OrdinaryITPostAd

বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী

বুদ্ধ পূর্ণিমার গুরুত্ববুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী? আমরা অনেকেই জানিনা। আমাদের মধ্যে যে সকল বৌদ্ধ ধর্মাবলম্বের মানুষ রয়েছে সাধারণত তাদের এ বিষয় গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। সাধারণত এখন বৌদ্ধ পূর্ণিমার কাহিনী জানবো।

বুদ্ধ-পূর্ণিমার-পৌরাণিক-কাহিনী-কী

আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে কারণ এখানে আমরা বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী? এ বিষয়ে বিস্তারিত জানবো। আপনার যদি এই বিষয়টি জানা না থাকে তাহলে আমাদের আর্টিকেল থেকে জেনে নিন।

সূচিপত্রঃ বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী সম্পর্কে বিস্তারিত

বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী

বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী? আমরা অনেকেই এই বিষয়গুলো সম্পর্কে জানিনা। যে নতুন একটি ধর্মীয় ব্যাপার সেহেতু আমাদেরকে ইতিহাস সম্পর্কে জানতে হবে। বুদ্ধ পূর্ণিমা হল বৌদ্ধ ধর্মের গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। কিন্তু আমরা কয়জন এই ধর্মের কাহিনী সম্পর্কে জানি? বেশিরভাগ বৌদ্ধ ধর্মের অনুসারীরা এই ধর্মের এসব ঘটনা সম্পর্কে জানেনা।

আরো পড়ুনঃ মধু পূর্ণিমার তাৎপর্য এবং মধু পূর্ণিমা কেন পালন করা হয়

বাংলাদেশে যে সকল ধর্মের মানুষ বসবাস করে এগুলোর মধ্যে অন্যতম হলো বৌদ্ধ ধর্ম। সাধারণত এই ধর্মের গুরুত্বপূর্ণ একটি উৎসব হলো বুদ্ধ পূর্ণিমা। সাধারণত প্রতিবছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে এই বুদ্ধ পূর্ণিমার পালন করা হয়। বৌদ্ধ ধর্মের অনুসারীরা বিশ্বাস করেন এই দিনে গৌতম বুদ্ধের জন্ম হয়েছিল। অহিংসার বাণীর প্রচারে আবির্ভাব হয়েছিল বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের।

বাংলা বছরের বৈশাখ মাসের পূর্ণিমা তিথীতে রাজা শুদ্ধধন ও রানি মায়াদেবীর সন্তান হিসেবে পৃথিবীতে জন্মগ্রহণ করেন ভগবান বুদ্ধের। হিন্দু ধর্মের অনুসারীরা বিশ্বাস করেন যে গৌতম বুদ্ধ ছিলেন বিষ্ণুর নবম অবতার। গৌতম বৌদ্ধ সিদ্ধিলাভ করেন ও মহাপরিনির্বাণ লাভ করেন। এই দিনটি পালন করা হয় গৌতম বুদ্ধের জন্মদিন হিসেবে। বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ নেপালের লুম্বিনি নাকম একটি স্থানে ৫৬৩ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছিল গৌতম বৌদ্ধ।

মাত্র ২৯ বছর বয়সে গৌতম বুদ্ধ সত্য অনুসন্ধান করার জন্য পরিবার ত্যাগ করেছিলেন। এরপরে গৌতম বুদ্ধ বোধি গাছের নীচে বসে থেকে প্রায় ৪৯ দিন কঠোর তপস্যা করেছিলেন। সাধারণত এই কারণেই গৌতম বুদ্ধের আরেকটি নাম রয়েছে সেটি হল বোধিসত্ত্ব। গৌতম বুদ্ধ ছিলেন একজন আধ্যাত্মিক শিক্ষক। সাধারণত তাকে এই বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা হিসেবে বিবেচনা করা হয়।

তিনি যতদিন পৃথিবীতে জীবিত ছিলেন ততদিন অহিংসা ও করুণার বানী প্রচার করে গিয়েছিলেন। যেহেতু বৈশাখ মাসের পূর্ণিমার তিথীতে তার জন্ম হয়েছিল সাধারণত তাই এই দিনটিকে বুদ্ধ পূর্ণিমা এবং গৌতম বুদ্ধের জন্মদিনের হিসেবে পালন করা হয়। সাধারণত এই দিনে বিভিন্ন ধরনের ধর্মীয় আচরণ অনুষ্ঠান পালন করা হয়। সাধারণত বিভিন্ন জায়গায় শোভা যাত্রার আয়োজন করা হয়।

বুদ্ধ পূর্ণিমা কেন পালন করা হয়

বুদ্ধ পূর্ণিমা কেন পালন করা হয়? যদি আপনার এ বিষয়টি জানা না থাকে তাহলে আপনার অবশ্যই এই বিষয়টি সম্পর্কে জানতে হবে যদি আপনি বৌদ্ধ ধর্মের অনুসারী হয়ে থাকেন তাহলে। অন্য ধর্মের মানুষ হলেও আপনি এ বিষয়টি সম্পর্কে জানতে পারেন কারণ এ বিষয়টি জানা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বৌদ্ধ ধর্মের মানুষদের কাছে এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ। পৃথিবীতে যেখানে বৌদ্ধ ধর্মের মানুষ রয়েছে সাধারণত তারা অনেক আনন্দের সাথে এই দিনটি পালন করে।

এখন বিষয় হচ্ছে এই দিনটি কেন পালন করা হয়? আপনাদের একটি বিষয় অবশ্যই জানা উচিত যে বুদ্ধ পূর্ণিমা সাধারণত বৈশাখ মাসে পূর্ণিমার তিথীতে পালন করা হয়ে থাকে। অনেকেই এই দিনটিকে বৈশাখী পূর্ণিমা হিসেবে বিবেচনা করে। এই দিনটির আরও একটি গুরুত্ব রয়েছে। এই পূর্ণিমারী থেকেই বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন সাধারণত তাই এই দিনটি পালন করা হয়।

বুদ্ধ পূর্ণিমা কবে পালন করা হয়

বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী? এই বিষয় সম্পর্কে আমরা ইতিমধ্যেই সংক্ষিপ্ত ভাবে জেনেছি। আমাদের আরো একটি জানার বিষয় রয়েছে সাধারণত আমরা অনেকেই জানিনা যে বুদ্ধ পূর্ণিমা কবে পালন করা হয়? আপনি যদি উপরের আলোচনা গুলো পড়ে থাকেন তাহলে আশা করছি এ বিষয়টি সম্পর্কে জানা রয়েছে। প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে এই দিবসটি পালন করা হয়ে থাকে।

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বৈশাখ মাসের পূর্ণিমা তিথীতে এই দিনটি পালন করা হয়। সাধারণত প্রতিবছর পূর্ণিমা তিথীতেই এই দিনটি পালিত হয় অন্য কোন দিনে পালন করার কোনো প্রচলন নেই। আপনি যদি ইংরেজি ক্যালেন্ডার লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন যে এ বছর ইংরেজি ক্যালেন্ডার অর্থাৎ ২০২৪ অনুযায়ী মে মাসের ২৩ তারিখ বুদ্ধ পূর্ণিমা পালিত হবে।

বুদ্ধ পূর্ণিমা কত তারিখ ২০২৪

বুদ্ধ পূর্ণিমা কত তারিখ ২০২৪? প্রত্যেক বৌদ্ধ ধর্মের মানুষের জানা উচিত। আমরা ইতিমধ্যে জেনেছি যে বছরের কোন দিনটি বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়ে থাকে। সাধারণত আপনি যদি আরো ভালোভাবে জানতে চান তাহলে আপনাকে অবশ্যই আমাদের আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। বিশেষ করে যারা এই দিনটিকে অনেক আনন্দের সাথে পালন করতে চাই তাদের জন্য কত তারিখ এই দিনটি পালিত হবে? সে বিষয়ে জানা জরুরী।

বুদ্ধ-পূর্ণিমা-কত-তারিখ-২০২৪

যেহেতু প্রতিবছর বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে বৌদ্ধ পূর্ণিমা পালন করা হয়ে থাকে সেহেতু এই বছর বাংলা এবং ইংরেজি দুইটি ক্যালেন্ডার পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে মে মাসের ২৩ তারিখ বুদ্ধ পূর্ণিমা এই দিবসটি পালন করা হবে। যেহেতু এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বী এবং হিন্দু ধর্মাবলম্বী এই দুই ধর্মের মানুষদের জন্য গুরুত্বপূর্ণ তাই আগে থেকেই কত তারিখে এই দিনটি পালিত হবে সে সম্পর্কে ধারণা রাখলে এই দিনটি পালন করা অনেক সহজ হয়ে যায়।

বুদ্ধ পূর্ণিমার বিশেষ খাবার সমূহ

বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী? এই বিষয় সম্পর্কে জেনেছেন। প্রতিটি ধর্মের ধর্মীয় উৎসব পালন করার পাশাপাশি বিভিন্ন ধরনের খাবার এর আয়োজন করা হয়। ঠিক তেমন বৌদ্ধ ধর্মের যে সকল ধর্মীয় উৎসব রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো বুদ্ধ পূর্ণিমা আর এই দিনে বিভিন্ন ধরনের খাবার এর আয়োজন করে থাকে বৌদ্ধ ধর্মাবলম্বের মানুষেরা। আমরা ইতিমধ্যেই জেনেছি এই দিনটি হিন্দু ধর্মের মানুষের কাছে অনেক গুরুত্বপূর্ণ।

সাধারণত হিন্দু ধর্মের অনেক অনুসারী রয়েছে যারা এই দিনটি একটি ধর্মীয় উৎসবের মতো পালন করে। সাধারণত এদের মধ্যে লক্ষ্য করা যায় যে পূজার আয়োজন করে থাকে। আর পূজার আয়োজন করতে হলে বিভিন্ন ধরনের খাবারের প্রয়োজন হয়। সাধারণত এই উপলক্ষে বিভিন্ন ধরনের খাবার এর আয়োজন করা হয়। বিশেষ করে মিষ্টি জাতীয় খাবারের আয়োজন করা হয়ে থাকে।

এই বুদ্ধ পূর্ণিমার দিন হিন্দু ধর্মের মানুষেরা নারায়ণ পুজো করে থাকে যার কারণে তারা বাড়িতে নিরামিষ খাবারের আয়োজন করে। এই খাবারগুলোর মধ্যে রয়েছে আলু, পটল, পনির তাছাড়া ও আরো অন্যান্য নিরামিষ খাবার সমূহ এর আয়োজন করা হয়ে থাকে। বুদ্ধ পূর্ণিমা এই উপলক্ষে প্রায় সকলের বাড়িতেই এঁচোড় কোপ্তার রান্না করা হয়ে থাকে।

বৌদ্ধদের ধর্মীয় উৎসব কি কি

বৌদ্ধদের ধর্মীয় উৎসব কি কি? চলুন এই বিষয়ে জেনে নেওয়া যাক। সাধারণত আমরা প্রত্যেকেই একটি বিষয় জানি যে প্রতিটি ধর্মের নিজস্ব কিছু উৎসব রয়েছে। সাধারণত যেই যে ধর্ম পালন করে তারা সেই ধর্মের ধর্মীয় উৎসবগুলো উদযাপন করে থাকে। মুসলিমদের জন্য যেমন দুই ঈদের ধর্মীয় উৎসব হিন্দু ধর্মের অনুসারীদের জন্য যেমন দুর্গাপূজা এছাড়া আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ পূজা রয়েছে।

যারা বৌদ্ধ ধর্ম অনুসরণ করে সাধারণত তাদের জন্য বুদ্ধ পূর্ণিমা অনেক গুরুত্বপূর্ণ উৎসব। বৌদ্ধ ধর্মের অনুসারীদের এই বুদ্ধ পূর্ণিমা ছাড়াও আরো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব রয়েছে। চলুন জেনে নেওয়া যাক বৌদ্ধ ধর্মের ধর্মীয় উৎসব কোন গুলো?

  • বুদ্ধ পূর্ণিমা -- বৈশাখ মাসের পূর্ণিমা রাতে বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠিত হয়।
  • আষাঢ়ী পূর্ণিমা -- পূর্ণিমায় সিদ্ধার্থ মায়ের গর্ভে আসেন। সাধারণত এই কারণেই এই উৎসবটি পালন করা হয়ে থাকে।
  • মধু পূর্ণিমা -- বৌদ্ধ ধর্মের গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব।
  • প্রবারণা পূর্ণিমা -- বৌদ্ধ ভিক্ষুগণ তিন মাস পর কার্তিক মাসের এক পূর্ণিমা তিথীতে প্রবারণা পূর্ণিমা পালন করে থাকেন।
  • মাঘী পূর্ণিমা -- মাঘ মাসের পূর্ণিমা তিথিতে বুদ্ধ তার মহাপরিনির্বাণের ইচ্ছা ব্যক্ত করেন। এতে ভক্তরা ক্রন্দন শুরু করলে তিনি তাদেরকে ধর্মোপদেশ দান করেছিলেন সাধারণত তাই এই পূর্ণিমা পালন করা হয়।
  • ফালগুনী পূর্ণিমা -- এই পূর্ণিমা তিথিতে সিদ্ধার্থের সাথে তার পিতা মাতার সাক্ষাৎ হয় তাই এই পূর্ণিমা তিথি পালিত হয়ে থাকে।

বুদ্ধ পূর্ণিমার গুরুত্ব

বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী? এই বিষয়টি জানার পাশাপাশি আমাদেরকে বুদ্ধ পূর্ণিমার গুরুত্ব সম্পর্কে জানতে হবে। বৌদ্ধ ধর্মের অনুসারীদের আরো বেশ কয়েকটি ধর্মীয় উৎসব রয়েছে এগুলোর মধ্যে সবথেকে গুরুত্বের সাথে পালন করা হয় বুদ্ধ পূর্ণিমার। এর কারণ হলো এই দিনটির অনেক গুরুত্ব রয়েছে। শুধু বৌদ্ধ ধর্মের জন্য নয় এই পূর্ণিমার তিথি হিন্দু ধর্মের অনুসারীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

বুদ্ধ পূর্ণিমা এই দিনটিকে বৈশাখী পূর্ণিমা হিসেবে অনেকেই চেনে। এই নাম রাখার অন্যতম কারণ হলো এটি বৈশাখী পূর্ণিমার তিথিতে পালিত হয়ে থাকে। বৈশাখী পূর্ণিমা দিনটি বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত। তাই এই দিনটি অনেক গুরুত্বের সাথে পালিত হয়ে থাকে। এই দিনটি গুরুত্বের সাথে পালন করা আরও একটি কারণ রয়েছে সেটি হল এই দিনেই গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেন। গৌতম বুদ্ধ ছিলেন বৌদ্ধ ধর্মের প্রবর্তক।

এই দিনে বৌদ্ধ ধর্মের মানুষেরা ভালোভাবে পবিত্র হন তাদের ধর্মীয় অনুযায়ী এরপরে মন্দিরে তাদের ধর্মীয় ইবাদাতে মগ্ন থাকেন। বৌদ্ধ ধর্ম অনুসারীরা প্রতিটি মন্দিরে বহু প্রদীপ প্রজ্জ্বলিত করেন এবং তাদের মন্দিরগুলো ফুলের মালা দিয়ে খুব সুন্দর করে সাজিয়ে রাখেন। এছাড়াও এই দিনটি বিভিন্ন ধরনের আচার অনুষ্ঠান এবং শোভাযাত্রার আয়োজন করা হয়ে থাকে।

বুদ্ধ পূর্ণিমার দিন কি করা উচিত

বুদ্ধ পূর্ণিমার দিন কি করা উচিত? অনেকের মধ্যেই এই ধরনের প্রশ্ন জাগে। বিশেষ করে যারা বৌদ্ধ ধর্ম অনুসরণ করে এবং সঠিকভাবে এই ধর্ম পালন করতে চাই সাধারণত তাদের এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। এই বিষয়ে না জানার কারণে সাধারণত এই দিনটি বৌদ্ধ ধর্মের মানুষেরা অবহেলায় পার করে থাকে। গুরুত্বের সাথে এবং ধর্মীয়ভাবে পালন করার জন্য চলুন বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

বুদ্ধ-পূর্ণিমার-দিন-কি-করা-উচিত

এই দিনটিতে বৌদ্ধ ধর্মের মানুষেরা পাক পবিত্রতা অর্জন করে এরপর নতুন জামা কাপড় পরিধান করে। নতুন জামা কাপড় পরিধান করে তারা মন্দিরে ইবাদাতে মগ্ন হয়। সাধারণত এই দিনটিতে প্রতিটি মন্দিরে প্রদীপ প্রজ্জ্বলিত করা হয়ে থাকে। তাছাড়া প্রতিটি মন্দির খুব সুন্দর করে ফুলের মালা দিয়ে সাজানো হয়। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ, সমবেত প্রার্থনা করা হয়ে থাকে।

বুদ্ধ পূর্ণিমায় কি দান করা যায়

বুদ্ধ পূর্ণিমায় কি দান করা যায়? অনেকেই এ বিষয়টি সম্পর্কে জানতে চাই। বিশেষ করে যে সকল ব্যক্তি দান করতে পছন্দ করে সাধারণত তাদের এই বিষয়গুলো জানাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা ইতিমধ্যে জেনেছি যে বৌদ্ধ ধর্মের মানুষের কাছে এই দিনটি খুবই গুরুত্বপূর্ণ সাধারণত তাই এই দিনে আপনি যেকোনো ভালো কাজ করতে পারেন। ভালো কাজ গুলোর মধ্যে অন্যতম হলো দান করা।

আরো পড়ুনঃ মধু পূর্ণিমা পালন করার কারণ

প্রতিটি ধর্ম মানুষকে ভালো শিক্ষা দিয়ে থাকে। দান করা সেগুলোর মধ্যে অন্যতম একটি। যে সকল মানুষ দান করে সাধারণত তাদেরকে প্রত্যেকেই পছন্দ করে এবং ভালবাসে। আপনি যে ধর্মের অনুসারী হোন না কেন আপনাকে অবশ্যই নিয়মিত দান করতে হবে। কারণটা আমরা এ বিষয়টি বলতেই পারি যে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আপনি দান করতে পারেন।

লেখক এর শেষ মন্তব্য

বুদ্ধ পূর্ণিমার পৌরাণিক কাহিনী কী? এ বিষয়ে আলোচনা শুরু করে বুদ্ধ পূর্ণিমা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি বৌদ্ধ ধর্মের অনুসারী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার এ বিষয় গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। যেহেতু বৌদ্ধ ধর্ম অনুসারে বুদ্ধপূর্ণিমা গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব তাই আমাদের প্রত্যেককে এ ধর্ম এবং ধর্মীয় উৎসব সম্পর্কে জানতে হবে।

আশা করছি আপনি আমাদের আর্টিকেল পড়ে বিষয়গুলো জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। 20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url