অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/12/nagad.html

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয় কি কি জানুন

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি? এটি সবচেয়ে অনুসন্ধান করা প্রশ্ন। বেশিরভাগ মানুষ জানেন না কিভাবে নগদ পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। এ কারণে অনেকেই বিষয়টি জানতে চান। বর্তমানে, নগদ সবচে বেশি ব্যাবহার করা হচ্ছে। অনেকে মোবাইল ব্যাংকিংয়ের জন্য নগদ অর্থ ব্যবহার করেন। এই মানি ব্যাঙ্কিং সিস্টেম সত্যিই একটি সহজ সিস্টেম। এবং আপনিও এই সিস্টেমে যোগ দিতে পারেন। তাই নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি তা আজ আমরা আপনাদের জানাব।

বর্তমানে সবচেয়ে সহজ ও কম খরচে টাকা আদান-প্রদান করা যায় নগদে। এটি একটি সহজ ও অসাধারণ ব্যাংকিং সিস্টেম। নগদে সবচেয়ে কম খরচে হাজারে ৯.৯৯ টাকা খরচ করে টাকা উত্তোলন করা যায় যা এখন পর্যন্ত সবচেয়ে কম। তাহলে চলুন আর কথা না বলে দেখে নেই নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি?

পেজ সূচীপত্রঃ নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয়

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি?

আপনার যদি একটি নগদ অ্যাকাউন্ট থাকে এবং আপনি যদি নগদ ব্যাঙ্কিং অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যান তবে এই নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি? নগদ একাউন্টের পিন ভুলে গেলে পুনরুদ্ধার করা খুব সহজ। আপনি দুই মিনিটের মধ্যে আপনার Nagad পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন। এখন, আমি আপনাকে দেখাব নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয়।

আরও পড়ুনঃ আজকের নগদ অফার ২০২১

আপনার নগদ অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে হলে, আপনাকে আপনার শেষ নগদ ব্যালেন্স, আপনার জন্ম তারিখ এবং আপনার পিতার নাম সম্পূর্ণ সঠিক ভাবে মনে রাখতে হবে। তারপর, আপনাকে 16167 নম্বরে কল করতে হবে। কল করার পরে, তারা আপনার শেষ নগদ ব্যালেন্স, আপনার জন্ম তারিখ এবং পিতার নাম সম্পর্কে জানতে চাইবে। আপনাকে সঠিক ভাবে সব ইনফর্মেশন দিতে হবে। তারপর তারা আপনার পাসওয়ার্ড রিসেট করবে দিবে এবং আপনি আপনার নতুন পাসওয়ার্ড যোগ করতে পারবেন।

নগদ কাস্টমার কেয়ার নম্বর

নগদ কাস্টমার কেয়ারে কল করে কথা বলা নগদ একাউন্টের পিন রিসেট করে নেওয়া সবচেয়ে ভাল। কারণ এতে করে তারা আপনার সমস্যা খুব ভালোভাবে বুঝতে পারবে এবং আপনাকে সাহায্য করতে পারবে।

একটা কথা মনে রাখবেন, যে নম্বর থেকে নগদ একাউন্টের খোলা হয়েছে সেই নম্বর থেকে কল করার চেষ্টা করবেন। এবং আপনার সমস্যা সম্পর্কে বলুন - নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি, এখন আমি কীভাবে পিন রিসেট করব? তারা আপনাকে সঠিক নির্দেশিকা দেবে কারণ নগদ গ্রাহক প্রতিনিধিদের সকলেই সহায়ক এবং আন্তরিক।

আপনি শুধু নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় এই সমস্যাই না, আপনি আপনার নগদ অ্যাকাউন্টের যেকোনো সমস্যার জন্য নগদ হেল্পলাইনের সাহায্য নিতে পারেন। নগদ হেল্পলাইনে কল করে আপনি এখনই এই সমস্যাটি সমাধান করতে পারেন। নগদ হেল্পলাইন বা কাস্টমার কেয়ার নম্বর হল 16167 বা 09609616167

নগদ কাস্টমার কেয়ারের ইমেল ঠিকানা

এছাড়াও আপনি নগদ কাস্টমার কেয়ারে ইমেল এর মাধ্যমে আপনার পিন নম্বর ভুলে যাওয়ার সমস্যাটি জানাতে পারেন এবং সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাদের ইমেইল ঠিকানা হলঃ info@nagad.com.bd

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় জানতে নগদ কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করুন এবং তারা আপনার নগদ একাউন্ট সম্পর্কিত কিছু তথ্য জিজ্ঞাসা করবে সেগুলোর সঠিক উত্তর দিন।

নগদ একাউন্টের পিন কোড

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কখনও কখনও আমাদের নগদ পিন লক হয়ে যায় বা আমরা নগদ একাউন্টে ঢুকতে পারি না। তাই বার বার ভুল পিন দিয়ে চেষ্টা করি। এবং ভুল পিনটি সর্বোচ্চ তিনবার বা তার বেশি দেওয়ার কারনে নগদ আপনাকে সরাসরি ব্লক করে দেয়। আর নগদ পিনটি পুনরুদ্ধার করতে নগদ পরিষেবা কেন্দ্রে কল করতে হবে এবং NID আইডি কার্ডের আইডি নম্বরটি দিয়ে যাচাই করতে হবে।

নগদ পিন কোড পুনরুদ্ধার করার পদ্ধতি

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় নগদ একাউন্টের নিরাপত্তার জন্য, আপনি চাইলে অ্যাপের মাধ্যমে পিন পুনরুদ্ধার পারেন। আপনার যদি পিন নম্বর মনে থাকে তবে আপনি এটি দিয়ে প্রবেশ পারবেন। আপনি যদি এটি ভুলে গিয়ে থাকেন তবে আপনি এটি সেট করতে পারবেন না। অ্যাপে প্রবেশ করার পরে, আমার নগদ এ প্রবেশ করুন। সেখান থেকে ৪ নাম্বারে পিন পরিবর্তন থেকে বর্তমান পিন দিয়ে পরে নতুন পিন এবং কনফার্ম পিন করে সাবমিট করুন।

আরও পড়ুনঃ দারাজ থেকে পণ্য কেনার নিয়ম ২০২২

আর যদি আপনার নগদ অ্যাপ না থাকে তাহলে প্রথমে নাম্বার প্যাড থেকে *১৬৭# টাইপ করুন। তারপর যেই সিম এ নগদ একাউন্ট খোলা আছে সেই সিম থেকে কল করুন। এবার নগদ এর Send Instructions a PIN Reset নামে ৮ নাম্বার অপশনটি সিলেক্ট করে সেন্ড করুন। তারপর এখানে ২ তা অপশন দিবে Forget PIN এবং Change PIN নামে ২ টা অপশন থাকবে। যদি আপনি পিন ভুলে যান তাহলে ১ নাম্বার টা এবং পিন রিসেট করতে ২ নাম্বার টা সিলেক্ট করুন এবং সেন্ড করুন। এবার আপনার কাছে NID আইডি বা ফটো আইডি চাইবে। আইডি নাম্বারটি দিন। এবার আপনার ফোনে একটা OTP আসবে সেই OTP টি দিন। নগদ থেকে আপনাকে যেই পিনটি দেওয়া হবে সেই পিন দিয়ে আপ্ন্র অ্যাকাউন্ট এ ঢুকুন এবং পিনটি পরিবর্তন করে নিন।

নগদ অ্যাকাউন্ট পিন সুরক্ষিত করার উপায় - নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয়

যেহেতু আপনি অর্থ লেনদেনের জন্য নগদ একাউন্ট ব্যবহার করছেন, তাই আপনাকে এই নগদ একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় আর একাউন্টের নিরাপত্তা নির্ভর করে পাসওয়ার্ডের ওপর। তাই আপনি যা করতে পারেন-

  • আপনার নগদ একাউন্টের পিন কখনই কারো সাথে শেয়ার করবেন না।
  • পিন নম্বর মুখস্ত করে রাখা ভালো।
  • যদি আপনার বারবার আপনার পিন নম্বর ভুলে যাওয়ার অভ্যাস থাকে তবে আপনার পিন নম্বরটি একটি নিরাপদ জায়গায় সংরক্ষণ করে রাখুন।
  • আপনি যদি মনে করেন যে কেউ আপনার পিন নম্বর জানে, উপরে দেখানো উপায়ে এটি পুনরায় সেট করে ফেলুন।
  • ক্যাশ অ্যাকাউন্ট বা অ্যাপ ব্যবহার করার পর লগ আউট করুন। কখনই অ্যাপে পাসওয়ার্ড সেভ করে রাখবেন না।

শুধু নগদ একাউন্ট নয়, পাসওয়ার্ড যেকোনো অ্যাকাউন্টে আপনার নিরাপত্তা নিশ্চিত করে। তাই পাসওয়ার্ড দিয়ে উপরের সেরা অনুশীলনগুলি অনুসরণ করার চেষ্টা করুন।

নগদ একাউন্টের পাসওয়ার্ড কি নগদ অ্যাপ পাসওয়ার্ডের মতো?

হ্যাঁ, আপনার নগদ একাউন্ট এবং নগদ অ্যাপের পাসওয়ার্ড একই। তাই একটির পাসওয়ার্ড পরিবর্তন করলে দুটোই বদলে যাবে।

আরও পড়ুনঃ দারাজ অফার ২০২১

উপসংহার - নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয়

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি তা উপরে সুন্দর ভাবে বিস্তারিত দেওয়া হয়েছে। আপনি যদি নগদ একাউন্টের পিন ভুলে যান তাহলে উপরক্ত নিয়মে পিন রিসেট করে নিন। প্রয়োজনে নগদ কাস্টমার কেয়ারে কল দিন। এবং আপনার পিন নম্বর কারো সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?