অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/nobanno.html

নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ - নবান্ন উৎসব বলতে কি বুঝ

নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ? এই প্রশ্নটিই অনেকক্ষেত্রেই শোনা যায়। বিশেষ করে আমরা যারা মাধ্যমিক উচ্চমাধ্যমিক পড়াশোনা করি তাদের ক্ষেত্রে নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ? এটি একটি কমন প্রশ্ন। তবুও এই প্রশ্নের সঠিক উত্তর আমরা অনেকেই দিতে পারিনা। তাই আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ? এবং নবান্ন উৎসব বলতে কি বুঝ? এ প্রশ্নের উত্তর আপনাদের জানাবো।

সূচিপত্রঃ নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ - নবান্ন উৎসব বলতে কি বুঝ

ভূমিকাঃ নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ - নবান্ন উৎসব বলতে কি বুঝ

বাঙ্গালীদের প্রধান উৎসব গুলোর মধ্যে অন্যতম একটি হলো নবান্ন উৎসব। এ উৎসবের মধ্যে কোন ধরনের জাতি-ধর্ম-বর্ণ থাকেনা। গ্রাম বাংলার প্রত্যেক বাঙালি নবান্ন উৎসব পালন করে থাকে। আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ? এ প্রশ্নের উত্তর দেব। আপনারা যারা নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ? প্রশ্নের উত্তর জানতে চেয়ে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে নিন।

নবান্ন উৎসব বলতে কি বুঝ?

নবান্ন অর্থ হলো নতুন অন্ন। নবান্ন উৎসব হচ্ছে একটি শস্য ভিত্তিক লোক উৎসব। সাধারণত এই উৎসবটি গ্রামবাংলায় বেশি দেখা যায়। এই উৎসবটি গ্রাম বাংলার উৎসব অর্থাৎ কৃষকের উৎসব বললেও ভুল হবে না। কারণ কৃষকদের আনন্দের সময় নবান্ন উৎসব পালন করা হয়ে থাকে। হেমন্ত ঋতুতে যখন আমন ধান পরিপক্ক হয় তখন সে ধান কেটে চাষিরা ঘরে তোলেন।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার - শিশু দিবসের লক্ষ্য ও উদ্দেশ্য

সে ধান থেকে তৈরি করা হয় এবং সেই চাল দিয়ে প্রথম যে ভাত রান্না করা হয় সেই ভাতকে নবান্ন হিসেবে বিবেচনা করা হয়। প্রথম চাল দিয়ে বিভিন্ন রকম পিঠা পুলি পায়েস তৈরি করা হয়। এবং সেগুলো কে আত্মীয়স্বজন এবং পাড়া-প্রতিবেশীদের মাঝে দেওয়া হয়। সবার সাথে নবান্ন উৎসবের আনন্দ ভাগাভাগি করা হয়।

গ্রামবাংলায় নবান্ন উৎসব কে কেন্দ্র করে বিশেষ করে ঘরে ঘরে উৎসবের পরিবেশ সৃষ্টি হয়। উৎসবকে কেন্দ্র করে মেলা হয় পুতুলনাচ আরো অনেক আচার-অনুষ্ঠান পালন করা হয়। এছাড়া নতুন ধানের চাল দিয়ে বাড়ি বাড়িতে তৈরি করা হয় পিঠাপুলি পায়েস ইত্যাদি। পুরাতন জীবনের হতাশা গুলো কে পেছনে ফেলে নতুন উদ্যমে শুরু করা হয় নবান্ন উৎসবের মধ্য দিয়ে।

নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ?

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ? এ প্রশ্নের উত্তর দিচ্ছি। ইতিমধ্যে আমরা নবান্ন উৎসব সম্পর্কে কিছু ধারনা পেয়েছি। নবান্ন উৎসব হলো বাঙ্গালীদের প্রধান উৎসব গুলোর মধ্যে অন্যতম একটি। যদিও বর্তমানে নবান্ন উৎসব বিলুপ্ত হয়ে যাচ্ছে। তবুও গ্রাম অঞ্চলে এখনো নবান্ন উৎসব দেখা যায়।

কৃষি প্রধান দেশ গুলোতে যেমন বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের ঐতিহ্যবাহী ধানের বা পিঠার উৎসব। বাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল আচার-অনুষ্ঠান ও উৎসব পালিত হয়। নবান্ন তার মধ্যে অন্যতম। নবান্ন উৎসব শব্দের অর্থ হলো "নতুন অন্ন অথবা নতুন খাবার"। নবান্ন উৎসব হল নতুন আমন ধান কাটার পর সেই ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত উৎসব। সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়।

আরো পড়ুনঃ শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২২ কবে - শহীদ বুদ্ধিজীবী দিবস এর ছবি

হেমন্তকালে নবান্ন উৎসব হয়ে থাকে। কার্তিক আর অগ্রহায়ণ মাস নিয়ে হেমন্ত ঋতু। অগ্রহায়ণের নবান্ন নিয়ে আসে খুশির বার্তা। নতুন ধান ঘরে উঠানোর কাজে ব্যস্ত থাকে কৃষাণ কৃষাণীরা। আর ধান ঘরে উঠলে পিঠে পায়েস খাওয়ার ধুম পড়ে যায়। পাড়ায় পাড়ায় চলে নবান্ন উৎসব। গ্রাম বাংলায় নতুন এক আবহের সৃষ্টি হয়।

নবান্ন উৎসব হলো বাঙ্গালীদের একটি প্রাচীনতম প্রধান উৎসব গুলোর মধ্যে অন্যতম একটি। প্রাচীনকাল থেকেই বাঙালি জাতি ধর্ম বর্ণ উপেক্ষা করে নবান্নকে কেন্দ্র করে উৎসবে মেতে ওঠে। একে অন্যের মধ্যে তৈরি হয় এক সামাজিক সম্পর্ক। এবং প্রত্যেকের মধ্যে একটা মিলবন্ধন তৈরি হয় এই উৎসবের মধ্য দিয়ে।

নবান্ন উৎসব কেন পালন করা হয়?

প্রিয় পাঠক আজকে আর্টিকেলে আমরা নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ? এ প্রশ্নের উত্তর দিয়েছি। এখন অনেকে প্রশ্ন করে থাকেন নবান্ন উৎসব কেন পালন করা হয়? নবান্ন উৎসব পালন করা অন্যতম কারণ হলো কৃষকদের ঘরের নতুন চাল আসে তাই। বিভিন্ন রকম কষ্ট এবং প্রাকৃতিক দুর্যোগ সহ্য করার পরে কৃষকরা যখন তাদের কাঙ্ক্ষিত ধান তাদের ঘরে তোলে তখন তাদের মনে অন্য রকম আনন্দ কাজ করে।

আরো পড়ুনঃ বিশ্ব শিশু দিবস রচনা - বিশ্ব শিশু দিবস অনুচ্ছেদ - শিশু দিবস প্রতিপাদ্য

সেই আনন্দটা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য ঘরের নতুন ধান তোলার পরে সেই ধান থেকে চাল তৈরি করা হয় এরপরে চাল থেকে বিভিন্ন রকম পিঠা পুলি পায়েস তৈরি করে সেগুলো কে আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী সবার মাঝে দেওয়া হয়। এভাবে আনন্দ সবার মাঝে ভাগাভাগি করে নেওয়া হয়। সাধারণত সেইজন্যই নবান্ন উৎসব পালন করা হয়ে থাকে।

আমাদের শেষ কথাঃ নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ - নবান্ন উৎসব বলতে কি বুঝ

নবান্ন উৎসব কী বুঝিয়ে লেখ? নবান্ন উৎসব বলতে কি বুঝ? নবান্ন উৎসব নিয়ে আরো কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়েছে। আপনি যদি সম্পন্ন আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আর যদি না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নিন।২০৭৯১

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?