OrdinaryITPostAd

পিঠা নিয়ে উক্তি - পিঠা নিয়ে কবিতা - পিঠা নিয়ে স্ট্যাটাস

পিঠা নিয়ে উক্তি সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। পিঠা আমাদের কাছে অনেক সুস্বাদু একটি খাবার। বিশেষ করে বাঙালিরা শীতকালের পিঠা বেশি খেয়ে থাকে। বিখ্যাত ব্যক্তিবর্গ পিঠা নিয়ে উক্তি করে গিয়েছেন। আপনারা যারা পিঠা নিয়ে উক্তি সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে পিঠা নিয়ে উক্তি ও পিঠা নিয়ে কবিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে পিঠা নিয়ে উক্তি গুলো জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ পিঠা নিয়ে উক্তি - পিঠা নিয়ে কবিতা

পিঠা নিয়ে উক্তি - পিঠা নিয়ে কবিতাঃ ভূমিকা

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে শীতকালে বেশি পিঠা উৎসব দেখা যায়। এ সময় বিভিন্ন রকম পিঠা তৈরি করে গ্রাম অঞ্চলের মানুষ। বিখ্যাত ব্যক্তিবর্গ পিঠা নিয়ে উক্তি করে গিয়েছেন। আমাদের মধ্যে অনেকেই আছে যারা পিঠা নিয়ে উক্তি গুলো দেখতে চাই। আজকেরে আর্টিকেলে আমরা পিঠা নিয়ে উক্তি, পিঠা নিয়ে কবিতা, পিঠা নিয়ে ছন্দ সহ আরো অনেকগুলো বিষয় জানবো।

পিঠা নিয়ে কিছু কথা

বাঙালির প্রিয় খাবার হলো পিঠা। এদেশে এমন মানুষ কমই আছে যারা পিঠা পছন্দ করেনা। এক এক ধরনের মানুষ এক এক রকম পিঠা পছন্দ করে। কারণ বাংলাদেশে বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা হয়। যেগুলোর স্বাদ অনেক সুস্বাদু এবং বিভিন্ন রকমের হয়। বাঙ্গালীদের প্রাচীনকাল থেকেই পিঠা তৈরি উৎসব চলে আসছে।

আরো পড়ুনঃ মুক্তিযোদ্ধা দিবস কত তারিখ - বাংলাদেশ মুক্তিযোদ্ধা দিবস - ০১ ডিসেম্বর

পিঠা সবসময় খাওয়া হয়না কিন্তু শীতকালে বাঙ্গালীদের ঘরে ঘরে পিঠা উৎসব হয়ে থাকে। যে যে ধরনের পিঠা খেতে পছন্দ করে সেই ধরনের পিঠা বানিয়ে অথবা কিনে খাই। তাই শীতের সময় পিঠার ব্যাপক কদর রয়েছে। বাড়িতে বিভিন্ন রকম আয়োজন হলে পিঠা তৈরি করা হয় যেন খাবার আরো বেশি লাগে।

আগের সময় শীতকালে শুরুতে গ্রাম অঞ্চলে ঘরে ঘরে শীতের সকালে পিঠার আয়োজন করা হতো। সকাল বেলা অথবা শীতের সন্ধ্যা বেলায় দাদা নানি মারা পরম মমতায় তৈরি করতে বিভিন্ন ধরনের পিঠা। যদিও অনেক গ্রামে এখনো এই প্রচলন রয়েছে তবে তেমনভাবে আর সেই আনন্দ দেখা যায় না। কিন্তু শহর অঞ্চলে বিভিন্ন জায়গায় এখন পিঠার মেলা আয়োজন করা হয়।

পিঠা নিয়ে মজার কথা

সাধারণত আজকের এই আর্টিকেলে আমরা পিঠা নিয়ে উক্তি সম্পর্কে আলোচনা করছি। তার মধ্যে চলন পিঠা নিয়ে মজার কথা গুলো জেনে নেওয়া যাক। পিঠা শীতকালের উৎসব। এটিকে শীতকালের উৎসব বলার অন্যতম কারণ হলো শীতকালের পিঠা তৈরি করা হয় বেশি। বিশেষ করে গ্রামাঞ্চলে শীতকালের পিঠা তৈরি করার ধুম পড়ে যায়।

যতই বাড়তে থাকুক না কেন মানুষের পিঠা বানানোর ব্যস্ততা আরো বেশি বেড়ে যেত। গ্রামের প্রতিটি ঘরে ঘরে বিভিন্ন রকমের পিঠা তৈরি করা হতো। সবাই রসালো পিঠা খাওয়ায় মেতে উঠতো। পিঠা খাওয়ার জন্য শিশু-কিশোররা আনন্দে আত্মহারা হয়ে যেত। বড়রা অপেক্ষা করত কখন শীত আসবে এবং পিঠা বানানোর ব্যস্ততা বেড়ে যাবে।

বিশেষ করে কৃষকদের বাড়িতে যখন নতুন ধান ওঠে তখন তারা বিভিন্ন রকম উৎসব পালন করতে থাকে যেমন নবান্ন উৎসব অন্যতম। নতুন চাল দিয়ে তারা পিঠা-পায়েস এবং ক্ষীর তৈরি করে এবং নিজেরা খায় তার সাথে পাড়া-প্রতিবেশীদের দিয়ে থাকে এভাবে তারা তাদের আনন্দ সবার মাঝে ভাগাভাগি করে নেয়।

পিঠা নিয়ে উক্তি

বাঙ্গালীদের একটি অন্যতম সেরা এবং খুশির উৎসব হলো পিঠা উৎসব। বিশেষ করে বাংলাদেশের শীতকালের পিঠা উৎসব বেশি দেখা যায়। পিঠা নিয়ে উক্তি রয়েছে অনেকগুলো। আজকের এই আর্টিকেলে আমরা পিঠা নিয়ে উক্তি সম্পর্কে আলোচনা করছি। কারণ শীতকালের পিঠা নিয়ে মানুষদের অনেক আগ্রহ থাকে। অনেকেই অপেক্ষা করে থাকে কখন শীতকাল আসবে এবং পিঠা বানানোর ধুম পড়বে। পিঠা নিয়ে উক্তি গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার - বিশ্ব শিশু দিবস লক্ষ্য ও উদ্দেশ্য

পিঠা নিয়ে উক্তি - ১ঃ কত রঙের পিঠা দেখা পাবো দেখে মন গো ভোরে সবাই মাদব খুশির দোলাই।

পিঠা নিয়ে উক্তি - ২ঃ ভাপা পিঠা খাওয়ার শৈশবের শীতকাল গুলো আমরা হারিয়ে ফেলেছি কেন আমাকে।

পিঠা নিয়ে উক্তি - ৩ঃ শীতের পিঠা খেতে কার না মন চায় গ্রামের ঘরের শীতের ভোরে পিঠার স্বাদ সবাই পায়।

পিঠা নিয়ে উক্তি - ৪ঃ পিঠার নিয়ে এলো শীতের বুড়ি দাদী নানী তোমরা বলো আছো কোথায় কই।

পিঠা নিয়ে উক্তি - ৫ঃ শীতের পিঠা মেলা বসবে এবার গ্রামের মাঠে শিশুরা তাই মেলায় যাবে যাবে না আর পাঠে।

সংগৃহীত

পিঠা নিয়ে কবিতা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা পিঠা নিয়ে উক্তি সম্পর্কে আলোচনা করেছি। ইতিমধ্যে আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়েছেন তারা পিঠা সম্পর্কে অনেকগুলো বিষয় জানতে পেরেছেন। এখন আমরা পিঠা নিয়ে কবিতা দেখব।

পিঠা নিয়ে কবিতাঃ

ইষ্টিকুটুম মিষ্টি কুটুম এসো মোদের বাড়ি
খেতে দেবো রসের পিঠা বোসো তাড়াতাড়ি।
চিতই পিঠা ভাপা পিঠা আছে।
আমার কাছে গরম গরম খাও
নাহলে ফুরিয়ে যাবে পাছে।
কুলি পিঠা পুলি পিঠা আরও দেবো খেতে ভিজিয়ে বসে
খেতে হলে বোসো পিড়ে পেতে।
পাকান পিঠা পাটিসাপটা সাথে আরও খাবে
একটি রোসো খানিক বোসো জুড়োলে স্বাদ পাবে।

পিঠা নিয়ে ছন্দ

আমরা যারা পিঠা খেতে পছন্দ করি তারা আমাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে পিঠা নিয়ে বিভিন্ন রকম ছন্দজ্ঞান স্ট্যাটাস দিতে পছন্দ করি সাধারণত এইজন্য যারা পিঠা নিয়ে ছন্দ অথবা পিঠা নিয়ে উক্তি গুলো পছন্দ করে থাকে তারা গুগল এসব লিখে সার্চ দেয়। নিচে পিঠা নিয়ে ছন্দ উল্লেখ করা হলো।

পিঠা নিয়ে ছন্দঃ

উড়ছে পাখি দিচ্ছে ডাক কুয়াশা আসে ঝাঁক ঝাঁক খেজুর গাছে রসের হাড়ি আমি আসি তোমার বাড়ি উঠবে মাঝি তুলবে পাল বন্ধুকে জানাই শুভ সকাল।

পিঠা যাবে কুটুম পাড়া, ভোরের আগে ভীষণ তারা, নবান্নে তাই শীতের ভোরে, পিঠা রসের গন্ধ উড়ে,

পিঠা নিয়ে গান

পিঠা উৎসব বাঙালির অন্যতম একটি প্রধান উৎসব গুলোর মধ্যে পরে। বাঙালিরা অনেক আনন্দের সাথে পিঠা উৎসব করে থাকে। বিশেষ করে শীতকালের পিঠা বানানোর ধুম পড়ে যায়। এই সময় অনেকেই আছে যারা পিঠা নিয়ে উক্তি সহ পিঠা নিয়ে গান সম্পর্কে জানতে চাই। তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করবে বলে।

পিঠা নিয়ে গানঃ 

চান্দের আলো লাগে ভালো চাঁদনী পসর রাইতে বিহান বেলা লাগে
ভালো পিঠাপুলি খাইতে আহারে আহারে!
আহারে আমার শিশিরের ঘোমটা দেওয়া পৌষ মাস।
বন্ধু আমার নাইওর যাইবো মনে তাহার আঁশ রে বন্ধু আমার দেশও যাইবো মনে তাহার আঁশ
ভাপা পিঠার বাঁকা ধোয়া,
তেলে গরম তেল পোয়া দুধে ভেজা দুধ চিতই
আর খেজুর গুড়ে চিড়ার মোয়া শিশিরের ঘোমটা দেওয়া পৌষ মাস।
বন্ধু আমার নাইওর যাইবো মনে তাহার আঁশ রে বন্ধু আমার দেশও যাইবো মনে তাহার আঁশ!
গ্রামের পথের কাঁচা মাটি ভিজা আছে
তাই মাঘের ছাওয়াল আইলে পায়ে লাইগা থাকা চাই আরে পুকুর জলে তলে তলে রান্ধন হইল সারা জলের ধোঁয়া দেইখা সারস মাতায় দিছে পাড়া।

সংগৃহীত

পিঠা নিয়ে স্ট্যাটাস

শীতকালে বাঙালির প্রিয় খাবার হলো পিঠা। আমাদের দেশে খুব কম মানুষ রয়েছে যারা পিঠা খেতে পছন্দ করে না। বেশিরভাগ মানুষই পিঠা খেতে পছন্দ করে কিন্তু ভিন্ন ভিন্ন স্বাদের পিঠা। যেহেতু সবার পছন্দ এক নয়। যেহেতু শীতের সময় পিঠা তৈরি করা হয় তাই শীতের সময় পিঠা নিয়ে স্ট্যাটাস দেওয়ার মত ব্যক্তি রয়েছে। তাদের জন্য নিচে পিঠা নিয়ে স্ট্যাটাস দেওয়া হল।

আরো পড়ুনঃ বাংলাদেশের জাতীয় আয়ের এর বৃহ খাত কোনটি জেনে নিন

পিঠা নিয়ে স্ট্যাটাস - ১ঃ 

পাটালি গুড় শীতের পিঠা, খেতে মজা গন্ধ মিঠা,

খেজুর রসে ধোয়া গরম, নতুন চালের পিঠা নরম,

পিঠা নিয়ে স্ট্যাটাস - ২ঃ

পিঠা যাবে কুটুম পাড়া, ভোরের আগে ভীষণ তারা,

নবান্নে তাই শীতের ভোরে, পিঠা রসের গন্ধ উড়ে,

পিঠা নিয়ে উক্তি - পিঠা নিয়ে কবিতাঃ উপসংহার

প্রিয় বন্ধুরা আপনারা যারা পিঠা নিয়ে উক্তি জানার জন্য আজকের এই আর্টিকেল পড়ছেন আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনাকেও তো বিষয়গুলো জানাতে পেরে আমরা অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url