OrdinaryITPostAd

কিভাবে লোকেশন ট্র্যাক করা যায় - কিভাবে লোকেশন ট্র্যাক করে

আমাদের অনেকের কাছেই বিভিন্ন ধরনের ভূয়া কল আসে। যা আমাদের চিন্তিত করে তোলে। এছাড়াও আমাদের থেকে ফোন হারিয়ে গেলে তা খুঁজার জন্য মোবাইলের লোকেশন ট্র্যাক করার প্রয়োজন পড়ে। আজ আমরা জানব কিভাবে লোকেশন ট্র্যাক করা যায়, কিভাবে লোকেশন ট্র্যাক করে, কিভাবে লোকেশন ট্র্যাক করব, কিভাবে লোকেশন বের করবেন, কিভাবে মোবাইলে লোকেশন বের করব, পুলিশ কিভাবে লোকশন বের করে।
চলুন আর দেরি না করে কিভাবে লোকেশন ট্র্যাক করা যায়, কিভাবে লোকেশন ট্র্যাক করে, কিভাবে লোকেশন ট্র্যাক করব, কিভাবে লোকেশন বের করবেন, কিভাবে মোবাইলে লোকেশন বের করব, পুলিশ কিভাবে লোকশন বের করে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই।

পেজ সূচিপত্রঃ কিভাবে লোকেশন ট্র্যাক করা যায় - কিভাবে লোকেশন ট্র্যাক করে

কিভাবে লোকেশন ট্র্যাক করা যায় | কিভাবে লোকেশন ট্র্যাক করে

আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে, চুরি হয়ে গেলে বা অপরিচিত কেউ দৈনিক ফোন দিয়ে ডিস্টার্ব করলে কিভাবে জানবেন তা জানাতে আমাদের আজকের এই পোস্ট। আপনি যদি এই ধরনের কোন সমস্যায় পরেন তাহলে আমাদের দেওয়া নিয়ম অনুযায়ী লোকেশন ট্র্যাক করতে পারেন। চলুন দেখি কিভাবে লোকেশন ট্র্যাক করা যায়, কিভাবে লোকেশন ট্র্যাক করে, কিভাবে লোকেশন ট্র্যাক করব, কিভাবে লোকেশন বের করবেন, কিভাবে মোবাইলে লোকেশন বের করব, পুলিশ কিভাবে লোকশন বের করে।

কিভাবে মোবাইলে লোকেশন বের করব | কিভাবে লোকেশন ট্র্যাক করা যায়

মোবাইলে কারও লোকেশন বের করার জন্য অনেক ধরনের অ্যাপস আছে। যা ব্যবহার করে আপনি সহযেই জানতে পারবেন কে কোথা থেকে আপনাকে ফোন দিচ্ছে। তার ফোন নাম্বার থেকে তার লোকেশন ট্র্যাক করতে পারবেন। চলুন দেখে নেই মোবাইলে লোকেশন বের করার অ্যাপ গুলো কি।
Truecaller-  Truecaller অ্যাপটি মোবাইলে ডাউনলোড করে আপনি জানতে পারবেন কে আপনাকে ফোন দিচ্ছে তা নাম সম্পর্কে। আর যদি আপনি তার সঠিক অবস্থান সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে তার ফোনের IMEI নম্বর জানতে হবে। আর তার জন্য আপনাকে অবশ্যই পুলিশের সাহায্যের প্রয়োজন।

ফাইন্ড মাই ডিভাইস- আপনার মোবাইলে ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ থেকেও অন্যের লোকেশন ও সঠিক অবস্থান সম্পর্কে জানতে পারবেন। আর তার জন্য আপনাকে আপনার ফোনে ফাইন্ড মাই ডিভাইস অ্যাপটি ডাউনলোড করা লাগবে। আর আপনি যার অবস্থান সম্পর্কে জানতে চাচ্ছেন তার জিমেইল ও পাসওয়ার্ড জানতে হবে এবং তার ফোনের ইন্টারনেট সংযোগ ও জিপিএস অন অবস্থায় থাকা লাগবে। যদি কোনওভাবে আপনার ব্যবহৃত মোবাইল ফোনটি চুরি হয়ে বা হারিয়ে যায় তাহলে আপনি এই অ্যাপটি ব্যবহার করে আপনার মোবাইল খুঁজে বের করতে পারবেন খুব সহজেই।

এছাড়াও আরও অনেক ধরনের মোবাইল অ্যাপস আছে যা ব্যবহার করে আপনি খুব সহযেই আপনার মোবাইল ফোন থেকে লোকেশন বের করতে পারবেন।

পুলিশ কিভাবে লোকশন বের করে | কিভাবে লোকেশন ট্র্যাক করা যায়

পুলিশ কিভাবে লোকেশন বের করে তা আজ আমাদের পোস্টে আলোচনা করব। আমাদের দেশে শুধুমাত্র পুলিশ যেকোন কারও ফোন ট্র্যাকিং করতে পারবে কারণ পুলিশকে ফোন ট্র্যাকিং করার বৈধতা দেওয়া হয়েছে। পুলিশ কারও ফোন ট্র্যাকিং এর জন্য সেল অপারেটরের সাহায্য গ্রহণ করেন আর সেল অপারেটররা নির্দিধায় পুলিশদের সাহায্য করেন। অপরাধীর ফোন নাম্বার ট্র্যাক করে সেখান থেকে তার নাম, কার কার সাথে কথা বলেছেন এছাড়াও সর্বশেষ লোকেশন সম্পর্কে জানা যায়। যদি অপরাধী তা আসল নাম দিয়ে সিমটি ক্রয় করে থাকেন তাহলে ব্যবহারকারীর আসল নাম ও ঠিকানা জানা যায়।
আর যদি অপরাধী সিম কার্ডটি ফেলে দেয় এবং শুধুমাত্র ফোন ব্যবহার করে তাহলেও ওই অপরাধীকে খুঁজে পাওয়া সম্ভব। বেশীভাগ সময় অপরাধী তার ব্যবহৃত সিমটি ফেলে দেয় এবং শুধুমাত্র ফোনটি ব্যবহার করে অন্য সিমের সাহায্য। কিন্তু শুধুমাত্র ফোন ব্যবহার করে ও অন্য অপারেটরের যেকোন সিম ব্যবহার করে অপরাধীকে চিহ্নিত/ট্র্যাক করা যায়। পুলিশ কিভাবে লোকশন বের করে তা পয়েন্ট আকারে দেখুন-
  • পুলিশের কাছে থাকা ফোন নাম্বারের মাধ্যমে অপরাধীর ফোনের IMEI নম্বর বের করা হয়। IMEI নম্বর হল ফোনের ফিঙ্গার প্রিন্ট। আমাদের সকলের ফোনেই এই IMEI নম্বরটি আছে। আপনি যেই সিম থেকেই যেখানেই ফোন করেন না কেন এই নাম্বারটি সেখানে চলে যায়। 
  • তারপর পুলিশ ভিন্ন ভিন্ন মোবাইল অপারেটরে অপরাধীর ব্যবহৃত ফোনের IMEI নম্বর জানিয়ে জিজ্ঞাসা করে এই IMEI এর ফোন তাদের অপারেটরে ব্যবহার করা হচ্ছে কি না। অপারেটরেরা পুলিশকে সকল সঠিক তথ্য দেন এবং কোন নাম্বার থেকে কথা বলছে সেই নাম্বারটি ও দেয়।
  • তারপর আবার অপরাধীর পাওয়া নতুন নাম্বারটির মাধ্যমে অপরাধীর সঠিক লোকেশন বের করার চেষ্টা করা হয়। এক্ষেত্রে আপনার ফোন একসাথে অনেক গুলো টাওয়ার থেকে সিগন্যাল পায়। কিন্তু সব থেকে কাছের ও স্ট্রং সিগনাল পাওয়া সেলের সাথেই কানেক্টেড হয়। এবং আপনার অপারেটর খুব সহযেই বলে দেয় আপনার ফোনটি এই মূহুর্তে কোন স্থানের টাওয়ারের সাথে কানেক্টেড।
  • কিন্তু যদি অপরাধী তার ফোনটি এয়ারপ্লেন মুড করে রাখে তাহলে কি করে আপনি অপরাধীকে শনাক্ত করবেন তা ভাবছেন? সেলফোন অপারেটিং সিস্টেম ২টি দিক থাকে যার একটা হল ফোন নেটওয়ার্কের সাথে কানেক্টেড হয় আর অপরটি হল ফোনের ইউজার ইন্টারফেস। ইউজার ইন্টারফেস বলতে আপনার ফোনটি এয়ারপ্লেন মুডে থাকার পরও ফোনটি নেটওয়ার্ক থেকে পিং গ্রহণ করে এবং নেটওয়ার্ক সব সময় গুরুত্বপূর্ণ লোকেশন পায়। আর যদি ফোনটি অন থাকে তাহলে সেই ফোনের ২জি ফোর্স চালু করে দেওয়া হয়। কারণ ২জি এনক্রিপশন অনেক দূর্বল তাই পুলিশ সহজেই ঐ ফোন থেকে প্রয়োজনীয় সকল তথ্য পায়।

কিভাবে লোকেশন বের করবেন | কিভাবে লোকেশন ট্র্যাক করা যায়

আজকাল স্মার্টফোনের মাধ্যমে লোকেশন ট্র্যাক করা খুব সহয কিন্তু এটি একটি বেআইনি কাজ। এই কাজ যদি কেউ করে তাহলে তাকে আইনি বাঁধা প্রয়োগ করা হবে। যেকোন একটি স্মার্টফোনের সাহায্যে ও সিম কার্ডের মাধ্যমে খুব সহযেই যেকোন কারও লোকেশন জানা সম্ভব। কিন্তু সব থেকে নিখুঁত ভাবে GPS পাবলিক WAN এর মাধ্যমে সঠিক ও নিখুঁত লোকেশন জানা যায়।

স্মার্টফোনের মাধ্যমে আপনি Spyic অ্যাপটি ব্যবহার করে লোকেশন ট্র্যাকিং করতে পারেন। Spyic অ্যাপটির মাধ্যমে শুধু লোকেশন না আপনি ফোনের কল লিস্ট, কন্ট্যাক্ট, মেসেজ, ব্রাউজিং হিস্ট্রি ও বিভিন্ন ধরনের সোশ্যল মিডিয়া অ্যাপ দেখতে পারবেন। এই অ্যাপটি অন্যের ফোনে ব্যবহারের পরে নিজের ফোনে ব্যবহার করতে কোন সমস্যা হবে না। 
অ্যান্ড্রোয়েড ফোনে Spyic অ্যাপটি ইন্সটল করার জন্য APK ফাইল দরকার। ফোনে অ্যাপটি ইন্সটল করার জন্য Unknown Sources এনাবল করতে হবে। এই অ্যাপটি বিনামূল্যে ইন্সটল করলেও সার্ভিস চার্জ ও সাবস্ক্রিপশনে খরচ করতে হবে। কেননা Spyic অ্যাপটির জন্য কোন বিনামূল্যের সাবস্ক্রিপশন বা ফ্রি ট্রায়াল নেই। এই অ্যাপে ৩টি ধাপে সাবস্ক্রিপশন কেন যাবে যার জন্য বেসিক প্ল্যানে মাসে ৪০ মার্কিন ডলার খরচ হবে।

শেষ কথাঃ কিভাবে লোকেশন ট্র্যাক করা যায় - কিভাবে লোকেশন ট্র্যাক করে

বন্ধুরা, আজ আমরা কিভাবে লোকেশন ট্র্যাক করা যায় - কিভাবে লোকেশন ট্র্যাক করে তা নিয়ে একটি নিবন্ধ তৈরি করেছি। আমাদের এই পোস্টে কিভাবে লোকেশন ট্র্যাক করা যায়, কিভাবে লোকেশন ট্র্যাক করে, কিভাবে লোকেশন ট্র্যাক করব, কিভাবে লোকেশন বের করবেন, কিভাবে মোবাইলে লোকেশন বের করব, পুলিশ কিভাবে লোকশন বের করে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

আশাকরি, আমাদের এই কিভাবে লোকেশন ট্র্যাক করা যায়, কিভাবে লোকেশন ট্র্যাক করে, কিভাবে লোকেশন ট্র্যাক করব, কিভাবে লোকেশন বের করবেন, কিভাবে মোবাইলে লোকেশন বের করব, পুলিশ কিভাবে লোকশন বের করে পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। এই ধরনের আরও সুন্দর সুন্দর নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url