অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/04/pohela-boishakh.html

পহেলা বৈশাখ ২০২২ কবে - পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ বাংলাদেশ

প্রায় শেষ হয়ে আসতে শুরু করলো বাংলা বছর ১৪২৮। কিন্তু নতুন বছর বরণ অর্থ্যাৎ পহেলা বৈশাখ ২০২২ কবে? পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ বাংলাদেশ জানতে পুরো পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

চলুন তাহলে জেনে নেয়া যাক পহেলা বৈশাখ ২০২২ সম্পর্কে। পহেলা বৈশাখ কবে ২০২২ এবং পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ বাংলাদেশ নিয়ে বিস্তারিত আলোচনার আগে এক নজরে দেখে নিন কি কি থাকছে।

পেজ সূচিপত্রঃ পহেলা বৈশাখ ২০২২ 

পহেলা বৈশাখ কবে ২০২২ ঃ poila baisakh 2022 bengali year

বাংলা বছরের শুরু ঘটে বৈশাখ মাস দিয়ে। বৈশাখ মাসের প্রথম দিন নতুন বছর বরণ উপলক্ষ্যে পালিত করা হয় পহেলা বৈশাখ বা বাংলা নববর্ষ। বৈশাখ মাসের ১ তারিখে পালিত হয় পহেলা বৈশাখ । 

বাংলা বছরের শুরু বাকি সব বছরের মত একই দিনে অনুষ্ঠিত হয়। কারণ বাংলা এবং ইংরেজি বছরে রয়েছে ৩৬৫ দিন। এই কারণে বাংলা বছরের শুরু সবসময় একই দিনে থাকে। তাই পহেলা বৈশাখ ২০২২ অনুষ্ঠিত হবে ১৪ এপ্রিল ২০২২ । 

পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ 2022  - ১ লা বৈশাখ ২০২২ ইংরেজি তারিখ - ১ লা বৈশাখ ২০২২ English date 

পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ 2022  চলুন জেনে নিন।  বাংলা বছরের প্রথম দিন পহেলা বৈশাখ যাকে বাংলা নববর্ষ বলা হয়ে থাকে। পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ 2022 কত তারিখ তা অনেকে জানেন না। আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আপনার জন্য পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ 2022 তা দেয়া হলোঃ 

পহেলা বৈশাখ ২০২২ বাংলা বছরের ১ তারিখ ১৪২৯ বঙ্গাব্দ এবং ইংরেজি বছরে ১৪ এপ্রিল রোজ বৃহস্পতিবার। 

পহেলা বৈশাখ অনুচ্ছেদ - পহেলা বৈশাখ ও বাঙালির সংস্কৃতি  - Pohela boishakh paragraph

বাংলা বিভিন্ন সংস্কৃতির ভূমি । প্রত্যেক বছর বিভিন্ন রকমের অনুষ্ঠান পালিত হয় এই দেশে। এইসব অনুষ্ঠানের মধ্যে পহেলা বৈশাখ অন্যতম। এটা উদযাপন করা হয় বাংলা বছরের প্রথম দিনে। ধর্ম ,বর্ণ, ধণি গরিব নির্বিশেষে এই আনন্দে মেতে উঠে সবাই। প্রায় ৪৫০ ধরে উদযাপিত হচ্ছে পহেলা বৈশাখ। মুঘল সাম্রাজ্যের তৃতীয় রাজা এই দেশে প্রথম এই দিনের সূচনা করনে। ওই দিন শ্রমিকরা রাজ মহলে এসে খাজনা দিত। বর্তমানেও বাংলাদেশে এই দিন বহুল আয়োজনের মাধ্যমে উদযাপিত হয়। পুরো দেশব্যাপী দিনটি পালিত হয় দেশীয় সব আয়োজনের মধ্য দিয়ে। 

সব ধরণের ব্যবসায়ী সেদিন নতুন বছরের জয় নতুন হালখাতা খুলেন। সেদিন ব্যবসায়ীরা কাস্টমারদের মিষ্টি বিতরণ করেন। এদিনের প্রথম আনন্দ আয়োজন শুরু হয় রমনার বটমূলে। ছায়ানট নামক একটি সংগঠন এই আয়োজন করে থাকেন।  দেশীয় সাজে মানুষ অনুষ্ঠানে অংশগরহণ করেন। এই দিনে বিভিন্ন ধরণের মেলা এবং প্রদর্শনী অনুষ্ঠিত হয় দেশে এবং শহরে। আমরা এই দিনে আমরা আগের বছরে হতাশাজনক ঘটনাগুলো ভুলে যাওয়ার চেষ্টা করে নতুন বছরকে নতুন উদ্যেমে বরণ করে নেয়ার চেষ্টা করি। বাংলাদেশে বসবাসকারী প্রতিটি জাতিগোষ্ঠী বিশেষ উদ্দীপনার সহিত দিনটি উদযাপন করে থাকে। সুর্যোদয়ের সাথে সাথে পান্তা ইলশ খাওয়ার মাধ্যমে বরণ করে নেয়া হয় এই বছরটিকে। 

এ দিনে নারী পুরুষ সকলেই ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে ঘুরে বেড়ায়। ছেলেরা পরে লুঙ্গি , পাঞ্জাবি এবং মেয়েরা লাল পাড়ের শাড়ি । ধণি গরিব  সকলের অংশগ্রহনের মাধ্যমে বিরাজ করে বিশেষ আমেজ। সামর্থ্য অনুযায়ী বাংলাদেশের সকল নাগরিক সেদিন চেষ্টা করে ভালো মন খাবারের আয়োজন করার। 

মেলাতে বিভিন্ন ধরনের সার্কার এবং খেলাধুলার আয়োজন করা হয়ে থাকে যার প্রতি শিশুদের বিশেষ আকর্ষণ থাকে। এই মেলায় আরো পাওয়া যায় মাটির তৈরি বিভিন্নন ঘর সাজাওর জিনিস। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে পুরো মেলা জুড়ে। 

পহেলা বৈশাখ ২০২২ - poila baisakh 2022

আশা করি পহেলা বৈশাখ ২০২২  সম্পর্কে আপনারা এতক্ষণে অবগত হয়েছেন। পহেলা বৈশাখ কবে ২০২২ সে সম্পর্কে বলা হয়েছে উপরে। এছাড়া  পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ 2022  তা ও জানতে পেরেছেন পুরো পোস্টটি পড়ে। এছাড়া পহেলা বৈশাখ ২০২২ নিয়ে যদি আপনাদের আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?