OrdinaryITPostAd

২০২৪ সালের জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫

আগস্ট মাসের আজান এবং নামাজের সময়সূচীজিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫ হিসেবে কোন দিন গুলো ইবাদত আছে ও কোন দিন গুলো ছুটির তারিখ তা জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি শুধু মাত্র আপনার জন্য। কারণ আজ জিলহজ্জ মাসের ছুটির তালিকা ১৪৪৫ সহ জিলহজ্জ মাসের পরিপূর্ণ ইবাদতের তথ্য আলোচনা করব।
জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫
তাহলে চলুন জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫ সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা যাক। আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্র: জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫

জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫

জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫ নিচে দেওয়া হল:

ইংরেজী তারিখ - বার - হিজরী তারিখ

৮ - জুন - ২০২৪ - শনি - ১ - জিলহজ্জ - ১৪৪৫ 

৯ - জুন - ২০২৪ - রবি - ২ - জিলহজ্জ - ১৪৪৫

১০ - জুন - ২০২৪ - সোম - ৩ - জিলহজ্জ - ১৪৪৫

১১ - জুন - ২০২৪ - মঙ্গল - ৪ - জিলহজ্জ - ১৪৪৫

১২ - জুন - ২০২৪ - বুধ - ৫ - জিলহজ্জ - ১৪৪৫

১৩ - জুন - ২০২৪ - বৃহস্পতি - ৬ - জিলহজ্জ - ১৪৪৫

১৪ - জুন - ২০২৪ - শুক্র - ৭ - জিলহজ্জ - ১৪৪৫

১৫ - জুন - ২০২৪ - শনি - ৮ - জিলহজ্জ - ১৪৪৫

১৬ - জুন - ২০২৪ - রবি - ৯ - জিলহজ্জ - ১৪৪৫

১৭ - জুন - ২০২৪ - সোম - ১০ - জিলহজ্জ - ১৪৪৫

১৮ - জুন - ২০২৪ - মঙ্গল - ১১ - জিলহজ্জ - ১৪৪৫

১৯ - জুন - ২০২৪ - বুধ - ১২ - জিলহজ্জ - ১৪৪৫

২০ - জুন - ২০২৪ - বৃহস্পতি - ১৩ - জিলহজ্জ - ১৪৪৫

২১ - জুন - ২০২৪ - শুক্র - ১৪ - জিলহজ্জ - ১৪৪৫

২২ - জুন - ২০২৪ - শনি - ১৫ - জিলহজ্জ - ১৪৪৫

২৩ - জুন - ২০২৪ - রবি - ১৬ - জিলহজ্জ - ১৪৪৫

২৪ - জুন - ২০২৪ - সোম - ১৭ - জিলহজ্জ - ১৪৪৫

২৫ - জুন - ২০২৪ - মঙ্গল - ১৮ - জিলহজ্জ - ১৪৪৫

২৬ - জুন - ২০২৪ - বুধ - ১৯ - জিলহজ্জ - ১৪৪৫

২৭ - জুন - ২০২৪ - বৃহস্পতি - ২০ - জিলহজ্জ - ১৪৪৫

২৮ - জুন - ২০২৪ - শুক্র - ২১ - জিলহজ্জ - ১৪৪৫

২৯ - জুন - ২০২৪ - শনি - ২২ - জিলহজ্জ - ১৪৪৫

৩০ - জুন - ২০২৪ - রবি - ২৩ - জিলহজ্জ - ১৪৪৫

১ - জুলাই - ২০২৪ - সোম - ২৪ - জিলহজ্জ - ১৪৪৫

২ - জুলাই - ২০২৪ - মঙ্গল - ২৫ - জিলহজ্জ - ১৪৪৫

৩ - জুলাই - ২০২৪ - বুধ - ২৬ - জিলহজ্জ - ১৪৪৫

৪ - জুলাই - ২০২৪ - বৃহস্পতি - ২৭ - জিলহজ্জ - ১৪৪৫

৫ - জুলাই - ২০২৪ - শুক্র - ২৮ - জিলহজ্জ - ১৪৪৫

৬ - জুলাই - ২০২৪ - শনি - ২৯ - জিলহজ্জ - ১৪৪৫

৭ - জুলাই - ২০২৪ - রবি - ৩০ - জিলহজ্জ - ১৪৪৫

জিলহজ্জ মাসের ছুটির তালিকা ১৪৪৫

জিলহজ্জ মাসের ছুটির তালিকা ১৪৪৫ আরবী জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫ লক্ষ্য করলে আপনারা বুঝতে পারবেন। আরবী জিলহজ্জ মাসের ১০ তারিখ ঈদুল আযহা বা কুরবানী ঈদ। তাই জিলহজ্জ মাসের আরবী ৯ তারিখ থেকে ১৩ তারিখ পর্যন্ত ছুটির দিন থাকে। এই ছুটির দিন গুলোতে ইসলাম ধর্মাবলম্বি প্রত্যেক মুসলিমগণ কোরবানী ঈদ উৎসব পালন করে। ঈদের দিন ঈদের নামায শেষ করে পশু কুরবানী দেয় এবং নতুন জামা কাপড় পরিধান করে ঈদ উদযাপন করে।

হজ্জ আদায় শুদ্ধ হওয়ার শর্তাবলী

হজ্জ আদায় শুদ্ধ হওয়ার শর্তাবলী সমূহ নিচে আলোচনা করা হলো:
  • ইহরাম:ইহরাম ছাড়া হজ্জ আদায় শুরু হবে না। ইহরাম হল মিকা থেকে তালবিয়া পড়ার সাথে সাথে হজ্জের নিয়ত করা। তালবিয়া অর্থ একথা বলা যে,আমি হাজির, হে আল্লাহ আমি হাজির আমি হাজির তোমার কোন অংশীদার নেই। আমি হাজির সকল প্রশংসা সকল নিয়ামত ও কর্তৃত্ব তোমারই তোমার কোন অংশীদার নেই।
  • নির্ধারিত সময়: হজ্জের মাস সমূহ আসার পূর্বে বা পরে হজ্জ আদায় শুদ্ধ নয়। হজ্জের মাস সমূহ হলো শাওয়াল জ্বিলকদ জিলহজ্জের প্রথম দশ দিন। কেউ এর পূর্বে তাওয়াব অথবা সায়ী করলে তা শুদ্ধ হবে না।
  • নির্ধারিত ভূখণ্ড: উকূফের জন্য আরাফার ময়দান আর তাওয়াফের যিয়ারতের জন্য সুতরাং যদি উকুফের নির্ধারিত সময় আরাফাতের ময়দানে উকূফ ছুটে যায় তবে হজ্জ আদায় শুদ্ধ হবে না। অনুরূপ ভাবে আরাফার ময়দানে উপভোগের পর যদি তাওয়াফে যিয়ারত ছুটে যায় তাহলে হজ্জ আদায় শুদ্ধ হবে না।

ইহরাম বাধা সম্পর্কিয় মাসয়ালা

ইহরাম বাধা সম্পর্কিয় মাসয়ালা গুলো সম্বন্ধে প্রত্যেকটি মুসলিম বা মুমিন জাতির পরিপূর্ণ জ্ঞান থাকা আবশ্যক। মক্কা নগরীর অভ্যন্তরে প্রবেশ করার পূর্বে এক নির্দিষ্ট স্থানে পৌঁছে সকল হাজীকে ইহরাম বাঁধতে হয়। বিনা ইহরামে হেরেম শরীফের সীমানায় প্রবেশ করা দুরস্থ নেই যে স্থানে ইহারাম বাঁধতে হয় এটাকে মীকাত বলা হয়।
যারা মিকাতে বের হতে মক্কা শরীফে যাবে মিকাতে অথবা মিকাত বরাবর স্থানে পৌঁছে তাদের ইহরাম বাঁধতে হয়। পাক ভারত ও অন্যান্য প্রাচ্য দেশ হতে জেদ্দা পথে যারা মক্কা শরীফে যাবে ইয়ালামলাম নামক পাহাড়টি তাদের জন্য মীকাত বা ইহরামের নির্দিষ্ট স্থান। এটা মক্কা শরীফ হতে আনুমানিক ৩০ মাইল দূরে অবস্থিত।

হজ্জ ফরজ হওয়ার মাসয়ালা

হজ্জ ফরজ হওয়ার মাসয়ালা বা কোন কোন ব্যক্তির উপর হজ্জ ফরজ করা হয়েছে সে সম্পর্কে নিজে আলোচনা করা হলো:
  • বালেগ জ্ঞান সম্পন্ন ধ্বনি মুসলমানদের ওপর জীবনে একবার হলেও হজ্জ করা ফরজ।
  • মক্কায় অবস্থিত বায়তুল্লাহ শরীফ পর্যন্ত যাতায়াতের খরচ পরিমাণ অর্থ সম্পদের মালিক ব্যক্তিদের উপর হজ্জ করা ফরজ।
  • কোনো ব্যক্তির শুধু মক্কা শরীফ পর্যন্ত যাতায়াতের খরচ পরিমাণ টাকা পয়সা আছে কিন্তু মদিনা শরীফ পর্যন্ত যাওয়ার মত টাকা পয়সা নেই এই অবস্থায়ও তার ওপর হজ্জ ফরজ হবে।
  • জীবিকা নির্বাহের জন্য যে পরিমাণ জায়গা জমি আবশ্যক এটার অতিরিক জমি থাকলে এবং অতিরিক্ত অংশের মূল্য হজ্জের খরচ পরিমাণ হলে হজ্জ ফরজ হবে।
  • কোন ব্যক্তি যে বছর উক্ত পরিমান ধন সম্পদের অধিকারী হবে সেই বছরে হজ্জ ফরজ হবে।
  • কোন মাজুর ব্যক্তি মালদার হলে তার ওপর হজ্জ হয় কিন্তু জীবনের শেষ কাল পর্যন্ত যদি সে তা পালন করবার সুযোগ না পায় তাহলে বদলি হজ্জ করার জন্য ওয়ারিশ গণকে ওসিয়ত করে যাবে।
  • কোন স্ত্রী লোক হজ্জ ফরজ হওয়ার পরিমাণ ধন সম্পদের অধিকারী হলে তার ওপর হজ্জ ফরজ করা হয়েছে।
  • যে মাহরম ব্যক্তিকে স্ত্রীলোক তার হজ্জের সঙ্গী করে নিবেন তার যাতায়াতের যাবতীয় খরচ স্ত্রীর লোককে বহন করতে হবে।

হজ্জ ফরজ হওয়ার শর্তাবলী

হজ্জ ফরজ হওয়ার শর্তাবলী পূর্ণাঙ্গ রূপে পালন করে প্রত্যেক পুরুষ ও মহিলার ওপর জীবনে একবার হলেও হজ্জ করা ফরজ আইন। নিচে শর্তাবলী সমূহ উল্লেখ করা হলো:
হজ্জ ফরজ হওয়ার শর্তাবলী
  • মুসলমান হওয়া
  • বালেগ হওয়া
  • জ্ঞান সম্পন্ন হওয়া
  • স্বাধীন হওয়া
  • সামর্থ্যবান হওয়া

হজ্জের নিষিদ্ধ কাজ সমূহ

হজ্জের নিষিদ্ধ কাজ সমূহ কোন গুলো বা শুদ্ধ ভাবে হজ্জ পালনের ক্ষেত্রে কোন কোন কাজ গুলো বর্জন করতে হবে এ বিষয়ে জ্ঞান অর্জন করা অতি আবশ্যক। যদি আপনি হজ্জ পালনের সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে হজ্জ পালনের ক্ষেত্রে কোন কোন বিষয় গুলি লক্ষ্য রাখতে হবে এবং হজ্জের নিষিদ্ধ কাজ সমূহ সম্বন্ধে পরিপূর্ণ ধারণা করে নিন।

হজ্জ এবং ওমরার জন্য ইহরাম বাধলে তাকে মুহরিম বলে। মুহরিম ব্যক্তি যদি নিজের কোন অঙ্গে সুগন্ধি লাগায় কিংবা মেহেদী পাতা দিয়ে মাথায় খেজাব দেয় কিংবা কোন অঙ্গে তেল ব্যবহার করে তবে কাফফারা স্বরূপ তাকে দাম দিতে হবে অর্থাৎ কোরবানী করতে হবে। এ মত হযরত ইমাম আবু হানিফা (রা:) এর।

জিলহজ্জ মাসের ইবাদত

জিলহজ্জ মাসের ইবাদত ও ফজিলত সম্বন্ধে জানেনা এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। কারণ জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫ লক্ষ্য করলেই আপনি জিলহজ্জ মাসের কোন কোন দিন ইবাদত পূর্ণ তা বুঝতে পারবেন। জিলহজ্জ ইসলামের পঞ্চম রোকন। বিশ্ব মুসলমানদের মাঝে ঈমানী চেতনা ঐক্য ও সংহতি প্রতিষ্ঠার লক্ষ্যে হজ্জ পালন ফরজ করা হয়েছে। হজ্জ শব্দের অভিধানিক অর্থ হচ্ছে মহান বস্তুর সংকল্প করা, ইচ্ছা পূরণ করা ও সাক্ষাৎ করা অভিপ্রায় ইত্যাদি।
শরীয়তের পরিভাষায় নির্দিষ্ট সময় ইসলামের মহান একটি রোকন আদায় করার জন্য পবিত্র কাবা ঘরের তাওয়াফ করা এবং এর সাথে আরও কিছু আনুষঙ্গিক কাজ করাকে হজ্জ বলা হয়। মক্কা গমনের ব্যয় বহন করতে সক্ষম এবং শারীরিক দিক থেকে সুস্থ এরূপ প্রত্যেক বালেগ মুসলমানদের ওপর হজ্জ করা ফরজ। আল্লাহ তার বান্দাদের উপর হজ্জকে আবশ্যক করে দিয়েছেন।

জিলহজ্জ মাসের বিবরণ

জিলহজ্জ মাসের বিবরণ দিতে গিয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, হজ্জ পালন করার মাধ্যমে আল্লাহ তা'আলা নির্দেশ পালন করা হয়ে থাকে। যেমন তিনি কালাম পাকে ইরশাদ করেছেন, মানুষের মধ্যে হতে যে সেখানে গমন করার সামর্থ্য রাখে আল্লাহর উদ্দেশ্যে তার ওপর ওই গৃহের হজ্জ করা একান্ত কর্তব্য। এরপর তিনি তা পালন করা নির্দেশ দিয়ে বলেন: মানুষের মাঝে আপনি হজ্জের ঘোষণা প্রচার করুন। তারা আপনার কাছে দূরদূরান্ত হতে কেউ বা পায়ে হেঁটে কেউ বা কৃষ্ণকায় উটের পিঠে সাওয়ার হয়ে আসবে।

ইহারামের মীকাত সমূহ

ইহারামের মীকাত সমূহ ছাড়া বহি বিশ্বের হজ্জ পালন নকারীদের জন্য যে স্থান অতিক্রম করা জায়েজ নয়। দিক ভেদে ইহরামের মীকাত বিভিন্ন রকম। ইয়ামেন ও হিন্দুস্থানের অধিবাসীদের মিকাত ইয়ালামলাম। আবার মিশর সিরিয়া এবং পাশ্চাত্যের অধিবাসীদের মিকাত জুহফা। ইরাক ও প্রাচ্যের সকল অধিবাসীদের মিকাত যাতু ইরক। মদিনা মুনাওয়ারার অধিবাসীদের মিকাত জুল হুলায়ফা। নজতবাসীদের মিকাত করণ। মক্কা বাসীদের মিকাত মক্কা ভূমি।

জিলহজ্জ মাসের গুরুত্ব

জিলহজ্জ মাসের গুরুত্ব ও তাৎপর্য সম্বন্ধে জানেনা এমন মানুষের সংখ্যা খুবই কম। মহান আল্লাহ তার বান্দাদের ওপর হজ্জকে আবশ্যক করে দিয়েছেন। হজ্জ পালন করার মাধ্যমে মহান আল্লাহ তায়ালার নির্দেশ পালন হয়ে থাকে। যেমন তিনি কালাম পাকে ইরশাদ করেছেন: মানুষের মধ্যে হতে যে যেখানে গমন করার সামর্থ্য রাখে মহান আল্লাহর উদ্দেশ্যে তার ওপর ওই গৃহের হজ্জ করা একান্ত কর্তব্য।
জিলহজ্জ মাসের গুরুত্ব
আর কেউ প্রত্যাখ্যান করলে জেনে রাখুন আল্লাহ বিশ্ব জগতের মুখাপেক্ষী। অতএব হজ্জ পালন করার মাধ্যমে যেহেতু মহান আল্লাহ তাআলার নির্দেশ আদায় করা হয়ে থাকে সেহেতু এর মাধ্যমে তার সন্তুষ্টি অর্জন ও ত্বরান্বিত হবে। আর তাকে সন্তুষ্টি করতে পারলে পরকালে মুক্তি অর্জন অবশ্য সম্ভব হবে।

হজ্জের আহকাম সমূহ

হজ্জের আহকাম সমূহ তিন প্রকার। নিচে তা আলোচনা করা হলো:
  • হজ্জের রোকন: হজ্জ ও ওমরার নিয়তে একত্রে ইহারাম বাধা ফরজ। ইহরামের জন্য গোসল করা ও নামায পড়া মুস্তাহাব। তালবিয়ার দোয়া করা সুন্নত। রমল ও ইজতেবা সহ প্রথমে ওমরার তাওয়াফ করা ফরজ। তাওয়াফের পর মাকামে ইব্রাহীমের দুই রাকাত নামায পড়া ওয়াজিব।
  • হজ্জের তামাত্তো: ওমরার ইহরাম বাধা ফরজ। রমন ও ইজতেবা সহ ওমরার তাওয়াফ করা ফরজ। ওমরার সাঈ করা ওয়াজিব। মাথা মুন্ডন বা চুল ছাটা ওয়াজিব। সাত অথবা আট জিলহজ্জ তারিখে পুনরায় হজ্জের ইহরাম বাধা ফরজ।
  • হজ্জের ইফরাদ: হজ্জের ইহরাম বাধা ফরজ। তাওহীদ কুদুম সুন্নাতে মুয়াক্কাদা। ৯ জিলহজ্জ তারিখে অকুফে আরাফা ফরজ। ওকুফে মুজদালেফা ওয়াজিব।

ফিতরার পরিমাণ সমূহ

ফিতরার পরিমাণ সমূহ অর্ধছা অর্থাৎ ৮০ তোলা সেরের পণ্যে দুই সের। এ পরিমান গম আটা কিংবা ছাতু দ্বারা ফিতরা আদায় করতে হয়। মনে রাখবেন উল্লেখিত বস্তু সমূহের পরিবর্তে উক্ত পরিমান চাউল দ্বারা ফিতরা দিলে আদায় হবে না। অবশ্য ওই বস্তু সমূহের উল্লেখিত পরিমাণের মূল্য দ্বারা যে পরিমাণ চাউল পাওয়া যায় সেই পরিমাণ।

হজ্জ পালনের পদ্ধতি

হজ্জ পালনের পদ্ধতি সমূহের মধ্যে বিশেষ কিছু গুরুত্ব পূর্ণ পদ্ধতি বা কৌশল রয়েছে যা আমাদের সকলেরই জেনে রাখা উচিত। যে ব্যক্তি হজ্জের ইচ্ছা করে সে হজ্জের মাস সমূহে মক্কার উদ্দেশ্যে রওনা দিবে। যখন সে মিকাতে অথবা তার চতুর্ভুজীয় সমান্তরাল কোন স্থানে পৌঁছে যাবে সে গোসল অথবা অজু করবে। তার সেলাই করা পোশাক খুলবে এবং ইজার ও চাদর পরিধান করবে। অতঃপর দুই রাকাত নামায পড়বে এবং হজ্জের নিয়ত করে এই বলে তালবিয়া করবে।

উচ্চারণ: লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক ইন্নাল হামদা ওয়ান্নিমাতা ওয়াল মুলকা লাকা লা শারিকা লাকা।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আপনাদের সাথে আলোচনার মুখ্য বিষয় ছিল জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৫। সাথে আরো আলোচনা করেছি জিলহজ্জ মাসের ইবাদতের ও হজ্জ পালনের পরিপূর্ণ বিবরণ সম্বন্ধে। আশাকরি আজকের আর্টিকেলটি পড়ে আপনার অনেক ভালো লেগেছে।

আজকের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন এবং কোন কোন বিষয় গুলি আপনার ভালো লেগেছে আপনার নিকটস্থ বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। এমনই গুরুত্ব পূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতি দিন পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 26181

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url