অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2020/06/android-11.html

অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন : অ্যান্ড্রয়েড ১১ এর সেরা ৬ ফিচার

গুগলের নতুন অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন: অ্যান্ড্রয়েড ১১ বেটা এর কিছু সুন্দর বৈশিষ্ট্য নিয়ে আজকের পোস্ট। গুগল আমাদের জন্য আরও অনেক চমক দেওয়ার গ্যারান্টি দিচ্ছে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনে।


এখনই এই অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন: অ্যান্ড্রয়েড ১১ এর ফিচারগুলির সাথে কিছুটা পরিচিত হন, যাতে আপনি জানেন যে এই বছরের শেষের দিকে আপনার ফোনে কী আসছে।

বাবল্ চ্যাট | অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন : অ্যান্ড্রয়েড ১১

অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন : অ্যান্ড্রয়েড ১১-এ আপনি বাবল এর মাধ্যমে কথোপকথন করতে পারবেন। অনেকটা ফেসবুক ম্যাসেঞ্জারের মত। এই ফিচারটি অ্যান্ড্রয়েড ১০ এ দেওয়ার কথা ছিল কিন্তু তার পরে সরিয়ে নেওয়া হয়।

আপনার কথোপকথনটি স্ক্রিনে থাকবে কিন্তু অন্যান্য কাজের কোন অসুবিধা করবে না। আপনি কথোপকথনের বাবলটি অন্য জায়গায় সরিয়ে রাখতে পারবেন এবং সেই সাথে অন্য কাজগুলিও করতে পারবেন।

অনুমতি নিয়ন্ত্রন | অ্যান্ড্রয়েড ১১

আমাদের প্রিয় অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনঃ অ্যান্ড্রয়েড ১১ এর ফিচারগুলির মধ্যে একটি হলো আপনি যে অ্যাপ্লিকেশনগুলি কিছুক্ষণ ব্যবহার করেননি তাদের জন্য নতুন অনুমতি রিসেট হয়ে যাবে। যে অ্যাপ্লিকেশানগুলি আপনি সম্প্রতি খোলেননি সেগুলোর সকল অনুমতি স্বয়ংক্রিয়ভাবে রিসেট হয়ে যাবে।

অ্যাপ্লিকেশনগুলিতে মাইক্রোফোন ব্যবহার, ক্যামেরা ব্যবহার এবং অবস্থান সম্পর্কিত তথ্যের জন্য ওয়ান-টাইম পারমিশন সেটিংয়ের ব্যবস্থা রয়েছে। আপনি যদি কোনও অ্যাপ্লিকেশানের অনুমতি সেটিংসের জন্য দুবার "অস্বীকার (deny)" নির্বাচন করেন তবে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনঃ অ্যান্ড্রয়েড ১১ অ্যাপটির জন্য আপনাকে আবার অনুমতি চাইতে জিজ্ঞাসা করবে না।

নতুন পাওয়ার মেনু | অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন

অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনঃ অ্যান্ড্রয়েড ১১তে পাওয়ার মেনু এখানে ডিজিটাল ওয়ালেটের মতো কাজ করবে। এটি অবশ্যই আপনার ফোনটির পাওয়ারকে নিয়ন্ত্রন করতে এবং পুনরায় সেট করার জন্য বিভিন্নভাবে সাহায্য করবে। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের পাওয়ার বোতামটি দীর্ঘক্ষণ চেপে ধরলে এই অপশনটি পাবেন।

মিডিয়া কন্ট্রোল | অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন : অ্যান্ড্রয়েড ১১

অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনঃ অ্যান্ড্রয়েড ১১ আপনার মিডিয়া কন্ট্রোলগুলোকে নোটিফিকেশনের ঠিক ওপরে কুইক সেটিংস অঞ্চলে সরিয়ে দেয়। অ্যালবাম আর্ট, স্ক্রাব বার এবং অন্যান্য মিউজিক ফিচারগুলো খুলতে বা ক্লোজ (collapse or expand) করে রাখতে পারবেন।

আরও সুবিধামতভাবে, একটি নতুন বোতাম রয়েছে যা আপনাকে অডিও কোথায় চলবে; ব্লুটুথ, স্পিকার নাকি হেডফোনে তা নির্বাচন করা সহজ করে তোলে।

নেটিভ স্ক্রিন রেকর্ডিং | অ্যান্ড্রয়েড ১১

গুগল অ্যান্ড্রয়েডে একটি বিল্ট-ইন স্ক্রিন রেকর্ডার যুক্ত করেছে এবং এই ফিচারটি এই বছর চালু হওয়ায়  প্রথমে অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনঃ অ্যান্ড্রয়েড ১১ প্রিভিউতে স্ক্রিন রেকর্ডার ব্যবহার করতে পারবেন তবে এটি ডেভেলপার প্রিভিউ ২ এ আরও অনেক বেশি সাচ্ছন্দে ব্যবহার করা যাবে।

স্পর্শ সংবেদনশীলতা | অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সন

যারা স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করেন তারা এই বৈশিষ্ট্যটি পছন্দ করবেন। গুগল সেটিংস মেনুতে একটি "increase touch sensitivity" অপশন যুক্ত করেছে যা আপনাকে, আপনার টাচস্ক্রিনের সংবেদনশীলতা বাড়াতে দেয়। আপনি যদি কোনও স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করেন তাতেও কোন সমস্যা হবে না।

অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনঃ অ্যান্ড্রয়েড ১১ যোগাযোগ, গোপনীয়তা এবং সংযুক্ত ডিভাইসগুলোর আরও ভালভাবে নিয়ন্ত্রণের উপর গুরুত্ব দিয়েছে।  পাবলিক বিটা আপডেটে ZDNet এর কয়েকটি নতুন বৈশিষ্ট্য রয়েছে এগুলো চূড়ান্ত অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনঃ অ্যান্ড্রয়েড ১১তে রিলিজ করতে নাও পারে।

অ্যান্ড্রয়েড ১১ স্মার্টফোন ব্যবহারকারীদের গোপনীয়তার বিষয়টিতে খুব বেশী গুরুত্ব দিচ্ছে গুগল। এবং এর প্রতিফলন অ্যান্ড্রয়েডের এই নতুন সংস্করণে দেখা যাচ্ছে। অ্যাপ ব্যবহারকারীর শুধু অনুমতিসাপেক্ষে তথ্যে প্রবেশ করতে পারবে। একটি বিশেষ এপিআই এর মাধ্যমে গুগল অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনঃ অ্যান্ড্রয়েড ১১ প্রকাশ করেছে যা ডাউনস্ট্রিম অথবা আপস্ট্রিম ব্যান্ডউইডথে ইন্টারনেট ব্যবহারে দ্রুতগতি নিশ্চিত করবে। এই নতুন এপিআই ব্যবহারকারীকে ডিভাইসের ফুল স্ক্রিনে অ্যাপ ব্যবহারের সুবিধা দেবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?