অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/07/jobai.html

কোরবানির পশু জবাই করার নিয়ম - কোরবানির পশু জবাই করার দোয়া

মুসলমান হিসেবে প্রত্যেক সামর্থ্যবান মানুষকে কোরবানি দেয়া আবশ্যক। সে ক্ষেত্রে আমাদের অবশ্যই কোরবানির পশু জবাই করার নিয়ম এবং কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে জানতে হবে। সেজন্য আজকে আমরা এই পোস্টে আলোচনা করব কোরবানির পশু জবাই করার নিয়ম এবং কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে।

তাহলে চলুন দেরী না করে জেনে নিন, কোরবানির পশু জবাই করার নিয়ম এবং কোরবানির পশু জবাই করার দোয়া।

সূচিপত্রঃ কোরবানির পশু জবাই করার নিয়ম - কোরবানির পশু জবাই করার দোয়া

কোরবানির পশু জবাই করার নিয়ম| কোরবানির পশু জবেহ করার নিয়ম

বছরঘুরে ত্যাগের মহিমা নিয়ে আবার এলো আমাদের মাঝে পবিত্র ঈদুল আযহা। পশু কুরবানী করা হচ্ছে এই ঈদের মহিমা। বিশ্বের মুসলিম রা প্রতিবছর মুসলমান জাতির পিতা ইব্রাহিম (আঃ) এর মাধ্যমে তার পুত্র ইসমাইল (আঃ) কে মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের জন্য কোরবানি করার স্মৃতিকে এই দিনে মহান আল্লাহ রাব্বুল আলামিন এর নামে কোরবানি দিয়ে থাকেন। সেজন্য কুরবানীর পশু জবাই করার নিয়ম কানুন এবং  কোরবানির পশু জবাই করার দোয়া সঠিকভাবে জেনে করা উচিত।

আরো পড়ুনঃ ১০০ টি কোরবানির ঈদের শুভেচ্ছা বার্তা দেখুন

নিজের হাতে পশু কোরবানি করাই উত্তম। কোরবানির পশু জবেহ করার নিয়ম হচ্ছে কোরবানির পশু জবাই করার সময় পশু কেবলা মুখী করে শোয়ার পর বিসমিল্লাহ আল্লাহু আকবার বলে জবেহ করতে হয়। এই সময় যদি কেউ ইচ্ছাকৃতভাবে বিসমিল্লাহ উচ্চারণ না করে তাহলে সেই জবাইকৃত পশুর হারাম বলে গণ্য করা হবে। তবে কেউ যদি ভুলবশত বিসমিল্লাহ উচ্চারণ না করে তাহলে সেই পশুর গোশত খাওয়া হারাম হবে না।

জবেহ করার সময় খাদ্যনালী, কন্ঠনালী এবং উভয় পাশের দুটি অর্থাৎ চারটি মোটা রগ কেটে দিতে হবে। এখন এই চারটা রগের মধ্যে তিনটা যদি কাটা হয় তাহলে কোরবানী শুদ্ধ হবে, তবে যদি দুটো রগ কাটা হয় সে ক্ষেত্রে কোরবানি শুদ্ধ হবে না। কোরবানির পশু জবেহ করার সময় ধারালো ছুরি ব্যবহার করতে হবে, যেন জবাই করার সময় পশুর কষ্ট কম হয়।

কোরবানির পশু জবাই করার দোয়া| কোরবানির পশু জবেহ করার দোয়া| কোরবানির পশু জবাইয়ের দোয়া

পশু কোরবানির মাধ্যমে উদযাপিত হয় ঈদুল আযহা। প্রত্যেক সামর্থ্যবান মুসলমান আল্লাহর নামে পশু কোরবানী করে থাকে। সে ক্ষেত্রে কোরবানির পশু জবাই করার নিয়ম এবং কোরবানির পশু জবাই করার দোয়া সঠিকভাবে জানা আবশ্যক। কোরবানির পশু জবাই করার দোয়া কোরবানির পশু জবেহ করার দোয়া বা কোরবানির পশু জবাইয়ের দোয়া ও কোরবানির পশু জবাই করার নিয়ম এই পোস্টে উল্লেখ করা হয়েছে।

আরো পড়ুনঃ বকরি ঈদ কবে বাংলাদেশের কুরবানির ঈদ কবে হবে

কেবলার দিকে কোরবানির পশু শোয়ানোর পর এই দোয়াটি পড়তে হয়-

اني ورده وجهي للذي بطرش ماماتي والارضه حنيفه وما انا من المشتركين

انا صلاتي وان وشوكي وما هي وماماتي لله ربي عالمين

لا شريكه لافو وابي جاليكا اميرته وانا من المسلمين

اللهم م منكه حلاقه

এরপর "বিসমিল্লাহি আল্লাহু আকবার" বলার পর কোরবানি পশু জবেহ করে বলতে হবে -

اللهم تقبل له منى كما تقبلته من حبيبي محمدي و خليكي لي ابراهيم عليه مصر سلطه والسلام

এইখানে যদি নিজের কোরবানির পশু জবাই করে তাহলে মিন্নি উচ্চারণ করতে হবে এবং অন্যের পশু যদি জবাই করে তাহলে মিন পড়তে হবে।

শরীয়ত মোতাবেক কোরবানির পশু জবাই করার নিয়ম

স্পষ্টভাবে পবিত্র কুরআনে বলা হয়েছে, " যদি তোমরা আল্লাহকে ভালোবাসো, তবে আমাকে অনুসরণ করো, আল্লাহ তোমাদের ভালোবাসবেন।" (আল ইমরান, আয়াত ৩১)

আবার অন্যদিকে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেন, " এখন তোমরা জবাই করবে, তখন ঈহশানের (আসানির) সাথে জবাই করবে, তোমাদের ছবিগুলো অত্যন্ত ধারালো করে নাও, যেন তোমাদের জবাইকৃত পশুর চামড়া আরাম দিতে পারো।" (সহিঃ মুসলিম)

ঈদের দ্বিতীয় টি মুসলিম সমাজের সর্ববৃহৎ আনন্দ উৎসব যেটা আমাদের সামনে উপনীত। ঈদুল আযহা বা কোরবানির ঈদ আমরা পালন করছি। হজের একটি অংশ হচ্ছে এই ঈদুল আযহা। তাই যারা হাজী তারা কে পশু কোরবানি করতে হয়। আর যারা হজ্বে গমন করেন নি তারা তাদের ওপর ওয়াজিব হয়ে থাকলে নিজ নিজ স্থানে অথবা তাদের সুবিধাজনক স্থানে পশু কোরবানি করবেন।

আরো পড়ুনঃ কোরবানির ঈদ কত তারিখে দেখতে চাপ দিন

আমাদের দেশে গরু, মহিষ, ছাগল, ভেড়া, উট প্রভৃতি দিয়েই কুরবানী করা হয়ে থাকে। কুরবানীর পশু জবাই করার দোয়া ও কোরবানির পশু জবাই করার নিয়ম - কানুন কিভাবে কি এগুলো নিয়ে অনেকগুলো ভুলভ্রান্তি আমাদের মধ্যে রয়েছেন। সে জন্য আজকের এই আর্টিকেলের মাধ্যমে চেষ্টা করেছি সে বিষয়ে আলোকপাত করে।

শেষ কথাঃ কোরবানির পশু জবাই করার নিয়ম - কোরবানির পশু জবাই করার দোয়া

কোরবানির পশু জবাই করার নিয়ম এবং কোরবানির পশু জবাই করার দোয়া জানতে হলে আমাদের পুরো পোস্টটি পড়ুন। কোরবানির পশু জবাই করার নিয়ম এবং কোরবানির পশু জবাই করার দোয়া সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন। কোরবানির পশু জবাই করার দোয়া ও কোরবানির পশু জবাই করার নিয়ম কি কি তা জানতে হলে আমাদের পুরো আর্টিকেলটি ভালভাবে পড়ুন। আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন।

আজ আর নয়, কোরবানির পশু জবাই করার নিয়ম ও কোরবানির পশু জবাই করার দোয়ার বিষয়ে যদি আপনার কোন কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। কোরবানির পশু জবাই করার দোয়া ও কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে সবাইকে জানানোর জন্য আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। কোরবানির পশু জবাই করার দোয়া ও কোরবানির পশু জবাই করার নিয়ম পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনাদের ফেসবুক ইনস্টাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। এবং বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?