OrdinaryITPostAd

রোকেয়া দিবস কবে 2023 - বেগম রোকেয়া দিবস কবে

রোকেয়া দিবস কবে? এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হবে। বেগম রোকেয়া সম্পর্কে আমরা কমবেশি অনেকেই জানি। কিন্তু রোকেয়া দিবস কবে? এ সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। আজকের এই আর্টিকেল তাদের জন্য যারা রোকেয়া দিবস কবে এ সম্পর্কে জানতে চেয়েছে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে রোকেয়া দিবস কবে? সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে রোকেয়া দিবস কবে? তা জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ রোকেয়া দিবস কবে - বেগম রোকেয়া দিবস কবে

রোকেয়া দিবস কবে - বেগম রোকেয়া দিবস কবেঃ ভূমিকা

বাংলাদেশের জাতীয় দিবস গুলোর মধ্যে অন্যতম একটি হলো বেগম রোকেয়া দিবস। আমাদের মধ্যে অনেকেই জানেনা বেগম রোকেয়া দিবস কবে? তাদের কথা চিন্তা করে আজকের এই আর্টিকেলে আমরা রোকেয়া দিবস কবে? এই বিষয় সর্ম্পকে আপনাদের বিস্তারিত জানাবো। সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়লে রোকেয়া দিবস কবে? এবং বেগম রোকেয়া দিবস সম্পর্কে আরো অনেকগুলো বিষয় জানতে পারবেন।

রোকেয়া দিবস কবে - বেগম রোকেয়া দিবস কবে?

বাংলাদেশের জাতীয় দিবস রয়েছে অনেকগুলো সেগুলোর মধ্যে রোকেয়া দিবস অন্যতম একটি। বেগম রোকেয়া সম্পর্কে আমরা অনেকেই জানি। তিনি বিশেষ করে নারী শিক্ষার জন্য বিশেষভাবে পরিচিত। কিন্তু রোকেয়া দিবস কবে এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা বেগম রোকেয়া দিবস কবে? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ নূর হোসেন দিবস ২০২২ - নূর হোসেন দিবস কবে

বেগম রোকেয়া ছিলেন বাঙালি লেখক, শিক্ষাবিদ বাংলাদেশে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া অবদানকে স্মরণ করে তার জন্ম ও মৃত্যু দিন অর্থাৎ প্রতিবছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালন করা হয়। কারণ বেগম রোকেয়া ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন এবং একই দিনে অর্থাৎ ৯ ডিসেম্বর মৃত্যুবরণ করেছিলেন।

সরকারিভাবে উদ্যোগ নিয়ে বাংলাদেশের সকল স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় গুলোতে বেগম রোকেয়া দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়। বাংলাদেশ সরকার বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য নারীদের বেগম রোকেয়া পদক প্রদান করে থাকে এই দিনটিতে।

রোকেয়া দিবস পালিত

প্রতিবছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালন করা হয়। বাংলাদেশ সরকার বিভিন্ন রকম উদ্যোগ নেয় বেগম রোকেয়া দিবস উপলক্ষে। সারাদেশব্যাপী দিবসটি উদযাপন করা হয়। জেলা-উপজেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয় বেগম রোকেয়া দিবস উপলক্ষে। আশা করি আপনি জানতে পেরেছেন রোকেয়া দিবস কবে?

নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার কর্ম ও আদর্শ সামনে রেখে সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীদের অর্জনের জন্য প্রতিবছর বেগম রোকেয়া পদক প্রদান করা হয়ে থাকে। বেগম রোকেয়া তার কাজ তারা এখনো প্রতিটি বাঙালির মনের ভেতরে রয়েছে। এই নারী ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। এবং একই দিনে ১৯৩২ সালে তিনি মৃত্যুবরণ করেন।

যখন বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন তখন মুসলিম সমাজে মেয়েদের পড়াশোনার কোনো অবস্থা ছিল না। তাই বেগম রোকেয়া প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষা গ্রহণ করেননি তিনি পারিবারিকভাবেই শিক্ষা গ্রহণ করেছিলেন। তিনি তার বড় ভাইয়ের কাছে উর্দু বাংলা আরবি ও ফার্সি পড়তে এবং লিখতে শিখে ছিলেন। তার জীবনে শিক্ষালাভ ও মূল্যবোধ গঠনে তার বড় ভাই এবং বোন উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনীর পটভূমি - সশস্ত্র বাহিনী দিবস কত তারিখ বাংলাদেশ

রাষ্ট্রীয়ভাবে রোকেয়া দিবস পালন করা হয়ে থাকে। এ দিনটিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের রাষ্ট্রপতি তাদের নিজেদের বক্তব্য দিয়ে থাকেন। কারণ বেগম রোকেয়া ছিল অনেকগুলো প্রতিভার অধিকারী তিনি সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি হিসেবে নির্বাচিত হয়েছিলেন। বাংলাদেশের জাতীয় দিবস গুলোর মধ্যে অন্যতম হল বেগম রোকেয়া দিবস।

রোকেয়া দিবস কত তারিখে - বেগম রোকেয়া দিবস কত তারিখে

বেগম রোকেয়া হলেন সর্বশ্রেষ্ঠ বাঙালি দের মধ্যে অন্যতম একজন। তিনি জন্মগ্রহণ করেছিলেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রা বন্দর এলাকায় এবং তিনি মৃত্যুবরণ করেন ১৯৩২ সালের ৯ ডিসেম্বর। সাধারণত তার জন্ম এবং মৃত্যু একই তারিখে হাওয়াই একটি স্মরণীয় দিন সৃষ্টি হয়েছে। তাই প্রতিবছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালন করা হয়।

নারীদের অগ্রযাত্রার পেছনে বেগম রোকেয়া অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। সাধারণত তাই তিনি এখনও বাংলাদেশের ইতিহাসে রয়ে গিয়েছেন এবং তাকে প্রতিবছর স্মরণ করার জন্য তার নামে বেগম রোকেয়া দিবস পালন করা হয়। প্রিয় বন্ধুরা আশাকরি আপনি রোকেয়া দিবস কবে? অর্থাৎ রোকেয়া দিবস কত তারিখে? এ সম্পর্কে জানতে পেরেছেন।

বেগম রোকেয়া দিবস আজ

আজ ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। বেগম রোকেয়া ছিলেন একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক, শিক্ষাবিদ এবং সমাজ সংস্কারক। বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ ডিসেম্বর বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন এবং একই দিনে ১৯৩২ সালে মৃত্যুবরণ করেছিলেন। তাই তাঁকে স্মরণ করার জন্য প্রতিবছর ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস পালন করা হয়।

প্রতিবছর বেগম রোকেয়া দিবসে সাহসী নারীদের বেগম রোকেয়া পদক প্রদান করা হয়ে থাকে। বেগম রোকেয়া দিবস উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার নিজের বক্তব্য প্রদান করে থাকেন। বেগম রোকেয়া তিনি বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন নামে বেশি পরিচিত ছিল। এ দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও নিজের বক্তব্য দিয়ে থাকেন।

আরো পড়ুনঃ সশস্ত্র বাহিনী দিবসের গুরুত্ব - সশস্ত্র বাহিনী দিবসের উপর আলোকপাত

এবং প্রতি বছর বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনকে স্মরণ করা হয় এবং তার জন্য বিভিন্ন রকম কর্মসূচির আয়োজন করা হয়। সরকারি এবং বেসরকারি ভাবে কর্মসূচিগুলো পালন করা হয়ে থাকে। বেগম রোকেয়া ছিলেন একজন বিভিন্ন প্রতিভার অধিকারী।

রোকেয়া দিবস কবে - বেগম রোকেয়া দিবস কবেঃ উপসংহার

রোকেয়া দিবস কবে, বেগম রোকেয়া দিবস কবে এ বিষয়গুলো আজকের এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা সত্যিই অনেক আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url