OrdinaryITPostAd

ঘুমানোর দোয়া বাংলায় - ঘুমের দোয়া বাংলা উচ্চারণ

ঘুমানোর পূর্বে আমাদের উচিত ঘুমের দোয়া পাঠ করা এবং ঘুমানোর সঠিক নিয়ম অনুযায়ী ঘুমানো। আপনি যদি সঠিক নিয়ম অনুযায়ী ঘুমান তাহলে তা আপনার জন্য কল্যাণকর। নিচে  ঘুমানোর দোয়া বাংলায়, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা এবং ঘুমের দোয়া বাংলা উচ্চারণ সহ তুলে ধরা হলো।

পেজ সূচিপত্রঃ ঘুমানোর দোয়া বাংলায় - ঘুমের দোয়া বাংলা উচ্চারণ

ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণঃ উপস্থাপনা

ঘুমানোর পূর্বে ঘুমানোর দোয়া পড়া সুন্নত। আমরা অনেকেই এই গুরুত্বপূর্ণ আমলটি কে অবহেলা করে থাকি আসলে এমনটি করা উচিত নয়। কেননা ছোট ছোট অনেক আমল রয়েছে যা সাওয়াবের দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। 

নিচে ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

ঘুমানোর দোয়া বাংলায় - ঘুমের দোয়া বাংলা উচ্চারণ - তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা 

আমরা যেহেতু মুসলমান তাই আমাদের উচিত হলো জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে ইসলামের বিধি-বিধান গুলোকে উত্তমরূপে পালন করার চেষ্টা করা। তাই ঘুমানোর পূর্বে আমাদের উচিত ইসলামের বিধান অনুযায়ী দোয়া পাঠ করা যা কিনা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুমানোর পূর্বে পড়তেন। 

এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুমানোর পূর্বে যে সকল আমল করতেন সেই আমলগুলো করার চেষ্টা করা আমাদের একান্ত কর্তব্য। নিচে উল্লেখ করা হবে ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণ এবং তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা উল্লেখ করা হলো।

ঘুমানোর পূর্বে কিছু দোয়া পড়ার কথা হাদীসে বর্ণিত রয়েছে এবং কয়েকটি সূরা ও কয়েকটি সূরার অংশবিশেষ পাঠ করার কথাও হাদীসে এসেছে। যাই হোক সেই বিষয়গুলো সম্পর্কে পরে আলোচনা করা হবে। নিচে ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া তুলে ধরা হবে।
এখানে আমাদের আলোচ্য বিষয় হলো ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণ এবং তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা। ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণ নিম্নরূপঃ আলহামদু লিল্লাহিল লাজি আহইয়ানা বা’দা মা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর।

ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

ঘুমানোর দোয়া আরবিতে - ঘুমানোর দোয়া ও অর্থ - ঘুমানোর দোয়া অর্থসহ

নিচে ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ এবং ঘুমানোর দোয়া অর্থসহ উল্লেখ করা হবে। ঘুমানোর দোয়া বলতে আমরা অনেকেই শুধুমাত্র একটি দোয়াকেই বুঝে থাকি, আসলে বিষয়টি এরকম নয়। ঘুমানোর পূর্বে অনেক দোয়া-কালাম রয়েছে সেগুলো এখানে উল্লেখ করা হবে। 

আয়াতুল কুরসি তেলাওয়াত করা। ঘুমানোর পূর্বে আয়াতুল কুরসি পাঠ করার ব্যাপারে হাদিস রয়েছে। রাসূল (সা.) বলেন, ‘তুমি যখন শয্যা গ্রহণ করবে, তখন ‘আয়াতুল কুরসি’ পড়বে। তাহলে আল্লাহর পক্ষ থেকে সর্বদা তোমার জন্য একজন রক্ষক থাকবে এবং সকাল পর্যন্ত শয়তান তোমার কাছে আসতে পারবে না। ’ (বুখারি, হাদিস নং: ২৩১১)

এছাড়াও অন্য হাদিসে সুরা বাকারার শেষের দুই আয়াত তেলাওয়াত করার কথা বলা হয়েছে ঘুমানোর পূর্বে। যেমন হাদীসে এসেছে,  রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘যদি কেউ রাতে সূরা বাকারার শেষ দুই আয়াত পাঠ করে, তবে তা তার জন্য যথেষ্ট হবে। ’ (বোখারি ও মুসলিম)।

অপর আরেকটি হাদীসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঘুমানোর পূর্বে সূরা কাফিরুন সূরা ইখলাস সূরা নাস সূরা ফালাক পড়ার কথা বলেছেন। তাই এখলাস ও নাস-ফালাক পড়ে শরীরে ফুঁ দেওয়া সুন্নত। নাওফাল আল-আশজায়ি (রা.) বলেন, রাসূল (সা.) আমাকে বলেছেন, তুমি সূরা ‘কাফিরুন’ পড়ে ঘুমাবে, এতে শিরক থেকে তুমি মুক্ত থাকবে। ’ (তিরমিজি ও আবু দাউদ) 

এছাড়াও এ ব্যাপারে আরেকটি হাদীস রয়েছে তা হলো, আয়েশা (রা.) বলেন, ‘রাসূলুল্লাহ (সা.) প্রতি রাতে যখন বিছানায় যেতেন, তখন দুই হাত একত্রিত করে তাতে সূরা এখলাছ, ফালাক ও নাস পড়ে ফুঁক দিতেন। অতঃপর মাথা ও চেহারা থেকে শুরু করে যত দূর সম্ভব দেহে তিনবার দুই হাত বুলাতেন। ’ (বুখারি, হাদিস নং: ৫০১৭)

যে ব্যক্তি ঘুমানোর পূর্বে ঘুমানোর দোয়া পাঠ করে না তার ব্যাপারে হাদীসে কঠোর ব্যবস্থার কথা বলা হয়েছে। রাসূলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি শয়নের পর আল্লাহর নাম নেয় না, তার জন্য আল্লাহর পক্ষ থেকে বঞ্চনা নেমে আসবে। ’ (আবু দাউদ, হাদিস : ৪৮৫৬)
উপরে যে সকল বিষয় উল্লেখ করা হলো আপনি যদি এই সমস্ত আমল করতে না পারেন, বা করার মতো যথেষ্ট সময় আপনার হাতে না থাকে সেক্ষেত্রে আপনি নিম্নে বর্ণিত ছোট এই দোয়াটি পাঠ করে ঘুমাতে যেতে পারেন। নিচে ঘুমানোর দোয়া আরবিতে তুলে ধরা হলো এবং পাশাপাশি ঘুমানোর দোয়া ও অর্থ বা ঘুমানোর দোয়া অর্থসহ উল্লেখ করা হবে।

‏ اَللَّهُمَّ بِاسْمِكَ أَمُوتُ وَأَحْيَا
উচ্চারণ- আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া আহইয়া।
অর্থ : হে আল্লাহ! আপনারই নামে মরে যাই আবার আপনারই নামে জীবন লাভ করি।

ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পুরো আর্টিকেলটি পড়ুন।

বাচ্চাদের ঘুমানোর দোয়া - ঘুমানোর দোয়া পিক - ঘুমানোর আগে দোয়া

মূলত বাচ্চাদের ঘুমানোর দোয়া এবং বড়দের ঘুমানোর দোয়ার মধ্যে কোন পার্থক্য নেই। যেই দোয়া পাঠ করবে সেই দোয়াই শিশুরাও ঘুমানোর পূর্বে পাঠ করবে। তাই এই অংশে নতুন করে বাচ্চাদের ঘুমানোর দোয়া বা ঘুমানোর আগে দোয়া উল্লেখ করার প্রয়োজন নেই। এই অংশে ঘুমানোর দোয়া পিক উল্লেখ করা হবে।

ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই পুরো আর্টিকেলটি পড়ার অনুরোধ জানাচ্ছি। 

ঘুমানোর সঠিক নিয়ম এবং ঘুমানোর পূর্বের আমল

ঘুমানোর পূর্বে অনেকগুলো আমাদের কথা হাদীসে এসেছে আপনি যদি ঘুমানোর পূর্বে এই আমলগুলো করেন তাহলে অসুস্থ ভাবের অধিকারী হতে পারবেন এবং শয়তান রাত্রে আপনার কোন ধরনের ক্ষতিসাধন করতে পারবে না চলুন তাহলে দেখে নেয়া যাক ঘুমানোর সঠিক নিয়ম এবং ঘুমানোর পূর্বের আমল গুলো। 

ঘুমানোর পূর্বে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম কয়টি কাজ করার নির্দেশ দিয়েছেন। এই মর্মে হাদীসে এসেছে, রাসূল (সা.) বলেন, ‘তোমরা রাতে পানাহারের পাত্রগুলো ঢেকে রেখো। ঘরের দরজাগুলো বন্ধ রেখো। আর সন্ধ্যাবেলায় তোমাদের বাচ্চাদের ঘর থেকে বের হতে দিও না, কারণ এ সময় জিনেরা ছড়িয়ে পড়ে এবং কোনো কিছুকে দ্রুত পাকড়াও (প্রভাব ফেলে) করে। ঘুমের আগে বাতিগুলো নিভিয়ে দেবে। কেননা অনেক সময় ছোট ক্ষতিকারক ইঁদুর প্রজ্জ্বলিত সলিতাযুক্ত বাতি টেনে নিয়ে যায় এবং ঘরের লোককে জ্বালিয়ে-পুড়িয়ে দেয়। ’ (বুখারি, হাদিস নং: ৩৩১৬)

ঘুমানোর আরেকটি নিয়ম হলো একাকী একটি ঘরে রাত্রিযাপন না করার ব্যাপারে হাদীসে বলা হয়েছে,  ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত আছে, ‘নবী করিম (সা.) কোনো ঘরে একাকী রাতযাপন ও একাকী সফর করতে নিষেধ করেছেন। ’ (আহমাদ, হাদিস নং: ৫৬৫০)
বাড়ির খোলা ছাদে রাত্রে ঘুমানোর নিষেধ করেছেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম তিনি বলেন, যে ব্যক্তি বেষ্টনীবিহীন ছাদে রাতে ঘুমায়, (কোনো দুর্ঘটনা ঘটলে) তার সম্পর্কে (আল্লাহর) কোনো জিম্মাদারি নেই। ’(আবু দাউদ, হাদিস নং: ৫০৪১)
   
এশার নামাজের পরে অহেতুক খোশগল্প বা অন্য কোন কাজ করা থেকে নিরুৎসাহিত করা হয়েছে তবে যদি তার দ্বীন শিক্ষার কার জন্য কোন প্রয়োজনীয় কাজে ব্যবহার করা হয় তাহলে সমস্যা নেই। কিন্তু নিছক সময় কাটানোর জন্য বা গুরুত্বপূর্ণ কাজ না থাকলে এশার নামাজের পরে দেরি না করে তাড়াতাড়ি শুয়ে পড়া উত্তম। 

ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

ঘুমানোর দোয়া বাংলায় বা ঘুমের দোয়া বাংলা উচ্চারণঃ উপসংহার

উপরে ঘুমানোর দোয়া বাংলায়, ঘুমের দোয়া বাংলা উচ্চারণ, তাড়াতাড়ি ঘুমানোর দোয়া বাংলা, বাচ্চাদের ঘুমানোর দোয়া, ঘুমানোর দোয়া আরবিতে, ঘুমানোর দোয়া ও অর্থ, ঘুমানোর দোয়া অর্থসহ, ঘুমানোর দোয়া পিক, ঘুমানোর সঠিক নিয়ম, ঘুমানোর পূর্বের আমল এবং ঘুমানোর আগে দোয়া সম্পর্কে বিশদ আলোচনা করা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url