অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/04/roja.html

রোজা ২০২২ কত তারিখে - ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে

আপনারা কি রোজা কত তারিখে ২০২২ ও ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে তা জানতে চান? তাহলে আজকে এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব বাংলাদেশে রোজা কত তারিখে ২০২২ ও ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে হবে।

তাহলে চলুন দেরী না করে জেনে নিন রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে।

সূচিপত্রঃ রোজা কত তারিখে ২০২২ - ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে

রোজা কত তারিখে ২০২২

আমাদের প্রতিটা মুসলমানের জন্য রমজান মাস সুখের মাস, আনন্দের মাস, গুনাহ মাফের মাস। এই রমজান মাসের জন্য আমাদের প্রতিটা মুসলিমই অপেক্ষা করে। তাই রোজা কত তারিখে ২০২২ সালের বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে এরকম প্রবণতা আমাদের সবার মনে জাগ্রত হয়েছে। রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে এই পোস্টের মাধ্যমে আজকে আপনাদের জানিয়ে দিবো।
বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন এর তথ্য অনুযায়ী ২০২২ সালের প্রথম রোজা হবে এপ্রিল মাসের ৩ তারিখে। ইংরেজি মাস অনুযায়ী ৩ এপ্রিল ২০২২ এবং বাংলা মাস অনুযায়ী ২০ শে চৈত্র ১৪২৮ হতে পারে রমজান মাসের প্রথম রোজা। কেননা, আরবি মাস চাঁদ দেখা উপরেই নির্ভর করে। তাই এটা একেবারে নিশ্চিত করে বলতে পারছিনা। আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভর করে তারিখ পরিবর্তন হয়। সে ক্ষেত্রে আমাদের চাঁদ দেখার উপর নির্ভর করে এই রোজা রাখতে হবে।

২০২২ সালের প্রথম রোজা কত তারিখে

রমজান মাস নিয়ে সারা পৃথিবীর মুসলমানদের মধ্যেই আগ্রহ শুরু হয়। কেননা, রমজান মাস সকল মুসলিমদের জন্য একটি রহমতের মাস। তাই সকলেই রমজানের আগাম প্রস্তুতির জন্য উৎসুক হয়ে ওঠে। সেজন্য সবাই রমজানের রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে শুরু হবে জানতে ইন্টারনেটে ভিড় করে। বছর শুরু হতে না হতেই সকল মুসলমানের মধ্যে শুরু হয়ে গেছে রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে হবে। 

এটার নির্দিষ্ট তারিখ কেউ বলতে পারবেনা। কারণ আরবি মাস গুলো নির্ভর করে চাঁদ দেখার উপর। তাই নির্দিষ্ট তারিখ কেউ সঠিকভাবে বলতে পারবে না। বর্তমান গাণিতিক প্রযুক্তির যুগ। যার ফলে আগের হিসাব নিকাশ গুলো নিরীক্ষণ করে সম্ভাব্য একটা তারিখ তৈরি করা যায়। সম্ভাব্য তারিখ নির্ণয়ের ক্ষেত্রে ২০২২ সালের প্রথম রোজা হচ্ছে এপ্রিল মাসের ৩ তারিখ। বাংলাদেশের আশেপাশে যেসব দেশ আছে যেমন, ভারত, পাকিস্তান এবং নেপাল এই দেশগুলোতে এপ্রিল মাসের ৩ তারিখ রমজানের সম্ভাব্য তারিখ হিসেবে ধরা হয়েছে। 
আবার মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এপ্রিল মাসের ২ তারিখে রমজানের সম্ভাব্য তারিখ হিসেবে ধরা হয়েছে। এর মানে এটা নয় যে রমজান দুইদিনেই শুরু হবে। এগুলো একটা সম্ভাব্য তারিখ হিসেবে ধরা হয়েছে। এর একদিন আগেও হতে পারে আবার একদিন পরেও হতে পারে। আমরা শুধু এটা আশা করতে পারি যে রমজান মাসের রোজা এপ্রিল মাসেই শুরু হবে। যেহেতু রমজান মাস আসতে আর বেশিদিন সময় নেয়। তাই আমাদের এখন থেকে উচিত রমজান মাসের প্রস্তুতি নেয়া।

রোজা বা সিয়াম পালন কি?

রোজা অর্থ বিরত থাকা। অর্থাৎ সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত আমাদের সকল রকম পানাহার, মিথ্যাচার, পাপাচার এবং ভোগবিলাস থেকে সম্পূর্ণভাবে নিজেকে বিরত রাখতে হবে। আল্লাহ রাব্বুল আলামিন এর ভয়ে এসব থেকে দূরে থাকার নাম হল রোজা। ইসলামী শরীয়ত অনুযায়ী পাঁচটি স্তম্ভ রয়েছে। তার মধ্যে অন্যতম একটি স্তম্ভ এবং ইসলামের দ্বিতীয়তম স্তম্ভ।

সালাত হচ্ছে ইসলামের প্রথম স্তম্ভ। ইসলামী বিধান অনুযায়ী সালাতের পর যে স্তম্ভের উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে সেটি হচ্ছে রোজা। রমজান মাস হলো একজন মুসলিম ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা মাস, আত্মশুদ্ধির মাস, মর্যাদাপূর্ণ মাস এবং আল্লাহর কাছে নিজেকে আত্মসমর্পণের মাস, আল্লাহর কাছাকাছি যাওয়ার মাস হচ্ছে এই রমজান মাস।

রোজা রাখার নিয়ত

রোজা রাখার জন্য প্রতিটা মুসলমানই প্রস্তুতি নিচ্ছেন। সেজন্য রোজা রাখার নিয়ম এবং ইফতার করার একটা দুয়া আছে। নিম্নে দোয়া টি উল্লেখ করা হলোঃ-

نايت ان اسم اقدم من شهري رمضان مباركي هاردلك يلا الله فتقبل منى انك انتش سمير وليم

বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন আসমা গাদাম মিন শাহরি রমজানাল মুবারাকি ফারদ্বাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাক্বাববাল মিন্নি ইন্নাকা আংতাস সামিউল আলিম।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আগামীকাল তোমার পক্ষ থেকে পবিত্র রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা নিয়ত করিলাম। এবং তুমি আমার পক্ষ থেকে আমার রোজা কবুল করিও, নিশ্চয়ই তুমি সর্ব শ্রোতা ও সর্ব জ্ঞানী।
নিয়ত শব্দের বাংলা অর্থ হচ্ছে কোন কিছু করার ইচ্ছা পোষণ করা বা বাসনা তৈরি করা। সে ক্ষেত্রে আরবী তেই যে নিয়ত করতে হবে এটা কোন বাধ্য বাধকতা নেয়। তবে আপনি আরবিতে করতে পারলে ভালো, নাহলে বাংলাতে আপনি নিয়ত করে নিতে পারবেন। আল্লাহ সর্ব জ্ঞানী তিনি সবার মনের বাসনা বুঝে। অনেকক্ষেত্রে আরবি নিয়ত উচ্চারণে অনেকের পরিবর্তন আসে সেক্ষেত্রে একটু সমস্যা হয়। তাই নিজের ভাষায় রোজা রাখার নিয়ত করলেই সর্বোত্তম ভালো হবে।

ইফতার করার দোয়া

সবকিছুরই একটা নিয়ম থাকে। সে ক্ষেত্রে রোজা রাখার ও যেরকম একটা নিয়ত আছে, সেরকম রোজা ভাঙ্গার একটা দুয়া আছে অর্থাৎ ইফতার করার দোয়া। নিম্নে ইফতার করার দোয়া উল্লেখ করা হলোঃ-

اللهم لك صمت وعلى رزقك فاستر 2 بيروح ماتيكا يا ارحم الراحمين

বাংলা উচ্চারণঃ আললাহুমমা লাকা সুমতু, ওয়া আ'লা রিযক্কিকা আফত্বারতু বি  রহমাতিকা ইয়া আরহামার রাহি্মীন।

অর্থঃ হে আল্লাহ! আমি তোমার জন্য রোজা রেখেছি এবং তোমার দেওয়া রিযিক দিয়ে ইফতার করছি।

ইফতারি করার সময় অনেকেই আরবিতে ইফতারের দোয়া বলতে পারেনা। সে ক্ষেত্রে বাংলাতে ইফতারের দোয়া পড়লেও হবে। তবে ইফতারের দোয়া খুবই ছোট। আপনারা চেষ্টা করলে এই দোয়াটি মুখস্থ করে নিতে পারবেন।

শেষ কথাঃ রোজা কত তারিখে ২০২২ - ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে 

রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে জানতে হলে পুরো পোস্টটি পড়ুন। রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন। রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে জানতে হলে আমাদের পুরো আর্টিকেলটি ভালভাবে পড়ুন, আশা করছি ভালোভাবে সবকিছু জানতে পারবেন।

আজ আর নয়, রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে এ বিষয়ে যদি আপনার কোন কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করছি আপনার উত্তরটি দিয়ে দেব। তাহলে আমাদের আজকের এই রোজা কত তারিখে ২০২২ বা ২০২২ সালের প্রথম রোজা কত তারিখে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইনস্টাগ্রাম প্রোফাইল আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?