OrdinaryITPostAd

বাংলাদেশী ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়মব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম অনেকের জানা নেই। যদি আপনি ব্যাংক একাউন্ট বন্ধ করতে চান তাহলে আপনাকে ব্যাংক একাউন্ট বন্ধ করার দরখাস্ত জমা দিতে হবে। কিভাবে ব্যাংক একাউন্ট বন্ধ করে তা জেনে নিন।

ব্যাংক-একাউন্ট-বন্ধ-করার-নিয়ম

হঠাৎ করে অনেক সময় আমাদের ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করার প্রয়োজন হয়। যদি ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম জানা থাকে তাহলে ব্যাংক একাউন্ট বন্ধ করার দরখাস্ত করে খুব সহজেই অ্যাকাউন্ট বন্ধ করা যাবে।

সূচিপত্রঃ ব্যাংক একাউন্ট কিভাবে বন্ধ বন্ধ করে সেই নিয়ম - ব্যাংক একাউন্ট বন্ধ করার দরখাস্ত

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম আমাদের বেশির ভাগ মানুষের জানা নেই। যদি কোন কারণে আপনার ব্যাঙ্ক একাউন্ট বন্ধ করতে হয় তাহলে নিয়ম জানা না থাকলে আপনি কখনোই অ্যাকাউন্ট বন্ধ করতে পারবেন না। যেহেতু আমাদের সকলের কম বেশি ব্যাংক একাউন্ট রয়েছে তাই বিস্তারিতভাবে জেনে নিন আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট কিভাবে বন্ধ করবেন?

আরো পড়ুনঃ আল আরাফা ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশে অনেক গুলো ব্যাংক রয়েছে। আপনি যে ব্যাংকে একাউন্ট খুলেছেন অর্থাৎ আপনার যে ব্যাংকে একাউন্ট রয়েছে সে ব্যাংকের নিকটবর্তী শাখায় গিয়ে একটি লিখিত নোটিশ বা আবেদনপত্র জমা দিন। প্রতিটি ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ করার এটি সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। সাধারণত আপনি যে ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ করতে চান সেখান থেকে আপনাকে একটা ফরম দেবে।

যদি আপনার একাউন্টে কোন ধরনের টাকা থাকে তাহলে আপনি কেন আপনার ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করতে চান উল্লেখ করে তারা যখন আপনার একাউন্টে বন্ধ করে দেবে সাধারণত তার আগে আপনার একাউন্টে থাকা সকল টাকা এবং আপনার সুদের টাকা আপনাকে দিয়ে দেবে। যখন আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করবেন সাধারণত তখন প্রয়োজনীয় চার্জ কেটে নেওয়া হবে।

যদি আপনি সেই ব্যাংকের চেক বুক অথবা ডেভিড কার্ড এবং প্রয়োজনীয় দলের পত্র ব্যবহার করে থাকেন তাহলে তারা সেগুলো আপনার কাছ থেকে নিয়ে নেবে। যদি কোন কারণে আপনি এগুলো হারিয়ে ফেলেন তাহলে আপনাকে অবশ্যই থানা থেকে জিডি করে সেই কপি ব্যাংকে জমা দিতে হবে তারপর আপনার একাউন্টে সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে।

ব্যাংক একাউন্ট বন্ধ করার দরখাস্ত

ব্যাংক একাউন্ট বন্ধ করার দরখাস্ত লেখার প্রয়োজন হয়। সাধারণত আপনি কোন কারণে আপনার ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করছেন চাচ্ছেন সেই কারণগুলো উল্লেখ করে আপনাকে একটি দরখাস্ত লিখতে হবে ব্যাংকের ম্যানেজার কর্তৃক। সাধারণত অনেকেই কিভাবে দরখাস্ত লিখতে হয়? এ বিষয় গুলো জানে না। চলুন ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করার দরখাস্ত কিভাবে লিখতে হয়? জেনে নেওয়া যাক।

তারিখঃ ------

ব্যবস্থাপক,

------- ব্যাংক লিমিটেড,

মিরপুর-১, ঢাকা ১২১৬

বিষয়ঃ ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন পত্র।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারি আপনার শাখার একজন সঞ্চয়ী একাউন্টধারী। আমি অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, আমার কিছু ব্যক্তিগত কারণে উক্ত ব্যাংক একাউন্টে আর কোন ধরনের লেনদেন করব না সিদ্ধান্ত নিয়েছি। তাই আপনার কাছে বিনীত নিবেদন এই যে, আমার ব্যাংক একাউন্টটি স্থায়ী ভাবে বন্ধ করে আমার একাউন্টে যে টাকা জমা রয়েছে সেটি উত্তোলন করতে সহযোগিতা করবেন।

ব্যাংক একাউন্টের তথ্যঃ

হিসাবের নামঃ ----- হোসেন

ব্যাংক একাউন্ট নম্বরঃ ৬৭৯--------৩৬৭

অতএব, মহোদয়ের নিকট বিনীত অনুরোধ এই যে, উপরের বিষয়টি বিবেচনা করে আমার ব্যাংক অ্যাকাউন্টটি সম্পূর্ণরূপে বন্ধ করিতে এবং একাউন্টে থাকা টাকা গুলো উত্তোলন করতে সহযোগিতা করবেন।

{স্বাক্ষর}

------- হোসেন

সঞ্চয়ী হিসাব নংঃ ৬৭৯--------৩৬৭

মোবাইলঃ ০১৭৭--------

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে জানতে চান? আমরা ইতিমধ্যেই বিষয় গুলো উল্লেখ করেছি। আপনি যে কোন ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করতে চান না কেন আপনাকে একই নিয়মে ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করতে হবে। প্রতিটি ব্যাংকে একই নিয়ম আপনি যদি একাউন্ট বন্ধ করতে চান তাহলে আপনাকে প্রথমে দরখাস্ত দিতে হবে।

আপনি কিভাবে দরখাস্ত লিখবেন তাই ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে। উপরের নিয়ম অনুযায়ী আপনাকে একটি দরখাস্ত লিখতে হবে। সেই দরখাস্ত অনুযায়ী আপনি কেন আপনার একাউন্টে বন্ধ করতে চান? এর উপযুক্ত কারণ উল্লেখ করবেন। যদি ব্যাংকের ম্যানেজার সে কারণটি যথার্থ মনে করে থাকে এবং আপনি আর এখানে অ্যাকাউন্ট রাখতে চান না তাহলে তারা আপনার ব্যাংকে থাকা টাকা আপনাকে ফেরত দেবে এবং আপনার একাউন্টটি বন্ধ করে দেবে।

ব্যাংক একাউন্ট কত প্রকার

ব্যাংক একাউন্ট কত প্রকার? অনেকেই জানিনা তবে আপনি যদি ব্যাংক একাউন্ট ওপেন করতে চান তাহলে আপনাকে অবশ্যই এ বিষয়টি সম্পর্কে জানতে হবে। বিভিন্ন ধরনের এবং বিভিন্ন প্রকারের ব্যাংক একাউন্ট ওপেন করা যাবে। আপনি আপনার চাহিদা অনুযায়ী যেকোনো অ্যাকাউন্ট ওপেন করতে পারবেন। ব্যাংক একাউন্ট চার প্রকারের হয়ে থাকে। নিচে এই চার প্রকার ব্যাংক একাউন্টের নাম এবং ধরন উল্লেখ করা হলো।

  1. সেভিংস একাউন্ট বা সঞ্চয়ি হিসাব
  2. কারেন্ট একাউন্ট বা চলতি হিসাব
  3. রিকারিং ডিপোজিট একাউন্ট বা পুনর্নবীকরণ জমা হিসাব
  4. ফিক্সস ডিপোজিট একাউন্ট বা স্থায়ি আমানত হিসাব

ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে জেনেছি কিন্তু আমরা অনেকে ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করতে চাই। যদি আপনি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান তাহলে অবশ্যই আপনাকে খোলার নিয়ম সম্পর্কে জানতে হবে। ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম সবথেকে সহজ। প্রথমে আপনাকে ঠিক করতে হবে আপনি কোন ধরনের ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করতে চান?

ব্যাংক-একাউন্ট-খোলার-নিয়ম

কারণ ইতিমধ্যেই আমরা জেনেছি যে কয়েক ধরনের ব্যাংক অ্যাকাউন্ট হয়ে থাকে। সরকারি অথবা বেসরকারি ব্যাংকে গিয়ে আপনি খুব সহজেই এবং অল্প সময়ের মধ্যেই একাউন্ট তৈরি করতে পারবেন। আপনি যে ব্যাংকে একাউন্ট করতে চান সে ব্যাংকের নিকটস্থ শাখাই যেতে হবে। ব্যাংকের শাখায় গিয়ে আপনাকে কথা বলতে হবে এবং তাদেরকে বলতে হবে আপনি কোন ধরনের অ্যাকাউন্ট ওপেন করতে চাচ্ছেন।

তারা সেই অনুযায়ী আপনাকে একটা ফরম দেবে। উক্ত ফরমে আপনাকে আপনার ব্যক্তিগত সকল ধরনের তথ্য দিতে হবে। ফরম পূরণ করার পরে বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে যেগুলো ব্যাংকের কর্মকর্তা আপনার কাছ থেকে চাইবে। তখন আপনাকে সে কাগজপত্র গুলো তাদেরকে জমা দিতে হবে। জমা দেওয়ার পরে সবকিছু ঠিক থাকলে আপনার ব্যাংক একাউন্ট ওপেন হয়ে যাবে।

ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজনীয় কাগজপত্র

ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জেনে তারপরে আমাদেরকে ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করতে যেতে হবে। বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্র রয়েছে যেগুলো ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করার সময় ব্যাংকের কর্মকর্তাদের দিতে হয়। এ কাগজপত্র গুলো ছাড়া কখনোই আপনি আপনার ব্যাংক একাউন্ট ওপেন করতে পারবেন না।

  • ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য অনেক ব্যাংক নাগরিকত্ব নিয়ে থাকে।
  • পরিচয় পত্রের ফটোকপি যদি আপনি প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে ভোটার আইডি কার্ড আর যদি না হয়ে থাকেন তাহলে জন্ম নিবন্ধন।
  • পাসপোর্ট সাইজের দুই কপি ছবি দিতে হবে। অবশ্যই ছবি সাম্প্রতিক সময়ের হতে হবে।
  • কাগজপত্রের সাথে অবশ্যই আবেদন ফরম জমা দিতে হবে।
  • ট্রেড লাইসেন্স অথবা ড্রাইভিং লাইসেন্স।
  • আপনি যেখানে বসবাস করেন সেই জায়গার একটি বিদ্যুৎ বিলের ফটোকপি।
  • যদি স্টুডেন্ট একাউন্ট খুলতে চান তাহলে প্রতিষ্ঠানের কাগজপত্র।

ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে? আমরা অনেকেই জানিনা। আমরা মনে করেই থাকি যে আমরা যখন ব্যাংক একাউন্ট ওপেন করতে যাই সাধারণত তখন আমাদের কাছ থেকে টাকা নিয়ে থাকে কিন্তু আসলে বিষয়টা এরকম নয়। আপনি সম্পূর্ণ ফ্রিতে ব্যাংক একাউন্ট ওপেন করতে পারবেন। ব্যাংক একাউন্ট ওপেন করার জন্য ব্যাংকের কর্মকর্তারা আপনার কাছ থেকে কোন রকমের খরচ নিবেনা।

তবে আপনি যে ব্যাংক অ্যাকাউন্টটি ওপেন করছেন সাধারণত এই ব্যাংক অ্যাকাউন্টে সর্বনিম্ন কিছু টাকা জমা রাখতে হয়। সাধারণত এর মাধ্যমে আপনার অ্যাকাউন্টটি ওপেন হবে। সাধারণত প্রতিটি ব্যাংকের সর্বনিম্ন ৫০০ টাকা দিয়ে আপনার খোলা অ্যাকাউন্টটি চালু করতে পারবেন। ৫০০ টাকার নিচে কোন ব্যাংকে জমা রাখা হয় না। ৫০০ টাকার উপরে আপনি আপনার ইচ্ছামত যত খুশি তত টাকা রাখতে পারেন। সেই টাকা যখন আপনি টাকা উত্তোলন করবেন তখন ফেরত পাবেন।

যদি আপনি কোন ব্যাংকে একাউন্ট তৈরি করতে যান এবং সে ব্যাংকের কর্মকর্তা অথবা কর্মচারী আপনার কাছ থেকে টাকা দাবি করে তাহলে আপনি সরাসরি ব্যাংকের ম্যানেজারের সাথে গিয়ে কথা বলুন। কারণ বাংলাদেশের সরকারি এবং বেসরকারি কোন ব্যাংকেই একাউন্ট তৈরি করতে কোন ধরনের খরচ লাগে না। যে টাকা নেয়া হয় সাধারণত সেই টাকা আপনার একাউন্টে দেওয়া হয়ে থাকে।

ব্যাংক একাউন্ট বন্ধ করতে কি কাগজ লাগে

ব্যাংক একাউন্ট বন্ধ করতে কি কাগজ লাগে? আমরা ইতিমধ্যে বিস্তারিতভাবে উল্লেখ করেছি। আপনি যদি আপনার ব্যাংক অ্যাকাউন্টটি বন্ধ করতে চান আপনার কোন ব্যক্তিগত কারণে তাহলে অবশ্যই আপনাকে ব্যাংকে গিয়ে ব্যাংকের কর্মকর্তাদের সাথে ভালো হবে কথা বলে নিতে হবে। কারণ আপনি যত সহজে ব্যাংক একাউন্ট তৈরি করেছেন। বন্ধ করতে পারেন ঠিক তত সহজেই তবে বেশ কিছু নিয়ম মানতে হবে।

আরো পড়ুনঃ মাসে লক্ষ টাকা আয় করার সুযোগ অর্ডিনারি আইটিতে

আপনি যে ব্যাংকের একাউন্টে বন্ধ করতে চান না কেন আপনাকে অবশ্যই ম্যানেজার কর্তৃক একটি দরখাস্ত লিখতে হবে। সাধারণত সেই দরখাস্তে উল্লেখ করতে হবে আপনি কোন কারণে আপনার ব্যাংক একাউন্টে বন্ধ করতে চাচ্ছেন। যদি ব্যক্তিগত কোনো কারণ হয় তাহলে শুধু ব্যক্তিগত কারণ উল্লেখ করলেই হবে। আপনার একাউন্ট এর মধ্যে থাকা টাকা ফেরত দিয়ে আপনার একাউন্টটি বন্ধ করে দেওয়া হবে।

ইসলামী ব্যাংক একাউন্ট কত প্রকার

ইসলামী ব্যাংক একাউন্ট কত প্রকার? আমাদের কাছে অজানা। বাংলাদেশে যে সকল জনপ্রিয় ব্যাংক রয়েছে এগুলোর মধ্যে ইসলামী ব্যাংক অন্যতম একটি। আমরা অনেকেই ইসলামী ব্যাংকে একাউন্ট ওপেন করতে চাই। ইতিমধ্যে জেনেছি ব্যাংকের একাউন্টের বিভিন্ন ধরন রয়েছে। সাধারণত বাংলাদেশের প্রতিটি ব্যাংকে প্রায় একই রকম একাউন্ট ওপেন করা যায়।

ইসলামী-ব্যাংক-একাউন্ট-কত-প্রকার

অন্যান্য ব্যাংকের মতো ইসলামের ব্যাংকে তিন ধরনের একাউন্ট রয়েছেঃ

  • কারেন্ট একাউন্ট
  • সেভিং অ্যাকাউন্ট
  • স্টুডেন্ট একাউন্ট

লেখকের শেষ মন্তব্য

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। আপনার যদি ব্যাংক একাউন্ট থাকে এবং আপনি সেই অ্যাকাউন্টটি কোন কারণে বন্ধ করতে চান তাহলে আপনাকে বেশ কয়েকটি নিয়ম অনুসরণ করতে হবে। ইতিমধ্যেই উপরের আলোচনায় আমরা কিভাবে ব্যাংক একাউন্ট বন্ধ করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করি আপনারা কিভাবে আপনাদের ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করবেন এবং কিভাবে ব্যাংক একাউন্ট ওপেন করবেন এ বিষয়ে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ। এই ধরনের তথ্যমূলক বিষয় জানতে হলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে হবে। তাহলে এই ধরনের এবং আরো বিভিন্ন ধরনের বিষয় জানতে পারবেন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url