের জাতীয় আয়ের প্রধান উৎস কি, বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি এবং বাংলাদেশের জাতীয় আয়ের খাতসমূহ সম্পর্কে আলোচনা করা হবে। তাই বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি সে সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি
নিচে আপনাদের জন্য বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি এবং জাতীয় আয়ের সকল খাতসমূহ সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি জেনে নিতে পারবেন। তাই দেরি না করে বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি জেনে নিন।

পেজ সূচিপত্রঃ বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি 

বাংলাদেশের জাতীয় আয়ের প্রধান উৎস কি

বাংলাদেশের নাগরিক হিসেবে সকলের একটি বিষয় জানা জরুরী যে বাংলাদেশের জাতীয় আয়ের প্রধান উৎস কি। বাংলাদেশের জাতীয় আয়ের প্রধান উৎস হলো কর রাজস্ব বাবদ সংগৃহীত অর্থ। মূলত প্রত্যক্ষ কর এবং পরোক্ষ কর থেকে জাতীয় আয় এর মোট ৮০ শতাংশ সংগৃহীত হয়। অবশিষ্ট রাজস্ব সংগৃহীত হয় কর বহির্ভূত বিভিন্ন খাত থেকে।
বাংলাদেশের সরকার ব্যক্তি, বিভিন্ন ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠান উপর যে কর ধার্য করে তাকে কর রাজস্ব বলে। বাংলাদেশের জাতীয় আয়ের সিংহভাগ আসে এই কর রাজস্ব থেকে। জাতীয় আয় এর বাকি অংশ আসে কর বহির্ভূত অন্যান্য বিভিন্ন খাত থেকে। আশা করি বাংলাদেশের জাতীয় আয়ের প্রধান উৎস কি তা জানতে পেরেছন।

বাংলাদেশের জাতীয় আয়ের উৎস কি

একটি নির্দিষ্ট সময়ে সাধারণত এক আর্থিক বছরে একটি দেশে মোট যে পরিমাণ চূড়ান্ত দ্রব্য উৎপাদিত হয় তার বাজারমূল্যের সমষ্টি এবং বিদেশ থেকে নির আর্থিক অর্জনের সমষ্টিকে জাতীয় আয় বলা হয়। বাংলাদেশের জাতীয় আয়ের বিভিন্ন উৎস রয়েছে যে উৎসগুলোর মাধ্যমে বাংলাদেশ সরকার আয় করে থাকে।
বাংলাদেশ সরকারের রাজস্বের প্রধান তিনটি উৎস হল দুই প্রকার পরোক্ষ কর আমদানি শুল্ক এবং মূল্য সংযোজন কর আর দুই প্রকার প্রত্যক্ষ কর আয়কর এবং সম্পদ কর। এছাড়াও কর বহির্ভূত অনেক উৎস থেকেও বাংলাদেশ সরকারের আয়ের হয়। এইসব উৎসগুলো থেকেি বাংলাদেশ সরকার আয় করে। আশাকরি বাংলাদেশের জাতীয় আয়ের উৎস কি তা জানতে পেরেছেন। এবার চলুন বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি তা জেনে নিন।

বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি

বাংলাদেশের জাতীয় আয় গণনায় দেশের অর্থনীতিকে প্রধানত তিনটি খাতে ভাগ করা হয়েছে। খাত তিনটি হচ্ছে কৃষি,শিল্প ও সেবা খাত। এই তিনটি বৃহৎ খাচ্ছে আবার সার্বিকভাবে ১৫ টি ভাগে ভাগ করা হয়েছে। এই বৃহৎ তিনটি খাতের মধ্যে বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাতটি হচ্ছে তৈরি পোশাক শিল্প। বাংলাদেশের সবচেয়ে বেশি আয় হয় এই খাত থেকে। বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি আশাকরি জানতে পেরেছেন।

বাংলাদেশের জাতীয় আয়ের খাতসমূহ

বাংলাদেশের জাতীয় আয় গণনায় দেশের অর্থনীতিকে প্রধানত তিনটি খাতে ভাগ করা হয়েছে। খাত তিনটি হচ্ছে কৃষি,শিল্প ও সেবা খাত। এই তিনটি বৃহৎ খাচ্ছে আবার সার্বিকভাবে ১৫ টি ভাগে ভাগ করা হয়েছে। বাংলাদেশের জাতীয় আয়ের খাতসমূহ হচ্ছে-
কৃষি খাতঃ- ১. কৃষি ও বনজ (ক. শস্য ও শাকসবজি , খ. প্রাণিসম্পদ ও গ. বনজসম্পদ) ২. মৎস্যসম্পদ । শিল্প খাতঃ- ৩. খনিজ ও খনন (ক. প্রাকৃতিক গ্যাস ও অপরিশোধিত তৈল ও খ. অন্যান্য খনিজ সম্পদ ও খনন ) , ৪. শিল্প (ক. বৃহৎ ও মাঝারি শিল্প ও খ. ক্ষুদ্রায়তন শিল্প), ৫. বিদ্যুৎ, গ্যাস ও পানিসম্পদ (ক. বিদ্যুৎ খ. গ্যাস ও গ. পানি ) ৬. নির্মাণ। 

সেবা খাতঃ- ৭. পাইকারি ও খুচরা বাণিজ্য ৮. হোটেল ও রেস্তোরাঁ ৯. পরিবহন ,সংরক্ষণ ও যোগাযোগ (ক. স্থুলপথ পরিবহন , খ. পানিপথ পরিবহন, গ. আকাশপথ পরিবহন ঘ. সহযোগী পরিবহন সেবা ও প্রতিষ্ঠানিক সেবা (ক. ব্যাংক খ. বীমা ও গ. অন্যান্য), ১১. রিয়েল এস্টেট, ভাড়া ও অন্যান্য ব্যবসা, ১২. লোকপ্রশাসন ও প্রতিরক্ষা ১৩. শিক্ষা ১৪. স্বাস্থ্য ও সামাজিক সেবা এবং ১৫. কমিউনিটি ,সামাজিক ও ব্যক্তিগত সেবা।

বাংলাদেশের জিডিপিতে সেবা খাতের অবদান কত

বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি তা আমরা উপরের অংশে জেনে এসেছি।বাংলাদেশের অর্থনীতিতে তিনটি বৃহৎ রয়েছে। বৃহৎ খাত তিনটি হচ্ছে-কৃষি,শিল্প এবং সেবা খাত। বাংলাদেশের অর্থনীতিতে এই তিনটি খাত সবচেয়ে বেশি প্রভাবিত করে। বাংলাদেশের জিডিপিতে সেবা খাতের অবদান সবচেয়ে বেশি। বাংলাদেশের জিডিপিতে সেবা খাতের অবদান হচ্ছে ৫১.২৯ শতাংশ।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি সে সম্পর্কে জানতে পেরেছেন। আজকের আর্টিকেলে শুধু বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি তা নয় বরং বাংলাদেশের জাতীয় আয়ের খাতসমূহ সম্পর্কে এবং বাংলাদেশের জাতীয় আয়ের প্রধান উৎসসহ আরও অনেক কিছু জানতে পেরেছেন। আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন,ধন্যবাদ।21021.

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?