OrdinaryITPostAd

পদ্ম বীজের ১০ উপকারিতা - পদ্ম ফুলের বীজের দাম

লিচু খাওয়ার ৫টি উপকারিতা ও অপকারিতাপদ্ম বীজের উপকারিতা আমরা অনেকেই জানিনা। যারা পদ্মবীজ লাগাতে চাই সাধারণত তাদের উপকারিতার পাশাপাশি অবশ্যই পদ্ম ফুলের বীজের দাম কত হতে পারে? এই বিষয় গুলো সম্পর্কে একটা ধারণা নিতে হবে।

পদ্ম-বীজের-উপকারিতা

আমরা অনেকেই পদ্মফুল পছন্দ করি সাধারণত তাই পদ্মফুল লাগায়। কিন্তু পদ্ম বীজের উপকারিতা সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। তাই চলুন উপকারিতা জানার সাথে পদ্ম ফুলের বীজের দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ পদ্ম বীজ খাওয়ার উপকারিতা - পদ্ম ফুলের বীজের দাম

পদ্ম বীজের উপকারিতা

পদ্ম বীজের উপকারিতা কোনগুলো আছে? সাধারণত এই বিষয়গুলো আমরা অনেকেই জানিনা। অনেক সময় আমরা পদ্মফুল লাগানোর জন্য বাজার থেকে পদ্মবীজ কিনে আনি। এখন আপনি যদি পদ্ম বীজ সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে পদ্ম বীজে থাকা উপকারিতা গুলো কি রয়েছে? এ বিষয়ে একটা পরিষ্কার ধারণা নিয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ পেয়ারা খাওয়ার ২৫ টি উপকারিতা ও অপকারিতা

  • দেহের বজ্র নিষ্কাশন করতে সাহায্য করে
  • ওজন কমাতে সাহায্য করে
  • হজম শক্তি বৃদ্ধি করতে
  • গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে
  • কিডনির সমস্যার দূর করে
  • সন্তান প্রসবের পর মায়ের দুধ বৃদ্ধি করে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
  • উপাদানের অভাব পূরণ
  • ত্বকের সৌন্দর্য বৃদ্ধি

দেহের বর্জ্য নিষ্কাশন করতে সাহায্য করেঃ পদ্মবীজে মধ্যে পাওয়া যায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই উপাদানটি আমাদের শরীরে যে সকল ক্ষতিকর বর্জ্য পদার্থ রয়েছে এগুলো নিষ্কাশন করতে কার্যকরী ভূমিকা রাখে।

ওজন কমাতে সাহায্য করেঃ পদ্ম বীজে মধ্যে পাওয়া যায় প্রচুর পরিমাণে প্রোটিন। এছাড়া আরো অনেক উপাদান পাওয়া যায় এগুলোর মধ্যে অন্যতম হলো কার্বহাইড্রেট এবং খুবই অল্প পরিমাণে গ্লাইসেমিক ইনডেক্স। সাধারণত এটি দেহের ওজন কমাতে সহযোগিতা করে।

হজম শক্তি বৃদ্ধি করতেঃ বেশ কিছু খাবার রয়েছে যেগুলোর কারণে আমাদের হজম শক্তি বৃদ্ধি পায় এগুলোর মধ্যে অন্যতম হলো পদ্মবীজ। এছাড়া বিভিন্ন তথ্য মতে এটি ক্ষুধা কমাতে সাহায্য করে থাকে। হজম শক্তি বৃদ্ধি করতে হলে পদ্মবীজ খেতে পারেন।

গ্যাস্ট্রিকের সমস্যা দূর করেঃ পদ্ম বীজের মধ্যে অনেক উপকারিতা রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো আমাদের পেটের ভেতরে গ্যাস্টিকের সমস্যা সমাধানের সহযোগিতা করে থাকে। এছাড়া আরো বেশ কিছু সমস্যা রয়েছে যেমন রক্তপাত জনিত সমস্যা এবং মেয়েদের মাসিকের ব্যথা দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

কিডনির সমস্যা দূর করতেঃ কিডনি হলো আমাদের দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। আপনি যদি নিয়মিত পদ্মবীজ খেতে পারেন তাহলে এটি আপনার কিডনির সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে। কিডনির সাথে হৃদরোগের সমস্যা দূর করবে।

সন্তান প্রসবের পর মায়ের দুধ বৃদ্ধি করেঃ অনেক সময় দেখা যায় যে সন্তান জন্ম দেওয়ার পর সন্তানকে খাওয়ানোর মতো দুধ থাকে না মায়ের স্তনে। যদি নিয়মিত পদ্মবীজ খাওয়া হয় তাহলে এটি শিশুকে খাওয়ানোর জন্য মায়ের দুধ বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিঃ পদ্ম বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান সাধারণত এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া বিভিন্ন জটিল রোগ থেকে মানুষকে মুক্তি দিয়ে থাকে

পুষ্টি উপাদানের অভাব পূরণঃ আমরা ইতিমধ্যেই জেনেছি যে পদ্ম বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। এগুলোর মধ্যে অন্যতম হলো পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন ও জিংক ইত্যাদি আরো অনেক।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধিঃ আমাদের ত্বকের জন্য পদ্মবীজ অনেকটাই উপকারী। পদ্মবেশ আমাদের দেহের ত্বক সুন্দর করে এবং ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা রাখে।

পদ্ম বীজ লাগানোর নিয়ম

পদ্ম বীজ লাগানোর নিয়ম জানার পর আমাদেরকে লাগাতে হবে। অনেক সময় সঠিকভাবে পদ্ম বীজ না লাগানোর কারণে এর ফলন ভালো হয় না। তাই আপনি যদি পদ্ম ফুলের চাষ করতে চান তাহলে আপনাকে অবশ্যই কিভাবে বীজ লাগাতে হবে এ বিষয়টি সম্পর্কে ভালোভাবে ধারণা নিয়ে নিতে হবে। তাহলে চলুন পদ্মবীজ কিভাবে লাগাতে হয় এর নিয়ম জেনে নেওয়া যাক।

পদ্মবীজ লাগানোর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো পাত্র নির্বাচন করা। আপনি কোন পাত্রে বীজ লাগাতে চান অথবা বীজ উৎপাদন করতে চান এই বিষয়টি আগে আপনাকে নির্বাচন করতে হবে। পাত্র নির্বাচন সময় আপনাকে মনে রাখতে হবে যে উদ্ভিদ বড় জায়গায় জন্মায় সেটিকে আমরা ছোট একটি জায়গায় জন্মাতে চাচ্ছি। সে অনুযায়ী পাত্র নির্বাচন করতে হবে।

তাছাড়া আপনার ছাদের আয়তনের দিকটা নজর দিতে হবে। যদি আপনার ছাদ অনেক বড় হয় তাহলে এক্ষেত্রে আপনি বড় পাত্র নিতে পারেন যদি ছোট হয় তাহলে সে অনুযায়ী পাত্র নির্বাচন করুন। এরপরে পাত্রের মধ্যে মাটি নিতে হবে সাধারণত গাছের জন্য এঁটেল মাটি সব থেকে উপযুক্ত। মাটি তৈরি করার সময় এঁটেল মাটির সাথে ভালো করে জৈব সার মিশিয়ে মাটি প্রস্তুত করে শিকড়সহ পদ্ম গাছ গুলোকে গভীর পানির মধ্যে রোপন করতে হবে।

যদি আপনি পদ্ম ফুলের গাছের ভালো ফলন পেতে চান তাহলে আপনাকে পুকুর থেকে সরাসরি পাক মাটি এনে পাত্রের মধ্যে রাখতে হবে। কারণ এই মাটিগুলো পদ্ম গাছ ভালো উৎপাদনের কার্যকরী ভূমিকা রাখে। আপনি যেকোন মাঠে ব্যবহার করুন না কেন মাটি পাত্রের মধ্যে রাখার আগে ভালোভাবে আকাশে মুক্ত করে নেবেন। এরপরে পাত্রটিকে পাঁচ থেকে ছয় দিনের জন্য ছায়াযুক্ত স্থানে রেখে দিতে হবে।

পদ্ম ফুলের বীজের দাম

পদ্ম ফুলের বীজের দাম কত? আমাদের অনেকের জানা নেই। পদ্মফুল মানুষের কাছে আপনার পছন্দের একটি ফুল। সাধারণত তাই অনেকেই পদ্মফুল চাষ করে এগুলোকে বাজারে বিক্রি করে থাকে। পদ্ম ফুলের বীজ অনেকেই খেয়ে থাকে এটি খেতে অনেক বেশি সুস্বাদু। শহর অঞ্চলের দিকে পদ্ম ফুলের বীজ ভালো টাকায় বিক্রি হয়। আপনি যদি পদ্ম ফুলের বীজ খেতে পছন্দ করেন তাহলে দাম জেনে নিন।

বিলে সব থেকে বেশি পদ্ম ফুলের বীজ উৎপন্ন হয়ে থাকে। কোনরকম পদ্ধতি ছাড়াই অনেক সময় এগুলো উৎপন্ন হয় কিন্তু অনেক জায়গাতে পদ্ম ফুলের উৎপন্ন করার জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করা হয়। তাই বিভিন্ন জায়গাতে পদ্মফুলের বীজের দাম বিভিন্ন রকম হয়ে থাকে। যেমন আপনি যদি চার থেকে পাঁচটি পদ্ম ফুলের বীজ কিনতে চান তাহলে আপনাকে ১২০ থেকে ১৫০ টাকা খরচ করতে হবে।

পদ্ম বীজের অপকারিতা

পদ্ম বীজের উপকারিতা সম্পর্কে জেনেছি এখন আমরা পদ্ম বীজের অপকারিতা সম্পর্কে জানব। আমরা কম বেশি সবাই জানি যে যে খাবারের উপকারিতা রয়েছে তার কিছু অপকারিতা পাওয়া যায়। এখন আপনি যদি পদ্ম বীজ খেতে অনেক বেশি পছন্দ করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এর উপকারিতা জানার পাশাপাশি অপকারিতা সম্পর্কে একটা পরিষ্কার ধারণা রাখতে হবে।

পদ্ম-বীজের-অপকারিতা

কারণ অনেক সময় আমরা এর অপকারিতা না জানার ফলে এটি খেয়ে ফেলি তাই বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে আমাদের শরীরে। তাই যেকোনো খাবার খাওয়ার আগে অবশ্যই সে খাবার সম্পর্কে পরিষ্কার ধারণা নিয়ে তারপরে খাওয়া উচিত।

  • যাদের অ্যালার্জি জনিত সমস্যা রয়েছে সাধারণত তারা পদ্ম ফুলের বীজ খায় অথবা ত্বকে লাগায় তাহলে চুলকানি শুরু হয়ে যেতে পারে।
  • পদ্মবীজ গর্ভবতী মায়েরা খেলে তাদের স্তনের দুধ বৃদ্ধি পেতে পারে। তবে অতিরিক্ত পরিমাণে খেলে দুধ কমে যেতে পারে এমনকি দুধের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে যার ফলে বাচ্চার বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।
  • কেউ যদি অতিরিক্ত পদ্ম ফুলের বীজ খেয়ে ফেলে তাহলে এটি আমাদের রক্তে শর্করার মাত্রা অনেকটাই কমিয়ে দেয়। যদি শরীরে শর্করার মাথা নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে পদ্মবীজ অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকুন।
  • ডায়াবেটিস রোগীদের অতিরিক্ত পরিমাণে পদ্মবীজ খাওয়া থেকে বিরত থাকা উচিত। কারণ এটি ডায়াবেটিসের পরিমাণ বাড়িয়ে দিতে পারে আবার অনেক সময় কমিয়ে দিতে পারে।
  • শরীরে যদি আগে থেকেই কোন ধরনের সমস্যা থাকে এবং আপনি পদ্মবীজ খেতে চান এবং খেতে পছন্দ করে থাকেন তাহলে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

পদ্ম বীজে থাকা উপাদান

পদ্ম বীজে থাকা উপাদান সমূহ সম্পর্কে আমাদের অনেকের ধারণা নেই। তবে পদ্ম বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান সাধারণত এই উপাদান গুলো আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা যদি নিয়মিত পদ্মবীজ খেতে পারি তাহলে এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী হবে। পদ্মা বীজ খাওয়ার আগে অবশ্যই জেনে নিন কোন ধরনের উপাদান গুলো থাকে।

পদ্মা বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, এ ছাড়া আরো রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোটিন এর ভালো উৎস। এ ছাড়া পদ্ম বীজের মধ্যে আরো পাওয়া যায় ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন ও জিংক ছাড়াও আরো বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান। সাধারণত এই উপাদান গুলো আমাদের স্বাস্থ্যের জন্য অনেকটাই উপকারী। সুরক্ষার জন্য নিয়মিত পদ্মবীজ খেতে পারেন।

হজম বৃদ্ধিতে পদ্ম বীজ

পদ্ম বীজের উপকারিতা জানার সময় আমরা জেনে এসেছি যে হজম বৃদ্ধিতে পদ্ম বীজ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমরা ইতিমধ্যে জেনেছি যে পদ্ম বীজের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান সাধারণত এই উপাদান গুলো আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা যদি নিয়মিত এই উপাদান গুলো খেতে পারি তাহলে এটি আমাদের স্বাস্থ্য বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখবে।

অনেক সময় আমাদের হজমের সমস্যা দেখা দেয়। আর হজমের সমস্যা হলে শরীরে আরো বিভিন্ন ধরনের পরিবর্তন দেখা দিয়ে থাকে। যেমন অতিরিক্ত পরিমাণে হজমের সমস্যা হলে কোষ্ঠকাঠিন্যসহ আরো বিভিন্ন ধরনের জটিল রোগ হয়ে থাকে। এখন আপনি যদি আপনার হজম শক্তিকে বৃদ্ধি করতে চান তাহলে বিভিন্ন ধরনের খাবার রয়েছে এগুলো খেতে পারেন।

হজম শক্তি বৃদ্ধি করতে পারে এই খাবারগুলোর মধ্যে অন্যতম হলো পদ্মা বীজ। আমরা ইতিমধ্যেই জেনেছি যে পদ্ম বীজের মধ্যে রয়েছে পটাশিয়াম সাধারণত এই পটাশিয়াম আমাদের হজম শক্তি বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখে। তাই আপনার যদি হজমের সমস্যা হয় এবং আপনি হজম শক্তি বৃদ্ধি করতে চান তাহলে নিয়মিত পদ্মবীজ খাওয়া শুরু করুন।

টবে পদ্মফুল চাষ পদ্ধতি

টবে পদ্মফুল চাষ পদ্ধতি জানা থাকলে আমরা খুব সহজেই আমাদের বাসা বাড়িতেই পদ্মফুল চাষ করতে পারব এবং সেখান থেকে তৈরি পদ্মবীজ খেতে পারব। পদ্মফুল চাষ করা খুবই সহজ। সাধারণত এর জন্য আপনাকে বেশ কিছু বিষয় অনুসরণ করতে হবে। আমরা ইতিমধ্যেই জেনেছি যে পদ্ম ফুল চাষ করার জন্য আমাদেরকে একটি পাত্র নির্বাচন করতে হবে।

বিশেষ করে আপনি যেহেতু টবে পদ্মফুল চাষ করতে চাচ্ছেন তাই আপনাকে একটি বড় ধরনের পাত্র নির্বাচন করতে হবে। আপনাদের সুবিধার্থে বলে রাখি যে পদ্মফুল হল বড় জায়গাতে উৎপাদন হওয়া একটি ফুল। এই কথা মাথায় রেখে আপনাকে একটি পাত্র নির্বাচন করে সেখানে পদ্মফুল চাষ করতে হবে। পদ্ম ফুল চাষ করার জন্য উপযুক্ত মাটি হল এটেল মাটি।

মাটি তৈরি করার সময় অবশ্যই এর সাথে সামান্য পরিমাণে গোবর সার, ইউরিয়া সার মিশিয়ে তারপরে পদ্ম ফুলের জন্য মাটি তৈরি করতে হবে। যদি পদ্ম ফুলের ভালো ফলন পেতে চান তাহলে আপনাকে পুকুর থেকে পাক মাটি নিয়ে এসে পাত্রে ব্যবহার করতে হবে। কারণ পদ্মফুল পাক মাটিতে ভালো উৎপাদন হয়ে থাকে। পদ্ম ফুলের বীজ রোপন করার পরে যখন পাতা বৃদ্ধি পেতে শুরু করবে সাধারণত তখন শিকড় সহ গাছগুলোকে গভীর পানির মধ্যে রোপন করতে হবে।

এরপরে কয়েকদিনের জন্য ছায়াযুক্ত স্থানে পত্রটিকে রেখে দিতে হবে। সময় পার হয়ে যাওয়ার পরে পাত্রটিকে এমন জায়গায় রাখতে হবে যেখান থেকে সরাসরি সূর্যের আলো পায়। যদি সারাদিন রোদ হয় তাহলে এর উৎপাদন আরো ভালো হয়। সাধারণত আমরা অনেকেই গাছ বৃদ্ধি করার জন্য সার প্রয়োগ করি এটা কখনোই উচিত নয় প্রথম অবস্থায়। কয়েকদিন যাবার পরে সার প্রয়োগ করতে হবে।

পদ্ম ফুলের ব্যবহার

পদ্ম বীজের উপকারিতা সম্পর্কে জেনেছি আমরা এখন পদ্মফুলের ব্যবহার সম্পর্কে জানব। পদ্মফুল পছন্দ করে না এরকম মানুষ খুব কম রয়েছে। বিভিন্ন কাজে আমরা পদ্মফুল ব্যবহার করে থাকি। পদ্মফুল গুড়া করে ব্যবহার করা যায়। ফুল রোদে ভালো পাবে প্রথমে শুকানো হয় এরপরে এটিকে গোড়া তৈরি করে বিভিন্ন রান্নায় ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ কিসমিসের ৩০ টি উপকারিতা ও অপকারিতা

আমাদের ত্বকের যত্নে পদ্মফুল অনেক বেশি উপকারী। সাধারণত পদ্ম ফুলের পেস্ট তৈরি করে যদি এটি আমাদের ত্বকে ব্যবহার করা যায় তাহলে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর হবে এবং ত্বকের মধ্যে থাকা বিভিন্ন ধরনের কালো দাগ দূর করা যাবে খুব সহজেই। এছাড়া অনেকেই নিজের ঘর সাজাতে পদ্মফুল ব্যবহার করে থাকে।

পদ্ম গাছের চারা পরিচর্যা

পদ্ম গাছের চারা পরিচর্যা কিভাবে করতে হয়? অবশ্যই আমাদেরকে এই বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। যে কোন গাছের ভালো ফলন পেতে হলে অবশ্যই সে গাছের পরিচর্যা কিভাবে করতে হয় সে সম্পর্কে জানা অত্যন্ত জরুরী। আমরা ইতিমধ্যেই কিভাবে পদ্ম গাছ লাগাতে হয়? চারা তৈরি করতে হয় এই বিষয়গুলো সম্পর্কে জেনেছি।

পদ্ম-গাছের-চারা-পরিচর্যা

পদ্ম গাছ চারা পরিচর্যা করতে হলে আপনাকে অবশ্যই একটি বিষয় খেয়াল রাখতে হবে যে যেন প্রথম অবস্থায় চারা একেবারে সূর্যের আলোর মধ্যে না থাকে। যখন হালকা করে চারা থেকে গাছ বের হতে শুরু করবে সাধারণত তখন একেবারে সূর্যের আলোর মধ্যে রাখতে হবে। যদি সারাদিন রোদ পায় তাহলে আরো ভালো হয়। কখনোই প্রথম অবস্থায় সার প্রয়োগ করা যাবে না।

আপনি কোন ধরনের সার গুলো প্রয়োগ করবেন অবশ্যই এই বিষয়ে কৃষিবীদের পরামর্শ নিয়ে নেবেন। কারণ অনেক সময় আমরা বিভিন্ন ধরনের সার প্রয়োগ করে থাকি যার কারণে পদ্ম গাছের চারা নষ্ট হয়ে যায়। তাই পদ্ম গাছের চারা কে গাছে পরিণত করার জন্য এবং ভালো ফলন পাওয়ার জন্য অবশ্যই আমাদেরকে এই বিষয়টি ভালোভাবে লক্ষ্য রাখতে হবে।

আমাদের শেষ কথা

পদ্ম বীজের উপকারিতা সম্পর্কে আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। আমাদের মধ্যে অনেকেই পদ্মবীজ খেতে অনেক বেশি পছন্দ করে থাকে। যারা অতিরিক্ত পরিমাণে খায় সাধারণত তাদের এই বিষয়গুলো সম্পর্কে আগে ভালো ভাবে জেনে নিতে হবে পদ্মবীজ সম্পর্কে ভালোভাবে জানা থাকলে আমরা খুব সহজেই এর অপকারিতা গুলো থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে পারব।

আশা করি আপনারা পদ্মবীজ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল যদি আপনি নিয়মিত পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url